X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রামেক হাসপাতালে নার্সকে যৌন হয়রানি ও মারপিটের অভিযোগ

রাজশাহী প্রতিনিধি
০৮ এপ্রিল ২০২১, ১৮:১৩আপডেট : ০৮ এপ্রিল ২০২১, ১৮:১৩

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের সাত মাসের গর্ভবতী নার্সকে যৌন হয়রানি, শারীরিক নির্যাতন, পরবর্তী সময়ে চিকিৎসায় বাধা প্রদান ও ভয়ভীতি প্রদর্শনসহ ঘটনার মীমাংসার জন্য অর্থ দাবির অভিযোগ উঠেছে আনসার সদস্যদের বিরুদ্ধে। এছাড়া এ ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অসহযোগিতারও অভিযোগ করেছেন ভুক্তভোগী। তবে অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত আনসারসহ হাসপাতাল কর্তৃপক্ষ।

ভুক্তভোগী নার্সের অভিযোগ ও হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৭ মার্চ (শনিবার) বিকাল সাড়ে ৪টার দিকে ভুক্তভোগী নার্সের স্বামী তাকে খাবার দিতে হাসপাতালে আসেন। হাসপাতাল থেকে বের হওয়ার পথে বেক্সিমকো ফার্মায় কর্মরত তার স্বামীর থেকে গিফট চায় আনসার সদস্যরা। গিফট দিতে না পারায় গেটপাস নেই এমন অজুহাতে তার স্বামীকে গুরুতর আহত করে আনসার সদস্যরা। এ খবর ভুক্তভোগী নার্স জানতে পেরে স্বামীকে বাঁচাতে ছুটে যান। এ সময় গর্ভবতী ওই নার্সের পেটে লাথি, স্পর্শকাতর বিভিন্ন জায়গায় হাত দেওয়াসহ টানাহেঁচড়া করে মতিন, শরিফুলসহ পুরুষ অন্য আনসার সদস্যরা। পরে ভুক্তভোগী নার্সের স্বামীকে হাসপাতালে ভর্তি করা হলে ছাদ থেকে ফেলে হত্যার হুমকিও দেয় আনসার সদস্যরা। এছাড়া তাদের কাছে থাকা এক লাখ ২০ হাজার টাকা, সোনার আংটিসহ মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া যায়।

বর্তমানে ভুক্তভোগী এই নার্স বাসায় চিকিৎসা নিচ্ছেন। আঘাতের কারণে গর্ভধারণজনিত জটিলতা দেখা দেওয়ায় ডাক্তার তাকে দুই সপ্তাহের পূর্ণ বিশ্রামে থাকতে বলেছেন। এতে আইনগত পদক্ষেপের বিষয়ে নিজের অসহায়ত্বের কথা তুলে ধরে ভুক্তভোগী নার্স জানান, হাসপাতালের এর আগে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনাগুলোর তেমন কিছুই হয়নি। আর একজন নারীর পক্ষে নিজের নির্যাতনের ঘটনা তুলে ধরে বিচার দাবি করাও অনেক কষ্টের। এর মধ্যে তিনি ও তার স্বামী দুজনেই অসুস্থ। যার কারণে তিনি আইনগত পথে যেতে চাননি। এ ঘটনার পরে তার ও তার স্বামীর বিরুদ্ধে থানায় অভিযোগ করে আনসার সদস্যরা। এবং মীমাংসার জন্য ৭০ হাজার টাকা দাবি করে।

ভুক্তভোগী এই নার্স আরও জানান, এ ঘটনার পর মৌখিকভাবে তিনি হাসপাতালের উপ-পরিচালককে জানান। তিনিও ওই আনসার সদস্যদের ৫০ হাজার টাকা দিয়ে মীমাংসা করে নিতে বলেন। এ সময় তিনি ও তার স্বামী দুজনই অসুস্থ হওয়ায় উপায় না পেয়ে ৫০ হাজার টাকা দিতেও চান। কিন্তু এরপরও তাদের ভয়ভীতি দেখানো হচ্ছে। এ কারণে তিনি বাধ্য হয়ে একটি মানবাধিকার সংগঠন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর এবং ডাকযোগে হাসপাতাল কর্তৃপক্ষ ও রাজপাড়া থানায় লিখিত অভিযোগ করেন। এছাড়া বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন রামেক হাসপাতাল শাখায় মৌখিক অভিযোগ করেছেন।

এ বিষয়ে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন রামেক হাসপাতাল শাখায় যোগাযোগ করা হলে এ ঘটনা সম্পর্কে কোনও মন্তব্য করতে চাননি তারা। 

এ বিষয়ে রামেক হাসপাতাল আনসার ইনচার্জ হারুন অর রশিদ জানান, এখানে যৌন হয়রানির কোনও ঘটনা ঘটেনি। তার স্বামী রিপ্রেজেন্টেটিভ হিসেবে হাসপাতালে প্রবেশ করেছিলেন। যেটা হাসপাতাল কর্তৃপক্ষের নিষেধ আছে। হামলার শিকার আনসার সদস্য আব্দুল মতিন তার কাছে কার্ড দেখতে চেয়েছিলেন। তিনি কার্ড না দেখিয়ে তার গায়ে হাত তোলেন। এ সময় তারা সংঘর্ষে জড়িয়ে পড়লে দুজনই আহত হন। তবে আনসার সদস্য গুরুতর আহত হয়েছিলেন। তার চিকিৎসার খরচ দিয়ে তারা এটার মীমাংসা করতে চেয়েছিল। কিন্তু আনসার সদস্য আইনগত ব্যবস্থা নেন। এ কারণে তারা হয়তো এমন অভিযোগ করছেন।

এ বিষয়ে রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, ‘এ বিষয়ে আমার কোনও বক্তব্য নেই। আমি জানি না।’

রামেক হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, প্রথমে যখন এই নার্স তাদের কাছে অভিযোগ করেছিলেন সে সময় যৌন হয়রানির কোনও অভিযোগ করেননি। সে সময় নার্সের স্বামী ও আনসার সদস্য দুই পক্ষই পাল্টাপাল্টি মারপিটের অভিযোগ করেছিল। পরে তিনি পরিদর্শন করে দেখেন দুই পক্ষই হাসপাতলে ভর্তি আছেন। তিনি বিষয়টি তদন্ত করে মীমাংসার জন্য উপ-পরিচালককে দায়িত্ব দিয়ে ঢাকায় অফিসিয়াল কাজে গিয়েছিলেন। এখন তিনি বিষয়টি দেখবেন।

তিনি আরও জানান, এ ঘটনায় আনসার সদস্যরা প্রথমত আইনগত ব্যবস্থা নেয়। পরবর্তী সময়ে এই নার্স অভিযোগ করেন। এখানে হাসপাতাল কর্তৃপক্ষের অসহযোগিতার কোনও বিষয় নেই। তবে এ ঘটনার সত্যতা জানতে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে রাজশাহী মেট্রোপালিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, তারা দুই পক্ষই থানায় অভিযোগ করে। অভিযোগের ভিত্তিতে একজন তদন্ত কর্মকর্তাসহ তারা দুই পক্ষই হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে নিজেরাই ঘটনার মীমাংসা করে নেবে বলে জানায়। তবে তারা যদি মীমাংসা না করে সেক্ষেত্রে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি