X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

তালেবানের অংশগ্রহণে অন্তর্বর্তীকালীন সরকার চাইছে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
০৯ মার্চ ২০২১, ১৬:৫৬আপডেট : ০৯ মার্চ ২০২১, ১৬:৫৬

ট্রাম্প প্রশাসনের সঙ্গে তালেবানের চুক্তি কার্যকরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে আফগানিস্তানে জোরালো কূটনৈতিক উদ্যোগ শুরু করেছে যুক্তরাষ্ট্র। নতুন উদ্যোগ অনুযায়ী, তালেবানের অংশগ্রহণে একটি অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা এবং আফগানিস্তানের মাটিতে সব ধরনের সন্তাসী কর্মকাণ্ডের অবসান ঘটানোর কথা বলা হয়েছে। এ প্রচেষ্টার সাফল্যের ওপরই আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের বিষয়টি অনেকাংশে নির্ভর করছে।

তালেবানের সঙ্গে ট্রাম্প প্রশাসনের স্বাক্ষরিত চুক্তি ২০২১ সালের মে মাসে কার্যকর হওয়ার কথা ছিল। এর আওতায় আফগানিস্তান থেকে অবশিষ্ট আড়াই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের কথা রয়েছে। তবে হোয়াইট হাউজে ক্ষমতার পালাবদলের পর বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সেই বোঝাপড়া মেনে নেবেন কিনা, তা নিয়ে জল্পনা চলছে। এরই মাঝে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের ফাঁস হয়ে যাওয়া একটি গোপন চিঠি আফগান সংবাদমাধ্যমে আলোড়ন তুলছে। ওই চিঠিতে সব মার্কিন সেনা প্রত্যাহার করলে তালেবান দ্রুত আরও এলাকা দখল করে নিতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

গত সপ্তাহান্তে লেখা ব্লিনকেনের চিঠি অনুযায়ী বাইডেন প্রশাসন আফগানিস্তানে আমূল পরিবর্তন এনে নতুন একটি অন্তর্বর্তীকালীন প্রশাসনে তালেবানের অংশগ্রহণ সম্পর্কে চিন্তাভাবনা করছে। তিনি আফগান নেতাদের বিষয়টি বিবেচনা করতে উৎসাহ দিয়েছেন। তারা রাজি হলে কয়েক সপ্তাহের মধ্যে তুরস্কে সব পক্ষের মধ্যে আলোচনা করে তালেবানসহ সব পক্ষের মধ্যে নতুন একটি শান্তি চুক্তির সম্ভাবনা তুলে ধরছে মার্কিন প্রশাসন। নেপথ্যে কূটনৈতিক উদ্যোগের মাধ্যমে আফগানিস্তানের রাজনৈতিক সদিচ্ছা যাচাই করে সেই পথে এগোনোর চেষ্টা শুরু হয়েছিল। তবে ওই চিঠি ফাঁস হয়ে যাওয়ায় বিভিন্ন পক্ষ চাপের মুখে পড়বে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

আফগানিস্তান ও পাকিস্তানে বিশেষ মার্কিন দূত হিসেবে নিজের আগের অভিজ্ঞতার ভিত্তিতে লরেল মিলার সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, বাইডেন প্রশাসন সম্ভবত বিভিন্ন বিকল্প খতিয়ে দেখছে। ট্রাম্পের চুক্তি কার্যকর করা অথবা নতুন কোনও বোঝাপড়ার মধ্যে কোনটা বাস্তবসম্মত হবে, তা বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য, ব্লিনকেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির উদ্দেশ্যে সাবেক ট্রাম্প প্রশাসনে আফগানিস্তানের দায়িত্বপ্রাপ্ত অভিজ্ঞ দূত জালমাই খালিলজাদের প্রস্তাব দ্রুত বিবেচনার জন্য চাপ দিচ্ছেন।

সব পক্ষ বাইডেন প্রশাসনের প্রস্তাব মেনে নিলে ব্লিনকেন একাধিক পদক্ষেপ তরান্বিত করতে চান। প্রথমত তালেবানকে ৯০ দিনের জন্য বসন্তকালে বাৎসরিক সশস্ত্র অভিযান থেকে বিরত থাকতে হবে। আমেরিকার উদ্যোগে তুরস্কে সব পক্ষের মধ্যে আলোচনার পাশাপাশি ব্লিনকেন জাতিসংঘের উদ্যোগে আফগানিস্তানের সব প্রতিবেশী দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের প্রস্তাব দিয়েছেন। বিশেষ করে পাকিস্তান ও ইরানের সমর্থন ছাড়া কোনও শান্তি চুক্তি কার্যকর করা কঠিন হবে বলে তিনি মনে করছেন।

১ মে-র মধ্যে চূড়ান্ত বোঝাপড়া সম্ভব না হলেও কূটনৈতিক প্রক্রিয়া শুরু হলেই ওয়াশিংটন সন্তুষ্ট হবে। কোনও বোঝাপড়া ছাড়া আচমকা সেনা প্রত্যাহার করতে চায় না বাইডেন প্রশাসন।

তালেবানের সঙ্গে আপোসের প্রশ্নে আফগানিস্তানের সরকার ট্রাম্প ও বাইডেন প্রশাসনের উদ্যোগ নিয়ে মোটেই উৎসাহ দেখাচ্ছে না। দেশটির ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ বলেন, একটি ঘরে মাত্র ২০ জন মিলে দেশের ভবিষ্যৎ স্থির করা চলে না। তালেবান নির্বাচনে অংশ নিলে তার অবশ্য কোনও আপত্তি নেই।

আমরুল্লাহ সালেহ বলেন, বৈদেশিক শক্তির উপর নির্ভরতা সত্ত্বেও দেশের সাড়ে তিন কোটি মানুষের ভবিষ্যৎ নির্ধারণের অধিকার অন্য কারও হাতে দেওয়া হবে না।

তালেবানের একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, যে সরাসরি অন্তর্বর্তীকালীন সরকারে অংশ না নিলেও তালেবান এমন সরকার গঠনের বিরোধিতা করবে না। সূত্র: ডিডব্লিউ, হিন্দুস্তান টাইমস, রয়টার্স।

/এমপি/
সম্পর্কিত
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
সর্বশেষ খবর
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ