X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ছেলে-মেয়ের বিরোধ, সারা রাত থানায় কাটালেন বৃদ্ধা মা

জামালপুর প্রতিনিধি
২০ মার্চ ২০২১, ২২:৪০আপডেট : ২০ মার্চ ২০২১, ২২:৪০

মাকে নিজের কাছে নিতে ভাইয়ের বিরুদ্ধে বোনের থানায় অভিযোগ। পরে পুলিশ হেফাজতে সারারাত থানায় কাটান বৃদ্ধা মা। পরের দিন আদালত ঘুরে বিচারকের নির্দেশে ছেলের কাছে নয়, মেয়ের কাছেই যান বিধবা বৃদ্ধা রাহেলা বেগম (৮৪)। কিন্তু মা থাকতে চান অন্য মেয়ের কাছে।

ঘটনাটি ঘটেছে, জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার কড়ুইচূড়া ইউনিয়নের পূর্ব নলছিয়া গ্রামে। ওই গ্রামের মৃত উসমান গণির স্ত্রী এই বৃদ্ধা রাহেলা বেগম। শুক্রবার (১৯ মার্চ) রাত থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনা ছড়িয়ে পড়লে বিষয়টি নজরে আসে জেলার সব শ্রেণি-পেশার মানুষের।

এলাকাবাসী জানায়, মাদারগঞ্জের পূর্ব নলছিয়া গ্রামের বিধবা বৃদ্ধা রাহেলা বেগমের এক ছেলে ও চার মেয়ে। তার দ্বিতীয় মেয়ে মনোয়ারা বেগম বেঁচে নেই। স্বামী মারা যাওয়ার পর রাহেলা বেগম নিজ বাড়িতেই তার বড় ছেলে আলতাফুর রহমানের কাছে থাকা শুরু করেন। সেই বাড়িতে ভালোভাবেই বসবাস করছিলেন রাহেলা বেগম।

হঠাৎ করেই মেয়ে আনোয়ারা বেগম অভিযোগ তুলেন, আলতাফুর রহমান তার মাকে মানসিক নির্যাতন করেন। এ কারণে তার মা অসুস্থ হয়ে পড়েছেন। সেই অভিযোগসহ মায়ের সুচিকিৎসার জন্য আনোয়ারা তার নিজ জিম্মায় মাকে নেওয়ার জন্য গত বুধবার (১৭ মার্চ) একটি সাধারণ ডায়েরি করেন মাদারগঞ্জ থানায়।

অভিযোগের ভিত্তিতে বুধবার বিকালে মাদারগঞ্জ থানা থেকে নারী পুলিশ সদস্যসহ একদল পুলিশ পূর্ব নলছিয়া গ্রামে যান বৃদ্ধা রাহেলাকে উদ্ধার করতে।

এ সময় আলতাফুর রহমান, তার স্বজন ও প্রতিবেশীরা বৃদ্ধা রাহেলাকে নিয়ে যাওয়ার কারণ জানতে চাইলে পুলিশ কারো কোনও কথা শুনেনি। পুলিশ একটি সিএনজিতে করে ওই বৃদ্ধা রাহেলাকে থানায় নিয়ে যান। বুধবার বিকাল থেকে পরের দিন বৃহস্পতিবার বেলা একটা পর্যন্ত বৃদ্ধা রাহেলা মাদারগঞ্জ থানা হেফাজতে ছিলেন।

মাদারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাহবুবুল হক জানান, বৃদ্ধার মেয়ে আনোয়ারা বেগমের অভিযোগের ভিত্তিতে নিরাপত্তার কথা ভেবে রাহেলা বেগমকে ছেলের বাড়ি থেকে থানায় আনা হয়। তিনি যেহেতু আসামি নন, তাই তাকে গারদ খানায় রাখা হয়নি। তাকে থানায় আনার পর নারী ও শিশু সহায়তা ডেস্কের দায়িত্বে থাকা নারী পুলিশ সদস্যদের তত্ত্বাবধানে রাখা হয়। বুধবার রাতে তাকে ভালো খাবারের ব্যবস্থাসহ কম্বল বিছানাও দেওয়া হয়।

ওসি মাহবুবুল হক আরও জানান, তাকে থানায় আনার পর রাতে তার ছেলে আলতাফুর রহমান ও তিন মেয়েকে নিয়ে থানায় বৈঠক হয়েছে। আনোয়ারা তার মাকে নিজ জিম্মায় চেয়ে আবেদন করলেও বৃদ্ধা রাহেলা তার ছোট মেয়ে আয়শার কাছে যেতে চান। কিন্তু আয়শা বেগম খুবই অস্বচ্ছল। তবে ছেলে আলতাফের বিরুদ্ধেও কোনও অভিযোগ নেই মায়ের। ফলে এ নিয়ে জটিলতার সৃষ্টি হলে বৃদ্ধা রাহেলাকে আদালতের মাধ্যমে তার তিন মেয়ের যেকোনও একজনের জিম্মায় দেওয়ার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়।

বৃহস্পতিবার যথারীতি বৃদ্ধা রাহেলাকে নিরাপদ হেফাজতে রাখার আদেশ চেয়ে জামালপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোলায়মান কবীরের আদালতে আবেদন করেন থানার সহকারী উপ-পরিদর্শক (এসআই) মো. সুজন মিয়া।

আদালত সূত্রে জানা যায়, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোলায়মান কবীর বৃদ্ধা রাহেলাকে মেয়ে আনোয়ারা বেগমের কাছে নিরাপদ হেফাজতে থাকার আদেশ দেন। আদালতের আদেশের পর আয়শা ও অপর দুই বোন তাদের মাকে নিয়ে বাড়িতে ফিরে যান।

এদিকে রাহেলার ছেলে আলতাফুর রহমান বলেন, মা আমার কাছে ভালোই ছিলেন। তার ওপর কোনও মানসিক নির্যাতন করা হয়নি। তার প্রতি কোনও অযত্ন অবহেলা করা হয়নি। কিন্তু মায়ের কিছু সম্পত্তির লোভে বোনেরা জোটবব্ধ হয়ে মাদারগঞ্জ থানায় মিথ্যা অভিযোগ করে প্রভাব খাটিয়ে মাকে বাড়ি থেকে উঠিয়ে নিয়ে গেছে।

আলতাফুর রহমান আরও বলেন, মাকে তার জিম্মায় নেওয়ার জন্য বৃহস্পতিবার একজন আইনজীবীর মাধ্যমে একই আদালতের বিচারকের কাছে আবেদন করেছেন। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের সিনিয়ার জুডিশিয়ার ম্যাজিস্ট্রেট মো. সোলায়মান কবীর আলতাফুর রহমানের আবেদন গ্রহণ সোমবার (২২ মার্চ) এ বিষয়ে শুনানির দিন নির্ধারণ করেছেন।

এ বিষয়ে জেলার মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম বলেন, মাকে নিয়ে এমন রশি টানাটানির ঘটনা জামালপুরে খুবই বিরল। শুধুমাত্র ছেলে-মেয়ের দ্বন্দ্বের কারণে একজন বৃদ্ধা মাকে কষ্ট করে থানায় থাকতে হয়েছে সারা রাত। জীবনে প্রথমবার আদালতের বারান্দায় যেতো হলো বৃদ্ধা রাহেলা বেগমকে। এই ঘটনাটি ভালোভাবে নিচ্ছেন না জেলাবাসী।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা