X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

হংকং-এর নির্বাচন নিয়ে নতুন আইন চীনের

বিদেশ ডেস্ক
৩০ মার্চ ২০২১, ১০:২৯আপডেট : ৩০ মার্চ ২০২১, ১০:২৯

হংকংয়ের নির্বাচন সংক্রান্ত্র বিধি বিধানে পরিবর্তন আনছে চীন, যা মঙ্গলবারই চূড়ান্ত হবার কথা। সমালোচকরা বলছেন এটি অঞ্চলটির ওপর চীনের নিয়ন্ত্রণ আরও দৃঢ় করবে। এই আইন সংস্কারের উদ্দেশ্য যাতে শুধু কথিত ‘দেশপ্রেমিক’ ব্যক্তিরাই নির্বাচনে অংশ নিতে পারে।

সমালোচকরা সতর্ক করে দিয়ে বলছেন, এই আইন বিরোধীদেরকে পার্লামেন্টের বাইরে রাখবে, যার অর্থ সেখানে গণতন্ত্রের অপমৃত্যু ঘটবে।

চীনের এ পদক্ষেপের অর্থ হলো, যে কোনও ব্যক্তির নির্বাচনে অংশ নেওয়ার আগেই পরীক্ষা করে দেখা হবে যে, তিনি চীনের প্রতি যথেষ্ট অনুগত কি-না। এর আগে গত মার্চে চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের সময় বেইজিং হংকং-এর নির্বাচনি পদ্ধতিতে পরিবর্তন আনার পরিকল্পনা অনুমোদন করে।

এখন হংকংয়ের মিনি সংবিধানে সংযোজনের আগে কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি প্রস্তাবিত আইনটির সবকিছু খতিয়ে দেখছে।

পরিকল্পনা অনুযায়ী হংকং-এর পার্লামেন্টের আসন সংখ্যা ৭০ থেকে বেড়ে ৯০টি হবে। কিন্তু এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এটা হবে এমন এক পদ্ধতি যেখানে পার্লামেন্টের এমপি অর্থাৎ লেজিসলেটিভ কাউন্সিলের সদস্য হতে যারা লড়বেন তাদের আগে ভেটিংয়ের মধ্য দিয়ে যেতে হবে। ফলে চীনের সমালোচক কোনও রাজনীতিককে আগেই বাদ দেওয়া সম্ভব হবে।

এখন লেজিসলেটিভ কাউন্সিলের অর্ধেক সদস্যকে সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হতে হয়। অতীতে এমন কিছু আসনে গণতন্ত্রপন্থীরা নির্বাচিত হয়েছিলেন। আর বাকী অর্ধেক আসনে মূলত ব্যবসা, বাণিজ্য কিংবা ব্যাংকিং খাতের মতো খাতগুলো থেকে নেওয়া হয় যেগুলো ঐতিহাসিকভাবেই বেইজিংপন্থী হিসেবে পরিচিত।

হংকংয়ের মূল আইনটিই কি পুনরায় লেখা হচ্ছে?

মূল আইনটিই পাল্টে ফেলা হচ্ছে কি-না তা নিয়ে এখন বিতর্ক চলছে। এটি ছিল মূলত ব্রিটেন ও চীনের মধ্যে একটি চুক্তি যেটি ১৯৯৭ সালে হংকংকে চীনের হাতে ফিরিয়ে দেওয়ার সময় সম্পাদিত হয়েছিল। হংকংয়ের বেইজিংপন্থী শিবির বলছে, সংবিধান পাল্টে ফেলা হচ্ছে না তবে গণতন্ত্রপন্থীরা বলছেন, সেটিই করা হচ্ছে।

সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির রাজনীতির অধ্যাপক ইয়ান চং বলেন, ‘কার্যত মূল আইনের পরিবর্তন এটা নয়। তবে প্রতিযোগিতামূলক নির্বাচনের যে চেতনা বা সার্বজনীন ভোটাধিকারের দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এর প্রভাব পড়বে।

২০২০ সালের নভেম্বরে বিরোধী অনেক আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণা করা হয়েছিলো যার জের ধরে পরে পুরো লেজিসলেটিভ কাউন্সিলই পদত্যাগের দিকে এগিয়ে যায়। এখন সমালোচকদের বাইরে রাখা গেলে এমন বিব্রতকর পরিস্থিতি হয়তো হওয়ার সুযোগ থাকবে না।

চলতি বছর দেশটিতে অনেকগুলো স্থানীয় সরকার নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে এটা পরিষ্কার নয় যে, এসব নির্বাচনের ক্ষেত্রে সংশোধিত ব্যবস্থা কার্যকর হবে কি-না।

এর আগে হংকংকে নিয়ে ব্রিটেন ও চীনের মধ্যে যে চুক্তি হয়েছিল তাতে চীনের চেয়ে হংকং-এ বেশি স্বাধীনতা দেওয়া হয়েছিলো যা ২০৪৭ সাল পর্যন্ত ‘এক দেশ দুই পদ্ধতি’ হিসেবে বলবৎ থাকার কথা। কিন্তু শুরু থেকেই বেইজিং অঞ্চলটিতে তার প্রভাব বাড়ানোর কাজ শুরু করে। তবে চীনের বিরুদ্ধে ওই চুক্তি লঙ্ঘনের অভিযোগ দেশটি সবসময় অস্বীকার করে আসছে।

কয়েক বছর ধরে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভের পর ২০১৯ সালে ব্যাপক সহিংসতা তৈরি হয় এবং স্থানীয় নির্বাচনগুলোতে বিরোধীরা ব্যাপক সাফল্য পায়। ২০২০ সালে বেইজিং বিতর্কিত ন্যাশনাল সিকিউরিটি ল পাস করে এবং এটিকে হংকংয়ের মূল আইনে সংযুক্ত করে যা অঞ্চলটির বিচার বিভাগীয় স্বায়ত্তশাসন হ্রাস করে এবং বিক্ষোভকারীদের শাস্তির পথ সহজ করে। এরপর থেকে ওই আইনের আওতায় অনেক সমালোচককে আটক করা হয়েছে। তাদের অনেককে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত দেওয়া হয়েছে। সূত্র: বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
দক্ষিণ চীনে বন্যা, সরিয়ে নেওয়া হয়েছে এক লাখ মানুষকে
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
তাইওয়ানের পূর্ব উপকূলে সিরিজ ভূমিকম্প
সর্বশেষ খবর
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা