X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

জেলায় জেলায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৮ মার্চ ২০২১, ২২:৫৬আপডেট : ০৮ মার্চ ২০২১, ২২:৫৬

নারীদের সমান অধিকার নিশ্চিতের দাবিতে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। মহিলা বিষয়ক অধিদফতর, জেলা প্রশাসনসহ স্থানীয় উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়।  সরকারিভাবে  আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ছিল ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’।

নেত্রকোনায় আন্তর্জাতিক নারী দিবসে  বঙ্গমাতা উইমেন্স কর্নারের উদ্বোধন

জামালপুর প্রতিনিধি  জানান, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার (৮ মার্চ) দুপুরে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নারী দিবসের সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মুর্শেদা জামান।

প্রধান অতিথি জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, আন্তর্জাতিক নারী দিবস উদযাপন মানে নারীদের সহিংসতা প্রতিরোধে আরও সোচ্চার হওয়া। নারীদেরকে আরও সচেতন হওয়া, নারীদের নিজেদের আরও স্বাবলম্বী হতে সুযোগ গ্রহণ করা, সকল সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে পদক্ষেপ নেওয়া। কারণ, পরিবার থেকে শুরু করে সকল ক্ষেত্রে নারীর অসামান্য ভূমিকা থাকলেও নারীরা এখনও নির্যাতিত হচ্ছে প্রতি পদে পদে। এখনও তাদের নিরাপত্তার জন্য মানববন্ধন করতে হয়। এখনও তাদেরকে নিরাপত্তার অভাবে পথ চলতে হয় ভয়ে ভয়ে। তাই আজকের এই দিনে চলুন আমরা আরও সচেতন হয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই। এই দিবসটির যেন বিলুপ্তি ঘটে। আর যেন উদযাপন করতে না হয়।  জামালপুরে কোনও নারী যেন নির্যাতনের শিকার না হয় এ ব্যাপারে কঠোরভাবে ব্যবস্থা নেওয়া হবে। অতীতের ধারাবাহিকতায় জামালপুরে বাল্যবিয়ে প্রতিরোধ, নারী ও শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন প্রতিরোধসহ নারীর ক্ষমতায়নে কাজ করে যাবো।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.মোকলেছুর রহমানের সভাপতিত্ব নারী দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ, অতিরিক্ত জেলা হাকিম নাছরিন পারভীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াছমিন, জেলা মহিলা বিষয়ক অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কামরুন্নাহার, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসিনা আকাশ, জেলা যুব মহিলা লীগের সভাপতি ফারহানা সোমা, জামালপুর পৌরসভার নব নির্বাচিত মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় পাল, জেলা ব্র্যাক সমন্বয়কারী মনির হোসেন খান, স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াছমিন প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন  উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, আপনারা জানেন জামালপুরের প্রতিটি উপজেলার পুলিশ স্টেশনে নারী সহায়তা কেন্দ্র থেকে প্রতিনিয়ত নারীদের সেবা দেওয়া হচ্ছে। জেলায় চরাঞ্চল এলাকা বেশি থাকায় অনেক ক্ষেত্রে আমাদের কাছে খবর আসতে দেরী হয়, সেক্ষেত্রে আপনাদেরও সহযোগিতা আমাদের প্রয়োজন। আমাদের কাছে খবর যত দ্রুত আসবে আমরা তত দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারবো। পুলিশের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে একটি করে কমিটি করে দেওয়া হয়েছে যারা জনসচেতনতায় কাজ করছে এবং আমরা পুলিশের সেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে প্রতিনিয়ত কাজ করছি। নারী ও শিশু নির্যাতনকারী যত প্রভাবশালীই হোক কাউকে ছাড় দেওয়া হবে না। সকল অপরাধ নির্মূলে তিনি জামালপুরবাসী সহায়তা কামনা করেন।

জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতর আয়োজিত সভায় সার্বিক সহায়তা করেন টিআইবি-সনাক, জাতীয় মহিলা সংস্থা, ব্র্যাক, স্বাবলম্বী উন্নয়ন সমিতি, উন্নয়ন সংঘ, ওয়ার্ল্ড ভিশন, নারী ও কন্যা শিশুর অধিকার নিশ্চিত করণ প্রকল্প, ইএসডিও, ওসিসি, এফপিএবিসহ বিভিন্ন বেসরকারি সংগঠন।

পটুয়াখালীতে নারী দিবসের আলোচনা সভা

পটুয়াখালী প্রতিনিধি জানান, সোমবার (৮ মার্চ) সকাল ১০টার দিকে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান গোলাম সরোয়ার ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মান্নান। এসময় রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল। জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার কাজ করছে।

নাটোরে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভা

নাটোর প্রতিনিধি জানান, নাটোর জেলা ও নলডাঙ্গা উপজেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদফতর আন্তর্জাতিক নারী  দিবস উপলক্ষে কর্মসূচির আয়োজন করে।

দিবসটি পালন উপলক্ষে সোমবার সকালে ১১টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক শাহ রিয়াজের সভাপতিত্বে ওই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাটোর সদর (নাটোর-২) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহম্মেদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান ও অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের।

অপরদিকে দিবসটি পালন উপলক্ষে একই সময়ে আলোচনা সভার আয়োজন করে নলডাঙ্গা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর।

নলডাঙ্গায় আয়োজিত নারী দিবসের আলোচনাসভা

নলডাঙ্গা উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত ওই আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান  আসাদুজ্জামান আসাদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান  শিরিন আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা  শাহিনুর খাতুন, উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস ও  উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুস শুকুর।

নীলফামারীতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি

নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে পৃথক কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে জেলা প্রশাসন, পুলিশ ও  মহিলা বিষয়ক অধিদফতরসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

সোমবার (৮ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে একটি শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

অপরদিকে, জেলা পুলিশের উদ্যোগে বেলা ২টার দিকে শেখ কামাল স্টেডিয়াম চত্বর থেকে একটি বর্ণাঢ্য বাইসাইকেল শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় তিন শতাধিক নারী ও পুলিশ সদস্য অংশগ্রহন করেন।

বেলা ১২টার দিকে নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ক্ষুদে নারী ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহযোগিতায় ওই ম্যাচ অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেলা ১১টার দিকে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য রাবেয়া আলীম।

স্টেডিয়াম চত্বরে জেলা পুলিশের বাইসাইকেল শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক। এসময় স্টেডিয়াম চত্বরে পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ফাতেহা শিরিন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী।

বিকালে শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন পরিবারের পক্ষে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান অপরাজিতা। জেলা প্রশাসকের সহধর্মীনি ফাতেহা শিরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য দিবেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমম্বয়ক জুয়েনা আজিজ।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, জেষ্ঠ্য সাংবাদিক তাহমিন হক ববী, নীলফামারী সরকারি কলেজের সহকারী অধ্যাপক শায়লা পারভীন, জেলা পরিষদের নারী সদস্য ইসরাত জাহান পল্লবী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, আইনজীবী লায়লা আঞ্জুমান আরা ইতি, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদা খানম প্রমুখ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা মহিলা বিষয় দপ্তরের উপ-পরিচালক নুরন্নাহার শাহজাদী।

টাঙ্গাইলে নারী দিবস উপলক্ষে আলোচনা সভা

টাঙ্গাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কাজী নুসরাত এদীব লুনা, টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. এএফএম সাহাবুদ্দিন খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহানা নাসরীন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কনিকা মল্লিকা প্রমুখ। এসময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মবর্তা, কর্মচারি ও নারী সংগঠনের নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। একইদিনে জেলার বিভিন্ন উপজেলায় দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

বাগেরহাটে নারী দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করা হচ্ছে

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটের ফকিরহাটে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কৃষানীদের নিয়ে ব্যতিক্রমধর্মী কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মার্চ) সকালে ফকিরাহাট উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) মো: হাসানুজ্জামান কল্লোল।

পরে ফকিরহাট উপজেলা চেয়ারম্যান স্বপন দাশের সভাপতিত্বে ‘বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষিতে নারীর অবদান: চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কৃষি সম্প্রসার অধিদফতরের খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জি.এম.এ গফুর, বাগেরহাটের উপপরিচলক মো. শরিফুল ইসলাম, এসএসিপি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আইয়ুব আলী, অতিরিক্ত উপপরিচালক সঞ্জয় দাস, ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তানভীর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় দত্ত, শারমীনা শামীম প্রমুখ।

কৃষানীরা বলেন, নারী দিবস প্রতিবছর পালন হয়ে থাকে। কিন্তু তাদের খোঁজ কেউ রাখে না। এবছর নারী দিবসে এমন ব্যতিক্রমধর্মী আয়োজনের মধ্যদিয়ে কৃষিতে নারীর অবদানকে আরও ঊর্ধ্বে তুলে ধরা হয়েছে। তারা বুঝতে পারছেন নারীরা কৃষিতেও অবহেলিত নয়। তাদের সরকার মূল্য দিয়েছে। এটা দেখে নারীরা কৃষিতে আরও ভাল ভূমিকা রাখতে উৎসাহিত হবেন।

স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্টের উদ্যোগে (এনএসিপি) মেলায় ১১টি স্টলে নারীরা তাদের উৎপাদিত কৃষি পণ্য প্রদর্শন করেন।

ঝিনাইদহে নারী দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের মানববন্ধন

ঝিনাইদহ প্রতিনিধি জানান, আজ সকালে শহরের পায়রা চত্বরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধনের আয়োজন করে মানবাধিকার ফোরাম, এইড’র জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা প্রকল্পসহ বেশ কয়েকটি উন্নয়ন সংস্থা।

এতে ব্যানার ফেস্টুন নিয়ে মানবাধিকার কর্মী, শিক্ষক, সমাজকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন, জেলা মানবাধিকার ফোরামের সভাপতি আমিনুর রহমান টুকু, সাধারণ সম্পাদক শরিফা খাতুন, সনাকের সদস্য সুরাইয়া পারভীন মলি, মানবাধিকার  বাস্তবায়ন কমিটির সভাপতি হাফিজুর রহমান, নারী জাগরণী চক্র’র পরিচালক পারভীন আরা পপি, জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবিলা প্রকল্প’র প্রকল্প সমন্বয়ক খন্দকার আশরাফুন্নাহার আশা প্রমুখ।

বক্তারা, নারীর প্রতি সহিংসতা বন্ধে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।

পাবনায় নারী দিবসের মিলন মেলা

পাবনা প্রতিনিধি জানান, নারী দিবসে পাবনায় নারী উদ্যোক্তাদের নিয়ে প্রীতি সম্মিলনী আয়োজন ও সম্মাননা দিয়েছে ফেইসবুক গ্রুপ 'আমরা পাবনার মেয়ে' নামক একটি সংগঠন।

সোমবার সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন পাবনা-সিরাজগঞ্জ জেলার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাবনা সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুন্নাহার সরকার, সমাজকর্মী কামরুন্নাহার লুনা ও আমরা পাবনার মেয়ে গ্রুপের অ্যাডমিন জান্নাতুল ফেরদৌস বন্যা।

বক্তারা বলেন, বর্তমান সমাজ বাস্তবতায় ডিজিটাল প্লাটফর্ম কাজে লাগিয়ে নারীরা নিজের পায়ে দাঁড়াতে শিখছে, আত্মবিশ্বাসী হয়ে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। করোনাকালেও নারীরা পিছিয়ে না থাকায় উদ্যোক্তাদের অভিনন্দনও জানান বক্তারা।

দিনব্যাপী আয়োজনে জেলার বিভিন্ন পর্যায়ে প্রতিষ্ঠিত ও সমাজসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখা নারীদের সম্মাননা প্রদান ও অভিজ্ঞতা বিনিময় করা হয়।

সাতক্ষীরায় নারী দিবসের শোভাযাত্রা

সাতক্ষীরা প্রতিনিধি জানান, নারী-পুরুষ সকলের জন্য এক বৈষম্যহীন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে সাতক্ষীরা পালিত হলো বিশ্ব নারী দিবস -২০২১। সোমবার সকালে সাতক্ষীরা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক  অধিদফতর এবং জাতীয় মহিলা সংস্থার আয়োজনে সাতক্ষীরা পৌরসভা  চত্ত্বর হতে  এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সাতক্ষীরার প্রধান প্রধান  সড়ক অতিক্রম  করে জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভায় মিলিত হয়। শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভায় সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা অতিরিক্ত  পুলিশ সুপার মো. শামসুল হক, মহিলা বিষয়ক অধিদফতরের উপ পরিচালক একেএম শফিউল আযম ও শিক্ষাবিদ আব্দুল হামিদ।

সভায় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসনের সহকারী  কমিশনার মো. জুবায়ের হোসেন, স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত,  জেলা নাগরিক কমিটির আহ্বায়ক মো. আনিসুর রহিম প্রমুখ।

দিবসটিতে অংশগ্রহণ করেন সাতক্ষীরা জেলা প্রশাসন, সাতক্ষীরা জেলা পুলিশ, সাতক্ষীরা পৌরসভা, জেলা তথ্য অফিস, এলজিইডি সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের শতাধিক নারী ও পুরুষ।

বগুড়ায় নারী দিবস উপলক্ষে র‌্যালি

বগুড়া প্রতিনিধি জানান, বেসরকারি উন্নয়ন সংস্থা লাইট লাইট হাউস’এর আয়োজনে ও জেলা পুলিশের সহযোগিতায় আন্তর্জাতিক নারী দিবসে বগুড়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে পুলিশ সুপার কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বগুড়া শহরে এ ট্রাক র‌্যালির উদ্বোধন করেন পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা।

লাইট লাইট হাউস’এর প্রধান নির্বাহী হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বগুড়া আইন কলেজের অধ্যক্ষ আল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার আলী হায়দার চৌধুরী, আব্দুর রশিদ, ট্রাফিক ইন্সপেক্টর রফিকুল ইসলাম, ওসি ডিবি আব্দুর রাজ্জাক, লাইট হাউসের জেন্ডার কমপ্লায়েন্স অ্যাডভাইজার ওয়াহিদা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক নারী দিবসে ১২ জন নারীকে বগুড়া জেলা পুলিশের সম্মাননা প্রদান আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কর্মজীবনে বিশেষ অবদানের জন্য বগুড়ায় ১২ জন নারীকে সম্মাননা প্রদান করেছে জেলা পুলিশ। সোমবার বিকেলে পুলিশ লাইন্স অডিটোরিয়ামে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী সমাবেশে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভুঞার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান। বক্তব্য রাখেন বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান মিলন, টিএমএসএস নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগম, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর জোহরা ওয়াহিদা, বগুড়া প্রেসক্লাব সভাপতি

মাহমুদুল আলম নয়ন, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু প্রমুখ। অনুষ্ঠানে নারী সাংবাদিক, চিকিৎসক, পুলিশ কনস্টেবল, সমাজকর্মী, সাংস্কৃতিক কর্মীসহ ১২জন নারীকে সম্মাননা প্রদান করা হয়।

হিলিতে নারী দিবসের আলোচনাসভা

হিলি প্রতিনিধি জানান, দিনাজপুরের হাকিমপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে সোমবার দুপুর ১২টায় উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলমের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ, ওসি ফেরদৌস ওয়াহিদ, ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, পারুল নাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা লস্কর, সহকারী প্রোগ্রামার জান্নাতুল ফেরদৌসসহ অনেকে।

সভায় বক্তারা আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন, একইসঙ্গে নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে পুরুষদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়। আলোচনা সভা শেষে আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্পের অধীনে দুই ট্রেডে ব্লক বাটিক ও টেইলারিং প্রশিক্ষণপ্রাপ্ত ৫০ জনের মাঝে ৬ হাজার টাকা করে চেক ও সনদপত্র বিতরণ করা হয়।

খুলনায় নারী দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক।

খুলনা প্রতিনিধি জানান, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, নারীকে যখন দায়িত্ব দেওয়া হয় তখন তার মধ্যে নেতৃত্বের গুনাবলীও প্রকাশ পায়। তাই নারীকে তার কাজের স্বীকৃতি দিতে হবে। সমাজে নিজের অবস্থান তুলে ধরতে নারীদেরকে অধিকার সচেতন হতে হবে। তখন প্রতিকূল পরিস্থিতিতেও নারী পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন।

খুলনায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব।’

প্রধান অতিথি সিটি মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে রাষ্ট্র পরিচালনায় যে অবদান রেখেছেন তাতে সারা বিশ্বে তিনি আজ নারী নেতৃত্বের অন্যতম পথিকৃৎ। নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে দেশে অসংখ্য নারীবান্ধব কর্মসূচি নেওয়া হয়েছে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবীর, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের পিপি অ্যাডভোকেট অলকানন্দা দাস, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা রুনু ইকবাল বিথার প্রমুখ বক্তৃতা করেন। এ সময় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুপ আলী, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক খান মোতাহার হোসেন, বেসরকারি সংস্থা এবং স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। স্বাগত জানান মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক হাসনা হেনা। খুলনা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদফতর এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ও স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনগুলো যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে।

এর আগে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক জেলা প্রশাসন এবং সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ২০২০-২১ অর্থবছরে (২য় কিস্তি) ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত ৯১ জন রোগীদের চিকিৎসা সহায়তা বাবদ এককালীন ৫০ হাজার টাকা করে মোট ৪৫ লাখ ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করেন।

মানিকগঞ্জে গ্রামীণ নারীদের নকশি কাঁথা বোনা ও পিঠা পুলি বানানোর মাঝখানে বোঝানো হয় নারী দিবসের গুরুত্ব।

মানিকগঞ্জ  প্রতিনিধি জানান, মানিকগঞ্জের ঘিওর উপজেলার তরা গ্রামে প্রথমবারের মতো নারী দিবস পালিত হয় পিঠা পুলির আয়োজন, নকশি কাঁথা বোনার পাশাপাশি আলোচনার মধ্য দিয়ে। বারসিক নামের একটি উন্নয়ন সংস্থার আয়োজনে নারীর অধিকারের ওপর আলোচনা করেন প্রান্তিক নারী নেত্রী ও স্থানীয় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য এবং গ্রামের নারীরা।  এ অনুষ্ঠানে গ্রামের শতাধিক নারী অংশ নেন। সাঞাচলনা করেন বারসিকের প্রতিনিধি সুবীর কুমার সরকার।

/টিএন/
সম্পর্কিত
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
নিরাপদ পানির দাবিতে নদীতে কলস ভাসিয়ে প্রতিবাদ
পানি আনতে স্কুল ফুরায়
সর্বশেষ খবর
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!