X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

প্রসঙ্গ অ্যাকাডেমিক শিক্ষা ও উপার্জন

মোনাব্বির জোহান
১২ মার্চ ২০২১, ১৮:৩২আপডেট : ১২ মার্চ ২০২১, ১৮:৩২

মোনাব্বির জোহান
যারা উচ্চশিক্ষিত কিন্তু বেকার আছেন, ভাবছেন– ‘ধুর! বিশ্ববিদ্যালয় আমাকে কী দিলো! পাস করলাম! পেলাম একটা কাগজ! চাকরি দিলো না। টাকা পেলাম না? জ্ঞান যা দিলো তা দিয়ে যখন সিভি দেই চাকরি তো পাচ্ছি না। এই লেখাপড়া আমাকে কী দিলো! শুধুই বেকারত্ব আর অভিশাপ!’

আপনার অবস্থা যদি উপরের সাথে মিলে যায়, তাহলে বুঝতে হবে আপনি শিক্ষা আর উপার্জন বিষয়টির গভীর দিকটি বুঝতে পারছেন না। আপনি দুটোকেই ভাবছেন অ্যাকাডেমিক শিক্ষা বা শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব। বিশ্ববিদ্যালয় আপনাকে এজন্য পড়ায়নি যে আপনি চাকরি পাবেন!

আবার এজন্যও পড়ায় না যে আপনি বিসিএস ক্যাডার হবেন। তাহলে প্রশ্ন আসতে পারে– পড়বো কেন? অ্যাকাডেমিক ডিগ্রি নিয়ে লাভটা কী? আসুন একটু বোঝার চেষ্টা করি। তার আগে, আচ্ছা একটি গল্প বলি–

এক বাবা রেললাইনে পড়ে থাকা একটি পাথর নিয়ে তার ছেলেকে দিলেন। পাথরটি দেখতে বেশ সুন্দর। তারপর বাবা বললেন, কেউ তোমার কাছে এই পাথরটি কিনতে চাইলে তুমি কোনও কথা বলবে না। বিক্রিও করবে না। শুধু দুই আঙুল তুলবে। আর দিনশেষে আমার কাছে ফিরে আসবে। দাম বলবে।

ছেলে তা-ই করলো। বাবা দিনশেষে জিজ্ঞেস করলেন, পাথরটি কতজন চাইলো বাবা। ছেলে বললো, বাবা কেউ পাথর নিতেই চায়নি। একজন দেখেছে শুধু।

বাবা হাসলেন। পরদিন তিনি পাথরসহ ছেলেকে নিয়ে গেলেন এক জাদুঘরের সামনে। একই কথা, কেউ পাথর কিনতে চাইলে শুধু দুই আঙুল। এবার ছেলে সন্ধ্যায় বেশ খুশি।

বাবা একজন আমাকে দুই হাজার টাকা দিতে চাইলো। বাবা গম্ভীর। পরদিন সেই পাথর নিয়ে বাবা ছেলেকে নিয়ে গেলেন এক জুয়েলারি শপের সামনে। একই কথা। শুধু দুই আঙুল। দিনশেষে ছেলে আজ আরও খুশি, বাবা একজন আমাকে দুই লক্ষ টাকা দিতে চাইল। বাবা হাসলেন আর বললেন, ঠিক আছে এবার তুমি বিক্রি করে দিও।

এখন একটু খেয়াল করে দেখুন। আপনার শিক্ষা সনদও সেই এক পাথরের মতো। আপনি যদি তাকে সঠিক জায়গায় নিয়ে যেতে না পারেন তাহলে আপনিও শিক্ষার আসল মূল্য পাবেন না। আপনাকে বুঝতে হবে আপনার মূল্য আপনি কোথায় পাবেন! রেললাইনে, জাদুঘরে নাকি জুয়েলারিতে। অ্যাকাডেমিক শিক্ষা সনদ আপনাকে শুধু একটা পাথর দিচ্ছে। তাকে আপনি কোথায় নিয়ে যাবেন সেই বুদ্ধি আপনাকে বের করতে হবে।

ধরুন আপনি একজন এমএ পাস। ধরুন রসায়নে এমএ পাস। কিন্তু চাকরি চাচ্ছেন এমন কোম্পানির কাছে যে মালিক জীবনে স্কুলে যায়নি। সে বুঝে শুধু লাভ আর ক্ষতি। আপনাকে উনি শুধু দেখবে কাজে লাগে কিনা। দাম পাবেন এ আশা করা ভুল। সেই রেললাইনের পাথরের মতোই ঘটনা। আবার, আপনি যুক্তরাষ্ট্রে রসায়নের এক অধ্যাপককে বারবার যোগাযোগ করার চেষ্টা করছেন। তাকে বোঝাতে চাচ্ছেন তার তত্ত্বাবধানে আপনি গবেষণা করতে চান। সে আপনার কাজ দেখে আপনাকে নিয়ে নিলো। আপনি চলে এলেন যুক্তরাষ্ট্রে। আপনি হয়ে গেলেন একজন রসায়নবিদ আগামী দশ বছর পর।

তাই নিজেকে নিয়ে বা ডিগ্রি নিয়ে হতাশ হবেন না। আর আমাদের অ্যাকাডেমিক শিক্ষাকে দোষ দিয়ে নিজেকে ভারমুক্ত করে লাভ নেই। আপনার মূল্য যেখানে সে জায়গাটি খুঁজে বের করুন। যে আপনার মূল্য বুঝে তার কাছে যাওয়ার পথ খুঁজে দেখুন। পথ আছে। শুধু খুঁজলেই পাবেন। সীমিত গণ্ডির স্বপ্ন থেকে নিজেকে একটু মুক্ত করুন। মনে রাখবেন, বাংলাদেশের কোনও বিশ্ববিদ্যালয়ে কিন্তু ডিপার্টমেন্ট অব বিসিএস নেই। কারণ, বিশ্ববিদ্যালয়ের কাজ আপনাকে ক্যাডার বানানো নয়। বরং আপনাকে মুক্তচিন্তার মানুষ বানাতে উদ্বুদ্ধ করে মাত্র। আপনাকে শিক্ষা সনদ দেওয়ার মানে হলো আপনার মাঝে শিক্ষা আছে, বুদ্ধি আছে। এবার শিক্ষা ও বুদ্ধির সমন্বয়ে নিজেকে এখন প্রতিষ্ঠিত করুন সমাজে। আর মনে রাখুন আপনি এক সাধারণ পাথর, যখন রেললাইনের নিচে। কিন্তু সেই আপনিই অসাধারণ দামি পাথর, যখন জুয়েলারি শপের কাছে। তাই নিজের শিক্ষাকে সঠিক জায়গায় নিয়ে যান।

লেখক: পিএইচডি গবেষক, ফলিত ভাষাবিজ্ঞান, ইউনিভার্সিটি সায়েন্স, মালয়েশিয়া।

[email protected]

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বশেষসর্বাধিক

লাইভ