X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মোদিকে স্বাগত জানাতে প্রস্তুত যশোরেশ্বরী মন্দির

সাতক্ষীরা প্রতিনিধি
২৭ মার্চ ২০২১, ০০:৪৮আপডেট : ২৭ মার্চ ২০২১, ০০:৪৮

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনের বাংলাদেশ সফরে এসেছেন প্রতিবেশি বন্ধুরাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরের দ্বিতীয় দিন আজ  শনিবার (২৭ মার্চ)  সকালে সাতক্ষীরার শ্যামনগরে যশোরেশ্বরী দেবি মন্দির পরিদর্শন করবেন নরেন্দ্র মোদি। সাতক্ষীরায় এটি কোনও বিদেশি সরকার প্রধানের প্রথম আগমন। মোদির আগমনকে কেন্দ্র করে শ্যামনগরকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

সফরসূচি অনুযায়ী ২৭ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত ২০ মিনিট শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালী মন্দির পরিদর্শন করবেন তিনি।

তাই স্বাভাবিকভাবেই যশোরেশ্বরী কালী মন্দির নিয়ে কৌতূহল সৃষ্টি হয়েছে মানুষের মধ্যে। মোদির আগমন উপলক্ষে শ্যামনগরে সাজ সাজ রব পড়েছে। মন্দির সংস্কার থেকে শুরু করে রাস্তাঘাট সবকিছু যেন নতুন করে ফিরে পেয়েছে প্রাণ। প্রস্তুত করা হয়েছে তিনটি হেলিপ্যাড। গ্রহণ করা হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের অপেক্ষায় প্রস্তুত সাতক্ষীরা। তাকে স্বাগত জানাতে বাঁশের তৈরি নানা রকম কারুকার্যে নান্দনিক রূপে সাজানো হয়েছে যশোরেশ্বরী মন্দির প্রাঙ্গণ।

মোদির যশোরেশ্বরী মন্দির পরিদর্শন উপলক্ষে নিরাপত্তা বিষয়ক ব্রিফিং করেছে বাংলাদেশ পুলিশ 

সাতক্ষীরার পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে শুক্রবার (২৬ মার্চ) বিকালে শ্যামনগর সরকারি মহসীন ডিগ্রি কলেজ মাঠে প্রেস ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশের খুলনা রেঞ্জের  ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন। বক্তব্য রাখেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপারেশনস্ অ্যান্ড ক্রাইম) মো. নজরুল ইসলাম। এ সময় তিনি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাতক্ষীরার শ্যামনগরে যশোরেশ্বরী মন্দির সফর সম্পন্ন করতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

সাতক্ষীরা সফর শেষে শ্রী নরেন্দ্র মোদি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ পরিদর্শনে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। সমাধি সৌধে ভারতীয় কোনও প্রধানমন্ত্রীর প্রথম পরিদর্শনে মোদিকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দি মন্দির পরিদর্শনে যাবেন ভারতের প্রধানমন্ত্রী।

এদিন বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে  শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদির একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

এসময় দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিভিন্ন সমঝোতা স্মারক সইয়ের পাশাপাশি ভার্চুয়ালি বিভিন্ন প্রকল্প উদ্বোধনের কথা রয়েছে।

পরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ শেষে সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশে রওনা হবেন মোদি।

সফরে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুলেন্স এবং ১২ লাখ করোনাভাইরাসের টিকা উপহার দেন। এর আগে বাংলাদেশকে আরও ২০ লাখ টিকা উপহার দিয়েছিল ভারত সরকার।

মোদির সফরকে ঘিরে ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা বলেন, ‘ভারতের প্রতিবেশি প্রথম ও ‘অ্যাক্ট ইস্ট’ নীতির মিলনস্থলে রয়েছে বাংলাদেশ। বর্তমানে দেশটি এই অঞ্চলে আমাদের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী এবং সবচেয়ে বৃহৎ বাণিজ্যিক অংশীদার।’

বাংলাদেশে ভারতের হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে যাওয়া এই কর্মকর্তা বলেন, ‘দুই দেশের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের যে সম্পর্ক, সেটার ওপর পুনরায় গুরুত্বারোপ করাই এই সফরের মূলবার্তা। একইসঙ্গে বাংলাদেশের দুই মাহেন্দ্রক্ষণ উদযাপন এবং জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক আরও জোরদার করা।’

এর আগে ২০১৫ সালের জুনে প্রথম বাংলাদেশ সফরে এসেছিলেন নরেন্দ্র মোদি। ওই সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য, উপকূলীয় জাহাজ চলাচল ও দুই রুটে বাস চলাচলের বিষয়ে চারটি চুক্তিসহ দুই দেশের মধ্যে মোট ১৯টি চুক্তি, প্রটোকল ও সমঝোতা স্মারক সই হয়।

এদিকে যশোরেশ্বরী কালী মন্দিরের পুরোহিত দিলীপ মুখার্জী বলেছেন, যশোরেশ্বরী কালী মন্দির হলো দেবীর ৫১টি পীঠের মধ্যে অন্যতম ও শক্তিপীঠ হিসেবে পরিচিতি।

এই শক্তিপীঠে বা মহাপীঠে সতীর করকমল বা পাণিপদ্ম পতিত হয়েছিল। এটি একটি জাগ্রত শক্তি পীঠস্থান।

উপমহাদেশের ধর্ম, সংস্কৃতি এবং ভাস্কর্য ও স্থাপত্যের অসাধারণ নিদর্শন এই মন্দির ও কালী মূর্তি। এটি কৃষ্ণবর্ণ কষ্ঠিপাথরে নির্মিত ভয়ঙ্কর করালবদনা ও একইসঙ্গে মনোহর কালী মূর্তি। এখানে মূর্তি একমাত্র মুখমণ্ডল অনাবৃত এবং এর নিচের অংশ আবৃত।

মোদিকে স্বাগত জানাতে প্রস্তুত যশোরেশ্বরী মন্দির পীঠমন্দিরের ভৈরবের নাম চণ্ডভৈরব। এটি একটি তীর্থস্থান। সত্যযুগ থেকে অর্থাৎ অনাদিকাল থেকে দেবী এখানে, এই পবিত্রস্থানে অধিষ্ঠিত। তাই অনাদিকাল থেকে বর্তমান সময়কাল পর্যন্ত এই জাগ্রত শক্তি পীঠস্থানে দেশ-দেশান্তর থেকে নিত্যদিন পূজারি, ভক্ত ও পর্যটকদের আগমন হয়ে থাকে।

কবিরামের ‘দিগ্বিজয় প্রকাশ’ গ্রন্থ থেকে জানা যায়, প্রাচীনকালে অনরি নামে একজন ব্রাহ্মণ ঈশ্বরীপুরে যশোরেশ্বরী দেবীর শতদ্বারযুক্ত মন্দির নির্মাণ করে দেন। নানা সামাজিক-প্রাকৃতিক কারণে সে মন্দির ক্ষতিগ্রস্ত হলে অনেক পরে ধেনুকর্ণ নামে একজন ক্ষত্রিয় নৃপতি এখানে মগ্ন মন্দির সংস্কার করেন।

দিগ্বিজয় প্রকাশ থেকে জানা যায়, রাজা লক্ষণ সেন প্রাচীন যশোর রাজ্যের ঈশ্বরীপুরে অবস্থিত শক্তিপীঠ শ্রী শ্রী যশোরেশ্বরী মন্দির সংস্কার এবং মন্দিরের উত্তর-পূর্ব কোণে চণ্ডভৈরবের ত্রিকোণ মন্দির নির্মাণ করে দেন। বিভিন্ন ধর্মবেত্তা, ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিকরা সমাজ ও লোকইতিহাস বিবেচনায় নিয়ে বলেছেন, অষ্টম শতাব্দীতেও এখানে মন্দির ছিল। প্রাকৃতিক বা অন্য কোনও সামাজিক-রাজনৈতিক কারণে এ স্থান পরিত্যক্ত হয় ও বেশ কিছুদিন জন সমাজের অন্তরালে চলে যায়। রাজা লক্ষণ সেন ত্রয়োদশ শতাব্দিতে সে শতদ্বারযুক্ত মন্দির পুনর্নির্মাণ ও চণ্ডভৈরবের নতুন ত্রিকোণ মন্দির নির্মাণ করেন। মধ্যযুগের বাংলাদেশে বারো ভুঁইয়াদের অন্যতম প্রধান নৃপতি রাজা প্রতাপাদিত্য রায় যশোহর রাজ্যে যমুনা ও ইছামতী নদীর সঙ্গমস্থল মুক্তবেণীতে তার নতুন রাজধানী শহর গড়ে তুলবার সময় (১৫৮০-৮৩) বনের মধ্যে এ মন্দির ধ্বংসপ্রাপ্ত অবস্থায় খুঁজে পান। তিনি ও তার সেনাপতি খাজা কামালউদ্দিন বা কমল খোজা দূর নদী তীর থেকে ধুম উদগীরণ দেখে এখানে আসেন ও বনের মধ্যে এ মন্দির পুনরাবিষ্কার করেন। তিনি যশোরেশ্বরী দেবীকে ভাগ্যদেবতা মেনে দেবীর চকমিলান মন্দির পুনর্নির্মাণ করেন। এ মন্দিরের চারপাশে তিনি নতুন রাজধানী শহর গড়ে তুলে নাম রাখেন যশোরেশ্বরীপুরী। প্রতাপের পরবর্তীকালে এর নাম হয় যশোরেশ্বরীপুর। বর্তমানে ঈশ্বরীপুর।

যশোরেশ্বরী কালী মন্দিরের পুরোহিত দিলীপ মুখার্জী বলেন, ‘এই মন্দিরে প্রতি শনি ও মঙ্গলবার নিত্যপূজা হয়। মোদিজী এখানে স্বল্প সময়ের জন্য আসবেন এবং পূজা দেবেন।’

/এপিএইচ/
সম্পর্কিত
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা