X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

হানিফ সংকেতের বই ‘সংগত প্রসঙ্গত অসংগত’

বিনোদন রিপোর্ট
০৬ এপ্রিল ২০২১, ০২:৩৬আপডেট : ০৬ এপ্রিল ২০২১, ১৬:২৫

মহামারিতে বিলম্বিত চলমান অমর একুশে গ্রন্থমেলায় এবারও নতুন বই প্রকাশ করলেন গণমাধ্যম ব্যক্তিত্ব হানিফ সংকেত।

বইটির নাম বেশ ছন্দময়, ‘সংগত প্রসঙ্গত অসংগত’। যাতে রয়েছে হানিফ সংকেতের গভীর পর্যবেক্ষণ, রমণীয় বর্ণনা এবং ক্ষুরধার বুদ্ধিবৃত্তিক লেখনী। যেমনটা পাওয়া যায় তার নির্মিত নাটক ও ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে।

হানিফ সংকেত জানান, বিভিন্ন অসংগতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করার চেষ্টা রয়েছে এই বইটিতে। পাশাপাশি থাকছে নাগরিক সচেতনতা, সংস্কৃতি ও ঐতিহ্যের উপস্থিতি।

হানিফ সংকেত বলেন, ‘‘মিডিয়াতে আমার শুরুটাই লেখালেখি দিয়ে। সেটা সত্তর দশকের শুরু থেকে। দর্শকদের ভালোবাসার কারণে ‘ইত্যাদি’ নিয়ে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়, তাই ইচ্ছে থাকা সত্ত্বেও সবসময় লিখতে পারি না। কারণ গত ৩৩ বছর ধরেই আমাকে একটা সিডিউল মেনে চলতে হচ্ছে। আর সেই সিডিউলটা আমার হাতে নয়, বিটিভির হাতে। মাসের একটি নির্দিষ্ট তারিখে ‘ইত্যাদি’ প্রচার হয় বলে আমাকে সেই তারিখের আগে অনুষ্ঠানটি নির্মাণ করে জমা দিতে হয়। তবে যত ব্যস্ত থাকি না কেন, মনের ক্ষুধার তাড়নায় চেষ্টা করি সংখ্যায় বেশি না হলেও বছরে অন্তত একটি হলেও বই প্রকাশ করতে। সেই চেষ্টার ফসল এই বইটি।’’

‘সংগত প্রসঙ্গত অসংগত’ বইটি সম্পর্কে এই লেখক আরও বলেন, ‘আমাদের সমাজ জীবনে বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা ঘটে থাকে। যার কিছু সংগত, কিছু প্রসঙ্গত আর কিছু অসংগত। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়। এ থেকে সংগতভাবে মুক্তি চায় মানুষ। তাই সময় থাকতেই এসব বিষয়ে সংগত কারণে দৃষ্টি দেওয়া সংগত। আর আমাদের বহমান জীবনে সময়ের সঙ্গে সঙ্গে নানান প্রসঙ্গ আবির্ভূত হয়। তার মধ্যে গুরুত্বের বিচারে সমসাময়িক প্রসঙ্গকে প্রসঙ্গতই গুরুত্ব দেওয়া প্রয়োজন। কিন্তু নানা জটিলতা-কুটিলতার কারণে অসঙ্গতির প্রভাবে আমরা সময়ের কাজ সময়ে করি না। মৌসুমী ফলের মতো কিছু কিছু মৌসুমী চরিত্র বিভিন্ন মৌসুমে মৌসুমী কর্মকাণ্ড নিয়ে হাজির হয় মানুষের কাছে। ধরা পড়া আর না পড়াতে দুর্নীতির গতি ও নীতির দুর্গতি অতিশয় ক্ষতির প্রভাব ফেলে সমাজের সর্বত্র। বাড়তে থাকে অসঙ্গতি, সম্পূর্ণ বিষয়টিই হয়ে যায় অসংগত।’

এই সংগত প্রসঙ্গত অসংগত বিষয়গুলো নিয়েই ২০২০ সালে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখার সংকলন নিয়ে হানিফ সংকেতের এই গ্রন্থ।

বইটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!