X
মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

জেলায় জেলায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

আপডেট : ০৮ মার্চ ২০২১, ২২:৫৬

নারীদের সমান অধিকার নিশ্চিতের দাবিতে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। মহিলা বিষয়ক অধিদফতর, জেলা প্রশাসনসহ স্থানীয় উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়।  সরকারিভাবে  আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ছিল ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’।

নেত্রকোনায় আন্তর্জাতিক নারী দিবসে  বঙ্গমাতা উইমেন্স কর্নারের উদ্বোধন

জামালপুর প্রতিনিধি  জানান, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার (৮ মার্চ) দুপুরে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নারী দিবসের সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মুর্শেদা জামান।

প্রধান অতিথি জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, আন্তর্জাতিক নারী দিবস উদযাপন মানে নারীদের সহিংসতা প্রতিরোধে আরও সোচ্চার হওয়া। নারীদেরকে আরও সচেতন হওয়া, নারীদের নিজেদের আরও স্বাবলম্বী হতে সুযোগ গ্রহণ করা, সকল সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে পদক্ষেপ নেওয়া। কারণ, পরিবার থেকে শুরু করে সকল ক্ষেত্রে নারীর অসামান্য ভূমিকা থাকলেও নারীরা এখনও নির্যাতিত হচ্ছে প্রতি পদে পদে। এখনও তাদের নিরাপত্তার জন্য মানববন্ধন করতে হয়। এখনও তাদেরকে নিরাপত্তার অভাবে পথ চলতে হয় ভয়ে ভয়ে। তাই আজকের এই দিনে চলুন আমরা আরও সচেতন হয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই। এই দিবসটির যেন বিলুপ্তি ঘটে। আর যেন উদযাপন করতে না হয়।  জামালপুরে কোনও নারী যেন নির্যাতনের শিকার না হয় এ ব্যাপারে কঠোরভাবে ব্যবস্থা নেওয়া হবে। অতীতের ধারাবাহিকতায় জামালপুরে বাল্যবিয়ে প্রতিরোধ, নারী ও শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন প্রতিরোধসহ নারীর ক্ষমতায়নে কাজ করে যাবো।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.মোকলেছুর রহমানের সভাপতিত্ব নারী দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ, অতিরিক্ত জেলা হাকিম নাছরিন পারভীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াছমিন, জেলা মহিলা বিষয়ক অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কামরুন্নাহার, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসিনা আকাশ, জেলা যুব মহিলা লীগের সভাপতি ফারহানা সোমা, জামালপুর পৌরসভার নব নির্বাচিত মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় পাল, জেলা ব্র্যাক সমন্বয়কারী মনির হোসেন খান, স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াছমিন প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন  উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, আপনারা জানেন জামালপুরের প্রতিটি উপজেলার পুলিশ স্টেশনে নারী সহায়তা কেন্দ্র থেকে প্রতিনিয়ত নারীদের সেবা দেওয়া হচ্ছে। জেলায় চরাঞ্চল এলাকা বেশি থাকায় অনেক ক্ষেত্রে আমাদের কাছে খবর আসতে দেরী হয়, সেক্ষেত্রে আপনাদেরও সহযোগিতা আমাদের প্রয়োজন। আমাদের কাছে খবর যত দ্রুত আসবে আমরা তত দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারবো। পুলিশের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে একটি করে কমিটি করে দেওয়া হয়েছে যারা জনসচেতনতায় কাজ করছে এবং আমরা পুলিশের সেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে প্রতিনিয়ত কাজ করছি। নারী ও শিশু নির্যাতনকারী যত প্রভাবশালীই হোক কাউকে ছাড় দেওয়া হবে না। সকল অপরাধ নির্মূলে তিনি জামালপুরবাসী সহায়তা কামনা করেন।

জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতর আয়োজিত সভায় সার্বিক সহায়তা করেন টিআইবি-সনাক, জাতীয় মহিলা সংস্থা, ব্র্যাক, স্বাবলম্বী উন্নয়ন সমিতি, উন্নয়ন সংঘ, ওয়ার্ল্ড ভিশন, নারী ও কন্যা শিশুর অধিকার নিশ্চিত করণ প্রকল্প, ইএসডিও, ওসিসি, এফপিএবিসহ বিভিন্ন বেসরকারি সংগঠন।

পটুয়াখালীতে নারী দিবসের আলোচনা সভা

পটুয়াখালী প্রতিনিধি জানান, সোমবার (৮ মার্চ) সকাল ১০টার দিকে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান গোলাম সরোয়ার ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মান্নান। এসময় রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল। জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার কাজ করছে।

নাটোরে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভা

নাটোর প্রতিনিধি জানান, নাটোর জেলা ও নলডাঙ্গা উপজেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদফতর আন্তর্জাতিক নারী  দিবস উপলক্ষে কর্মসূচির আয়োজন করে।

দিবসটি পালন উপলক্ষে সোমবার সকালে ১১টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক শাহ রিয়াজের সভাপতিত্বে ওই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাটোর সদর (নাটোর-২) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহম্মেদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান ও অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের।

অপরদিকে দিবসটি পালন উপলক্ষে একই সময়ে আলোচনা সভার আয়োজন করে নলডাঙ্গা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর।

নলডাঙ্গায় আয়োজিত নারী দিবসের আলোচনাসভা

নলডাঙ্গা উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত ওই আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান  আসাদুজ্জামান আসাদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান  শিরিন আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা  শাহিনুর খাতুন, উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস ও  উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুস শুকুর।

নীলফামারীতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি

নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে পৃথক কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে জেলা প্রশাসন, পুলিশ ও  মহিলা বিষয়ক অধিদফতরসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

সোমবার (৮ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে একটি শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

অপরদিকে, জেলা পুলিশের উদ্যোগে বেলা ২টার দিকে শেখ কামাল স্টেডিয়াম চত্বর থেকে একটি বর্ণাঢ্য বাইসাইকেল শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় তিন শতাধিক নারী ও পুলিশ সদস্য অংশগ্রহন করেন।

বেলা ১২টার দিকে নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ক্ষুদে নারী ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহযোগিতায় ওই ম্যাচ অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেলা ১১টার দিকে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য রাবেয়া আলীম।

স্টেডিয়াম চত্বরে জেলা পুলিশের বাইসাইকেল শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক। এসময় স্টেডিয়াম চত্বরে পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ফাতেহা শিরিন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী।

বিকালে শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন পরিবারের পক্ষে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান অপরাজিতা। জেলা প্রশাসকের সহধর্মীনি ফাতেহা শিরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য দিবেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমম্বয়ক জুয়েনা আজিজ।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, জেষ্ঠ্য সাংবাদিক তাহমিন হক ববী, নীলফামারী সরকারি কলেজের সহকারী অধ্যাপক শায়লা পারভীন, জেলা পরিষদের নারী সদস্য ইসরাত জাহান পল্লবী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, আইনজীবী লায়লা আঞ্জুমান আরা ইতি, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদা খানম প্রমুখ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা মহিলা বিষয় দপ্তরের উপ-পরিচালক নুরন্নাহার শাহজাদী।

টাঙ্গাইলে নারী দিবস উপলক্ষে আলোচনা সভা

টাঙ্গাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কাজী নুসরাত এদীব লুনা, টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. এএফএম সাহাবুদ্দিন খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহানা নাসরীন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কনিকা মল্লিকা প্রমুখ। এসময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মবর্তা, কর্মচারি ও নারী সংগঠনের নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। একইদিনে জেলার বিভিন্ন উপজেলায় দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

বাগেরহাটে নারী দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করা হচ্ছে

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটের ফকিরহাটে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কৃষানীদের নিয়ে ব্যতিক্রমধর্মী কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মার্চ) সকালে ফকিরাহাট উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) মো: হাসানুজ্জামান কল্লোল।

পরে ফকিরহাট উপজেলা চেয়ারম্যান স্বপন দাশের সভাপতিত্বে ‘বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষিতে নারীর অবদান: চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কৃষি সম্প্রসার অধিদফতরের খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জি.এম.এ গফুর, বাগেরহাটের উপপরিচলক মো. শরিফুল ইসলাম, এসএসিপি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আইয়ুব আলী, অতিরিক্ত উপপরিচালক সঞ্জয় দাস, ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তানভীর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় দত্ত, শারমীনা শামীম প্রমুখ।

কৃষানীরা বলেন, নারী দিবস প্রতিবছর পালন হয়ে থাকে। কিন্তু তাদের খোঁজ কেউ রাখে না। এবছর নারী দিবসে এমন ব্যতিক্রমধর্মী আয়োজনের মধ্যদিয়ে কৃষিতে নারীর অবদানকে আরও ঊর্ধ্বে তুলে ধরা হয়েছে। তারা বুঝতে পারছেন নারীরা কৃষিতেও অবহেলিত নয়। তাদের সরকার মূল্য দিয়েছে। এটা দেখে নারীরা কৃষিতে আরও ভাল ভূমিকা রাখতে উৎসাহিত হবেন।

স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্টের উদ্যোগে (এনএসিপি) মেলায় ১১টি স্টলে নারীরা তাদের উৎপাদিত কৃষি পণ্য প্রদর্শন করেন।

ঝিনাইদহে নারী দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের মানববন্ধন

ঝিনাইদহ প্রতিনিধি জানান, আজ সকালে শহরের পায়রা চত্বরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধনের আয়োজন করে মানবাধিকার ফোরাম, এইড’র জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা প্রকল্পসহ বেশ কয়েকটি উন্নয়ন সংস্থা।

এতে ব্যানার ফেস্টুন নিয়ে মানবাধিকার কর্মী, শিক্ষক, সমাজকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন, জেলা মানবাধিকার ফোরামের সভাপতি আমিনুর রহমান টুকু, সাধারণ সম্পাদক শরিফা খাতুন, সনাকের সদস্য সুরাইয়া পারভীন মলি, মানবাধিকার  বাস্তবায়ন কমিটির সভাপতি হাফিজুর রহমান, নারী জাগরণী চক্র’র পরিচালক পারভীন আরা পপি, জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবিলা প্রকল্প’র প্রকল্প সমন্বয়ক খন্দকার আশরাফুন্নাহার আশা প্রমুখ।

বক্তারা, নারীর প্রতি সহিংসতা বন্ধে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।

পাবনায় নারী দিবসের মিলন মেলা

পাবনা প্রতিনিধি জানান, নারী দিবসে পাবনায় নারী উদ্যোক্তাদের নিয়ে প্রীতি সম্মিলনী আয়োজন ও সম্মাননা দিয়েছে ফেইসবুক গ্রুপ 'আমরা পাবনার মেয়ে' নামক একটি সংগঠন।

সোমবার সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন পাবনা-সিরাজগঞ্জ জেলার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাবনা সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুন্নাহার সরকার, সমাজকর্মী কামরুন্নাহার লুনা ও আমরা পাবনার মেয়ে গ্রুপের অ্যাডমিন জান্নাতুল ফেরদৌস বন্যা।

বক্তারা বলেন, বর্তমান সমাজ বাস্তবতায় ডিজিটাল প্লাটফর্ম কাজে লাগিয়ে নারীরা নিজের পায়ে দাঁড়াতে শিখছে, আত্মবিশ্বাসী হয়ে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। করোনাকালেও নারীরা পিছিয়ে না থাকায় উদ্যোক্তাদের অভিনন্দনও জানান বক্তারা।

দিনব্যাপী আয়োজনে জেলার বিভিন্ন পর্যায়ে প্রতিষ্ঠিত ও সমাজসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখা নারীদের সম্মাননা প্রদান ও অভিজ্ঞতা বিনিময় করা হয়।

সাতক্ষীরায় নারী দিবসের শোভাযাত্রা

সাতক্ষীরা প্রতিনিধি জানান, নারী-পুরুষ সকলের জন্য এক বৈষম্যহীন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে সাতক্ষীরা পালিত হলো বিশ্ব নারী দিবস -২০২১। সোমবার সকালে সাতক্ষীরা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক  অধিদফতর এবং জাতীয় মহিলা সংস্থার আয়োজনে সাতক্ষীরা পৌরসভা  চত্ত্বর হতে  এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সাতক্ষীরার প্রধান প্রধান  সড়ক অতিক্রম  করে জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভায় মিলিত হয়। শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভায় সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা অতিরিক্ত  পুলিশ সুপার মো. শামসুল হক, মহিলা বিষয়ক অধিদফতরের উপ পরিচালক একেএম শফিউল আযম ও শিক্ষাবিদ আব্দুল হামিদ।

সভায় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসনের সহকারী  কমিশনার মো. জুবায়ের হোসেন, স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত,  জেলা নাগরিক কমিটির আহ্বায়ক মো. আনিসুর রহিম প্রমুখ।

দিবসটিতে অংশগ্রহণ করেন সাতক্ষীরা জেলা প্রশাসন, সাতক্ষীরা জেলা পুলিশ, সাতক্ষীরা পৌরসভা, জেলা তথ্য অফিস, এলজিইডি সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের শতাধিক নারী ও পুরুষ।

বগুড়ায় নারী দিবস উপলক্ষে র‌্যালি

বগুড়া প্রতিনিধি জানান, বেসরকারি উন্নয়ন সংস্থা লাইট লাইট হাউস’এর আয়োজনে ও জেলা পুলিশের সহযোগিতায় আন্তর্জাতিক নারী দিবসে বগুড়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে পুলিশ সুপার কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বগুড়া শহরে এ ট্রাক র‌্যালির উদ্বোধন করেন পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা।

লাইট লাইট হাউস’এর প্রধান নির্বাহী হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বগুড়া আইন কলেজের অধ্যক্ষ আল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার আলী হায়দার চৌধুরী, আব্দুর রশিদ, ট্রাফিক ইন্সপেক্টর রফিকুল ইসলাম, ওসি ডিবি আব্দুর রাজ্জাক, লাইট হাউসের জেন্ডার কমপ্লায়েন্স অ্যাডভাইজার ওয়াহিদা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক নারী দিবসে ১২ জন নারীকে বগুড়া জেলা পুলিশের সম্মাননা প্রদান আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কর্মজীবনে বিশেষ অবদানের জন্য বগুড়ায় ১২ জন নারীকে সম্মাননা প্রদান করেছে জেলা পুলিশ। সোমবার বিকেলে পুলিশ লাইন্স অডিটোরিয়ামে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী সমাবেশে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভুঞার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান। বক্তব্য রাখেন বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান মিলন, টিএমএসএস নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগম, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর জোহরা ওয়াহিদা, বগুড়া প্রেসক্লাব সভাপতি

মাহমুদুল আলম নয়ন, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু প্রমুখ। অনুষ্ঠানে নারী সাংবাদিক, চিকিৎসক, পুলিশ কনস্টেবল, সমাজকর্মী, সাংস্কৃতিক কর্মীসহ ১২জন নারীকে সম্মাননা প্রদান করা হয়।

হিলিতে নারী দিবসের আলোচনাসভা

হিলি প্রতিনিধি জানান, দিনাজপুরের হাকিমপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে সোমবার দুপুর ১২টায় উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলমের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ, ওসি ফেরদৌস ওয়াহিদ, ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, পারুল নাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা লস্কর, সহকারী প্রোগ্রামার জান্নাতুল ফেরদৌসসহ অনেকে।

সভায় বক্তারা আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন, একইসঙ্গে নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে পুরুষদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়। আলোচনা সভা শেষে আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্পের অধীনে দুই ট্রেডে ব্লক বাটিক ও টেইলারিং প্রশিক্ষণপ্রাপ্ত ৫০ জনের মাঝে ৬ হাজার টাকা করে চেক ও সনদপত্র বিতরণ করা হয়।

খুলনায় নারী দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক।

খুলনা প্রতিনিধি জানান, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, নারীকে যখন দায়িত্ব দেওয়া হয় তখন তার মধ্যে নেতৃত্বের গুনাবলীও প্রকাশ পায়। তাই নারীকে তার কাজের স্বীকৃতি দিতে হবে। সমাজে নিজের অবস্থান তুলে ধরতে নারীদেরকে অধিকার সচেতন হতে হবে। তখন প্রতিকূল পরিস্থিতিতেও নারী পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন।

খুলনায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব।’

প্রধান অতিথি সিটি মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে রাষ্ট্র পরিচালনায় যে অবদান রেখেছেন তাতে সারা বিশ্বে তিনি আজ নারী নেতৃত্বের অন্যতম পথিকৃৎ। নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে দেশে অসংখ্য নারীবান্ধব কর্মসূচি নেওয়া হয়েছে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবীর, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের পিপি অ্যাডভোকেট অলকানন্দা দাস, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা রুনু ইকবাল বিথার প্রমুখ বক্তৃতা করেন। এ সময় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুপ আলী, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক খান মোতাহার হোসেন, বেসরকারি সংস্থা এবং স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। স্বাগত জানান মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক হাসনা হেনা। খুলনা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদফতর এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ও স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনগুলো যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে।

এর আগে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক জেলা প্রশাসন এবং সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ২০২০-২১ অর্থবছরে (২য় কিস্তি) ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত ৯১ জন রোগীদের চিকিৎসা সহায়তা বাবদ এককালীন ৫০ হাজার টাকা করে মোট ৪৫ লাখ ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করেন।

মানিকগঞ্জে গ্রামীণ নারীদের নকশি কাঁথা বোনা ও পিঠা পুলি বানানোর মাঝখানে বোঝানো হয় নারী দিবসের গুরুত্ব।

মানিকগঞ্জ  প্রতিনিধি জানান, মানিকগঞ্জের ঘিওর উপজেলার তরা গ্রামে প্রথমবারের মতো নারী দিবস পালিত হয় পিঠা পুলির আয়োজন, নকশি কাঁথা বোনার পাশাপাশি আলোচনার মধ্য দিয়ে। বারসিক নামের একটি উন্নয়ন সংস্থার আয়োজনে নারীর অধিকারের ওপর আলোচনা করেন প্রান্তিক নারী নেত্রী ও স্থানীয় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য এবং গ্রামের নারীরা।  এ অনুষ্ঠানে গ্রামের শতাধিক নারী অংশ নেন। সাঞাচলনা করেন বারসিকের প্রতিনিধি সুবীর কুমার সরকার।

/টিএন/

সম্পর্কিত

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১০:৫৫

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৩ আগস্ট) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য জানান।

তিনি জানান, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে করোনায় সাত ও উপসর্গে ১১ জন মারা গেছেন। এছাড়া নেগেটিভ হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন আরও এক জন। তাদের মধ্যে পুরুষ ৯ ও নারী ১০ জন। ১৯ জনের মধ্যে রাজশাহীর সাত, নাটোরের পাঁচ, পাবনার এক, চাঁপাইনবাবগঞ্জের চার ও নওগাঁর দুই জন।

শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে ৪৭ জন ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালের ৫১৩টি করোনা ডেডিকেটেড শয্যার বিপরীতে ভর্তি আছেন ৩৯২ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে সুস্থ হয়ে ৩২ জন বাড়ি ফিরেছেন।

এদিকে সোমবার (২ আগস্ট) রাতে দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৩২৮টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৯১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৭ দশমিক ৭৪ শতাংশ। রবিবার শনাক্তের হার ছিল ২৭ দশমিক ১৭ শতাংশ, শনিবার ৩২ দশমিক ৭১ শতাংশ, শুক্রবার ২৪ দশমিক ৩২ শতাংশ, বৃহস্পতিবার ২২ দশমিক ৮৮ শতাংশ এবং বুধবার ২৮ দশমিক ৯০ শতাংশ।

/এসএইচ/

সম্পর্কিত

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১০:২৫

বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় মারা গেছেন তিন জন। মঙ্গলবার (৩ আগস্ট) সকালে হাসপাতালের পরিচালক কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
 
সূত্র জানায়, সোমবার (২ আগস্ট) সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত বিভিন্ন সময়ে তাদের মৃত্যু হয়েছে। এই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ জন। তাদের মধ্যে নয় জন করোনা আক্রান্ত ছিলেন। একই সময়ে (গত ২৪ ঘণ্টায়) বিভিন্ন উপসর্গ নিয়ে ৫৬ জন করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে নয় জন করোনায় আক্রান্ত। ২২টি আইসিইউ শয্যার একটিও ফাঁকা নেই।

মঙ্গলবার সকাল পর্যন্ত করোনা ওয়ার্ডে মোট চিকিৎসাধীন ৩২৭ জন। তাদের মধ্যে করোনা শনাক্ত হয়েছে ১২৩ জনের। অন্যরা এই ভাইরাসের উপসর্গ নিয়ে আইসোলেশনে রয়েছেন।

এদিকে শের-ই বাংলা মেডিক্যালের পিসিআর ল্যাবে প্রকাশিত সোমবার রাতের সবশেষ রিপোর্টে ১৯০টি নমুনা পরীক্ষায় ৮২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪৩.১৫ শতাংশ।

২০২০ সালের মার্চ থেকে এ পর্যন্ত শের-ই বাংলা মেডিক্যালের করোনা ওয়ার্ডে মোট ভর্তি ছয় হাজার ৪৫১ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে দুই হাজার চার জন করোনায় আক্রান্ত ছিলেন। ছাড়পত্র নিয়েছেন চার হাজার ৯৯৩ জন। তাদের মধ্যে এক হাজার ৫৬৪ জন করোনায় আক্রান্ত ছিলেন। এক হাজার ১৩১ জন মারা গেছেন। তাদের মধ্যে করোনায় আক্রান্ত ছিলেন ৩২৬ জন।

/এসএইচ/

সম্পর্কিত

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

দুই ডোজ টিকা নিয়েও করোনায় চিকিৎসকের মৃত্যু

দুই ডোজ টিকা নিয়েও করোনায় চিকিৎসকের মৃত্যু

সভাপতি-সাধারণ সম্পাদক বিবাহিত, কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদক বিবাহিত, কমিটি বিলুপ্ত

করোনার টিকা ছাড়াই সুই পুশ: বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ

করোনার টিকা ছাড়াই সুই পুশ: বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১০:১৬

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ রোগী মারা গেছেন। এদের মধ্যে ছয় জন করোনায় ও ১১ জন উপসর্গ নিয়ে মারা গেছেন। 

করোনায় মারা যাওয়াদের মধ্যে ময়মনসিংহ ও নেত্রকোনার দুই জন করে এবং দিনাজপুর ও নরসিংদীর একজন করে রোগী রয়েছেন। এছাড়া করোনার উপসর্গ নিয়ে ময়মনসিংহের আট জন, টাঙ্গাইলের দুই এবং নেত্রকোনার একজন রোগী মারা গেছেন। 

১৭ জন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন। তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৮ জন রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালের করোনা ইউনিটে ৫৫১ জন এবং আইসিইউতে ২২ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। এছাড়া ৫২ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 

এদিকে জেলা সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় এক হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষায় ৪৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। বর্তমানে করোনা শনাক্ত ব্যক্তির সংখ্যা হচ্ছে ১৫ হাজার ৯৯৫জন। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ হাজার ৮৬৫ জন।

 

/টিটি/

সম্পর্কিত

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১০:০১

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নের মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা ও এতিমখানায় রাতের খাবার খেয়ে বিষক্রিয়ায় এক ছাত্র মারা যাওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় আরও ১৭ ছাত্রকে অসুস্থ অবস্থায় নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে হাসপাতালে নেওয়ার আগেই ওই ছাত্রের মৃত্যু হয়।

মৃত নিশান নুর হাদী (৯) উপজেলার একলাশপুর ইউনিয়নের পূর্ব একলাশপুর গ্রামের মো. আনোয়ার হোসেনের ছেলে। সে ওই মাদ্রাসা ও এতিমখানার প্রথম জামাতের ছাত্র ছিল। সোমবার (২ আগস্ট) রাত সাড়ে ৯ টায় মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা ও এতিম খানায় রাতের খাবারের পর এ ঘটনা ঘটে।

মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা ও এতিমখানার সুপারিনটেনডেন্ট ইসমাইল হোসেন বলেন, দুপুরে মাদ্রাসায় মাংস রান্না হয়। রাতে এশার নামাজের পর মাদ্রাসার আবাসিক বিভাগের ১৮ জন ছাত্র ওই মাংস দিয়ে খাবার খেয়ে ঘুমাতে যায়। এক পর্যায়ে রাতে ১৮ জন ছাত্র অসুস্থ হয়ে সবাই পেট ব্যাথায় বমি করতে শুরু করে। এসময় মাদ্রাসার একজন আবাসিক শিক্ষক বিষয়টি জানান এবং একজন স্থানীয় পল্লী চিকিৎসককে ডেকে আনেন। পরবর্তীতে তার পরামর্শ অনুযায়ী অসুস্থ ১৮ ছাত্রকে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

তিনি আরও বলেন, প্রথম ধাপে ১৮ জন রাতের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন, বাকি আর কেউ খাবার খায়নি। ১২০ জন শিক্ষার্থীর মধ্যে এ মাদ্রাসায় ৭০ জন শিক্ষার্থী দৈনিক খাবার খায়।

নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে খাদ্যে বিষক্রিয়ার (ফুড পয়জনিং) কারণে রাতের খাবার খেয়ে ছাত্ররা অসুস্থ হয়ে পড়েন। অসুস্থদের মধ্যে নিশান নামের এক ছাত্রকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। এছাড়া আরও ১৭ জন ছাত্র অসুস্থ অবস্থায় নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছেন।

বেগমগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কর্মকর্তা (ওসি) মুহাম্মদ কামরুজ্জামান শিকদার বলেন, খবর পেয়ে তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। খাবারের সঙ্গে কোনও বিষাক্ত পদার্থ মেশানো হয়েছিল কিনা, তা তদন্ত করতে বাকি খাবার পরীক্ষার জন্যে জব্দ করা হয়েছে। পুলিশ বিষয়টি খতিয়ে দেখছে। পরবর্তীতে এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। 

 

/টিটি/

সম্পর্কিত

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

চট্টগ্রামে করোনায় আরও ১০ মৃত্যু, বেড়েছে শনাক্ত

চট্টগ্রামে করোনায় আরও ১০ মৃত্যু, বেড়েছে শনাক্ত

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০৯:৪১

‘নির্মাণশ্রমিক হিসেবে ৫০ বছর কাজ করেছি। গত ১০ বছর কোনও কাজ করতে পারি না। মানুষের কাছে হাত পেতে সংসার চলে। ৫০০ টাকা ভাড়ায় এক বাড়িওয়ালার ঘরে ছিলাম। তিন মাসের ভাড়া দিতে না পারায় বাড়িওয়ালা ঘর থেকে বের করে দেন। এরপর অন্যের বাড়ির বারান্দায় ছিলাম। অবশেষে সরকারের আশ্রয়ণ প্রকল্পের ঘর পেলাম। মাথা গোঁজার ঠাঁই হয়েছে আমার। ঘর পেয়ে অনেক খুশি হয়েছি।’

কথাগুলো বলেছেন ময়মনসিংহের মুক্তাগাছার কুমারগাতা ইউনিয়নের মনতলার হতদরিদ্র আব্দুস সালাম (৮০)। মুজিববর্ষ উপলক্ষে সরকারের আশ্রয়ণ প্রকল্পের জমিসহ ঘর পেয়েছেন তিনি।

আব্দুস সালাম বলেন, ‘এক ছেলে এক মেয়ে আমার। বিয়ে দিয়েছি। যে যার মতো সংসার করছে। আমরা স্বামী-স্ত্রী মানুষের কাছে হাত পেতে চলছি। উপহার ঘর পেয়ে অনেক উপকার হয়েছে। ঘর নির্মাণের কাজ ভালো হয়েছে। কারণ আমি দীর্ঘসময় নির্মাণশ্রমিক ছিলাম। অভিজ্ঞতা থেকে বলছি। নিজের চোখে দেখেছি, এক বস্তা সিমেন্টের সঙ্গে চার বস্তা বালু মিশিয়ে ঘরের গাঁথুনি ও মেঝের ঢালাই দেওয়া হয়েছে। মজবুত করে ঘর বানানো হয়েছে। বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করেছেন ইউএনও।’

মুজিববর্ষের উপহার হিসেবে দুই দফায় মুক্তাগাছার নয় ইউনিয়নে ৯৫টি ঘরের বরাদ্দ দিয়েছে সরকার। এর মধ্যে দুল্লা ইউনিয়নে সাত, তারাটিতে ২৭, কুমারগাতায় ২১, বড়গ্রামে এক, কাশিমপুরে চার, খেরুয়াজানিতে চার, মানকোনে পাঁচ, ঘোগায় ১৫ ও দাওগাওয়ে ১১টি।

 সরেজমিনে আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো ঘুরে দেখা যায়, প্রথম দফায় বরাদ্দ পাওয়া ৫০টি ঘরের কাজ শেষ হয়েছে। এসব ঘরে উপকারভোগীরা বসবাস করছেন। তবে দ্বিতীয় দফায় বরাদ্দের ৪৫টি ঘরের নির্মাণকাজ অর্ধেক বাকি।

তারাটি ইউনিয়নের নিজ শষা আশ্রয়ণ প্রকল্প ঘুরে দেখা যায়, ২৭টি ঘরের ১০টি দরিদ্রদের বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকি ১৭টির নির্মাণকাজ চলছে।

প্রকল্পের উপকারভোগী রোকসানা পারভীন (৫৫) বলেন, ২০০৫ সালে স্বামী নুরুজ্জামান অসুস্থ হয়ে মারা যান। জায়গাজমি না থাকায় বাপের বাড়ি খামারবাজার এলাকায় দুই ছেলেকে নিয়ে বসবাস শুরু করি। ব্র্যাক স্কুলে সাড়ে ৭০০ টাকায় বেতনে শিক্ষকতা করে দুই ছেলেকে লেখাপড়া করানোসহ সংসার চালিয়েছি। করোনার কারণে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় চাকরি চলে গেলো। এরপর আবেদন করে জমিসহ সরকারি ঘর বরাদ্দ পাই।

তিনি বলেন, ভিক্ষা করে খেলেও প্রত্যেক মানুষের নিরাপদ আশ্রয়ের প্রয়োজন আছে। আমি কল্পনাও করিনি ঘর পাবো। দুই ছেলেকে নিয়ে খুব কষ্টে দিন কাটিয়েছি। ঘর পেয়ে খুশি হয়েছি। ঘরগুলো ভালোভাবে বানানো হয়েছে। তবে বৃষ্টিতে বাথরুম দেবে যায়। ইউএনওকে জানানোর পর ঠিক করে দিয়েছেন।

একই প্রকল্পের ৩ নম্বর ঘরের সুবিধাভোগী হাবিবুর রহমান (৮৫) বলেন, প্রতিটি ঘরে দুটি থাকার রুম, বাথরুম ও রান্নাঘর আছে। ঘরের বারান্দা আছে। বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়েছে। তবে ঘরের ভেতরে গোসলখানা না থাকায় সমস্যা হচ্ছে।

দুল্লা ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী নওসের আলী (৭২) বলেন, আমাদের আশ্রয়ণ প্রকল্পে একটিমাত্র টিউবওয়েল। খাবার, রান্না ও গোসলের পানি এই টিউবওয়েল থেকেই ব্যবহার হচ্ছে। বিশেষ করে বাথরুমে পানির ব্যবস্থা না থাকায় এক টিউবওয়েলের ওপর চাপ পড়ে। বেশির ভাগ সময় লাইন ধরে পানি নিতে হয়। আরও দুটি টিউবওয়েল থাকলে ভালো হতো।

কুমারগাতার মনতলা আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা সোলেমা বেগম (৬০) বলেন, ‘২১টি ঘরের মধ্যে ১১টির কাজ শেষ হয়নি। বৃষ্টির জন্য ঠিকমতো কাজ করতে পারছেন না মিস্ত্রিরা। ইউএনও সবসময় দেখার জন্য আসেন। সিমেন্ট, বালু ও ইট ঠিকমতো ব্যবহার হচ্ছে কি-না তা দেখেন। অনেক সময় ইউএনও আমাদের জিজ্ঞাসা করেন কাজ ঠিক হচ্ছে কি-না। সিমেন্ট, বালু পরিমাণ মতো না দিলে গাঁথুনি খুলে আবার করার নির্দেশ দেন ইউএনও। ঘরগুলো মজবুত করে বানানো হচ্ছে।’

তারাটি শংকরপুরের বাসিন্দা সুরুজ আলী বলেন, প্রতিটি ঘরের জন্য সরকারি বরাদ্দ এক লাখ ৯০ হাজার টাকা। কিন্তু বরাদ্দের চেয়ে বেশি ব্যয়ের কথা শুনেছি। মিস্ত্রিরা বলছেন, প্রতি ঘরে বরাদ্দের চেয়ে ১০-১৫ হাজার টাকা বেশি খরচ হচ্ছে। এজন্য প্রকল্পের ঘরগুলো মজবুত হচ্ছে।

 পুরো প্রকল্পের ঘর নির্মাণকাজের অর্ধেক বাকি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মনসুর বলেন, বর্ষা শুরুর পর আট দিন ও রোজার ঈদের ছয় দিন ছুটি থাকায় মোট ১৪ দিন প্রকল্পের কাজ হয়নি। তবে এখন কাজ চলছে। কাজের মান ভালো হচ্ছে বিধায় ধীরগতি। আগামী ৭ আগস্টের মধ্যে ঘরের কাজ শেষ করে সবার হাতে চাবি তুলে দেওয়ার লক্ষ্যে কাজ চলছে।

তিনি বলেন, প্রকল্পের মধ্যে পানির জন্য টিউবওয়েল বসানোর বরাদ্দ ছিল না। নিজের উদ্যোগে ৩৫ হাজার টাকা ব্যয়ে প্রতিটি প্রকল্পে একটি করে টিউবওয়েলের ব্যবস্থা করেছি। ঈদের পর সাতটি আশ্রয়ণ প্রকল্পে আরও দুটি করে টিউবওয়েল এবং দুটি প্রকল্পে সাবমারসিবল পাম্প বসানো হবে। ফলে পানির সমস্যা থাকবে না। ঘরে বিদ্যুৎ সংযোগ টানার জন্য কোনও বরাদ্দ ছিল না। স্থানীয় পল্লী বিদ্যুতের মাধ্যমে ফ্রি কাজ করিয়েছি।

প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দের চেয়ে বেশি ব্যয় হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘ঘরের কাজ করার সময় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বালু ভরাট করে সহায়তা করেছেন। ইট কেনার সময় কম দাম রাখতে ভাটা মালিকদের অনুরোধ করেছি। তারা অনুরোধ রেখেছেন। এছাড়া সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ঘরের নির্মাণকাজে আর্থিক সহায়তা দিয়েছেন। এজন্য ঘরগুলো মজবুত করে বানাতে পেরেছি। কাজের মান নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। কারণ সরকারি বরাদ্দের চেয়ে বেশি টাকা খরচ করে ঘর বানাচ্ছি। কোনও সমস্যার কথা শোনার সঙ্গে সঙ্গে সমাধান করছি। প্রকল্পের ঘর নির্মাণ করতে গিয়ে মনে হয়েছে, নিজের পরিবারের লোকজন বসবাস করবে, কাজেই মজবুত করে নির্মাণ করতে হবে।’

 

/এএম/

সম্পর্কিত

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

সর্বশেষ

১৫ মিনিট হেঁটেই দেখুন

১৫ মিনিট হেঁটেই দেখুন

লক্ষ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিচ্ছেন দোকান মালিকরা!

লক্ষ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিচ্ছেন দোকান মালিকরা!

শেষের আগেই 'শেষ' লকডাউন!

শেষের আগেই 'শেষ' লকডাউন!

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

ইউনেসকো'র বাংলাদেশ অফিসে চাকরি

ইউনেসকো'র বাংলাদেশ অফিসে চাকরি

উন্নত প্রযুক্তির নিরাপত্তা পণ্য ভালো শর্তে ক্রয়ে আগ্রহী বাংলাদেশ

উন্নত প্রযুক্তির নিরাপত্তা পণ্য ভালো শর্তে ক্রয়ে আগ্রহী বাংলাদেশ

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

মাদ্রাসায় রাতের খাবারের পর ছাত্রের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭

বাংলাদেশের 'বিশ্বকাপ' শুরু তো আজ থেকেই!

বাংলাদেশের 'বিশ্বকাপ' শুরু তো আজ থেকেই!

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

চট্টগ্রামে করোনায় আরও ১০ মৃত্যু, বেড়েছে শনাক্ত

চট্টগ্রামে করোনায় আরও ১০ মৃত্যু, বেড়েছে শনাক্ত

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে একদিনে আরও ১৭ মৃত্যু

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

ভালো মানের উপহারের ঘরে খুশি মুক্তাগাছার সুবিধাভোগীরা

শেষদিনে অফিসারের গাড়িতে বাড়ি ফিরলেন কনস্টেবল ফারুক

শেষদিনে অফিসারের গাড়িতে বাড়ি ফিরলেন কনস্টেবল ফারুক

ফেসবুক পোস্টকে কেন্দ্র করে স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা

ফেসবুক পোস্টকে কেন্দ্র করে স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা

সেনাবাহিনীর ক্যাপ্টেন মেয়েকে পুলিশের এসআই বাবার স্যালুট

সেনাবাহিনীর ক্যাপ্টেন মেয়েকে পুলিশের এসআই বাবার স্যালুট

ফেসবুকে পোস্ট শেয়ার করায় সোনালী ব্যাংক কর্মকর্তা সাময়িক বরখাস্ত

ফেসবুকে পোস্ট শেয়ার করায় সোনালী ব্যাংক কর্মকর্তা সাময়িক বরখাস্ত

© 2021 Bangla Tribune