X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

করোনাভাইরাসের নতুন প্রজাতি সম্পর্কে কিছু প্রশ্ন এবং উত্তর

ড. মালিহা শিফা, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা
২৫ মার্চ ২০২১, ১২:৫২আপডেট : ২৫ মার্চ ২০২১, ১৩:৪০

২০২০ সালের ডিসেম্বরে, সংবাদমাধ্যম করোনাভাইরাসের একটি নতুন প্রজাতির খবর দেয়। এরপর থেকে এর অন্যান্য রূপগুলো চিহ্নিত করা হয়েছে এবং তা তদন্তাধীন রয়েছে। নতুন প্রজাতির উপসর্গগুলো অনেক প্রশ্নের জন্ম দেয়। যেমন এতে কি অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি? কোভিড ১৯ ভ্যাকসিনগুলো কি এখনও কাজ করবে? পরিবারকে সুরক্ষিত রাখার জন্য এখনই নতুন বা ভিন্ন কিছু করা উচিত?

বিষয়গুলো নিয়ে জন হপকিন্স মেডিক্যাল ইউনিভার্সিটির মেডিসিন অনুষদের ২ জন অধ্যাপক কথা বলেন।

করোনাভাইরাস কেন মিউটেশন বা পরিবর্তন হয়?

করোনাভাইরাসের মতো আরএনএ ভাইরাসগুলোর প্রকৃতি হলো ধীরে ধীরে বিকশিত হওয়া এবং পরিবর্তন করা। ভাইরাসের জিনগুলোতে কোনও পরিবর্তন বা রূপান্তর হলে ভাইরাসের মিউটেশন ঘটে। ভৌগলিক পৃথকীকরণের ফলেও  জিনগতভাবে পৃথক পৃথক রূপ দেখা যায়। ভাইরাসের মিউটেশন অন্যান্য ভাইরাসেও হয়। উদাহরণস্বরূপ, ফ্লু ভাইরাসগুলো প্রায়শই পরিবর্তিত হয়, এ কারণেই চিকিত্সকরা প্রতি বছর একটি নতুন ফ্লু ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেন।

নতুন করোনাভাইরাস প্রজাতি কী পাওয়া গেছে?
সারস-কোভি- ২ করোনাভাইরাসটির একাধিক রূপ দেখা গেছে যা চীনে প্রথম শনাক্ত করা সংস্করণ থেকে আলাদা। করোনাভাইরাসটির পরিবর্তিত সংস্করণটি ২০২০ সালের সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে শনাক্ত করা হয়। এই রূপটি বর্তমানে B.1.1.7 নামে পরিচিত। যুক্তরাজ্যের দ্রুত ছড়িয়ে পড়া এই নতুন প্রজাতিটি সবচেয়ে সংক্রামক। ডিসেম্বর মাসে নতুন কোভিড ১৯ কেসের প্রায় ৬০% অংশই এটির কারণে।

এছাড়াও ব্রাজিল, ক্যালিফোর্নিয়া এবং অন্যান্য অঞ্চলে একটি নতুন প্রজাতির উত্থান হয়েছে। প্রথম দক্ষিণ আফ্রিকাতে B.1.351.নামে নতুন প্রজাতি দেখা গিয়েছে, এটিতে করোনভাইরাসের পূর্ববর্তী সংস্করণগুলো থেকে আলাদা। ধারণা করা হচ্ছে আগের করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া লোকদের আবারও এই নতুন প্রজাতি সংক্রমিত করতে পারে। বর্তমান করোনাভাইরাস ভ্যাকসিন নিলে এটি থেকে কিছুটা প্রতিরোধ  হতে পারে।

উদ্বেগের কারণ?
করোনাভাইরাসের নতুন প্রজাতি সম্পর্কে অন্যতম প্রধান উদ্বেগ হলো, এই নতুন প্রজাতির পরিবর্তনগুলো বর্তমান চিকিত্সা এবং প্রতিরোধককে প্রভাবিত করতে পারে। দক্ষিণ আফ্রিকাতে চিহ্নিত হওয়া B.1.351 নামের প্রজাতি নিয়ে গবেষণার প্রাথমিক তথ্যে দেখা গেছে যে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা থেকে প্রাপ্ত কোভিড ১৯ ভ্যাকসিনটি করোনাভাইরাসটির এই সংস্করণকে ‘ন্যূনতম’ সুরক্ষা দেয়।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রহণের পরে যারা B.1.351 করোনাভাইরাস প্রজাতি দিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন, তারা হালকা বা মাঝারি অসুস্থতার অভিজ্ঞতা অর্জন করেছিলেন। B.1.351 পরিবর্তিত প্রজাতিটি আগের সংস্করণগুলোর চাইতে কম মাত্রায় অসুস্থ করে বলে ধারণা করছেন গবেষকরা।

কোভিড ১৯ ভ্যাকসিন নতুন রূপগুলোতে কাজ করবে?
গবেষকদের পরীক্ষাগার গবেষণার নতুন প্রমাণ রয়েছে যে, বর্তমান ভ্যাকসিনগুলোর প্রতিরোধ ক্ষমতা নতুন কিছু স্ট্রেনের বিরুদ্ধে কম কার্যকর হতে পারে। এই কারণে যারা ভ্যাকসিন পেয়েছেন তাদের তাই আগের সকল নির্দেশনা এবং সংক্রমণের ঝুঁকি কমানোর জন্য নিরাপত্তা সতর্কতা অব্যাহত রাখা উচিত যেমন মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং হাত ধোয়ার  স্বাস্থ্যবিধি পালন।

নতুন করোনভাইরাসের রূপগুলো কীভাবে আলাদা?
ইংল্যান্ডের বি .১.১..৭ ভেরিয়েন্টে ১৭টি জিনগত পরিবর্তন রয়েছে। কিছু প্রাথমিক প্রমাণ রয়েছে যে এই রূপটি আরও সংক্রামক। বিজ্ঞানীরা যে জায়গাগুলোতে নতুন স্ট্রেনের উপস্থিতি পেয়েছেন সেখানে সংক্রমণের মাত্রার তীব্রতা লক্ষ করেছেন। বিজ্ঞানীরা নোট করেছেন যে B.1.1.7 সংস্করণে কিছু পরিবর্তন করোনাভাইরাসটির স্পাইক প্রোটিনকে প্রভাবিত করে বলে মনে হয় যা SARS-CoV-2 এর বাহ্যিক আবরণকে আচ্ছাদন করে এবং ভাইরাসটিকে এর বৈশিষ্ট্যযুক্ত চতুষ্পদ চেহারা দেয়। এই প্রোটিনগুলো নাক, ফুসফুস এবং শরীরের অন্যান্য অঞ্চলে কোষগুলোতে ভাইরাস সংযুক্ত করতে সহায়তা করে।

করোনাভাইরাসের রূপগুলো কি আরও বিপজ্জনক?
নতুন এই রূপের মধ্যে কিছু পরিবর্তনের কারণে এটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে দ্রুত ছড়িয়ে যেতে সক্ষম হয় এবং সংক্রমণের ফলে আরও বেশি লোক  অসুস্থ বা মারা যায়। এছাড়াও, ব্রিটেনের প্রাথমিক প্রমাণ রয়েছে যে, কয়েকটি রূপ আরও গুরুতর রোগের সাথে যুক্ত হতে পারে। অতএব, এই নতুন  স্ট্রেইনগুলোর উপর নজর রাখার জন্য জিনগত সিকোয়েন্সিং গবেষণা জরুরি।

নতুন কোভিড ১৯ রূপটি কি শিশুদের পূর্ববর্তী স্ট্রেনের চেয়ে বেশি প্রভাবিত করতে পারে?
নতুন স্ট্রেইন প্রাপ্ত অঞ্চলের বিশেষজ্ঞরা তাদের শিশুদের ক্ষেত্রে বেশি সংখ্যক আক্রান্তের কথা বলেছেন। তবে তথ্য থেকে দেখা যায় যে, বাচ্চারা যেমন পুরানো রূপগুলো দ্বারা সংক্রমিত হচ্ছে, তেমনি নতুনটিও রয়েছে। শিশুদের মধ্যে সংক্রামক বা রোগ সৃষ্টির জন্য নতুন স্ট্রেইনের বিশেষ কোনও প্রবণতা রয়েছে এর কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই।

আরও নতুন ধরনের করোনভাইরাস রূপ কি থাকবে?
হ্যাঁ। প্রতি সপ্তাহে সারস-কোভি -২ ভাইরাসের নতুন রূপ শনাক্ত করা হয়। যখন সংক্রমণের প্যাটার্নের পরিবর্তনটি প্রথমে দৃষ্টি গোচর হয়, তখন ভাইরাসটিতে পরিবর্তন, বা মানুষের আচরণে পরিবর্তন কী প্রবণতাটি চালাচ্ছে তা বলা খুব শক্ত। এটা উদ্বেগজনক যে স্পাইক প্রোটিনের অনুরূপ পরিবর্তনগুলি একাধিক মহাদেশে পরিলক্ষিত হচ্ছে।

নতুন করোনাভাইরাস রূপান্তরকরণের জন্য কি আরও অতিরিক্ত কোভিড ১৯ সতর্কতা রয়েছে?
করোনাভাইরাস রূপের জন্য এখন পর্যন্ত নতুন কোনও প্রতিরোধের কৌশল গ্রহণের প্রয়োজন নেই। আপাতত আমরা যা করছি তা করা আমাদের চালিয়ে যেতে হবে। মানুষের আচরণ ও অভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। যত বেশি লোক সংক্রমিত হয়, মিউটেশন হওয়ার সম্ভাবনা তত বেশি। করোনাভাইরাস সেফগার্ডগুলো (মাস্ক পরা, শারীরিক দূরত্ব এবং হাত ধোয়া স্বাস্থ্যবিধি অনুশীলন) বজায় রাখার মাধ্যমে ভাইরাসের বিস্তার সীমাবদ্ধ করা ভাইরাসটির পরিবর্তনের সম্ভাবনা কমিয়ে দেয়।

করোনাভাইরাস রূপগুলোর বিষয়ে আমাদের কতটা উদ্বিগ্ন হওয়া উচিত?
এই ভাইরাসে আমরা দেখতে পাই বেশিরভাগ জেনেটিক পরিবর্তনগুলো সারাজীবন জুড়ে থাকা দাগের মতো, যার বেশিরভাগের কোনও তাত্পর্য বা কার্যকরী ভূমিকা নেই। যদি প্রমাণিত হয় যে একটি ভাইরাল জেনেটিক পরিবর্তন ভাইরাসের আচরণে পরিবর্তন আনছে, তখন আমরা এই ভাইরাস কীভাবে কাজ করে সে সম্পর্কে নতুন কিছু জানতে পারব। তবে অন্যান্য ভাইরাসের মতো, এই ভাইরাসেরও পরীক্ষা-নিরীক্ষা, চিকিত্সা এবং কার্যকারিতা নিশ্চিত করার জন্য পরিবর্তনগুলো নজরদারি করার বিষয়। বিজ্ঞানীরা এই করোনভাইরাসটির জেনেটিক সিকোয়েন্সিংয়ের বিকশিত হওয়ার সাথে সাথে নতুন সংস্করণগুলি পরীক্ষা করে দেখছেন। ইতোমধ্যে, ভাইরাল সংক্রমণ রোধ করতে এবং যতটা সম্ভব লোককে টিকা দেওয়ার জন্য এবং যত তাড়াতাড়ি সম্ভব আমাদের সমস্ত প্রচেষ্টা চালিয়ে যাওয়া দরকার।

মূল প্রবন্ধ (স্টুয়ার্ট রায়, মেডিসিনের ভাইস চেয়ার, ডেটা ইন্টিগ্রিটি এবং অ্যানালিটিক্স , অধ্যাপক, জন হপকিন্স মেডিক্যাল ইউনিভার্সিটি  এবং রবার্ট বলিঞ্জার, সংক্রামক রোগের অধ্যাপক, মেডিসিন বিভাগ, জন হপকিন্স মেডিক্যাল ইউনিভার্সিটি)  থেকে অনুপ্রাণিত।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নোয়াখালীতে সনি স্মার্ট-এর শোরুম উদ্বোধন
নোয়াখালীতে সনি স্মার্ট-এর শোরুম উদ্বোধন
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
নারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
জরিপের তথ্যনারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
সিলেট নগরীতে অপরাধী শনাক্তে ১১০ সিসি ক্যামেরা
সিলেট নগরীতে অপরাধী শনাক্তে ১১০ সিসি ক্যামেরা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা