X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

কার হেফাজতে কে?

রুমিন ফারহানা
০১ এপ্রিল ২০২১, ১৭:২২আপডেট : ০১ এপ্রিল ২০২১, ১৭:২২

রুমিন ফারহানা
দুই ধরনের আওয়ামী লীগার‌রাই গত কয়েক দিন হেফাজতে ইসলামের ‘কুষ্ঠি-ঠিকুজি’ বের করতে ব্যস্ত আছেন– উদ্দেশ্য হেফাজতের সঙ্গে বিএনপি’র যোগসূত্র বের করা। এই দুই ধরনের একটি, যারা সরাসরি আওয়ামী লীগ করেন, তারা সরাসরি বলছেন। আরেকটি ধরন, যাদের বুদ্ধিজীবীর মুখোশ পরিয়ে মাঠে ছেড়ে দেওয়া হয়েছে তারা আকারে-ইঙ্গিতে বলছেন একই কথাই। তাদের বক্তব্য, হেফাজতের সাম্প্রতিক কর্মকাণ্ডের পেছনে আছে বিএনপি, তাই এর দায়ও বিএনপি’র। গত কয়েক দিনের ঘটনায় দেশের বিভিন্ন স্থানে করা মামলায় বিএনপি’র অনেককেই আসামি করা হয়েছে।

২৬ মার্চের পর থেকে পর পর চার দিন এই দেশের নানা জায়গায় যে বীভৎস কাণ্ড ঘটেছে সেই বিষয় নিয়ে আলোচনা করতে আমি কয়েকটি টকশোতে আমন্ত্রিত হয়েছি। একটি টকশোর শিরোনাম‌ই ছিল ‘হেফাজত ও বিএনপি: কে কার সঙ্গী?’। সেই শো তে তো বটেই, অন্যগুলোতেও টকশোর সঞ্চালক কিংবা প্রতিপক্ষের আলোচক এবং যথারীতি নিরপেক্ষ বুদ্ধিজীবীর মুখোশ পরা আওয়ামী লীগ সমর্থকগোষ্ঠী আমাকে একটি প্রশ্ন করেছেন– এই কয়দিন হেফাজত যা যা করেছে (তাদের ভাষায় তাণ্ডব) সেটা বিএনপি’র মদতেই, বিএনপি’র নির্দেশনা ঘটেছে কিনা।

তাদের হাতে আছে ‘অকাট্য’ যুক্তি। ২৬ তারিখ বায়তুল মোকাররম মসজিদে নরেন্দ্র মোদির সফরের প্রতিবাদকারী মুসল্লিদের ওপর ছাত্রলীগ-যুবলীগ এবং এরপর পুলিশি তাণ্ডবের প্রতিবাদে চট্টগ্রামের সাতকানিয়া এবং ব্রাহ্মণবাড়িয়ায় মানুষরা হত্যাকাণ্ডের শিকার হন। সেটার প্রতিবাদে পরদিন শনিবার বিক্ষোভের ডাক দেয় হেফাজতে ইসলাম। বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল যুবদলও শনিবার বিক্ষোভের ডাক দেয় এবং দেশের কয়েকটি জায়গায় কয়েকটি মিছিল বের করে।

সরকার দলীয় লোকজনের হাতে আরেকটি ‘অকাট্য’ যুক্তি আছে– এই ঘটনাগুলোর প্রতিবাদে হেফাজত রবিবার হরতাল ডাকলে বিএনপি তাতে সমর্থন দেয়নি কিন্তু বিএনপি মহাসচিব বলেছেন তাদের হরতাল ডাকা যৌক্তিক।

আওয়ামী লীগের ন্যারেটিভ এরকম- হেফাজত যেদিন বিক্ষোভের ডাক দেয় সেদিন বিএনপি ও সহযোগী সংগঠনও আলাদাভাবে একই রকম কর্মসূচি পালন করে। আবার তাদের হরতালেও বিএনপির মহাসচিব স্বয়ং যৌক্তিক বলে রায় দেন। তাহলে নিশ্চয়ই হেফাজতের সাথে তলে তলে বিএনপি’র ভীষণ খাতির এবং হেফাজত যা করছে সব বিএনপি’র নির্দেশনা ‌ এবং মদ‌তে করছে।

সরকারি দলের লোকজন সকাল-বিকাল বলে সংগঠন হিসেবে বিএনপি’র কোনও শক্তি নেই; এর অস্তিত্বও শেষের পথে। তারা কী তাহলে বলতে চায়, তাদের ভাষায় জীবন্মৃত বিএনপির এত ক্ষমতা যে তারা সরকারের সাথে অসাধারণ দহরম-মহরম সম্পর্ক থাকা হেফাজতে ইসলামকে প্ররোচনা দিয়ে লাগিয়ে দিয়েছে সরকারের বিরুদ্ধেই?  

সরকারি দলের লোকজনের ভাষ্যমতে, বিএনপি নাকি চায় হেফাজতের ওপর সওয়ার হয়ে সরকারের পতন ঘটাতে। সরকারকে স্পষ্টভাবে জানিয়ে রাখি, সরকারের পতন ঘটানোর মতো আন্দোলন তৈরি করা এবং সেটা সারাদেশে ছড়িয়ে দেওয়ার মতো সাংগঠনিক শক্তি এবং জনসমর্থন দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল বিএনপি’র আছে। তার জন্য হেফাজত বা অন্য কোনও সংগঠনের ওপর সওয়ার হওয়ার কোনও প্রয়োজন বিএনপি’র নেই। এই সত্য সরকার খুব ভালোমতো জানে বলেই প্রায় একযুগ ধরে পুরো রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে বিএনপিকে দমন করা হচ্ছে। এখনও সরকারি দলের সর্বোচ্চ নেতারা সকাল-বিকাল বিএনপি’র নাম মুখে না নিয়ে একটি দিন‌ও কাটাতে পারেন না।

বিশ্বের গণতন্ত্রকে মূল্যায়ন করে সব দেশকে নানা ভাগে বিভক্ত করা বেশ কয়েকটি সংস্থা গত বেশ কয়েকটি বছরের রিপোর্টে বাংলাদেশে গণতন্ত্র নেই বলে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। কিন্তু এই দেশের সরকার এখনও খুব জোর গলায় বাংলাদেশকে গণতান্ত্রিক দেশ হিসেবে বলতে চায়। বাংলাদেশ যদি গণতান্ত্রিক দেশ‌ই হবে তাহলে দেশের যেকোন‌ও মানুষ যেকোনও বিষয়ে সংক্ষুব্ধ হয়ে নিয়মতান্ত্রিক প্রতিবাদ জানানোর অধিকার রাখবে না? শুধু সেটাই নয়, সরকার যদি গণতন্ত্র ন্যূনতম বুঝে থাকে তাহলে তার বোঝা উচিত ছিল, যে ন্যারেটিভের মাধ্যমে বিএনপিকে হেফাজতের সঙ্গে সম্পৃক্ত করার চেষ্টা করা হচ্ছে সেটা হাস্যকর।

‘আমি আপনার মতের সঙ্গে দ্বিমত করতে পারি কিন্তু আপনার সেই মত প্রকাশের স্বাধীনতার জন্য আমি জীবন দিতেও প্রস্তুত’– এই অতি বিখ্যাত উক্তিটি যার বলে আমরা জানি, সেটি ভুল। উক্তিটি আসলে ফরাসি দার্শনিক ভলতেয়ারের নয়। ভলতেয়ারের দর্শন বোঝাতে গিয়ে উক্তিটি করেছেন এভিলিন বিয়েত্রিচ হল, ‘দ্য ফ্রেন্ডস অব ভলতেয়ার’ ব‌ইতে। একটা গণতান্ত্রিক রাষ্ট্রে ন্যূনতম গণতান্ত্রিক মূল্যবোধের কথা কেউ বলতে চাইলে মত প্রকাশের স্বাধীনতার ধরন এবং মূল্য কেমন হওয়া উচিত, সেটা বোঝাবার জন্য এর চাইতে আর কোনও সুন্দর উক্তি হতে পারে না। সে কারণেই যুগে যুগে এই উক্তিটি ব্যবহৃত হয়েছে,হচ্ছে আজ‌ও।

হেফাজতের বক্তব্য অনুযায়ীই তারা একটা অরাজনৈতিক সংগঠন। অরাজনৈতিক সংগঠন হলেও কিছু ইস্যুতে তাদের নিজস্ব কিছু বক্তব্য, অবস্থান আছে। তাদের সেসব বক্তব্যের অনেকগুলোর সঙ্গেই আমি ব্যক্তিগতভাবে কিংবা আমার দল একমত নয়। নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর প্রতিরোধ করাকে যদি যৌক্তিক মনে করতো তাহলে বিএনপি সেটার জন্য কর্মসূচি দিতো; সেটা তো দেয়নি। কিন্তু হেফাজতের সঙ্গে দ্বিমত থাকার পরও হেফাজতে ইসলামের মত প্রকাশের স্বাধীনতায় আমি বিশ্বাস করি, আমার দল বিশ্বাস করে। বিশ্বাস করতে হবে আমাদের সবাইকে। এবং নিয়মতান্ত্রিক পন্থায় মত প্রকাশ করতে গিয়ে, প্রতিবাদ জানাতে গিয়ে যখন তাদের ওপরে পাখির মতো গুলি করে হতাহত করা হয়, তার তীব্র প্রতিবাদ আমাদের জানাতে হবে।

যখন ২৬ মার্চ ৫ জন মানুষকে গুলি করে হত্যা এবং আরও বহু মানুষকে আহত করা হয়, তখন পরদিন সরকারের বর্বর আচরণের প্রতিবাদে মিছিল করে বিএনপি একেবারে সঠিক কাজটি করেছে; প্রমাণ করেছে বিএনপি জনমানুষের দল। তেমনি এই হত্যাকাণ্ডের প্রতিবাদে ডাকা হরতালকে যৌক্তিক মনে করাটাও প্রমাণ করে বিএনপির রাষ্ট্রীয় যেকোনও নিপীড়নের বিরুদ্ধে লড়াইকে সমর্থন করে।

কারও চিন্তার সঙ্গে দ্বিমত থাকা কিংবা চরম বৈপরীত্য থাকার পরও সেই মানুষের গণতান্ত্রিক এবং সর্বজনীন মানবাধিকার রক্ষার পক্ষে কথা বলা, সরকারি দল এবং সরকারি বাহিনীর বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ করা আমার বা শুধু বিএনপি’র কর্তব্য না, এই কর্তব্য এই রাষ্ট্রের সব নাগরিকের। সেই ক্ষেত্রে সব সময় মনে রাখতে হবে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে একটু আগে স্মরণ করা উক্তিটি।

সব নাগরিকের মনে রাখা উচিত, রাষ্ট্রের মালিকানা কোনও সম্পত্তির মালিকানার মতো নয়, এটা কাগজে একবার দলিল করে নিলেই হয়ে যায় না, এই মালিকানা নিশ্চিত করার জন্য চালিয়ে যেতে হয় নিরন্তর লড়াই। আর রাষ্ট্রের ক্ষমতায় যখন একটা অগণতান্ত্রিক, কর্তৃত্বপরায়ণ সরকার থাকে তখন এই লড়াইটা হয়ে ওঠে অনেক বেশি কঠিন, কিন্তু লড়াইটার প্রয়োজন সবচেয়ে বেশি হয় তখনই।

লেখক: আইনজীবী, সুপ্রিম কোর্ট। জাতীয় সংসদের সংরক্ষিত আসনে বিএনপির দলীয় সংসদ সদস্য

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
সর্বশেষসর্বাধিক

লাইভ