X
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

সেকশনস

মটোরোলার যত লাইফস্টাইল পণ্য

আপডেট : ২৯ মার্চ ২০২১, ২২:৩১

বিশ্বখ্যাত প্রযুক্তি ব্র্যান্ড মটোরোলা দেশে স্মার্টফোনের পাশাপাশি অন্যান্য স্মার্ট প্রযুক্তিপণ্যও নিয়ে আসছে। এরমধ্যে অন্যতম হলো লাইফ স্টাইল পণ্য। হেডফোন, ব্লুটুথ হেডফোন, ব্লুটুথ স্পিকার, ইয়ার ভার্ভবাডস, পোর্টেবল স্পিকারসহ বিভিন্ন ধরনের গ্যাজেট দেশের বাজারে অবমুক্ত করেছে বাংলাদেশে মটোরোলার ন্যাশনাল পার্টনার সেলেক্সট্রা লিমিটেড। বাজারে ছাড়ার অল্প সময়ের মধ্যে জনপ্রিয়তাও পেয়েছে বলে জানিয়েছে সেলেক্সট্রা। বিশেষ করে করোনাকালে অনলাইন ক্লাস, মিটিংয়ে হেডফোন, ইয়ারফোনের চাহিদা ছিল আকাশচুম্বি। সেই জনপ্রিয়তা এখনও ধরে রেখেছে ব্র্যান্ডটি।

সাতটি মডেলের তারবিহীন পোর্টেবল স্পিকার:

দেশের বাজারে নতুন তিন সিরিজের মোট সাতটি মডেলের তারবিহীন পোর্টেবল স্পিকার এনেছে মটোরোলা। নতুন সিরিজগুলো হলো- সাব, বুস্ট এবং ম্যাক্স।  স্পিকারের মডেলগুলো হলো- সনিক সাব২৪০, সনিক সাব৩৪০, সনিক সাব৫৩০, সনিক সাব৬৩০, সনিক বুস্ট২২০, সনিক ম্যাক্স৮২০ এবং সনিক ম্যাক্স ৮১০ টুইন। বুস্ট সিরিজের স্পিকারের প্রধান বৈশিষ্ট্য হলো- এ সিরিজের স্পিকারগুলোতে ব্লুটুথ ভি৫.০ এবং ওয়াটারপ্রুফ আইপিএক্স৫ ব্যবহার করা হয়েছে।

দেশে মটোরোলার অন্যান্য লাইফস্টাইল পণ্যের মধ্যে রয়েছে ইয়ারবার্ডস (মটোরোলা ভার্ভবাডস১০০, ভার্ভবাডস৩০০ এবং ভার্ভবাডস৪০০), ব্লুটুথ হেডফোন (ভার্ভলুপ১০৫ এবং ভার্ভর‌্যাপ১০৫) এবং শিশুদের জন্য ব্লুটুথ হেডফোন (স্কোয়াডস২০০ এবং স্কোয়াডস৩০০)। এসব লাইফস্টাইল পণ্য দেশের তরুণ ও শিশুদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে।

অত্যধুনিক প্রযুক্তির ইয়ার ভার্ভবাডস;

সম্প্রতি দেশের বাজারে বেশ কয়েক ধরনের অডিও লাইফ স্টাইল পণ্য নিয়ে এসেছে মটোরোলা। জনপ্রিয় হয়ে উঠেছে অত্যাধুনিক প্রযুক্তির তিন মডেলের ইয়ার ভার্ভবাডস। ইয়ারবাডসের মডেলগুলো হলো- ভার্ভবাডস১০০, ভার্ভবাডস৩০০ এবং ভার্ভবাডস৪০০। এসব ভার্ভবাডসে ব্লুটুথের সর্বশেষ ভার্সন ৫ ব্যবহার করা হয়েছে, যা ১০ মিটার রেঞ্জের মধ্যে দেবে ক্রিস্টাল ক্লিয়ার সাউন্ড।  ডিভাইসগুলোতে থাকছে স্মার্ট ভয়েস অ্যাসিসট্যান্ট, যা হাবল কানেক্ট’র মাধ্যমে অ্যামাজন, অ্যালেক্সা, গুগল অ্যাসিসট্যান্ট ও সিরি ব্যবহার করে মিউজিক, ম্যাপস ইত্যাদি কন্ট্রোল করা যাবে।

এক্সক্লুসিভ হেডফোন:

ক্ষুদে শিক্ষার্থীদের জন্য স্কোয়াডস২০০ ও স্কোয়াডস৩০০ মডেলের দুটি হেডফোন বাংলাদেশের বাজারে এনেছে মটোরোলা।

স্কোয়াডস২০০ তারযুক্ত হেডফোনটিতে রয়েছে ৮৫ ডেসিবেল পর্যন্ত নিরাপদ শব্দসীমানা এবং অ্যালার্জি ফ্রি কুশন, যা শিশুদের জন্য স্বাস্থ্যকর ও আরামদায়ক। স্কোয়াডস২০০ তারযুক্ত হেডফোনটি শকপ্রুফ ও মজবুত, যা ব্যবহারের সময় অতিরিক্ত সবাধানতা অবলম্বনের প্রয়োজন হয় না।

স্কোয়াডস৩০০ ওয়্যারলেস হেডফোনটিতে রয়েছে ব্লুটুথ ভার্সন ৫, যা ২৪ ঘণ্টা পর্যন্ত চার্জিং ব্যাকআপ দিতে পারে। আর শেয়ারিং’র জন্য রয়েছে অডিও স্প্লিটার ও চার্জিং ক্যাবল। হেডফোনগুলোতে রয়েছে সর্বশেষ প্রযুক্তির হাবল কানেকটেড, আমাজন এলেক্সা, সিরি কানেকটেড এবং গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট সুবিধা।

ইন ইয়ার কোর্ডেড হেডসেট:

মটোরোলার এই সিরিজের হেডসেটে চারটি মডেল রয়েছে।  এগুলো হলো পেস১২৫, পেস১১৫, পেস১২৫ ও পেস ১৪৫। এগুলোতে ক্লিয়ার সাউন্ড, স্মার্ট ভয়েস অ্যাসিসট্যান্স রয়েছে। আছে অ্যালেক্সা সাপোর্ট। ছয় মাসের ওয়ারেন্টিসহ পণ্যগুলো বাজারে পাওয়া যাচ্ছে। এই হেডফোনগুলো কালো, ব্লু রেড, সাদা, ব্লু  পিংক রঙে পাওয়া যাবে।


এয়ারবার্ড স্পোর্টস:

মটোরোলার এই হেডসেটে ডায়নামিক জীবনযাত্রার জন্য অপরিহার্য। এটিতে নয়েজ ক্যান্সেলেশন প্রযুক্তি, ক্লিয়ার সাউন্ড, হ্যান্ডসফ্রি কলের জন্য মাইক্রোফোন, স্মার্ট ভয়েস অ্যাসিসট্যান্স-সাপোর্ট রয়েছে।

ইয়ারবাডস থ্রি:

মটোরোলার এই হেডসেটটিতে হ্যান্ডস ফ্রি কলের জন্য মাইক্রোফোন, স্মার্ট ভয়েস অ্যাসিসট্যান্স রয়েছে।

হেডসেট পালস১২০

মটোরোলার এই হেডসেটগুলো খুবই অত্যাধুনিক।  এটি খুব হালকা।  এর ওজন মাত্র ১৬৮ গ্রাম। রয়েছে এইচডি সাউন্ড, মাইক্রোফোন টু হ্যান্ডস ফ্রি কল, স্মার্ট ভয়েস অ্যাসিসট্যান্স। কালো রঙে ৬ মাসের ওয়ারেন্টিসহ পাওয়া যাচ্ছে।

ওয়্যারলেস হেডফোন ভার্ভলুপ১০৫

মটোরোলার এই পণ্যটি ৮ঘণ্টা অনায়াসে চলবে। এটির ডিজাইন চমৎকার, আইপিএক্স-ফাইভ ঘাম নিরোধী, রয়েছে আধুনিক ভয়েস অ্যাসিসট্যান্স। নেকব্যান্ডওয়াল কালো রঙের এটি ৬ মাসের ওয়ারেন্টিসহ পাওয়া যাচ্ছে।

ওয়ারলেস হেডফোন ভার্ভর‌্যাপ১০৫

এই হেডফোনটিও চমৎকার ডিজাইনসহ এটিও ঘাম ও পানিরোধী। রয়েছে আধুনিক ভয়েস অ্যাসিসট্যান্স। প্লে টাইম ৮ ঘণ্টা পর্যন্ত।

স্কেপ২২০:

কালো রঙের হেডসেটটির সর্বোচ্চ প্লে টাইম ২৩ ঘণ্টা, হ্যান্ডস ফ্রি কলিং ও স্মার্ট ভয়েস সুবিধা রয়েছে। 

ওয়্যারলেস পোর্টেবল স্পিকার সনিক সাব২৪০:

১১ ঘণ্টা একাধারে চলবে এই তারবিহীন বহনযোগ্য স্পিকার সনিক সাব২৪০। আছে ৭ ওয়াটের শক্তিশালি স্পিকার।  এই সিরিজের সব স্পিকার পানিরোধী। সনিক সাব৫৩০, সনিক সাব৩৪০- সবগুলোতে স্মার্ট ভয়েস অ্যাসিসট্যান্স সাপোর্ট রয়েছে।

সনিক ম্যাক্স ৮১০ তারবিহীন স্পিকার 

এই সিরিজের দুটো ওয়্যারলেস পোর্টেবল স্পিকার রয়েছে। একটি সনিক ম্যাক্স৮১০ অন্যটি সনিক ম্যাক্স৮২০। দুটোতেই ব্লুটুথ ভি৫.০ রয়েছে। ৪০ ওয়াটের পাওয়ারফুল স্পিকার, এগুলোতে মাইক্রো জ্যাক, গিটার জ্যাক, ইউএসবি ক্যাবল আছে, আছে এফএম রেডিও শোনার সুবিধা। সঙ্গে তারসহ মাইকও রয়েছে।  পানিরোধী এসব স্পিকার ১১ ঘণ্টা একাধারে চলতে সক্ষম।

আরও তথ্য জানা যাবে মটোরোলার অফিসিয়াল ফেসবুক পেজ: https://www.facebook.com/HelloMotoBangladesh এবং মটোরোলার ইন্সটাগ্রাম পেজ
https://www.instagram.com/motorolabangladesh/ থেকে। আর এ সকল এক্সেসরিজ একসাথে পেতে অথবা আরো বিস্তারিত জানতে ভিজিট করুন মটোরোলা লাইফস্টাইল পণ্যের জাতীয় পার্টনারের অনলাইন প্লাটফর্ম  সেলএকস্ট্রা ডটকম ডটবিডি  নিচের লিংকে-https://www.salextra.com.bd/motorola-bd

/এফএএন/

সম্পর্কিত

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৩:১৭

আন্তর্জাতিক বাজারে প্রযুক্তি পণ্যের বিভিন্ন উপাদানের দাম বৃদ্ধি, যন্ত্রাংশের ঘাটতি, লোকবলকে চাকরিচ্যুত করার কারণে সৃষ্ট সংকটের ফলে বৈশ্বিক প্রযুক্তি বাজারে সাপ্লাই চেইন ব্যবস্থা ভেঙে পড়েছে। আর তার নেতিবাচক প্রভাব পড়েছে দেশের বাজারে।  

হঠাৎ প্রযুক্তি পণ্য, মোবাইল ডিভাইসের দাম বেড়ে গেছে। বাজার সূত্র জানায়, প্রতিটি ল্যাপটপের দাম ৭ হাজার থেকে ১০ হাজার টাকা বেড়েছে। আর মোবাইল ফোন, ট্যাবের দাম বেড়েছে অন্তত ১০ শতাংশ।  দামি ডিভাইসের বেলায় এই হার আরও বেশি বলে জানা গেছে।

আন্তর্জাতিক বাজারে দীর্ঘদিন ধরেই চলছে চিপ সংকট। এই সংকট শিগগিরই কাটছে না বলে আশঙ্কা করছে প্রযুক্তি বিশ্ব। এ ছাড়া বাজারে দেখা দিয়েছে প্রসেসরের ঘাটতি। অন্যদিকে মোবাইল র‌্যামের দাম বেড়েছে ২০ থেকে ২৫ শতাংশ। দেশের বাজারে মোবাইল ডিভাইসের দাম ১০ শতাংশ বাড়লেও শিগগিরই তা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে বাজার সূত্রে জানা গেছে।  

এ ছাড়া এয়ার ফ্রেইট চার্জও (কার্গো বিমানের ভাড়া) বেড়েছে ৩০ শতাংশের বেশি। বেড়েছে অগ্রিম কর। দুই শতাংশ থেকে এবারের বাজেটে তা বাড়িয়ে পাঁচ শতাংশ করা হয়েছে। ফলে এসবও প্রযুক্তি পণ্যের দামে প্রভাব ফেলছে। এসব কারণ আগামীতে বাজারকে অস্থিতিশীল করে তুলতে পারে। এমনকি ক্রেতাদের প্রয়োজনীয় প্রযুক্তি পণ্য, অনুষঙ্গ কিনতে খরচ বেড়ে যাবে। করোনাকালের নিয়ন্ত্রিত আয় রোজগারের মধ্যে যা ‘বোঝার ওপর শাকের আটি’ হিসেবে চেপে বসতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।  

হালের প্রযুক্তি বাজার সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) যুগ্ম সম্পাদক মুজাহিদ আল-বেরুনী সুজন বলেন, বাজারে প্রযুক্তি পণ্যের সংকট তো কমেইনি বরং প্রতিনিয়ত বহুমুখী সংকট তৈরি হচ্ছে।

তিনি জানান, বাজারে পণ্যের যে চাহিদা আছে তার ৬০ শতাংশ পণ্য আমদানিকারক, পরিবেশকরা দিতে পারছেন। ফলে সংকট থেকেই যাচ্ছে।

মুজাহিদ আল-বেরুনী সুজন জানান, বিদেশি পণ্যের পরিবহন খরচ বাড়ছে হু হু করে। কন্টেইনার খরচ, পণ্য হ্যান্ডেলিং চার্জ যেমন বেড়েছে তেমনি উৎপাদনকারী প্রতিষ্ঠান পণ্যের দাম বাড়াচ্ছে। উৎপাদকরা ল্যাপটপ প্রতি দাম বাড়িয়েছে ২০ থেকে ৫০ ডলার। বাংলাদেশে আসার পরে সব মিলিয়ে তা দাঁড়াচ্ছে ১০০ ডলারের মতো। জানা যায়, বর্তমানে প্রতিটি ল্যাপটপে ৫ থেকে ১০ হাজার টাকা দাম বেড়েছে।

তার অভিযোগ, মার্কেট বন্ধ, ক্রেতারা ফোন করে পণ্য চাইছে; আমরা দিতে পারছি না। হাসপাতালসহ অন্যান্য প্রতিষ্ঠান এসময় জরুরি সেবা চাইছে, দেওয়া যাচ্ছে না। ক্রেতাদের যেসব পণ্য সরবরাহ করা হয়েছে তার অনেক সমস্যা নিয়ে তারা ফোন করছেন, দিতে পারছি না। জরুরি সেবা খাত ঘোষণা না হলে তো আমরা এই সেবা দিতে পারবো না। তিনি সরকারের কাছে এই খাতটিতে জরুরি সেবা হিসেবে ঘোষণার আহ্বান জানান।

এ বিষয়ে জানতে চাইলে দেশে স্মার্টফোনের ন্যাশনাল ডিস্ট্রিবিউটর সেলেক্সট্রা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, অগ্রিম কর বেড়ে যাওয়ায় এখন আমাদের ৫৯ দশমিক ৯৫ শতাংশ শুল্ক ও কর বাবদ দিতে হয়। ফলে স্মার্টফোন, ট্যাবসহ অন্যান্য ডিভাইসের দাম বাড়ছে। অপরদিকে বিশ্ববাজারে পণ্যের দাম বাড়ছে। দক্ষ জনসম্পদের মজুরি বাড়ছে। ১০০ ডলারের পণ্যে এরই মধ্যে ৩০০-৫০০ টাকা দাম বেড়েছে।  

তিনি জানান, তার ব্র্যান্ডের যে পণ্য (মটোরোলা মোবাইল, লেনোভো ট্যাব ইত্যাদি) ডিভাইস এখন বিক্রি হওয়ার কথা ১৪ হাজার ৯৯০ টাকা দামে সেটা বিক্রি করতে হবে ১ হাজার টাকা বাড়িয়ে। আর ১৫ হাজার ৯৯০ টাকার পণ্যে ২ হাজার টাকা দাম বাড়িয়ে বিক্রি করতে হবে। এর কোনও বিকল্প নেই।  

এ বিষয়ে জানতে চাইলে দেশে শাওমি মোবাইলের অন্যতম জাতীয় পরিবেশক সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেডের (এসইবিএল) প্রধান নির্বাহী দেওয়ান কানন বলেন, বাংলাদেশে কোনও ব্র্যান্ড এখনও মোবাইলের দাম বাড়ায়নি। তবে শিগগিরই বাড়াবে। হতে পারে এরই মধ্যে বাড়ানোও হয়ে গেছে। বিশ্ববাজারে স্মার্টফোনের চিপসেটের ঘাটতির কারণে পণ্যের দাম বেড়েছে, পণ্যের সংকট দেখা দিয়েছে। এরইমধ্যে স্মার্টের র‌্যামের দাম প্রায় ২০ শতাংশ। অন্যদিকে পণ্যের জাহাজ ভাড়া ২৫ থেকে ৩০ শতাংশ বেড়েছে। বেড়েছে অগ্রিম কর (এআইটি)। এসব কিছুর প্রভাব পড়তে শুরু করেছে।

তিনি বলেন, এসব কারণে শিগগিরই দেশে মোবাইল ফোনের দাম আশঙ্কাজনক হারে বেড়ে যাবে।

/এনএইচ/

সম্পর্কিত

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১২:৪৫

মোবাইল ফোন অপারেটর রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ অপারেটরটির সঙ্গে আর না থাকার সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার (৫ আগস্ট) মাহতাব উদ্দিন আহমেদ এক ফেসবুক পোস্টে এই সিদ্ধান্তের কথা জানান।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, তিনি আর রবির সঙ্গে চাকরি চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ৩১ অক্টোবর রবির সঙ্গে তার যাত্রা শেষ হতে যাচ্ছে। এই সময় পর্যন্ত তিনি অফিসিয়াল ছুটিতে থাকবেন। বর্তমানে তিনি পরিবারের সঙ্গে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন।  

তিনি আরও লিখেন, গত ৬টা বছর আমি পরিবার থেকে দূরে। এখন আমি পরিবারকে আরও সময় দিতে পারবো। ৩০ বছরের বেশি সময়ের ক্যারিয়ারে তিনি অনেক বড় বড় প্রতিষ্ঠানে কাজ করেছেন বলেও উল্লেখ করেন।

এদিকে রবি থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবির প্রধান অর্থ কর্মকর্তা এম রিয়াজ রশীদ তার অতিরিক্ত দায়িত্ব হিসেবে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন।

রবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান থাইয়াপারান সাংগ্রাপিল্লাই বলেন, পরিচালনা পর্ষদের পক্ষ থেকে আমি মাহতাব উদ্দিন আহমেদকে ধন্যবাদ দিতে চাই, দেশে রবিকে শীর্ষ ডিজিটাল সার্ভিস প্রোভাইডার হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য।

বিজ্ঞপ্তিতে রবিকে শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর হিসেবে প্রতিষ্ঠিত করতে মাহতাব উদ্দিন আহমেদের বিভিন্ন অবদানের কথাও উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, মাহতাব উদ্দিন আহমেদ প্রথম বাংলাদেশি হিসেবে বহুজাতিক কোনও প্রতিষ্ঠানের দায়িত্ব নেন। তিনি ২০১৬ সালের ১ নভেম্বর অপারেটরটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেন। সেই হিসেবে রবিতে চাকরির ৫ বছর পূর্ণ করে তার যাত্রা শেষ হচ্ছে। এর আগে তিনি অপারেটরটির উপ-প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। তার আগে তিনি ছিলেন অপারেটরটির প্রধান পরিচলন কর্মকর্তা। 

 

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ২৩:৩৫

ব্যবহারকারীদের সুপ্ত প্রতিভা বিকাশ এবং তাদেরকে বিনোদন ও শিক্ষার মাধ্যমে বিকশিত করার লক্ষ্য নিয়ে পঞ্চম বছরে পা দিয়েছে জনপ্রিয় স্বল্পদৈর্ঘ্য ভিডিও অ্যাপ লাইকি। তরুণদের মাঝে ব্যাপক জনপ্রিয় এ ভার্চুয়াল প্ল্যাটফর্ম সম্প্রতি চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে।

বর্তমানে লাইকি বিশ্বজুড়ে ১০ কোটিরও বেশি সদস্যের একটি বৃহৎ পরিবার। বাংলাদেশে এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু হয় ২০১৯ সালের জুলাইয়ে। প্রতিষ্ঠার পর থেকেই নিজেদের মেধা ও প্রতিভা প্রকাশের মাধ্যম হিসেবে সৃজনশীল নেটিজেনরা লাইকি’কে তাদের সবচেয়ে পছন্দের অ্যাপ হিসেবে গ্রহণ করেছে।

ব্যবহারকারীদের সুপ্ত প্রতিভা প্রকাশে উৎসাহ দেওয়ার পাশাপাশি লাইকি ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সুযোগ তৈরি ও শিক্ষার মাধ্যমে বিনোদন ও শিক্ষামূলক বিষয়ে বিভিন্ন ক্যাম্পেইন আয়োজন করেছে।

প্ল্যাটফর্মে মেধাবী সৃজনশীল ব্যবহারকারীদের চিহ্নিত করতে ব্র্যান্ডটি ‘লাইকি ট্যালেন্টস’ শীর্ষক একটি ক্যাম্পেইন চালু করে, যেখানে প্রায় ৯৪৯ মিলিয়ন মানুষ অংশগ্রহণ করেছে। বাংলাদেশে লাইকি’র শিক্ষামূলক #স্টেপস২লার্ন ক্যাম্পেইনে এ পর্যন্ত সাড়ে চার মিলিয়নেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছে।

 

/এপিএইচ/

সম্পর্কিত

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ০০:১৯

চলমান লকডাউনে তথ্যপ্রযুক্তি খাতকে ‘জরুরি সেবা’ হিসেবে ঘোষণা করা হয়েছে।  এখন থেকে তথ্যপ্রযুক্তি খাতের (কম্পিউটার ব্যবসার সঙ্গে জড়িতরা) সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা নিজেদের পরিচয়পত্র প্রদর্শন করে এ সংক্রান্ত সেবা দিতে পারবেন।  বুধবার (৪ আগস্ট) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবার আওতায় এনে লকডাউন চলাকালীন কম্পিউটার হার্ডওয়্যার পণ্য সরবরাহ এবং এ সংক্রান্ত সেবা প্রদানের অনুমতি দেওয়া হয়েছে।  প্রতিষ্ঠানের পরিচয় প্রদর্শন করে এ খাতে কর্মরত ব্যক্তিরা চলাচল করতে পারবেন এবং বিভিন্ন প্রতিষ্ঠানে সেবা দিতে পারবেন।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবার আওতায় আনতে গত ১১ জুলাই আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে আবেদন জানায় বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।  বিসিএসের সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এবারের লকডাউনে তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবার আওতায় আনা হলো।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, ‘দেশে এখন এমন কোনও খাত নেই যেখানে তথ্যপ্রযুক্তির ব্যবহার নেই।  প্রযুক্তি পণ্য এবং সেবা ব্যতীত নিরবচ্ছিন্ন সেবা দেওয়া প্রায় অসম্ভব।  আমরা প্রথম থেকেই হার্ডওয়্যার খাত এবং সেবা প্রদানকে গুরুত্ব দেওয়ার জন্য সরকারকে অবহিত করে এসেছি।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।’

বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম বলেন, ‘বিসিএস সদস্যদের সর্বোচ্চ স্বাস্থ্যবিধি এবং করোনা মহামারি সংক্রান্ত অন্যান্য সব সরকারি নির্দেশনা মেনেই ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করার জন্য সবাইকে অনুরোধ করছি।’ 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

আইসিটি বিভাগের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ

আইসিটি বিভাগের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ২৩:২৫

স্ন্যাপচ্যাটের আদলে হোয়াটসঅ্যাপেও এখন থেকে ছবি এবং ভিডিও স্বয়ক্রিংয়ভাবে মুছে যাওয়ার অপশন চালু হতে যাচ্ছে। চলতি সপ্তাহেই এটি চালু হবে বলে জানায়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

ভিউ ওয়ানসর নামে সেই অপশনটির মাধ্যমে ব্যবহারকারী এখন থেকে চাইলে ছবি বা ভিডিও এমনভাবে পাঠাতে পারবে যেটা একবার ভিউ হওয়ার পরই আপনা-আপনি মুছে যাবে। মঙ্গলবার ফেসবুকর পক্ষ থেকে জানানো হয়, ভিউ ওয়ানস অপশনটি ব্যবহার করে পাঠানো ছবি বা ভিডিওটি একবার দেখা হয়ে গেলে পরে সেখানে শুধু ওপেনড লেখা একটি বার্তা দেখা যাবে।

উল্লেখ্য, স্ন্যাপচ্যাটে এমনই একটি অপশন রয়েছে যেখানে কোনও পোস্ট ২৪ ঘণ্টা পর আপনা আপনি মুছে যায়। এই অপশনটি সম্প্রতি মহামারির সময় বেশ জনপ্রিয়তা পায়। প্রতিষ্ঠানটি তাদের মেসেজিং অ্যাপে আরও নতুন কিছু ফিচার আনতে যাচ্ছে যা ব্যবহারকারীদের আরও আকৃষ্ট করবে বলে মন্তব্য করে সংবাদ মাধ্যমটি।

 

/এইচএএইচ/এফএএন/

সম্পর্কিত

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

সর্বশেষ

ঢাবি উপাচার্যকে মার্কিন দূতাবাসের অভিনন্দন

ঢাবি উপাচার্যকে মার্কিন দূতাবাসের অভিনন্দন

সব রেকর্ড ভেঙে করোনায় একদিনে ২৬৪ জনের মৃত্যু

সব রেকর্ড ভেঙে করোনায় একদিনে ২৬৪ জনের মৃত্যু

ভারতকে সামরিক ঘাঁটি নির্মাণ করতে দেওয়া হয়নি: মরিশাস

ভারতকে সামরিক ঘাঁটি নির্মাণ করতে দেওয়া হয়নি: মরিশাস

আকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

শেখ কামাল ক্রীড়া পুরস্কারআকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

প্যানেল মেয়রের কারখানায় কাঠমিস্ত্রির লাশ

প্যানেল মেয়রের কারখানায় কাঠমিস্ত্রির লাশ

মডেল পিয়াসার দুই সহযোগী মিশু ও জিসান রিমান্ডে

মডেল পিয়াসার দুই সহযোগী মিশু ও জিসান রিমান্ডে

নিশিতার কণ্ঠে বঙ্গবন্ধুকে হারানোর শোক

নিশিতার কণ্ঠে বঙ্গবন্ধুকে হারানোর শোক

রাজউক ও অন্যান্য সংস্থাকে মশকনিধন অভিযানের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর

রাজউক ও অন্যান্য সংস্থাকে মশকনিধন অভিযানের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর

বিশ্বের সবচেয়ে মোটা গাছ

বিশ্বের সবচেয়ে মোটা গাছ

টিকা ছাড়া শরীরে খালি সিরিঞ্জ পুশ, ২ নার্সকে প্রত্যাহার

টিকা ছাড়া শরীরে খালি সিরিঞ্জ পুশ, ২ নার্সকে প্রত্যাহার

বসুন্ধরা কিংস-মোহনবাগান লড়াই ২৪ আগস্ট

বসুন্ধরা কিংস-মোহনবাগান লড়াই ২৪ আগস্ট

মিয়ানমারে গণহত্যা চলছে, জাতিসংঘকে সতর্ক করলেন রাষ্ট্রদূত

মিয়ানমারে গণহত্যা চলছে, জাতিসংঘকে সতর্ক করলেন রাষ্ট্রদূত

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ‘নেতিবাচক’ প্রভাব দেশের প্রযুক্তি বাজারে

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

রবি ছাড়ছেন মাহতাব উদ্দিন আহমেদ

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

১০ কোটির বেশি সদস্যের পরিবার লাইকি

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

লকডাউনে জরুরি সেবার আওতায় তথ্যপ্রযুক্তি খাত

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন হোয়াটসঅ্যাপে

আইসিটি বিভাগের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ

আইসিটি বিভাগের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের খবর জানলো বিশ্বব্যাংক

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের খবর জানলো বিশ্বব্যাংক

এয়ারপড নকল কিনা বুঝবেন যেভাবে

এয়ারপড নকল কিনা বুঝবেন যেভাবে

ডিজিটাল হচ্ছে দেশের ৭৩টি গণগ্রন্থাগার

ডিজিটাল হচ্ছে দেশের ৭৩টি গণগ্রন্থাগার

মোবাইল অপারেটরগুলোর কার্যক্রম তদারকিতে ‘সিস্টেম’ কেনা হচ্ছে কানাডা থেকে

মোবাইল অপারেটরগুলোর কার্যক্রম তদারকিতে ‘সিস্টেম’ কেনা হচ্ছে কানাডা থেকে

© 2021 Bangla Tribune