X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নানা আয়োজনে ঢাকা বিভাগের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৭ মার্চ ২০২১, ১৮:৩৭আপডেট : ১৭ মার্চ ২০২১, ১৮:৩৭

নানা আয়োজনে ঢাকা বিভাগের বিভিন্ন স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। বুধবার (১৭) মার্চ এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান সম্পর্কে জানাচ্ছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা:

মানিকগঞ্জ

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে মানিকগঞ্জে সকাল ১০টার দিকে পৌরসভার পক্ষ থেকে বিজয় মেলার মাঠে শিশুশিক্ষার্থীরা মুজিব কোট পরিধান করে একই সারিতে সাজানো এক পাউন্ড করে পৃথক ১০১টি কেক কাটে। এছাড়া জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার রিফাত রহমান শামীমের নেতৃত্বে, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীনের নেতৃত্বে, পৌর মেয়র রমজান আলীর নেতৃত্বে পৌরসভা, কর্নেল মালেক মেডিক্যাল কলেজ, নর্থ সাউথ প্যাসিফিক ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি (এনপিআইইউবি) ও এনপিআইয়ের পক্ষ থেকে ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারুক হোসেন, মুন্নু ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের পক্ষ থেকে অধ্যক্ষ কর্নেল (অব.) জাহিরুল ইসলামসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বিজয় মেলার পাশে স্থাপিত বিজয় স্মরণিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এর আগে শিশুরা একযোগে ১০১টি রঙিন বেলুন আকাশে উড়িয়ে দেয়। এ সময় জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীনসহ কয়েকজন শিক্ষার্থী বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করেন।

নানা আয়োজনে ঢাকা বিভাগের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত টাঙ্গাইল

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে টাঙ্গাইলের সখীপুরে হাফ ও মিনি ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলার সখীপুর-বাসাইল রানার গ্রুপের আয়োজনে ও বাংলাদেশ বিডি রানার গ্রুপের সহায়তায় এ ম্যারাথন অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৬টার দিকে সখীপুরের তৈলধারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে ম্যারাথন শুরু হয়ে উপজেলা পরিষদ মাঠে গিয়ে শেষ হয়। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে তিন শতাধিক নারী ও পুরুষ রানার এ ম্যারাথনে অংশ নেন। ম্যারাথন শেষে উপজেলা পরিষদ মাঠে পুরস্কার বিতরণ ও আলোচনার সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের সাবেক জনপ্রশাসন সচিব ইয়াকুব আলী পাটওয়ারী। অনুষ্ঠানের উদ্বোধন করেন ডেসকো বোর্ডের পরিচালক ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির তথ্য ও গবেষণা বিষয়ক সদস্য ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা চিত্রা শিকারির সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন– স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব দেওয়ান মাহবুবুর রহমান বাদল, ডাটাসফটের প্রেসিডেন্ট প্রকৌশলী মঞ্জুর মাহমুদ, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শওকত শিকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি কুতুব উদ্দিন আহমেদ, টাঙ্গাইল জেলা পরিষদের সদস্য গোলাম কিবরিয়া বাদল, সরকারি সা’দত কলেজের অধ্যক্ষ প্রফেসর আলীম মাহমুদ, হাতিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ রহিজ উদ্দিন, বোয়ালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাঈদ আজাদ প্রমুখ।

গাজীপুর

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ফ্রি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন করা হয়। শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে এবং প্রহ্লাদপুর ইইনিয়ন পরিষদের সহযোগিতায় ক্যাম্পের উদ্বোধন করেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ। বেলা ১১টায় প্রহলাদপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রণয় ভূষণ সাহা জানান, গাজীপুরে নির্ধারিত হাসপাতালের বাইরে করোনার টিকা রেজিস্ট্রেশন ও টিকা প্রদান এটাই প্রথম। করোনা ভ্যাকসিনের পাশাপাশি এখানে বিশেষজ্ঞ ডাক্তারের পর্যবেক্ষণে সেবা ও ওষুধ প্রদান, ডায়াবেটিস পরীক্ষা, রক্তের গ্রুপ নির্ণয়, জরায়ু ক্যানসারসহ বিভিন্ন রোগের পরীক্ষা ও পরামর্শ দেওয়া হয়েছে। 

ফরিদপুর

নানান কর্মসূচির মধ্য দিয়ে ফরিদপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালিত হচ্ছে। সকাল সাড়ে ৭টায় শহরের অম্বিকা মেমোরিয়াল মাঠে জাতির পিতার প্রতিকৃতিতে ফরিদপুর সদর আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনে পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলিমুজ্জামানসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, এলজিইডি, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পুষ্পমাল্য অর্পণ করে।

এ উপলক্ষে এলজিইডি জেলা কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় কেক কাটা হয়। পরে এলজিইডির হল রুমে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া শিশু সমাবেশ, কেক কাটা, বঙ্গবন্ধুর আলোকচিত্র প্রদশনী, রক্তদান কর্মসূচি, বঙ্গবন্ধুর ভাষণ, তথ্যচিত্র ও চলচিত্র প্রদর্শন, মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

সালথা, ফরিদপুর

দিবসটি উপলক্ষে বুধবার সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে জাতির জনকের ম্যুরালে ফুল দিয়ে প্রথমে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর পক্ষে শ্রদ্ধা জানান দলীয় নেতাকর্মীরা। এরপর উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, সালথা কলেজ, সাবরেজিস্ট্রার অফিস, উপজেলা মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। কেক কাটা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা