X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উপাচার্যের বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থীদের অনশনে বাধা দেওয়ার অভিযোগ

পাবনা প্রতিনিধি
২১ মার্চ ২০২১, ২৩:৩৮আপডেট : ২১ মার্চ ২০২১, ২৩:৩৮

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য এম রোস্তম আলীর বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে এবার শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ অনশন শুরু করেছেন। রবিবার (২১ মার্চ) সকাল থেকে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জমায়েত হয়ে এ কর্মসূচি শুরু করেন তারা। বিকাল ৫টার দিকে অনশনরত শিক্ষক-শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বাস দিয়ে আড়াল করে কর্মসূচি পণ্ড করার অভিযোগ করেন তারা।

অনশনরত শিক্ষক-শিক্ষার্থীদের দাবি, অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে মুখ খুললেই তাদের বিভিন্নভাবে হয়রানির চেষ্টা করছেন উপাচার্য। অনেক শিক্ষকের পদোন্নতি আটকে দিয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেওয়ার হুমকি দিচ্ছেন। উপাচার্যের এই স্বেচ্ছাচারী কর্মকাণ্ড বন্ধ না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে। এর আগে ১৬ মার্চ উপাচার্যের বিরুদ্ধে ১০১টি অনিয়মের অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এম আবদুল আলীম প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী জানান, দীর্ঘদিন ধরেই উপাচার্যের বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে আসছেন। এ নিয়ে তারা বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একাধিক বিভিন্ন কর্মসূচিও পালন করেছেন। এতে উপাচার্য ক্ষুব্ধ হয়ে তাদের বিরুদ্ধে চড়াও হন বলে দাবি তাদের। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এম আবদুল আলীমসহ কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেওয়ার জন্য আইনি নোটিশ পাঠিয়েছেন। এতে ওই সব শিক্ষক ও তাদের শিক্ষার্থীরাও বিষয়টি নিয়ে মুখ খুলতে শুরু করেন। তারই ধারাবাহিকতায় এই কর্মসূচি সকাল সাড়ে ৯টার দিকে তারা একত্র হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সমবেত হয়ে অনশন কর্মসূচি শুরু করেন। পরে বিকাল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের কর্মসূচিস্থলের সামনে বিশ্ববিদ্যালয়ের গাড়ি দিয়ে আড়াল করে।

শিক্ষক-শিক্ষার্থীদের অনশন অনশনে যোগ দেওয়া পাবিপ্রবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি আওয়াল কবির জয় বলেন, ‘আমরা একজন শিক্ষকের নায্য দাবিতে এই কর্মসূচি পালন করছি। আমাদের এই কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করেছেন, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষক সমাজের আহ্বায়ক রেদোয়ানুজ্জামান, সদস্য সচিব মাসুদ রানা, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান জাহিদ হোসেন, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের চেয়ারম্যান সোহেল রানা, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কামাল হোসেন, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. ইয়াহিয়া ব্যাপারীসহ শিক্ষার্থীরা।’

অনশনরতররা জানান, এম রোস্তম আলী উপাচার্য হিসেবে যোগদানের পর থেকে গত তিন বছরে একাডেমিক, প্রশাসনিক, আর্থিক বিষয়ে সীমাহীন দুর্নীতি করে চলেছেন। বিশ্ববিদ্যালয়ের কোটি কোটি  টাকার উন্নয়ন কাজে অস্বচ্ছতা ও ধীরগতির পাশাপাশি ইচ্ছেমতো নকশা পরিবর্তন করে শহীদ মিনার নির্মাণ, উন্নয়ন প্রকল্পে গাড়ি কেনার আগেই জ্বালানি কেনার নামে বিপুল পরিমাণ টাকা ব্যয়, দুর্নীতির দায়ে চাকরিচ্যুত ব্যক্তিকে উন্নয়ন প্রকল্পের প্রধান প্রকৌশলী হিসেবে নিয়োগ, ১০ কোটি টাকার বই কেনায় অসচ্ছতা, রূপপুরে বালিশকাণ্ডের ঠিকাদারকে উন্নয়ন কাজ প্রদান, যোগদানের পর থেকে নিজের বাসভবনের ভাড়া ফাঁকি, রাজশাহীতে থাকা নিজের বাড়ির বিদ্যুৎ বিল ও ইন্টারনেট বিল বিশ্ববিদ্যালয় থেকে প্রদান, শিক্ষকদের বিভিন্নভাবে ভয়ভীতি প্রদানসহ ১০১টি অনিয়ম করেছেন।

এ বিষয়ে কথা বলতে উপাচার্য অধ্যাপক ড. রোস্তম আলীর মুঠোফোনে বার বার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। তবে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের উপপরিচালক ফারুক হোসেন চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আদিষ্ট হয়ে জানানো যাচ্ছে যে, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ মোতাবেক ড. আব্দুল আলীমের বিরুদ্ধে রিজেন্ট বোর্ড কর্তৃক তদন্ত কমিটি গঠন করা হয়। সেই তদন্ত কমিটির প্রতিবেদন আসার পর তার প্রমোশনের বিষয়ে রিজেন্ট বোর্ড পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে। এ বিষয়ে মাননীয় ভাইস চ্যান্সেলরের ব্যক্তিগত কোনও বিষয় নেই। তাকে দোষারোপ করা উদ্দেশ্যপ্রণোদিত। বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে, চলমান উন্নয়ন কর্মকাণ্ডকে ব্যাহত করাই আরেকটি উদ্দেশ্য হতে পারে। এ বিষয়ে সবাইকে সজাগ ও সচেতন থাকার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন অনুরোধ জানাচ্ছে। 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা