X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এফডিসিতে হবে যুক্তরাষ্ট্রভিত্তিক চলচ্চিত্র উৎসব!

বিনোদন রিপোর্ট
২৫ মার্চ ২০২১, ১৭:১৩আপডেট : ২৫ মার্চ ২০২১, ১৯:০৪

বিএফডিসিতে আয়োজন হবে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। যেমনটা আগে হয়নি এখানে।

সেই লক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সঙ্গে যুক্ত হচ্ছে যুক্তরাষ্ট্রের ‘আন্ডার দ্য স্টারস ফিল্ম ফেস্টিভাল’ কমিটি। এরমধ্যে শুরু হয়েছে দ্বিপাক্ষিক আলাপ।

‘ঢাকা আন্ডার দ্য স্টারস ফিল্ম ফেস্টিভাল’ নামে এ উৎসব যৌথভাবে আয়োজনের প্রক্রিয়া চলছে। এমনটাই জানান উৎসবটির বাংলাদেশি বিচারক নোমান রবিন।

যুক্তরাষ্ট্রের উৎসব কমিটির পক্ষ থেকে বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে উক্ত প্রস্তাবনাটি পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও সাধারণ সম্পাদক বদিউল আলম খোকনের হাতে তুলে দেন নোমান রবিন। সমিতি এই প্রস্তাবে সম্মত হলে আগামী মে মাসে ফেস্টিভালের অন্যতম পরিচালক মার্কিন অভিনেতা-প্রযোজক সাফাত ফারায়জি ঢাকায় আসবেন। চূড়ান্ত করবেন উৎসব আয়োজনের বিষয়টি।

এ প্রসঙ্গে নোমান রবিন বলেন, ‘সারা বিশ্ব থেকে অসংখ্য চলচ্চিত্র জমা পড়ে এ উৎসবে। উক্ত উৎসব কমিটিকে আমি আমাদের সংগঠনের সঙ্গে যৌথভাবে একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজনের প্রস্তাব দিলে তারা সম্মতি জ্ঞাপন করে। এখন বাকি আছে সমিতির আগ্রহ। পরিচালক সমিতির সঙ্গে আলাপ করে আমার মনে হয়েছে এ উৎসব সম্ভব।’

নোমান রবিন জানান, যুক্তরাষ্ট্রের অস্টিন ও লস অ্যাঞ্জেলেসে চলচ্চিত্র উৎসবটি বিশ্বের তরুণ অভিনেতা, পরিচালক, প্রযোজক, লেখকদের সমন্বয়ে আয়োজন করে থাকে। যা সারা রাত খোলা আকাশের নিচে, বিশাল পর্দায় আয়োজিত হয়। বিভিন্ন ক্যাটাগরিতে মোট ২৩টি বিভাগে নগদ অর্থসহ বিভিন্ন পুরস্কার প্রদান করা হয়।

তার প্রত্যাশা, ‘আমরা আশা করি ঢাকায়ও এরকম একটি উৎসব আয়োজন করলে সারা বিশ্ব থেকে নির্মাতারা এফডিসিতে আসবেন।’

এদিকে এমন প্রস্তাব প্রসঙ্গে মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘প্রস্তাবটি ভালো। আগামী নির্বাহী সদস্যদের মিটিংয়ে এটি পেশ করা হবে। তারপর সাধারণ সভায় যদি বিষয়টি সর্বসম্মতিক্রমে পাস হয়, তবে ২১-২২ সালের নির্বাচিত কমিটি এটি বাস্তবায়নের দায়িত্ব পাবে।’

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা