X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অসহায় নারীদের সঞ্চয়ের টাকা খেয়ে ফেলেছেন চেয়ারম্যান!

মাসুদ আলম, কুমিল্লা
২২ মার্চ ২০২১, ২২:৫৯আপডেট : ২২ মার্চ ২০২১, ২৩:০১

কুমিল্লায় দুস্থ,  অসহায় ও সুবিধাভোগী নারীদের সঞ্চয়ের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে  ইউনয়ন পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে। কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার উত্তর হাওলা ইউনিয়নের অর্ধশতাধিক অসহায় নারী স্থানীয় চেয়ারম্যান আব্দুল হান্নান হিরণের বিরুদ্ধে এই অভিযোগ করেন। প্রতি মাসে ভিজিডি কার্ডের মাধ্যমে চাল উত্তোলনের সময় ইউনিয়ন পরিষদে ৩০০ টাকা করে সঞ্চয় করেছিলেন এসব নারী।

ভুক্তভোগী নারীদের সঙ্গে কথা বলে জানা যায়, মনোহরগঞ্জ উপজেলার ৯নং উত্তর হাওলা ইউনিয়নে দুস্থ ও অসহায় ১৪৪ জন নারী ভিজিডি কার্ডধারী রয়েছেন। ২০১৯ ও ২০২০ এই দুই বছরের জন্য ইউনিয়ন পরিষদ তাদেরকে সুবিধাভোগী হিসেবে নির্বাচিত করেন। প্রতি মাসে ভিজিডির চাল উত্তোলনের সময় এই ১৪৪ জন সুবিধাভোগী নারী ইউনিয়ন পরিষদে ৩০০ টাকা করে সঞ্চয় রাখেন। গত বছরের ডিসেম্বর মাসে তাদের ভিজিডি কার্ডের মেয়াদ দুই বছর শেষ হয়ে যায়। এ বছরের (২০২১) জানুয়ারি মাসে সঞ্চয়ের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়ার কথা থাকলেও সেই টাকা ফেরত পেতে তারা নানা বিড়ম্বনার শিকার হন।

তাদের অভিযোগ, সম্প্রতি ইউনিয়ন পরিষদ থেকে তাদেরকে সঞ্চয়ের টাকা সম্পূর্ণ ফেরত দেওয়ার পরিবর্তে আংশিক ফেরত দেওয়া হয়েছে, যা কার্ড প্রতি তিন থেকে চার হাজার টাকা কম দেওয়া হয়।

উত্তর হাওলা ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাইফুল ইসলামের স্ত্রী নাসিমা বেগম জানান, প্রতি মাসে ৩শ’ টাকা করে গত দুই বছরে (২৪ মাস) সঞ্চয় করেন সাত হাজার ২০০ টাকা। সঞ্চয় করা টাকার মধ্যে তিনি মাত্র তিন হাজার ৩০০ টাকা ফেরত পেয়েছেন। বাকি তিন হাজার ৯০০ টাকা ইউনিয়ন পরিষদ থেকে ফেরত দেওয়া হয়নি। আমাদের ভিজিডি কার্ড হাতে দেয়নি এবং কার্ড নম্বরও বলেননি। চেয়ারম্যান বলছেন, খেয়ে ফেলেছেন। টাকা নেই, গোলমাল হয়ে গেছে।

একই অভিযোগ, পলাশ মিয়ার স্ত্রী রোকেয়া বেগমের। তিনি সাত হাজার ২০০ টাকার মধ্যে পেয়েছেন চার হাজার টাকা।

লনী গোপাল ঘোষের মেয়ে শ্রীমতি রানী পেয়েছেন মাত্র সাড়ে তিন হাজার টাকা।

দুস্থ ও অসহায় ইমরান হোসেনের স্ত্রী আমেনা বেগম ফেরত পেয়েছেন ৪ হাজার টাকা। ইমরান হোসেনের অভিযোগ, তার স্ত্রী আমেনা বেগমের নামে ভিজিডি কার্ড। গত দুই বছর যাবত প্রতি মাসে ৩০০ টাকা করে তার হাতেই ইউনিয়ন পরিষদে টাকা জমা রেখে স্বাক্ষর দিয়ে আসছিলেন। দুই বছরে সাত হাজার ২০০ টাকা হয়। দুই বছরের মেয়াদপূর্ণ হওয়ার পর সঞ্চয়কৃত টাকার মধ্যে ফেরত দিয়েছেন মাত্র চার হাজার টাকা। বাকি তিন হাজার ২০০ টাকা ফেরত দেওয়া হয়নি।

এছাড়াও ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইব্রাহীমের স্ত্রী সালেহা বেগম,  আব্দুল করিমের স্ত্রী শাহিদা বেগম,  সোহেল মিয়ার স্ত্রী নার্গিস আক্তারসহ নাম প্রকাশ না করার শর্তে আরও অনেকেই বলেছেন,  তারাও সঞ্চয়ের টাকা কম পেয়েছেন। প্রায় সব কার্ডধারী নারীকেই সম্পূর্ণ টাকা ফেরত না দিয়ে তাদের থেকে জোর করে কার্ড নিয়ে নেওয়া হয়েছে। টাকা ফেরত পেতে তারা স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সুদৃষ্টি কামনা করেছেন।

দুস্থ, অসহায় ও সুবিধাভোগী নারীদের অভিযোগ অস্বীকার করে উত্তর হাওলা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান হিরণ বলেন, নারীদের সঞ্চয়ের টাকা আত্মসাতের অভিযোগ সত্য নয়। তিনি দাবি করেন, ১৮ মাস সঞ্চয় নেওয়া হয়েছে। কোনও সুবিধাভোগী নারী ২৪ মাস পুরোপুরি সঞ্চয়ের টাকা জমা দেননি। সঞ্চয় নেওয়া টাকা ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে জমা রাখা হয়। তাই এই বিষয়ে তারাই ভালো বলতে পারবে।

আর ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ে পরিচালক জানালেন আরও ভয়াবহ তথ্য। সেখানে ২৪ মাস তো সঞ্চয় জমা হয়ইনি বরং নারীরা ৩০০ টাকা করে দেওয়ার দাবি করলেও জনপ্রতি মাসিক সঞ্চয় জমা পড়েছে মাত্র ১৭৫ টাকা।

ব্যাংক এশিয়ার মনোহরগঞ্জ উপজেলার বাইশগাঁও এজেন্ট ব্যাংকিংয়ের পরিচালক মো. আবু নোমান জানান, ১৮ মাসে ১৭৫ টাকা করে সঞ্চয় জমা নেওয়া হয়েছে। কোনও দুস্থ ও সুবিধাভোগীর সঙ্গে আমাদের লেনদেন হয়নি। ব্যাংকের সঙ্গে টাকা লেনদেন হয় উত্তর হাওলা ইউনিয়নের সচিবের। ইউনিয়ন পরিষদ কার্ড অনুসারে যার টাকা জমা দেবেন, ওই ব্যক্তির টাকা ব্যাংকের একাউন্টে যোগ হয়। সেই অনুযায়ী আমরা পুণরায় সঞ্চয়কৃত টাকা ইউনিয়ন পরিষদকে ফেরত দিয়েছি। ইউনিয়ন পরিষদ কত টাকা করে ফেরত দিচ্ছেন সেটা আমাদের জানার বিষয় নয়।

এ বিষয়ে মনোহরগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সোহেল রানা বলেন, বিষয়টি নিয়ে আমার কাছে কোনও সুবিধাভোগী অভিযোগ করেননি। তারপরও আমি সঞ্চয়ের টাকা আত্মসাতের বিষয়টি খতিয়ে দেখবো। সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

 

/জেইউ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা