X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

একবছরেও জমা পড়েনি সাংবাদিক আরিফুলের ওপর নির্যাতন মামলার তদন্ত প্রতিবেদন

মোয়াজ্জেম হোসেন, কুড়িগ্রাম থেকে
১৪ মার্চ ২০২১, ১০:০০আপডেট : ১৪ মার্চ ২০২১, ১০:০০

সংবাদ প্রকাশের কারণে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানকে ভয়াবহ নির্যাতনের ঘটনার এক বছর পূর্তি আজ। কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক সুলতানা পারভীনের নামে জেলা প্রশাসনের একটি পুকুরের নামকরণ নিয়ে সংবাদ প্রকাশ করায় তার ওপর নেমে এসেছিল এই খড়্গ। ২০২০ সালের ১৪ মার্চ প্রথম প্রহরে জেলা শহরের সবাই যখন ঘুমিয়ে  সেই সময় আরিফের ঘরে নামে নরক রাত। ঘরের দরজা ভেঙে তাকে তুলে নিয়ে যাওয়া হয় স্ত্রী-সন্তানের পাশ থেকে। এরপর একবার এনকাউন্টার দেওয়ার চেষ্টা, আবার সিদ্ধান্ত পাল্টে জেলা প্রশাসকের কার্যালয়ে এনে বিবস্ত্র করে মারধর ও নির্যাতনের পর মিথ্যা মামলায় তাকে পাঠিয়ে দেওয়া হয় কারাগারে। সে ঘটনায় সাবেক জেলা প্রশাসক সুলতানা পারভীনসহ তিন নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে করা ফৌজদারি মামলার তদন্ত প্রতিবেদন এক বছরেও জমা পড়েনি আদালতে। গত এক বছরে চারদফা তদন্ত প্রতিবেদন জমার তারিখ বদলালেও মামলাটি এখনও তদন্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট থানা পুলিশ। ফলে মামলার অগ্রগতি ও ন্যায়বিচার পাওয়া নিয়ে সংশয়ে আরিফ, পুলিশের আচরণে জনমনেও দেখা দিয়েছে নানা প্রশ্ন। সবার এখন জিজ্ঞাসা, এ মামলায় সাংবাদিক আরিফ ন্যায়বিচার পাবেন তো?

সাংবাদিক আরিফকে নির্যাতনের দায়ে অভিযুক্ত কুড়িগ্রাম জেলা প্রশাসনের সেই চার কর্মকর্তা

একবছরেও নিজের ওপর হওয়া নির্যাতন ও অন্যায়ের বিচার না পাওয়া নিয়ে হতাশা ব্যক্ত করেছেন নির্যাতিত সাংবাদিক আরিফ। তিনি বলেন, ‘আসামিরা ক্ষমতাশালী হওয়ায় বিভিন্নভাবে মামলাকে প্রভাবিত করার চেষ্টা করছে। মামলা মীমাংসার জন্য আমাকে বিভিন্নভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। কিন্তু আমি আইনের আশ্রয় নিয়েছি ন্যায়বিচার পাওয়ার জন্য। শুধুমাত্র একটি সচিত্র প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশ করার কারণে আমার ওপর যে অন্যায় ও বর্বরোচিত নির্যাতন হয়েছে আমি তার বিচার চাই। অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। অন্তত এতটুকু বিচার চাই।’

কুড়িগ্রাম সদর থানা সূত্রে জানা গেছে, মামলার পর থেকে বদলিজনিত কারণে এ পর্যন্ত তিনবার তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন হয়েছে। মামলার তদন্ত কার্যক্রম এখনও চলমান রয়েছে। ইতোমধ্যে বেশ কিছু সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। প্রাথমিক তদন্ত শেষে আদালতের নির্দেশে মামলার কেস ডায়েরি (সিডি) আদালতে উপস্থাপনও করা হয়েছে। আদালত আগামী ২৬ এপ্রিল মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পরবর্তী তারিখ নির্ধারণ করেছে।

ডিসি সুলতানা পারভীন

জানতে চাইলে কুড়িগ্রাম সদর থানার ইন্সপেক্টর (তদন্ত) গোলাম মর্তুজা বলেন,‘সদ্য বিদায়ী তদন্ত কর্মকর্তার স্থলাভিষিক্ত হলেও এখনও মামলার ডকেট বুঝে পাইনি। ডকেট বুঝে পেলে মামলার অগ্রগতি সম্পর্কে বলতে পারবো।’

তবে কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) খান মো. শাহরিয়ার বলেন, ‘মামলাটির তদন্ত কার্যক্রম চলমান রয়েছে। বেশ কিছু সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে। আমরা কিছু সাক্ষীকে চিঠি দিয়ে ডেকেছি।’ তবে ব্যস্ত থাকার কথা জানিয়ে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া নিয়ে কোনও মন্তব্য করেননি ওসি।

সাংবাদিক আরিফুল ইসলামের আইনজীবী আজিজুর রহমান দুলু জানান, পুলিশ প্রবিধানমালা ১৯৪৩ এর ২৬১ প্রবিধান অনুসারে বিরতিহীন ভাবে তদন্ত কার্যক্রম চালালে সবচেয়ে জটিল মামলার তদন্ত শেষ করতেও ১৫ দিনের বেশি সময় লাগার কথা নয়। সাংবাদিক আরিফের মামলাটি সেরকম জটিল কোনও মামলা নয়। সুতরাং গত এক বছরেও এই মামলার প্রতিবেদন জমা না দেওয়াটা কোনোভাবেই স্বাভাবিক নয়। আমরা প্রত্যাশা করি পুলিশ সবরকম প্রভাবমুক্ত থেকে আইনের শাসনের স্বার্থে দ্রুত এই মামলার তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেবে।

সাংবাদিক আরিফের বাসার টিনের গেট ভেঙে ঢোকা হয়

প্রসঙ্গত, কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক সুলতানা পারভীনের নামে জেলা প্রশাসনের একটি পুকুরের নামকরণ নিয়ে সংবাদ প্রকাশ করার জেরে গত বছরের ১৩ মার্চ দিবাগত মধ্যরাতে সাংবাদিক আরিফুল ইসলাম রিগানকে তার নিজ বাড়ি থেকে ঘরের দরজা ভেঙে তুলে নিয়ে যায় জেলা প্রশাসনের মোবাইল কোর্ট। এরপর তাকে এনকাউন্টারে দেওয়ার ভয় দেখিয়ে জেলা শহরের ধরলা ব্রিজের পূর্ব পারে নেওয়া হয়। সেখান থেকে তাকে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে বিবস্ত্র করে নির্মম শারীরিক ও মানসিক নির্যাতন করেন ওই সময়ের আরডিসি নাজিম উদ্দীন, এনডিসি রাহাতুল ইসলাম ও মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমাসহ জেলা প্রশাসনের কর্মচারীরা। পরে সাংবাদিক আরিফের কাছে আধা বোতল মদ ও দেড়শ’ গ্রাম গাঁজা পাওয়ার অভিযোগ এনে তাকে কারাগারে পাঠানো হয়।

সেই আলোচিত সংবাদ যার জন্য এই নির্যাতন:

কাবিখা’র টাকায় পুকুর সংস্কার করে ডিসি’র নামে নামকরণ!

এদিকে, মধ্যরাতে বাড়ি থেকে একজন সাংবাদিককে ধরে এনে সাজা দেওয়ার ঘটনা গণমাধ্যমে ফলাও করে প্রচার হলে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। মুহূর্তে দেশজুড়ে মানববন্ধনে নামে সাংবাদিক সমাজসহ সব ধরনের সামাজিক, সাংস্কৃতি সংগঠন। সরকারি দলের নেতারা থেকে বিরোধীদলের নেতা--সবাই এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত ও বিচার দাবি করেন। উদ্যোগী হয় সরকারও। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় পরদিন (১৫ মার্চ) ঘটনাস্থলে যান অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা। তার প্রতিবেদনের ওপর ভিত্তি করে জেলা প্রশাসক সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন ও সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় মামলাও করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় যার তদন্ত কাজ চলমান রয়েছে।

সাংবাদিক আরিফের শরীরে আঘাতের চিহ্ন

ঘটনাটি জনমনে এতটাই প্রতিক্রিয়ার সৃষ্টি  করে যে ঘটনার একদিন পর ১৫ মার্চ পরিবারের আবেদন ছাড়াই আরিফকে জামিনের ব্যবস্থা করে জেলা প্রশাসন। কারামুক্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনসহ তিন নির্বাহী ম্যাজিস্ট্রেট আরডিসি নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামসহ অজ্ঞাত ৩৫/ ৪০ জনের বিরুদ্ধে কুড়িগ্রাম সদর থানায় এজাহার দায়ের করেন সাংবাদিক আরিফ। পরে হাইকোর্টের নির্দেশে ৩১ মার্চ সেই মামলা রেকর্ড করে কুড়িগ্রাম সদর থানা পুলিশ। মামলার নম্বর-২৪, জি আর নম্বর-৮৩/২০২০ (কুড়ি)।

‘সুলতানা সরোবর’ নাম রাখার চেষ্টা হয়েছিল এই পুকুরের। এটির ধারে দাঁড়িয়ে ছবি তুলে ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছিলেন ডিসি সুলতানা পারভীন।

এদিকে, সম্প্রতি আপিল বিভাগে মামলাটি বাতিল চেয়ে আরডিসি নাজিম উদ্দিন আবেদন জানালেও শুনানিতে তার আবেদন খারিজ করে দিয়েছে উচ্চ আদালত। সেখানে ফৌজদারি মামলাটি চলবে বলে  আদালত নির্দেশ দেয়।

আরও পড়ুন:

আইনের চোখে পলাতক সাবেক আরডিসি নাজিমের আপিল আবেদন

ডিসি সুলতানাসহ জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলবে

জেরায় সাংবাদিক আরিফকে অপ্রাসঙ্গিক প্রশ্ন ও ব্যক্তিগত আক্রমণ কুড়িগ্রামের সেই ডিসির

আরিফের ওপর অন্যায় হয়ে থাকলে ডিসিকে প্রশ্নের মুখোমুখি হতে হবে: প্রতিমন্ত্রী

সাংবাদিক আরিফকে গ্রেফতার ও নির্যাতন: দেশজুড়ে প্রতিবাদ

‘তুই কলেমা পড়ে ফেল, তোকে এনকাউন্টার দেওয়া হবে’ (ভিডিও)

প্রতিবেদন দুপুরের মধ্যেই, পুরো ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে

ভ্রাম্যমাণ আদালতে সাংবাদিক আরিফকে সাজা দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

কারা দিয়েছিল সেই ১৫০ গ্রাম গাঁজা আধা বোতল মদ?

শুক্রবার মধ্যরাতে যা ঘটেছিল সাংবাদিক আরিফের বাসায় (ভিডিও)

‘ডিসি অফিসে নিয়ে আরিফকে চোখ বেঁধে বিবস্ত্র করে পেটানো হয়’

মধ্যরাতে আরিফকে গ্রেফতার করে সাজা: রংপুরের বিভাগীয় কমিশনারকে তদন্তের নির্দেশ

আরিফের ওপর অন্যায় হয়ে থাকলে ডিসিকে প্রশ্নের মুখোমুখি হতে হবে: প্রতিমন্ত্রী

‘রাতে দরজা ভেঙে ঘরে ঢুকতে পারেন না মোবাইল কোর্ট’

মোবাইল কোর্টে আরিফকে সাজায় ক্ষুব্ধ মন্ত্রিপরিষদ বিভাগ, তদন্তের নির্দেশ

কুড়িগ্রামের ডিসির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রীকে প্রশ্ন করতে বললেন আইনমন্ত্রী

‘তুই অনেক জ্বালাচ্ছিস- বলে মারতে মারতে নিয়ে যায় আরিফকে’

মধ্যরাতে বাড়ি থেকে সাংবাদিককে ধরে নিয়ে মোবাইল কোর্টে এক বছরের জেল

মধ্যরাতে সাংবাদিক আরিফুলকে তুলে নিয়ে গেলো মোবাইল কোর্ট

আরিফের আটক সাজার আইনি ব্যাখ্যা দিতে পারেননি ডিসি সুলতানা

ফেসবুক স্ট্যাটাসে যা বললেন ডিসি সুলতানা 

আরিফ কারাগার থেকে বের হওয়ার পরেই ডিসি সুলতানা যে প্রস্তাব দিয়েছিলেন (অডি)

সাংবাদিক আরিফুল ইসলামকে নির্যাতনে পেন বাংলাদেশের নিন্দা

প্রতিশোধ নিতেই আইনের অপপ্রয়োগ!

সাংবাদিক আরিফুল ইসলাম নিঃসন্দেহে প্রতিহিংসার শিকার: মির্জা ফখরুল

কুড়িগ্রামের সেই ডিসি ও তিন ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে থানায় অভিযোগ সাংবাদিক আরিফুলের

মন্ত্রণালয়কে ডিসি সুলতানার জবাবের বিষয়ে যা বলছেন সাংবাদিক আরিফ

নির্যাতনের ঘটনায় সাংবাদিক আরিফুলকে জেরা করলেন রাহাতুল

ধরে এনে দুই জনকে সাক্ষী করা হয় সাংবাদিক আরিফুলকে সাজার পরদিন

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে যা বললেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ
দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে যা বললেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি