X
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

সেকশনস

দ্বিতীয় ডোজের টিকা প্রয়োগে প্রস্তুত বাংলাদেশ

আপডেট : ০৮ এপ্রিল ২০২১, ০৩:৪৬

করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দিতে প্রস্তুত বাংলাদেশ। আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল থেকে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একযোগে শুরু হচ্ছে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার কর্মসূচি যথারীতি প্রথম ডোজ দেওয়ার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশের সব জেলা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের কর্মীরা এ বিষয়ে পুরোপুরি তৈরি। দেশের সব জেলা উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে, ভ্যাকসিনের ভায়েল মজুত আছে সবখানেই। যদিও গত দুদিন ধরে দেশের বিভিন্ন জেলায় দ্বিতীয় ধাপের ভ্যাকসিন পৌঁছানো শুরু করলেও সবখানে এখনও দ্বিতীয় চালানটি পৌঁছাতে পারেনি বেক্সিমকোর ভ্যাকসিন সরবরাহকারী গাড়ি। তবে এ প্রক্রিয়াটি ধারাবাহিক, আগামীকাল শুক্রবারসহ পরের সপ্তাহজুড়েই সব জেলায় ভ্যাকসিন পৌঁছানোর পরিকল্পিত লক্ষ্য নিয়েই সরবরাহ অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি।

এরপরেও ভ্যাকসিন সরবরাহে ঘাটতি না হওয়ার বড় কারণ, প্রথম ধাপে প্রতিটি জেলায় সরবরাহ করা ভ্যাকসিন দুই ডোজ হিসেবে পাঠানোয় এর পরিমাণ চাহিদার চেয়ে বেশি ছিল। পরে দ্বিতীয় ডোজের জন্য মজুত না করে ভ্যাকসিন প্রয়োগ অব্যাহত রাখার সরকারি নির্দেশনার কারণে দেশের কোনও জেলায় প্রথম ডোজের ভ্যাকসিন নিঃশেষ হয়ে যায়নি। আর নানাবিধ কারণে ভ্যাকসিন গ্রহণকারীদের সংখ্যা হঠাৎ করে কমে যাওয়ায় সবখানেই কিছু ভায়েল অবশিষ্ট রয়েছে। তাই প্রতিটি জেলাতেই সরকারি নির্দশনা অনুসারে প্রথম দফায় পাঠানো অবশিষ্ট ভ্যাকসিন দিয়েই শুরু হচ্ছে দ্বিতীয় ডোজের কর্মসূচি। এরমধ্যেই পৌঁছে দেওয়া হবে চাহিদা অনুযায়ী পরের চালান।

তবে করোনার প্রকোপ বেড়ে যাওয়া ও হাসপাতালে করোনা রোগীর সংখ্যা বাড়ায় অনেকেই এখন হাসপাতালে যেতে ভয় পাচ্ছেন। ভ্যাকসিন নেওয়ার পরেও কিছু মানুষ আক্রান্ত হওয়ায় এর কার্যকারিতা নিয়ে অনেকে সংশয়ে ভুগছেন। আর সামনে রোজা। তাই দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে ভীষণ চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে প্রতিটি জেলার ভ্যাকসিন কর্মসূচি সংশ্লিষ্টদের। 

এদিকে, ভ্যাকসিন গ্রহণ বিষয়ে কিছু সিভিল সার্জন কার্যালয় থেকে জনসাধারণের উদ্দেশে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, 

  • ৮ই এপ্রিল থেকে এসএমএস পাওয়া সাপেক্ষে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেওয়া যাবে,
  • যারা যোগ্য হবেন তাদের মোবাইল ফোনে এসএমএস চলে যাবে,
  • যাদের ভ্যাকসিন দেওয়ার পর দুই মাস অতিবাহিত হয়েছে কিন্তু এসএমএস পাননি তারা অবশ্যই টিকা কার্ড, এবং টিকা কার্ডের ফটোকপি নিয়ে টিকা কেন্দ্রে নিয়ে আসবেন,
  • দ্বিতীয় ডোজের জন্য আগত সবাইকে টিকা কার্ড এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে আসতে হবে,
  • কারও টিকা কার্ড হারিয়ে গেলে কিংবা কোনও কারণে নষ্ট হয়ে গেলে অনলাইন থেকে পুনরায় কার্ড ওঠানো যাবে,
  • দুই মাস পূরণের আগে ২য় ডোজের ভ্যাকসিন নেওয়া যাবে না, তবে পরে নেওয়া যাবে (১২ সপ্তাহ পর্যন্ত),
  • রেজিস্ট্রেশনকৃত হজ যাত্রীদের বয়স ১৮ বছরের বেশি হলেই রেজিস্ট্রেশন করে ভ্যাকসিন নিতে পারবেন। (এমন হজযাত্রীর সংখ্যা প্রায় ৬০ হাজার। তাদের দ্রুত রেজিস্ট্রেশন করে ভ্যাকসিন নিতে বলা হয়েছে। সৌদি আরবের হজ কর্তৃপক্ষও জানিয়েছে, ভ্যাকসিন গ্রহণের প্রমাণপত্র ছাড়া এবছর হজে অংশ নিতে দেওয়া হবে না),
  • প্রথম ডোজের টিকা দেওয়ার কর্মসূচি আগের মতোই এমনকি রমজান মাসেও অব্যাহত থাকবে তাই প্রথম ডোজের টিকা নেওয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করে নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে,
  • পর্যাপ্ত ভ্যাকসিন আছে, শেষ হওয়ার ভয়ে কেউ ভীত হবেন না, গুজবে বিশ্বাস করবেন না,
  • রোজা রেখে ভ্যাকসিন নেওয়া যাবে,
  • কেন্দ্র পরিবর্তন করে আপাতত দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেওয়া যাবে না।
  • টিকা কেন্দ্রে বাধ্যতামূলকভাবে মাস্ক পরে আসতে হবে এবং প্রত্যেক টিকা গ্রহণকারীকে অন্তত ৩ ফুট দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও বলা হয়েছে, ভ্যাকসিনদাতা এবং স্বেচ্ছাসেবীদের সহযোগিতা করলে গ্রহীতার কাজ দ্রুত এবং সহজ হবে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মানার জন্যে বাইরে গেলেই ঘরে ফেরার পর বা যেখানে সুবিধা আছে সেখানে সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এছাড়াও সঠিক তথ্যের প্রয়োজনে ৩৩৩, ৯৯৯ অথবা ১৬২৬৩ হেল্প লাইনে ফোন করার পরামর্শ দেওয়া হয়েছে।

দ্বিতীয় ডোজের ভ্যাকসিনের প্রস্তুতি নিয়ে জেলা সিভিল সার্জন ও তাদের কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করেছেন আমাদের প্রতিনিধিরা। জেলা সিভিল সার্জনরা এ ব্যাপারে জানিয়েছেন বিস্তারিত।

করোনার ভ্যাকসিন

চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান,  চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. আফিফ খান বাংলা ট্রিবিউনকে বলেন, সারা দেশের সঙ্গে চট্টগ্রামেও বৃহস্পতিবার থেকে করেনার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। দ্বিতীয় ডোজের জন্য আমাদের কাছে ৫০ হাজার ১০৩টি ডোজ মজুত আছে। আগামী শুক্রবার (৯ এপ্রিল)  ভোরে আরও ৩ লাখ ৬ হাজার ডোজ টিকা চট্টগ্রামে আসবে। তাই আমাদের এখানে দ্বিতীয় ডোজ নিয়ে দুশ্চিন্তায় পড়তে হবে না। এখানে পর্যাপ্ত টিকা মজুত আছে।

তিনি আরও বলেন,  একই সময়ে আমাদের এখানে প্রথম ডোজের টিকাও প্রদান করা হবে। প্রথম ডোজের জন্যও আমাদের এখানে পযাপ্ত টিকা পর্যাপ্ত আছে। আপাতত টিকা নিয়ে এখানে সংকট তৈরি হওয়ার সুযোগ নেই।

গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দ্বিতীয় ডোজের টিকা বুধবার (৭ এপ্রিল) পৌঁছে দেওয়া হয়েছে। চলমান প্রক্রিয়ায় টিকা নিতে আসা ব্যক্তিদের সকাল থেকেই টিকা প্রদান করা হবে। যারা প্রথম ডোজ নিবে তাদেরকে প্রথম টিকা এবং যারা দ্বিতীয় ডোজ নিবে তাদেরকে দ্বিতীয় টিকা দেওয়া হবে।

গাজীপুরের সিভিল সার্জন খাইরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

বাগেরহাট প্রতিনিধি জানান, দ্বিতীয় ধাপে বাগেরহাটে এসে পৌঁছেছে ৩৬ হাজার ডোজ টিকা। বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া শুরু হবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে প্রথম ডোজের যদি কেউ টিকা নিতে আসে তাদেরও এখান থেকে টিকা দেওয়া হবে। দুটিই একইসঙ্গে চলমান থাকবে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ১ম ধাপে বাগেরহাটে ৪৮ হাজার ডোজ টিকা এসেছিল। এবার ৩৬ হাজার ডোজ টিকা এসেছে। এই টিকার অর্ধেক শেষ হওয়ার পর আরও টিকা ঢাকা থেকে পাঠানো হবে।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ডা. আব্দুল গাফফার জানিয়েছেন, লক্ষ্মীপুরে ৮ এপ্রিল থেকে টিকা দান শুরু হবে। এজন্য সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভ্যাকসিন প্রয়োগ শুরু

চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে করোনা ভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া। জেলায় এখনও দ্বিতীয় ডোজ না এলেও প্রথম ডোজের জন্য জমা থাকা ভ্যাকসিন থেকেই দেওয়া হবে দ্বিতীয় ডোজ। পাশাপাশি প্রথম ডোজের কর্মসূচিও চলমান থাকবে।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. শাখাওয়াত উল্লাহ জানিয়েছেন, যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন তাদেরকে আগামীকাল বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

তিনি জানান, জেলায় আগে ৭২ হাজার ডোজ আসে। এ থেকে নিবন্ধনকৃতদের মধ্যে ৫৭ হাজার ৭৯৮ জনকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। আর যে ভ্যাকসিন আমাদের কাছে এখনো অবশিষ্ট রয়েছে তা থেকেই দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। এছাড়া শুক্রবার আসবে আরও ৩৪ হাজার ডোজ।

মেডিক্যাল অফিসার ডা. ইছারুহুল্লাহ বলেন, সর্বশেষ নির্দেশনা মতে চাঁদপুরে প্রথম ডোজ কার্যক্রমের পাশাপাশি দ্বিতীয় ডোজ ৮ এপ্রিল থেকে শুরু করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় করোনার টিকার দ্বিতীয় ডোজ এসে পৌঁছেছে। বুধবার দুপুরে নতুন করে ১ লাখ ৪১ হাজার ডোজ টিকা এসে পৌঁছায়। বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন।

তিনি বলেন, প্রথম ডোজের কিছু টিকা এখনও অবশিষ্ট আছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদেরকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। কার কোনদিন টিকা নেওয়ার তারিখ পড়বে সেটা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি প্রথম ডোজের টিকা দেওয়ার কর্মসূচি চলমান থাকবে।

ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে ৭ এপ্রিল সকালে ১ লাখ ৪০ হাজার ডোজ ভ্যাকসিন পৌঁছেছে। আর আগে থেকে ৮০ হাজার ডোজ ভ্যাকসিন মজুত রয়েছে।

৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের জেলার ১৩টি কেন্দ্রে টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা সিভিল ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এসএম মাসুদ রানা।

তিনি জানান , প্রথম ধাপে ২ লাখ ৫ হাজার ৩০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়।

করোনা ভ্যাকসিন

মাগুরা প্রতিনিধি জানান, মাগুরায় করোনা টিকার দ্বিতীয় ডোজের ৩০ হাজার ডোজ টিকা বুধবার মাগুরায় এসে পৌঁছেছে।

দুপুরে মাগুরা স্বাস্থ্য বিভাগ, জেলা প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নিজস্ব ফ্রিজার ভ্যানে বহন করা এসব ভ্যাক্সিন গ্রহণ করেন।

মাগুরা সিভিল সার্জন ডাক্তার শহীদুল্লাহ দেওয়ান জানান, বেক্সিমকো’র ফ্রিজার ভ্যান বৃহস্পতিবার ৩০ হাজার ডোজের ভ্যাক্সিন মাগুরায় পৌঁছে দিয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত বিভিন্ন বুথ থেকে বৃহস্পতিবার দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু করা হবে।

খুলনা প্রতিনিধি জানান, খুলনায় পৌঁছেছে করোনা ভাইরাসের দ্বিতীয় বারে দেওয়ার জন্য ১ লাখ ২৫ হাজার ডোজ ভ্যাকসিন। বুধবার দুপুরে খুলনা সিভিল সার্জন ডা. নেওয়াজ মোহাম্মদ এ ভ্যাকসিন গ্রহণ করেন। ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রদান শুরু করা হবে। এদিন টিকা নিতে পারবেন যারা ২৭-২৮ জানুয়ারি ও ৭-৮ ফেব্রুয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছিলেন। তারা কোনও এসএমএস না পেলেও টিকা কার্ডসহ নির্ধারিত টিকা কেন্দ্রে গিয়ে নিতে পারবেন।

খুলনা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা যায়, ৫ এপ্রিল পর্যন্ত খুলনায় প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৬৭ হাজার ৫৫৩ জন। এর মধ্যে ৯৯ হাজার ৩১২ জন পুরুষ এবং ৬৮ হাজার ২৪১ জন নারী।

সিভিল সার্জন অফিস থেকে জানানো হয়, প্রথম ডোজের টিকা নিয়ে থাকলে, ৮ সপ্তাহ পর মোবাইল মেসেজ পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে পারবেন। তবে টিকার কার্ড সঙ্গে নিয়ে যেতে হবে। কোনও কারণে মোবাইলে ম্যাসেজ না পেলেও ৮ সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করা যাবে।

খুলনার সিভিল সার্জন ডা. নেওয়াজ মোহাম্মদ বলেন, যারা প্রথম ডোজ নিয়েছেন দু’মাস পর তারা এ টিকা নিতে পারবেন। দ্বিতীয় ডোজ শুরুর পরও প্রথম ডোজের টিকা প্রদানও চলমান থাকছে। প্রথম ডোজ টিকা নেওয়ার জন্য অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিতে হবে। টিকা কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে অনলাইন থেকে আবার ওঠানো যাবে।

শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরে করোনার দ্বিতীয় ধাপের ৩টি প্যাকেটে ২৭ হাজার ডোজ টিকা এসে পৌঁছেছে। বুধবার (৭ এপ্রিল) দুপুর আড়াইটায় বিশেষ হিমায়িত গাড়িযোগে এই টিকা জেলা সিভিল সার্জন অফিসে আসে। টিকা পৌছানোর বিষয়টি নিশ্চিত করেন জেলা সিভিল সার্জন ডা. এস এম আবদুল্লাহ্ আল মুরাদ। পরে জেলা ইপিআই ভবনের সংরক্ষণাগারে টিকাগুলো রাখা হয়।

জেলা সিভিল সার্জন বলেন,  ৮এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। এর পাশাপাশি প্রথম ডোজের টিকার জন্য যারা রেজিস্ট্রেশন করেছেন তাদেরও টিকা দেওয়া হবে। জেলায় ৪১ হাজার ৮৫৫ রেজিস্ট্রেশনের বিপরীতে এ যাবত ৩৩ হাজার ২৮৮ জন করোনার প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন বলেও জানান তিনি।

বোয়ালমারী (ফরিদপুর) সংবাদদাতা জানান, ফরিদপুরে করোনার দ্বিতীয় ডোজের ৪২ হাজার টিকা এসেছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল থেকে সারাদেশের ন্যায় ফরিদপুর জেলার ৯টি উপজেলায় করোনার দ্বিতীয় ডোজের টিকা দেওয়া শুরু হবে।

ফরিদপুরের সিভিল সার্জন মো. সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাস (গ্রাফিক্স: মারুফ রেহান)

যশোর প্রতিনিধি জানান, ৭ এপ্রিল সকালে ৭৮ হাজার ডোজ ভ্যাকসিন পৌঁছেছে। বৃহস্পতিবার আগের মতো ১১টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। প্রথম ধাপে ১লাখ ১৮ হাজার ৬০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়।

যশোর সিভিল সার্জন অফিসের তথ্য কর্মকর্তা ডা. রেহেনেওয়াজ এ তথ্য নিশ্চিত করেছেন।

যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় বলেন, জেনারেল হাসপাতালে কাল ১৫শ' ডোজ ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধি জানান, কোভিড-১৯ করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ ৮ এপ্রিল বৃহস্পতিবার সকাল  থেকে শুরু হবে। তবে কোনোভাবেই কেন্দ্র পরিবর্তন করে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নেওয়া যাবে না। পাশাপাশি রোজা রেখে ভ্যাকসিন নেওয়া যাবে বলে নিশ্চিত করেছেন, সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ।

তিনি বলেন, বৃহস্পতিবার সকাল থেকে মৌলভীবাজার সদরসহ সাতটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার ভ্যাকসিন দেওয়া হবে। করোনা প্রতিরোধে দ্বিতীয় ডোজের জন্য ৪১২ ভায়েল ভ্যাকসিন মজুত আছে।

প্রথম দফায় টিকা দেওয়া শুরুর পরে ব্যবহার করা একদিনের ভায়াল

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, কু‌ড়িগ্রা‌মেও বৃহস্পতিবার সকাল থে‌কে শুরু হ‌চ্ছে ক‌রোনা ভ্যাক‌সি‌নের দ্বিতীয় ডো‌জ প্রয়োগ কার্যক্রম। ত‌বে দ্বিতীয় ডো‌জের জন্য আলাদা ক‌রে কোনও টিকার চা‌লান এখনও আসেনি কু‌ড়িগ্রা‌মে। প্রথম ডো‌জের জন্য আসা ভ্যাকসিনের মধ্যে এখনও প্রায় সা‌ড়ে ১৪ হাজার ডোজ রয়ে গেছে। এসব টিকা ব্যবহার করেই শুরু হ‌বে দ্বিতীয় ডোজ প্রয়োগ কার্যক্রম। এরপর সময়মতো দ্বিতীয় ডোজের ভ্যাকসিন ঢাকা থেকে পাঠানো হবে। সি‌ভিল সার্জন ডা. হা‌বিবুর রহমান এসব তথ্য জা‌নিয়ে‌ছেন।

রাঙামাটি প্রতিনিধি জানান, রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা বলেন, প্রথম ডোজের জন্য পাঠানো ভ্যাকসিনের বেশ কিছু ডোজ এখনও আছে, তা দিয়ে ৮ মার্চ দ্বিতীয় ডোজ আমরা শুরু করে দেবো। ভ্যাকসিনের কোনও ধরনের স্বল্পতা হবে না। আগামী শুক্রবার ১১ টার দিকে দ্বিতীয় ডোজ চলে আসবে বলে জানানো হয়েছে। সেটি আসলে আর কোনও সমস্যাই থাকবে না।

তিনি আরও জানান, ৭ মার্চ পর্যন্ত ৩০ হাজার ৭৯৩ জনকে ১ম ডোজ হিসেবে দেওয়া হয়েছে।

সাভার প্রতিনিধি জানান, সারাদেশের ন্যায় সাভারেও আগামীকাল সকাল থেকে ২য় ডোজের টিকা দেওয়া শুরু হবে । ইতিমধ্যেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ টিকা এসে পৌঁছেছে বলেও নিশ্চিত করেছেন স্বাস্থ্য কর্মকর্তা নাজমুল হুদা মিঠু ।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, করোনার ভ্যাকসিন নিয়ে মানুষের মধ্যে যত আগ্রহ ও সংকট তৈরি হবে বলে ভাবা হচ্ছিল বাস্তবে ততটা ঘটেনি ব্রাহ্মণবাড়িয়ায়। এখানে প্রথম ডোজ হিসেবে পাঠানো ভ্যাকসিনের ৩০ হাজার ডোজ এখনও রয়ে গেছে। এই ডোজ ব্যবহার করেই বৃহস্পতিবার সকাল  থেকে শুরু হচ্ছে দ্বিতীয় ডোজ দেওয়ার কার্যক্রম।

বুধবার রাত সোয়া ১০টার দিকে জেলা সিভিল সার্জন ডা. একরাম উল্লাহ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, দ্বিতীয় ডোজের ভ্যাকসিন এখনও জেলায় এসে পৌঁছায়নি। তাই স্টকে থাকা প্রায় ৩০ হাজার ডোজ টিকার মাধ্যমে আগামীকাল বৃহস্পতিবার দ্বিতীয় ডোজ এর কার্যক্রম শুরু হবে।

সিভিল সার্জন জানান, ব্রাহ্মণবাড়িয়ায় প্রথম দফায় ভ্যাকসিন গ্রহণের জন্য ৭৭ হাজার ৮৩১ জন রেজিস্ট্রেশন করেছিলেন। এর মধ্যে ৬৪ হাজার ১৮১জন প্রথম ডোজের ভ্যাকসিন গ্রহণ করেছেন। আগামী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজের চালান আসবে। দ্বিতীয় ডেজের পাশাপাশি প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়া অব্যাহত থাকবে।

গাইবান্ধা প্রতিনিধি জানান, জেলায় করোনার দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া শুরু হবে কাল ৮ এপ্রিল সকাল থেকে। জেলায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন পৌঁছেছে। তবে প্রথম ডোজের অবশিষ্ট যা রয়েছে তা দিয়েই এ কর্মসূচি অব্যাহত থাকবে। পাশাপাশি প্রথম ডোজের টিকা দেওয়াও অব্যাহত থাকবে।

গাইবান্ধা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, জেলায় পৌঁছেছে করোনাভাইরাস প্রতিরোধী দ্বিতীয় ধাপের ৬৩ হাজার ডোজ ভ্যাকসিন। বুধবার (৭ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দীপ ভৌমিক ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার সুমি সাহা ভ্যাকসিনগুলো গ্রহণ করেন।  বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে।

জানা যায়, টাঙ্গাইলে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হন গত বছরের ৮ এপ্রিল। এ পর্যন্ত টাঙ্গাইলে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২১৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৩ হাজার ৮৫৪জন। মৃত্যু হয়েছে ৬৭ জনের। বাড়িতে আইসোলেশনের থেকে চিকিৎসাধীন রয়েছে ২৮৬জন।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান বলেন, ‘গত ২৯ জানুয়ারি টাঙ্গাইলে প্রথম ধাপে এক লাখ ২০ হাজার ডোজ পৌঁছায়। সেখান থেকে মঙ্গলবার (৬ এপ্রিল) পর্যন্ত টাঙ্গাইলের ১২টি উপজেলার ৪২টি কেন্দ্রে ৯৬ হাজার ৮১৯ জনকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় দফায় ৬ হাজার ৩০০ ভায়ালে মোট ৬৩ হাজার ডোজ এসেছে। ইতোমধ্যে দ্বিতীয় দফার ডোজগুলো উপজেলায় পৌঁছে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে টিকাগুলো দেওয়া শুরু হবে।’

ময়মনসিংহ প্রতিনিধি জানান, ময়মনসিংহে করোনা ভাইরাস এর টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার প্রস্তুতি চলছে। প্রথম ধাপের মজুত থাকা ৯৬ হাজার ডোজ ভ্যাকসিন দিয়েই বৃহস্পতিবার (৮ এপ্রিল) শুরু হবে দ্বিতীয় ডোজ দেওয়ার কর্মসূচি। এজন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ অডিটোরিয়ামে বুথ তৈরির কাজ সম্পন্ন হয়েছে। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এই বুথ তৈরি করেন।

জেলা সিভিল সার্জন ডাক্তার এবিএম মশিউল আলম জানান, গত ৭ ফেব্রুয়ারি থেকে জেলায় করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া শুরু হয়। জেলায় এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৪২ হাজার ৪৪৮ জন। এই হিসেবে করোনাভাইরাস এর দ্বিতীয় ডোজের টিকা পাচ্ছেন এসব ব্যক্তি।

তিনি আরও জানান, এখন পর্যন্ত জেলার ইপিআই সেন্টারে ৯৬,০০০ ভ্যাকসিন মজুত আছে। এগুলো দিয়েই দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শুরু হবে। এ কার্যক্রম চলাকালীন সময়ে জেলায় আরও ভ্যাকসিন আসবে।

নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালীতে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৮৪ হাজার ৭৩৫ জন। এর মধ্যে ৫৪ হাজার ৫৯৮ জন পুরুষ এবং ৩০ হাজার ১৩৭ জন নারী। এদের মধ্যে ৭ ফেব্রুয়ারি যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের দিয়েই বৃহস্পতিবার শুরু হচ্ছে করোনার দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি। পাশাপাশি প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়াও চলবে। 

জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার বলেন, ৮ এপ্রিল বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া শুরু হবে। যারা প্রথম ডোজ নিয়েছেন, কেবল তারাই দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে পারবেন। প্রথম দিনে পাবেন ৭ ফেব্রুয়ারি ভ্যাকসিন গ্রহণকারীরা। তারা কোনও এসএমএস না পেলেও ভ্যাকসিন কার্ডসহ নির্ধারিত কেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নিতে পারবেন।

সিভিল সার্জন আরও বলেন, আগামী ৯ এপ্রিল জেলায়  দ্বিতীয় ধাপে ৫৬ হাজার টিকা আসবে। বর্তমানে প্রথম ধাপের ২০ হাজার ডোজ টিকা রয়েছে। এই ২০ হাজার থেকে আগামীকাল বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। যারা প্রথম ডোজ নিয়েছেন দুই মাস পর দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

/টিএন/

সম্পর্কিত

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৮

মুন্সীগঞ্জের বিভিন্ন বাজারে গত কয়েক দিনের তুলনায় ইলিশের আমদানি কিছুটা বাড়লেও দাম কমেনি। এ ছাড়া বাজারে আসা বেশিরভাগ ইলিশ পদ্মা নদীর নয়। সেগুলো দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকার। অনেক বাজারে এসব ইলিশ পদ্মার বলে বিক্রি করা হচ্ছে।

লৌহজং উপজেলায় পদ্মা নদীতে এখন তেমন ইলিশ পাচ্ছে না জেলেরা। মাছ ব্যবসায়ী, জেলে ও মৎস কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পদ্মা নদীর পানি দূষণ, নদীর নাব্যতা ও স্রোত কমে যাওয়ায় ইলিশের ঝাঁক আগের মতো পদ্মা নদীতে আসে না। তারপরও যেসব ইলিশ পদ্মায় পাওয়া যাচ্ছে, সেগুলো আকারে ছোট।

মুন্সীগঞ্জ সদর বাজারের ক্রেতা মো. জয়নাল আবেদীন বলেন, মিঠা পানির ইলিশ সুস্বাদু। এখানে পাওয়া যাচ্ছে লোনা পানির ইলিশ। দক্ষিণবঙ্গের ইলিশ লোনা পানির। তবে মাছ বড় হওয়ায় আঁশ বড় হয়। খেতেও কিছুটা সুস্বাদু। এখন মোটামুটি ভালো মানের ইলিশ কিনতে প্রতি হালিতে ছয় হাজার টাকা পড়ে।

ইলিশের আমদানি কিছুটা বাড়লেও দাম কমেনি

মাছ ব্যবসায়ীরা জানান, বাজারে ছোট-বড় যেসব ইলিশ পাওয়া যায়, সেগুলো দক্ষিণাঞ্চলের দৌলতখাঁ, হাতিয়া ও রাঙাবালী এলাকার নদীর। বহু বছর ধরে এসব এলাকার মাছই পদ্মার ইলিশ বলে বিক্রি করেন তারা।

মাছ ব্যবসায়ী তপন বলেন, মুন্সীগঞ্জের রিকাবীবাজার থেকে পাইকারি দরে মাছ কিনে আনি। ১৭শ’ থেকে ১৮শ’ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করছেন ১৩-১৪শ’ টাকা কেজি দরে। ১২-১৩শ’ গ্রামের ইলিশ এক হাজার টাকা কেজি এবং ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ ৭০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি করছেন।

প্রায় ৪০ বছর ধরে মুন্সীগঞ্জের মাওয়া মৎস আড়তে ব্যবসা করছেন গগন দাস। তিনি জানান, ১১শ’ থেকে ১২শ’ গ্রাম ওজনের বড় মাছ এখন ১১শ’ থেকে ১৩শ’ টাকা কেজি। তবে আড়তে তুলনামূলক কম ইলিশ আসছে। মাওয়া আড়তে যেসব ইলিশ আসে, তার অর্ধেক মুন্সীগঞ্জের পদ্মার। সেগুলো আকারে অপেক্ষাকৃত ছোট। বড় মাছ খুবই কম। ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বেশি।

ইলিশের ঝাঁক আগের মতো পদ্মা নদীতে আসে না

পদ্মা নদীতে আগের তুলনায় ইলিশ কম পাওয়ার বিষয়ে তিনি বলেন, আগে মুন্সীগঞ্জের পদ্মা নদীতে মুখ্য কয়েকটি পয়েন্ট ছিল। সেখানে প্রচুর ইলিশ ধরা পড়তো। কিন্তু নানা কারণে মাছ অন্যদিকে চলে গেছে। হয়তো নদীর নাব্যতা কমে স্রোত কমে যাওয়ায় ইলিশ অন্যদিকে চলে গেছে।

মৎসজীবী সমিতির মুন্সীগঞ্জ জেলা শাখার সভাপতি মো. আমানউল্লাহ জানান, এখন ভরা মৌসুমেও ইলিশ আহরণ কম। জাটকা নিধনের কারণে পদ্মায় ইলিশের উৎপাদন কমে গেছে।

জেলা মৎস কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) টিপু সুলতান বলেন, জেলায় ইলিশের আহরণ কম। মূলত নদী দূষণ ও নদীর নাব্যতা কমে যাওয়ায় মুন্সীগঞ্জে ইলিশের আহরণ কমে গেছে।

/এসএইচ/

সম্পর্কিত

জেলা প্রশাসক কার্যালয়ের কর্মীর হয়রানি থেকে বাঁচতে আবেদন 

জেলা প্রশাসক কার্যালয়ের কর্মীর হয়রানি থেকে বাঁচতে আবেদন 

‘পদ্মা সেতু এলাকায় সোনারগাঁ হোটেলকে সম্প্রসারণ করার পরিকল্পনা আছে’

‘পদ্মা সেতু এলাকায় সোনারগাঁ হোটেলকে সম্প্রসারণ করার পরিকল্পনা আছে’

এক ইলিশের দাম ৩২০০ টাকা

এক ইলিশের দাম ৩২০০ টাকা

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৭

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা সন্ত্রাসীর হাতে অপহৃত তিন বাংলাদেশিকে উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে হ্নীলা ইউনিয়নের নয়াপাড়া নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন গহীন পাহাড়ি এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অপহরণকারী দলের অন্তত ১৮ সদস্য পালিয়ে যায়।

উদ্ধার ব্যক্তিরা হলেন– নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকার আল আমিন (২৭), ব্রাহ্মণবাড়িয়ার সরাইল এলাকার মো. মুক্তার হোসেন মৃধা (২৭) এবং নোয়াখালীর হাতিয়ার বাসিন্দা আজিজুল ইসলাম (২৪)। তারা তিন জনই শ্রমিক হিসেবে কাজ করতেন।

বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-১৫-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার আব্দুল্লাহ মোহাম্মদ শেখ সাদী বলেন, ‘কাজের কথা বলে ওই তিন জন শ্রমিককে হ্নীলা এলাকায় ডেকে আনে রোহিঙ্গা সন্ত্রাসীরা। সেখান থেকে শনিবার তাদের অপহরণ করে পাহাড়ের দিকে নিয়ে যায়। এরপর ফোনে শ্রমিকদের পরিবারের কাছে মুক্তিপণ চেয়ে পাঁচ লাখ টাকা দাবি করে। টাকা দিতে অস্বীকৃতি জানালে তাদের মেরে ফেলার হুমকি দেয়।  অপহৃতদের পরিবারের পক্ষ থেকে বিষয়টি র‌্যাবকে জানানো হয়।’

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, র‌্যাবের একটি দল ওইদিন দুপুরে নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ে অভিযান পরিচালনা করে। এ সময় পাহাড়ে ত্রিপল দিয়ে বানানো একটি ঝুপড়ি ঘর থেকে অপহৃত তিন জনকে উদ্ধার করা হয়। তবে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অপহরণকারীরা পালিয়ে যায়। এ ঘটনায় ভিকটিম আজিজুল ইসলামের বড় ভাই বাদী হয়ে টেকনাফ থানায় মামলা দায়ের করেছেন। অপহরণকারীদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

 

/এমএএ/

সম্পর্কিত

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

বিয়ের কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ, মুয়াজ্জিন গ্রেফতার

বিয়ের কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ, মুয়াজ্জিন গ্রেফতার

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪৯

ব্রাহ্মণবাড়িয়ায় এ বছর ৫৮০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। রবিবার জেলা প্রশাসন আয়োজিত শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় এ তথ্য জানানো হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা ও উপজেলা পর্যায়ের পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, গত বছর জেলায় ৫৫৯টি পূজা অনুষ্ঠিত হয়। এবার সবচেয়ে বেশি ১৫৫টি মণ্ডপে পূজা হবে নাসিরনগর উপজেলায়। সভায় স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।

জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন– পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রুহুল আমীন, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সোমেশ রঞ্জন রায়, প্রেস ক্লাব সভাপতি রিয়াজ উদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন। এ সময় সব কয়টি উপজেলার নির্বাহী অফিসার, থানার অফিসার ইনচার্জ, সহকারী কমিশনার (ভূমি) প্রমুখ উপস্থিত ছিলেন।

/এমএএ/

সম্পর্কিত

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

বিয়ের কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ, মুয়াজ্জিন গ্রেফতার

বিয়ের কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ, মুয়াজ্জিন গ্রেফতার

দেড় মাস পর হিলি দিয়ে এলো কাঁচা মরিচ

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:২২

দেশীয় কাঁচা মরিচের সরবরাহ কমায় বাজারে দাম বেড়েছে পণ্যটির। সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে ভারত থেকে দেড়মাস পর কাঁচা মরিচ এসেছে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে। এতে করে দেশের বাজারে মরিচের দাম কমে আসবে বলে জানিয়েছেন আমদানিকারকরা। রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত বন্দর দিয়ে একটি ট্রাকে সাত টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। এর আগে, গতকাল শনিবার বন্দর দিয়ে তিন ট্রাকে ১২ টন কাঁচা মরিচ আসে। আমদানি হওয়া মরিচ পাইকারিতে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, মেহেরপুর, কুষ্টিয়া, নওগাঁসহ দেশের বিভিন্ন অঞ্চল মরিচের ব্যাপক উৎপাদন হয়। তবে সম্প্রতি অতিরিক্ত গরম ও বৃষ্টিতে মরিচের জমি নষ্ট হয়ে যাওয়ায় উৎপাদন ব্যাহত হয়। এছাড়াও ওইসব অঞ্চলের মৌসুম শেষ পর্যায়ে থাকায় শুধুমাত্র বগুড়ার উৎপাদিত মরিচের ওপর নির্ভরশীল হতে হচ্ছে। এ কারণে দেশের বাজারে দেশীয় জাতের কাঁচা মরিচের সরবরাহ আগের তুলনায় কম। এ অবস্থায় বাজারে মরিচের দাম ঊর্ধ্বমুখী। যা ইতোমধ্যে সেঞ্চুরি ছাড়িয়েছে। এমন অবস্থায় দেশের বাজারে মরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে ভারত থেকে ফের মরিচ আমদানি করা হয়েছে। এতে দেশের বাজারে দামের যে ঊর্ধ্বমুখী ভাব ছিল তা নিয়ন্ত্রণে আসবে।

তিনি আরও বলেন, বর্তমানে ভারতের করিমপুর অঞ্চল থেকে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে।  

এর আগেও দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম ঊর্ধ্বমুখী হলে দীর্ঘ ৮মাস বন্ধের পর গত ১৪ ও ১৬ আগস্ট হিলি স্থলবন্দর দিয়ে ৩৬ টন ৭৮৬ কেজি কাঁচা মরিচ আমদানি করা হয়। 

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, দেড়মাস বন্ধের পর পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আসছে। আজ বন্দর দিয়ে এখন পর্যন্ত একটি ট্রাকে সাত টন মরিচ এসেছে। 

 

/টিটি/

সম্পর্কিত

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

ট্রাকচাপায় প্রাণ গেলো ২ পথচারীর

ট্রাকচাপায় প্রাণ গেলো ২ পথচারীর

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

সেতুতে গর্ত, ঝুঁকি নিয়ে পারাপার  

সেতুতে গর্ত, ঝুঁকি নিয়ে পারাপার  

৪ ঘণ্টা পর পাবনা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪৯

পাবনা-রাজশাহী রুটে চার ঘণ্টা বন্ধ থাকার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। রবিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টায় রাজশাহীগামী আন্তঃনগর ‘ঢালারচর এক্সপ্রেস’ ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজার আব্দুল করিম জানান, রবিবার সকালে পাবনার ঢালারচর রেলওয়ে স্টেশন থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসে ‘ঢালারচর এক্সপ্রেস’। সকাল সাড়ে ৯টার দিকে যাত্রীবাহী ট্রেনটি পাবনার টেবুনিয়া স্টেশনে পৌঁছালে লোকোমোটিভ ইঞ্জিন বিকল হয়ে যায়। খবর পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে কর্মকর্তারা ঘটনাস্থলে যান। 

ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে উদ্ধারকারী ট্রেন এসে বিকল হওয়া ইঞ্জিন সরানোর পর ট্রেন চলাচল স্বাভাবিক করে। চার ঘণ্টা বিলম্বে ট্রেনটি চলাচল করছে বলে জানান তিনি।

/এসএইচ/

সম্পর্কিত

রামেকের করোনা ইউনিটে ২৬ দিনে ১৫০ জনের মৃত্যু

রামেকের করোনা ইউনিটে ২৬ দিনে ১৫০ জনের মৃত্যু

৭০ বছর পর মায়ের সন্ধান পেলেন কুদ্দুস

৭০ বছর পর মায়ের সন্ধান পেলেন কুদ্দুস

আমি আপনাদের বেতনভুক্ত চাকর: পলক

আমি আপনাদের বেতনভুক্ত চাকর: পলক

মাতব্বরদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন মাথা ন্যাড়া করে দেওয়া বাউল

মাতব্বরদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন মাথা ন্যাড়া করে দেওয়া বাউল

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে অপহৃত ৩ বাংলাদেশিকে উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৮০ মণ্ডপে হবে দুর্গাপূজা

দেড় মাস পর হিলি দিয়ে এলো কাঁচা মরিচ

দেড় মাস পর হিলি দিয়ে এলো কাঁচা মরিচ

চলন্ত ট্রেনে ডাকাতি-হত্যা: গ্রেফতার আরও ৫

চলন্ত ট্রেনে ডাকাতি-হত্যা: গ্রেফতার আরও ৫

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

১০ মিনিটে আদালতের কাজ শেষে কারাগারে মামুনুল-সাইফুল্লাহ 

ট্রাকচাপায় প্রাণ গেলো ২ পথচারীর

ট্রাকচাপায় প্রাণ গেলো ২ পথচারীর

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

পুলিশের মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দেবেন মামুনুল হক

সর্বশেষ

ইভ্যালির প্রতারণা বোঝাই যায়নি: বাণিজ্যমন্ত্রী

ইভ্যালির প্রতারণা বোঝাই যায়নি: বাণিজ্যমন্ত্রী

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

বিদেশে অপ্রচারকারীর দাঁতভাঙা জবাব দিতে হবে: শিক্ষা উপমন্ত্রী

বিদেশে অপ্রচারকারীর দাঁতভাঙা জবাব দিতে হবে: শিক্ষা উপমন্ত্রী

এবারের গণটিকা কর্মসূচিতে প্রাধান্য পাচ্ছেন যারা

এবারের গণটিকা কর্মসূচিতে প্রাধান্য পাচ্ছেন যারা

© 2021 Bangla Tribune