X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

যেভাবে মেগানের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল ব্রিটিশ ট্যাবলয়েড

বিদেশ ডেস্ক
২০ মার্চ ২০২১, ১৯:৪৭আপডেট : ২০ মার্চ ২০২১, ২০:৪৯

ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো এখনও ‘শিকারী অভ্যাস’ বজায় রেখেছে বলে জানিয়েছেন রাজপুত্র প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। একটি ব্রিটিশ ট্যাবলয়েড ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলের ব্যক্তিগত তথ্য কীভাবে সংগ্রহ করেছে তা তদন্ত করার পর  বিষয়টি স্পষ্ট হয়েছে বলে মনে করেন তারা। লন্ডনভিত্তিক বেসরকারি গোয়েন্দা সংস্থা বাইলাইন ইনভেস্টিগেটস- এর এক তদন্তের পর এমন মন্তব্য করেন তারা।

বাইলাইন ইনভেস্টিগেটস- এর তদন্তে দেখা গেছে, ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান মেগান মার্কেলের ব্যক্তিগত তথ্য পেতে যুক্তরাষ্ট্রের একজন বেসরকারি গোয়েন্দাকে (পিআই) ভাড়া করে। ওই মার্কিন পিআই জানিয়েছেন, প্রিন্স হ্যারির সঙ্গে মেগান যখন প্রথম ডেট করা শুরু করেন তখনই তিনি বেআইনিভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেন। বিবিসি এবং নিউ ইয়র্ক টাইমস-এর সঙ্গে যৌথভাবে বাইলাইন ইনভেস্টিগেটস বৃহস্পতিবার রাতে ওই তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

পিআই ড্যানিয়েল হ্যাঙ্কস (৭৪) ড্যানো নামেও পরিচিত। তিনি টেলিফোনে দ্য ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বীকার করেছেন, তিনি বেআইনিভাবে মেগানের তথ্য সংগ্রহ করেন। এসব তথ্যের মধ্যে তার সামাজিক নিরাপত্তা নম্বরও ছিল। এসব তথ্য তিনি দ্য সানের কাছে বিক্রি করেন।  

যেভাবে মেগানের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল ব্রিটিশ ট্যাবলয়েড

যুক্তরাষ্ট্রে লাইসেন্সধারী বেসরকারি গোয়েন্দারা কয়েকটি অনুমোদিত ক্ষেত্রে ব্যক্তিগত তথ্যের পূর্ণাঙ্গ ডাটাবেজ সংগ্রহ বা পর্যালোচনা করতে পারেন। যেমন, আদালতের প্রতিবেদন তৈরির জন্য। কিন্তু এই মাত্রার ব্যক্তিগত তথ্য সাংবাদিকতার জন্য সংগ্রহ বা পর্যালোচনা করা বেআইনি।

দ্য সান-এর প্রকাশক এক বিবৃতিতে বলেছে, ‘হ্যাঙ্কসের কাছ থেকে তথ্য পেতে তারা বৈধভাবে অনুরোধ পাঠায়’। প্রতিষ্ঠানটি  জোরালোভাবে দাবি করেছে, হ্যাঙ্কসকে বেআইনি কোনও কিছু করতে কিংবা ব্যক্তিগত গোপনীয়তার আইন ভাঙতে বলা হয়নি।

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের এক মুখপাত্র এক ইমেইল বার্তায় বলেছেন, ‘এই দম্পতি মনে করেন এখনও অতীতের শিকারী মনোভাব এবং পরিবার ও সমাজের অপূরণীয় ক্ষতি করে স্বার্থ হাসিল করার অভ্যাস যে বহাল রয়েছে, মিডিয়া ইন্ডাস্ট্রি ও বৃহৎ অর্থে সমাজের জন্য উপলব্ধির মুহূর্ত হলো এই তদন্ত প্রতিবেদন। ’

ব্রিটিশ ট্যাবলয়েডগুলোর সঙ্গে হ্যারি ও মেগানের সম্পর্ক বরাবরই শীতল। সম্প্রতি সিবিএস টক শো উপস্থাপক জেমস করডেনকে হ্যারি বলেছেন, ব্রিটিশ ট্যাবলয়েড তার মানসিক স্বাস্থ্য ধ্বংস করে দিয়েছে।

বেশ কয়েক বার এই দম্পত্তি ট্যাবলয়েড এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি মেগান দ্য মেইল অন সানডে ট্যাবলয়েড-এর বিরুদ্ধে এক মামলায় জয় পেয়েছেন। ওই ট্যাবলয়েডটি তার বিচ্ছিন্ন হয়ে যাওয়া বাবার কাছে হাতে লেখা চিঠির দীর্ঘ সারাংশ প্রকাশ করে দেয়।

ড্যানিয়েল হ্যাঙ্কস জানিয়েছেন, ২০১৬ সালের শরতের শেষ দিকে তাকে মেগান, তার পরিবারের সদস্য এবং সহযোগীদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে বলে দ্য সান। প্রাইভেট ইনভেস্টিগেটর হিসেবে কাজের সুবাধে তিনি বৈধভাবে একটি ডাটাবেজ সংগ্রহ করতে সক্ষম হন। তিনি যেসব তথ্য দ্য সানের কাছে হস্তান্তর করেন তার মধ্যে ছিল মেগানের সামাজিক নিরাপত্তা নম্বর, তার মোবাইল ফোন নম্বর, ঠিকানা এবং তার মা, বিচ্ছিন্ন হয়ে যাওয়া বাবা, সহোদর ভাই-বোন এবং সাবেক স্বামী ও অন্যান্যদের সম্পর্কে যাবতীয় ব্যক্তিগত তথ্য।

এর এক সপ্তাহ পর ২০১৬ সালের নভেম্বরে প্রিন্স হ্যারি একটি বিবৃতি দিয়ে তার নতুন বান্ধবী, তার মা, সাবেক ছেলেবন্ধু, বন্ধু এবং সহকর্মীদের ওপর দিয়ে বয়ে যাওয়া ‘মিডিয়া ঝড়ে’র কঠোর সমালোচনা করেন।

যুক্তরাষ্ট্রে সুপরিচিত প্রাইভেট ইনভেস্টিগেটর ড্যানিয়েল হ্যাঙ্কস জানান, তিনি আইনশৃঙ্খলা বাহিনী, আমেরিকান ট্যাবলয়েড টেলিভিশনের হয়ে কাজ করেন। এছাড়া যৌন নিপীড়ক জেফরে এপসটেইন সম্পর্কে তথ্য সংগ্রহ করতে সহায়তা দেওয়ার দাবিও করেন তিনি। নিজেও কয়েক বার জেল খেটেছেন। সর্বশেষ ২০১৭ সালে চাঁদাবাজির অভিযোগ প্রমাণিত হওয়ায় ১৬ মাস কারাদণ্ড ভোগ করেন তিনি।

যেভাবে মেগানের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল ব্রিটিশ ট্যাবলয়েড

ড্যানিয়েল হ্যাঙ্কস আরও জানান, একটা সময় তার সবচেয়ে ক্লায়েন্ট ছিলো ব্রিটিশ ট্যাবলয়েডগুলো। তার দাবি, ২০১১ সালে ফোন হ্যাকিং কেলেঙ্কারির আগে ব্রিটিশ ট্যাবলয়েড থেকে প্রতিবছর তার আয় ছিল এক লাখ ২০ হাজার মার্কিন ডলার। ওই ঘটনার পর ব্রিটেনের একমাত্র যে পত্রিকাটি তাকে নিয়োগ দিতে পারতো সেটি দ্য সান ছিল বলে মনে করেন তিনি।

হ্যাঙ্কস জানান, বেআইনি কোনও কিছু করবেন না বলে প্রতিশ্রুতি দিয়ে একটি চিঠিতে স্বাক্ষর করেছিলেন। তিনি বলেন, ‘তারা আমাকে একটি চিঠি পাঠায়, সম্পাদকের চিঠি, তাতে বলা ছিলো কাজ করতে গিয়ে আপনি বেআইনি কোনও কিছু ব্যবহার করবে না… ইত্যাদি। কিন্তু ওই সময় তাদের সঙ্গে কাজ করা রিপোর্টার বলেছিলো, দেখুন আমি এখানে থাকি, আমার কাজ করতে এসব জিনিসের দরকার পড়ে, এই ঘোষণা নিয়ে ভীত হওয়ার কিছু নেই। আপনি আমাদের সঙ্গে কাজ চালিয়ে যেতে চাইলে এই প্রতিবেদনগুলো আমাদের পাওয়া দরকার।’

হ্যাঙ্কস আরও বলেন, এখন নিজের কাজের জন্য দুঃখ হয় তার। এ মাসের শুরুতে অপরা উইনফ্রেকে দেওয়া প্রিন্স হ্যারি ও মেগানের দুই ঘণ্টার সাক্ষাৎকার দেখার কথা জানিয়েছেন তিনি। ওই সাক্ষাৎকার দেখার পর তার খারাপ লাগার কথা জানিয়েছেন তিনি। বলেন, ‘ট্যাবলয়েড সাংবাদিকতা ছাড়াও আমার অনেক কিছু করার আছে। আমি শুধু ট্যাবলয়েড এর জন্য কাজ করি না, অন্য জিনিসও করি, ভালো জিনিস করি, খারাপ জিনিস করি, কিন্তু আমি খারাপ মানুষ নই।’

মূলত ব্রিটিশ সংবাদ প্রতিষ্ঠানগুলোর ওপর মনোনিবেশ করা বাইলাইন ইনভেস্টিগেটস-এর এডিটর গ্রাহাম জনসন ১৮ মাস আগে ড্যানিয়েল হ্যাঙ্কস এর খোঁজ পান। পরে তিনি খোঁজ নিয়ে জানতে পারেন, ব্রিটিশ ট্যাবলয়েড এর জন্য হ্যাঙ্কস মেগানসহ বিভিন্ন হাই প্রোফাইল মানুষদের তথ্য সংগ্রহ করেন।

দ্য সান এর প্রকাশক প্রতিষ্ঠান নিউজ গ্রুপ নিউজপেপার এক ইমেইল বিবৃতিতে বলেছে, ২০১৬ সালে দ্য সান বৈধভাবে হ্যাঙ্কসকে মেগান মার্কেল এবং তার সম্ভাব্য আত্মীয়দের যোগাযোগ এবং ঠিকানা সম্পর্কে গবেষণা চালাতে  অনুরোধ জানায়।  লাইসেন্স অনুযায়ী প্রাপ্ত বৈধ ডাটাবেজ থেকে এসব তথ্য সংগ্রহ করতে বলা হয়। তাকে আড়াইশ’ ডলার পরিশোধ করা হয়।’ বিবৃতিতে আরও বলা হয়, হ্যাঙ্কসকে বেআইনি কোনও কিছু  কিংবা ব্যক্তিগত গোপনীয়তার আইন লঙ্ঘন করতে বলা হয়নি। এমনকি তাকে লিখিতভাবে বৈধভাবে কাজ করতে বলা হয় আর তিনি তা মেনে নিয়ে বৈধ চুক্তি স্বাক্ষর করেছেন। যেসব তথ্য তিনি সরবরাহ করেছেন তা পেতে তিনি কোনও বেআইনি কাজ করেছেন বলেও উদ্বেগ তৈরি হয়নি। আর দ্য সান কোনও সময়েই মেগান মার্কেলের সামাজিক নিরাপত্তা নম্বর দিতে অনুরোধ করেনি।’

 

/জেজে/এএ/
সম্পর্কিত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
সর্বশেষ খবর
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে ‘বড় পরিবর্তন’ দেখছে না যুক্তরাষ্ট্র
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে ‘বড় পরিবর্তন’ দেখছে না যুক্তরাষ্ট্র
পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন
পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন
জীবনানন্দ পুরস্কার পেলেন জাহিদ হায়দার ও মোস্তফা তারিকুল আহসান
জীবনানন্দ পুরস্কার পেলেন জাহিদ হায়দার ও মোস্তফা তারিকুল আহসান
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস