X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হেলে পড়া ভবনটির অনুমোদন নেই, ভেঙে ফেলতে চসিককে চিঠি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১১ এপ্রিল ২০২১, ২৩:৫২আপডেট : ১১ এপ্রিল ২০২১, ২৩:৫৩

গোয়ালপাড়ায় হেলে পড়া ভবনটি নির্মাণে ভবনের মালিক কোনও ধরনের ইমারত নির্মাণ প্রকৌশল বিধিমালা অনুসরণ করেননি বলে দাবি করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী শাহিনুল ইসলাম। এ কারণে নির্মাণের ১০ থেকে ১৫ বছরের মাথায় ভবনটি হেলে পড়েছে বলে তিনি জানান।

শাহিনুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ভবন নির্মাণের জন্য ভবন মালিক কোনও ইঞ্জিনিয়ারের কাছ থেকে ডিজাইন নেননি। ডিজাইন ছাড়াই উনি নিজের ডিজাইনে ভবন নির্মাণ করেছেন। এরপর নির্মাণ ত্রুটি পরিলক্ষিত হয়। তখনও তারা নিজেদের বুদ্ধিতে সেটি মেরামত করার চেষ্টা করছিলেন। গর্ত করে তারা গেটিস দেওয়ার চেষ্টা করছিলেন। এটা তো এক্সপার্টদের কাজ, এটা উনারা নিজেরা কেন করতে গেলেন? কোনও কাঠামোগত এক্সপার্টের সহযোগিতা না নিয়ে তারা ভবন মেরামত কাজ শুরু করায় ভবনটি হেলে পড়ে।’

রাতের বেলা ভবনটির সামনে পুলিশ পাহারা

এর আগে শনিবার (১০ এপ্রিল) রাত ৯টার দিকে কার্তিক ঘোষের মালিকানাধীন ৫ তলা ভবনটি হেলে পড়ে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে দ্রুত ভবনের বাসিন্দাদের সরিয়ে দেন।

স্থানীয়দের অভিযোগ, কোনও ধরনের অনুমোদন না নিয়েই ভবনটির সামনে দুটি পিলার বসানোর কাজ করছিলেন মালিকপক্ষ। সন্ধ্যার পর পাইলিং করতে গেলে ভবনটি সামনের দিকে হেলে পড়ে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস এসে ভবনের বাসিন্দাদের অন্যত্র সরে যেতে নির্দেশ দেন। রবিবার সকালে হেলে পড়া ভবনটি পরিদর্শন করেন সিডিএ’র ইঞ্জিনিয়ার শাহিনুল ইসলাম। এসময় তিনি ভবনটি ভেঙে ফেলার নির্দেশনা দেন।

এ সম্পর্কে জানতে চাইলে শাহিনুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভবনটি নির্মাণের জন্য ভবনের মালিক ১৯৯৬ সালে সিডিএ থেকে অনুমোদন নিয়েছিলেন। কিন্তু, তিনি ওই সময় ভবনটি নির্মাণ করেননি। অনুমোদনের সময় পার হওয়ার পর তিনি ভবনটি নির্মাণ করেন। ভবনটি নির্মাণ করেছেন ১০ থেকে ১৫ বছর হচ্ছে। এ হিসেবে ভবনটি নির্মাণে সিডিএ’র অনুমোদন নেই। এর বাইরে ভবনটি নির্মাণে ইমারত নির্মাণ প্রকৌশল বিধিমালাও অনুসরণ করা হয়নি। তাই ভবনটি হেলে পড়েছে।

যে কোনও মুহূর্তে ভবনটি ভেঙে পড়ে জন-জীবনের ক্ষয়ক্ষতির কারণ হতে পারে জানিয়ে শাহিনুল ইসলাম বলেন, ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙে ফেলতে হবে। এর জন্য আমরা চট্টগ্রাম সিটি করপোরেশনকে চিঠি দিয়েছি। আমাদের (সিডিএ) কাজ হলো ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে সেগুলো সিটি করপোরেশনকে প্রদান করা। ভেঙে ফেলার কাজটি তারাই করবে।’

নিয়ম অনুযায়ী সিডিএ কোনও ভবনকে ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে ঘোষণা করে তা সিটি করপোরেশনকে চিঠির মাধ্যমে জানিয়ে ভাঙতে অনুরোধ করলে ভাঙার কাজটি করে সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ।

গোয়াল পাড়া ভবনটির ভেঙে ফেলার বিষয়ে জানতে সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা শাহেদা ফাতেমা চৌধুরীর মোবাইল ফোনে একাধিকবার মোবাইল করা হলে তিনি কল রিসিভ করেননি।

তবে এর আগে রবিবার দুপুরে হেলে পড়া ভবনটি পরিদর্শনে গিয়ে সিটি করপোশেনের মেয়র রেজাউল করিম চৌধুরী ভবনের মালিক কার্তিক ঘোষের পরিবারকে অচিরেই ভবনটি ভেঙে ফেলে নিরাপদে অপসারণ করে এলাকাকে ঝুঁকিমুক্ত করার আহ্বান জানান।

ওই সময় রেজাউল করিম চৌধুরী বলেন, ‘নগরীতে যে সকল ভবন হেলে পড়েছে বা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে তার একটি সুনির্দিষ্ট তালিকা নিশ্চয়ই সিডিএ’র কাছে আছে। আমি মনে করি কোনও ধরনের বিপর্যয়ের আগেই কেবল কার্তিক ঘোষের বাড়িটি নয়, নগরীর সব ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে অপসারণে এসব ভবন মালিককে বাধ্য করতে হবে।’

এদিকে সিটি করপোরেশন থেকে ভবনটি ভেঙে ফেলতে কার্যকর কোনও পদক্ষেপ না না নেওয়া হলেও রবিবার ভবনের মালিক পক্ষ নিজেরাই ভবনটি ভেঙে ফেলার কাজ শুরু করেছে। প্রথম দিন তারা ভবনটির দরজা, জানালাগুলো খুলে অন্যত্র নিয়ে যান। এরপর পর্যায়ক্রমে ভবনটি ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন ভবনের মালিক।

এ সম্পর্কে জানতে চাইলে কার্তিক ঘোষের মেজো ছেলে রূপা ঘোষ জানান, রাস্তার পাশে ভবনটির একটি পিলারে ফাটল ধরায় সেটি সংস্কার করতে গেলে ভবনটি হেলে পড়ে। এরপর রবিবার সিডিএ, সিটি করপোরেশন থেকে লোকজন এসেছে। তারা ভবনটি ভেঙে ফেলার নির্দেশনা দিয়েছেন। তাদের নির্দেশনা মেনেই আমরা ভবনটি ভাঙার উদ্যোগ নিয়েছি। আজ থেকেই ভাঙার কাজ শুরু করেছি।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা