X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
বাংলা লোকনাট্য উৎসব-২০২১

‘বাংলা লোক সংস্কৃতির অন্যতম ধারক গ্রাম থিয়েটার’

রাজশাহী প্রতিনিধি
১১ মার্চ ২০২১, ২২:২০আপডেট : ১১ মার্চ ২০২১, ২২:২০

গ্রাম থিয়েটার হলো বাংলা লোক সংস্কৃতির অন্যতম ধারক- এমনটাই মন্তব্য করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বৃহস্পতিবার (১১ মার্চ) বিকালে রাজশাহীর পুঠিয়া উপজেলার রাজবাড়ী মাঠে ‘বাংলা লোকনাট্য উৎসব-২০২১’-এর ১৬তম আসর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রীর ভাষায়, ‘সেলিম আল দীনের হাত ধরে প্রথম গ্রাম থিয়েটারের সূত্রপাত হয়। যে কয়েকটি সংগঠন বাংলার লোক সংস্কৃতিকে ধরে রেখেছে, গ্রাম থিয়েটার তার মধ্যে অন্যতম।’

সংস্কৃতি মন্ত্রণালয় ও ঢাকার ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় রাজশাহীর পুঠিয়া থিয়েটারের উদ্যোগে এ আয়োজন চলবে ৩ দিনব্যাপী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ।

লোক সংস্কৃতিবিষয়ক অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানিয়ে কে এম খালিদ বলেন, ‘প্রত্যেক বিভাগে সাংস্কৃতিক উৎসবের আয়োজন করুন। বিভাগ শেষ হলে জেলায় জেলায় আয়োজন করুন। সরকারের সক্ষমতা বেড়েছে। অর্থের অভাবে আপনাদের অনুষ্ঠান যেন বন্ধ না হয়, সেজন্য আমরা আপনাদের পাশে আছি। রাজশাহীতে যতগুলো জাতীয় নিদর্শন রয়েছে সেগুলো নিয়ে আমরা একটি প্রকল্প হাতে নিয়েছি, যা শিগগিরই পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে। আমরা লোক সংস্কৃতির সাফল্যে কাজ করে যাবো।’

এর আগে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে পুঠিয়া দূর্গাপুর আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা, রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাচী প্রমুখ বক্তব্য রাখেন।

হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে- এই স্লোগান নিয়ে বৃহস্পতিবার থেকে ৩ দিনব্যাপী বাংলা লোকনাট্য উৎসবে মরহুম সেলিম আল দীনসহ প্রয়াত সব সাংস্কৃতিক ব্যক্তিদের স্মরণে মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে অনুষ্ঠানের মূল আয়োজন শুরু হয় সন্ধ্যা ৬টায়। এর আগে বিকাল ৩টায় গ্রামীণ লাঠি খেলা শুরু হয়। এরপর মঙ্গল শোভাযাত্রা রাজবাড়ি মাঠ থেকে পুঠিয়া সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সন্ধ্যায় আলোচনা সভা শেষে রাজশাহীর ধ্রুপদালোক সংগঠনের নৃত্য পরিবেশনের পর গুণিজনদের মাঝে ‘সেলিম আল দীন সম্মাননা পদক ১৪২৭’ প্রদান করা হয়।

‘বাংলা লোক সংস্কৃতির অন্যতম ধারক গ্রাম থিয়েটার’ বাংলা লোকনাট্য উৎসব সমন্বয়কারী কাজী সাইদ হোসেন দুলাল বলেন, ‘বাংলাদেশ গ্রাম থিয়েটারের সবচেয়ে বড় অনুষ্ঠান শুরু থেকে পুঠিয়াতে হয়ে আসছে। আশির দশকে নাসির উদ্দীন ইউসুফ, মরহুম সেলিম আল দীন ও আমিসহ কয়েকজন মিলে গ্রাম থিয়েটার নামে দল গঠন করি। আর সবার মতামতে ১৯৮৯ সালে প্রথম পুঠিয়া রাজবাড়ী মাঠে আনুষ্ঠানিকভাবে এটি উদযাপন করা হয়। আমাদের গ্রাম থিয়েটার একটি সংগঠনই নয়, এটা গ্রাম বাংলার হাজার বছর আগে হারিয়ে যাওয়া বিভিন্ন লোকপালা, লোককথা, লোকনৃত্য, সঙযাত্রা, দেহতত্ত্ব, গম্ভীরা, গীতিনাট্য ও যাত্রাপালাসহ দেশি সংস্কৃতি তুলে ধরা হয়। এর মধ্যে আমাদের অনেক চড়াই-উতরাই পাড়ি দিতে হয়েছে। দীর্ঘ প্রায় ৩০ বছরের মধ্যে এবার আমাদের ১৬তম লোকনাট্য উৎসব উদযাপন করা হচ্ছে। অর্থ সংকটসহ নানা জটিলতায় প্রতিবছর অনুষ্ঠানটি উদযাপন করতে পারিনি।’

এবারের উৎসব সাজানো হয়েছে লোকনৃত্য, সঙযাত্রা, দেহতত্ত্ব, গম্ভীরা, লোকপালা, গীতিনাট্য, যাত্রাপালাসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে।

/এমএএ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা