X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
ফের সাজ্জাদ হুসাইনের চমক

লেখা হলো এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনী

‌‘আমি বাংলা চলচ্চিত্রের সেই বানরটা। যাকে অভিনয়ের কোনও সুযোগই দেওয়া হয়নি। আমাকে সবাই ভাঁড় বানিয়ে দিয়েছে।’

সুধাময় সরকার
২৭ মার্চ ২০২১, ১৪:২১আপডেট : ২৭ মার্চ ২০২১, ১৫:৫৫

লেখা হলো এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনী ২০১৮ সালের ২৭ মার্চ পশ্চিমবঙ্গের প্রভাবশালী গায়ক-নির্মাতা অঞ্জন দত্তর আত্মজীবনীমূলক গ্রন্থ ‌‘অঞ্জনযাত্রা’ দিয়ে প্রকাশনা সংস্থা ‘ছাপাখানার ভূত’-এর জন্ম। স্ত্রী ফারিহা রুবাইয়াৎ খানকে সঙ্গে নিয়ে সাজ্জাদ এবার লেখকের সঙ্গে প্রকাশক সত্তাটাও যুক্ত করে নিলেন। 

সঙ্গে নতুনকরে সবার কাছে পুনর্জন্ম হয় চেনা লেখক-গীতিকবি সাজ্জাদ হুসাইনের।

নির্দিষ্ট বিরতিতে ফের সবাইকে নিজ নিজ আসনে নড়েচড়ে বসার রসদ জুগিয়ে দিলেন সাজ্জাদ। প্রকাশ করলেন একই বাংলার জীবনমুখী গানের প্রবাদপুরুষ কবীর সুমনের আত্মদর্শনমূলক গ্রন্থ ‘কবীরা’ দিয়ে। আগে পরে সাজ্জাদ আরও লিখেছেন ও প্রকাশ করেছেন কিছু উল্লেখযোগ্য মানুষের একই ঘরানার বই।

পশ্চিমবঙ্গ পেরিয়ে এই বইমেলায় লেখক-প্রকাশক সাজ্জাদ হুসাইন হাজির হলেন দেশের দুই কিংবদন্তি শিল্পী এটিএম শামসুজ্জামান ও ববিতাকে নিয়ে। শনিবার (২৭ মার্চ) ‘ছাপাখানার ভূত’-এর ৩ বছর পূর্তিতে প্রকাশ হলো ববিতার আত্মকথনমূলক গ্রন্থ ‘বিস্ময়ে ববিতা’। এবং এটিএম শামসুজ্জামানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমি আমি’। অঞ্জন-সুমনের মতো এই দুটি বইও লিখেছেন সাজ্জাদ হুসাইন।

সাজ্জাদ হুসাইন জানান, ‘বিস্ময়ে ববিতা’ বইটিতে ববিতার ক্যারিয়ারের অন্যতম অধ্যায় সত্যজিৎ রায় তথা ‘অশনি সংকেত’, জহির রায়হান, আমজাদ হোসেন, সুভাষ দত্তসহ নন্দিত বিভিন্ন পরিচালকের সাথে পরিভ্রমণের গল্প সবিস্তারে বর্ণিত হয়েছে। রয়েছে প্রেম-সংসার-সন্তানসহ ব্যক্তিগত জীবনের নানা নাটকীয় ঘটনা। রয়েছে ‘স্বরলিপি’, ‘আলোর মিছিল’-এর মতো চলচ্চিত্র নিয়ে অভিজ্ঞতার কথা।

বইটির মূল্য ৩৫০ টাকা।

লেখা হলো এটিএম শামসুজ্জামান ও ববিতার আত্মজীবনী লেখক-প্রকাশক সাজ্জাদ হুসাইন মনে করেন, ‘‘এটিএম শামসুজ্জামান বাংলা চলচ্চিত্রের বিরল এক প্রতিভার নাম। তিনি যে মাপের অভিনেতা হতে চেয়েছিলেন, তা তিনি হতে পারেননি। তিনি প্রশ্ন করেন, ‘চিড়িয়াখানায় গিয়ে মানুষ সবার আগে কীসের খাঁচার সামনে যায়?’ সহজ উত্তর, ‘বানর।’ তারপর তিনি বলেন, ‌‘আমি বাংলা চলচ্চিত্রের সেই বানরটা। যাকে অভিনয়ের কোনও সুযোগই দেওয়া হয়নি। আমাকে সবাই ভাঁড় বানিয়ে দিয়েছে।’ অথচ এই মানুষটি ষাটের দশকের একজন সুপ্রতিষ্ঠিত সাহিত্যিক। তখনকার সমস্ত জাতীয় দৈনিকে তিনি নিয়মিত লিখেছেন। আহমদ ছফা, সৈয়দ শামসুল হকের মতন প্রথিতযশা সাহিত্যিকেরা ছিলেন তার নিত্যদিনের চায়ের টেবিলের সঙ্গী।’’

সাজ্জাদ আরও বলেন, ‘‘এটিএম ভাইয়ের ভাষ্যমতে, বাংলা চলচ্চিত্রে নাম লেখালেন দুটো ভাতের জন্য। যে কথা জানতে পেরে উকিল পিতা তাকে বাড়িছাড়া করেন। এই শিল্পীর গোটা ‘মহাভারত’ মুখস্থ। বেশকটি ভাষা জানা। প্রশ্ন করলে অকপটে বলেন, ‘এটাই তো স্বাভাবিক। না পড়লে, ভাষাটা ঠিকমতো না জানলে অভিনয় করব কী করে?’ মূলত এই ছোট ছোট অথচ গভীর গুল্পগুলো আমি করেছি এটিএম ভাইয়ের কাছে গিয়ে। সেটাই গ্রন্থিত হলো। ভাবিনি বইটি না দেখেই এটিএম ভাই চলে যাবেন।’’

‘অঞ্জনযাত্রা’র জন্মলগ্নে অঞ্জন দত্ত ও সাজ্জাদ হুসাইন ‘আমি আমি’তে থাকছে শিল্পীর জীবনের অদ্ভুত-অদ্ভুত গল্পসহ ষাটের দশকে প্রকাশিত-অপ্রকাশিত বেশ কিছু কবিতা। যা তাকে নতুনভাবে পরিচয় করিয়ে দেবে পাঠকের সাথে।

‘আমি আমি’ বইটির মূল্য ধরা হয়েছে ৬০০ টাকা।

দুটো বই লেখা ও প্রকাশ প্রসঙ্গে সাজ্জাদ হুসাইন বলেন, ‘আমি এই কাজগুলো নিয়মিত করে যেতে চাই। বিষয়টিকে আমি দলিল হিসেবে দেখি, বই হিসেবে নয়। বহুবছর ধরে মনে হয়েছে, দুই বাংলার কিংবদন্তিদের নিয়ে এই দলিলগুলো তৈরি করা দরকার। যেটা হচ্ছিলো না। সেই না হওয়া থেকেই ছাপাখানার ভূতের জন্ম এবং এই প্রকাশনাগুলো। এই কাজগুলো আমি ধারাবাহিকভাবে করে যেতে চাই।’

ছাপাখানার ভূত থেকে গত তিন বছরে প্রকাশিত গ্রন্থের তালিকায় ‘অঞ্জনযাত্রা’ ও ‘কবীরা’ ছাড়াও রয়েছে মাধবী মুখোপাধ্যায়ের কর্ম ও জীবন নিয়ে আত্মকথনমূলক গ্রন্থ ‘মাধবীর জন্যে’, অঞ্জন দত্তর থিয়েটার জীবন নিয়ে ‘নাট্যঞ্জন’, নন্দিত আলোকচিত্রী নিমাই ঘোষের কর্ম-জীবন ও দুর্লভ প্রায় দু’শো আলোকচিত্র সম্বলিত গ্রন্থ ‘আলোর সন্ধানে নিমাই ঘোষ’, নন্দিতজনদের ঈশ্বরবিশ্বাস, মৃত্যুচেতনা, ধর্মচিন্তা, পরকালবিশ্বাস, পুনর্জন্ম, আত্মা, শরীর ইত্যাদি আধ্যাত্মবাদসহ কর্ম-জীবনসংশ্লিষ্ট সংকলনগ্রন্থ (৩ খণ্ডে প্রকাশিত) অন্যতম।

ছাপাখানার ভূত প্রকাশনীর কর্ণধার ফারিহা রুবাইয়াৎ খান জানান, অমর একুশে গ্রন্থমেলায় তারা আছেন ৪৮৯ নম্বর স্টলে। যেখানে পাওয়া যাবে বইগুলো।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল