X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বায়ার্নের কাছে হেরেও নেইমারদের উৎসব

স্পোর্টস ডেস্ক
১৪ এপ্রিল ২০২১, ০৪:৩০আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ১৩:৩০

বায়ার্ন হয়তো ম্যাচের পর পরিতাপ করতেই পারে। কেন যে জয়ের ব্যবধান ২-০ হলো না! তাহলেই যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের টিকিট মিলতে পারতো। কিন্তু পিএসজি তা হতে দেয়নি। কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লীগে মঙ্গলবার রাতে বায়ার্নের বিপক্ষে ম্যাচ জিততে পারেনি পচেত্তোনিওর দল। কিন্তু ম্যাচ হেরেছে ১-০ গোলের ব্যবধানে। এতে দুই লেগ মিলিয়ে দুই দলের গোল ব্যবধান ৩-৩ থেকেছে। তবে অ্যাওয়ে ম্যাচে বেশি গোল দেওয়ার ‍সুবাদে পিএসজি জায়গাকরে নিয়েছে সেমিফাইনালে।

অন্যদিকে সেভিয়ার মাঠে চেলসিকে ১-০ গোলে হারিয়েছে এফসি পোর্তো  কিন্তু আগের লেগে ২-০ গোলে ম্যাচ জেতায়এগিয়ে চেলসিই। তাতে দুই লেগ মিলিয়ে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে থেকে চেলসি সাত বছর পর শেষ চার এ উঠেছে।

আগে থেকে ব্যাকফুটে ছিল বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। নিজেদের মাঠে পিএসজির কাছে ৩-২ গোলে হেরেছিল এবার অবশ্য ম্যাচ জিততেই চলতো না। ব্যবধান থাকতে হতো নুন্যতম ২-০ গোলে। কিন্তু বায়ার্ন সেটা পারলো কই। গতবার ট্রফি জেতা দলটি কিনা এবার শেষ চার এর আগেই বিদায় নিলো।

৪-২-৩-১ ফর্মেশন খেলেছে পিএসজি। একই ফর্মেশনে খেলেছে বায়ার্নও রিয়াল মাদ্রিদের পর দ্বিতীয় ক্লাব হিসেবে আজ  চ্যাম্পিয়ন্স লিগের শততম ম্যাচ খেলেছে। তবে ম্যাচটি জিতলেও যে পরের পর্বে যেতে পারলো না হান্সি ফ্লিকের দল। ১০ বছরে দ্বিতীয়বার এমনটি হলো কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে বায়ার্নকে। সর্বশেষ ২০১৬-১৭ মৌসুমে কোয়ার্টার ফাইনাল থেকে শেষ চারে যেতে পারেনি বায়ার্ন।

বায়ার্নের মূল অস্ত্র রবের্ত লেভানদোভস্কি চোটের কারণে ছিল না। তার জায়গায় খেলছেন ক্যামেরুনের বংশোদ্ভুত জার্মান ফরোয়ার্ড চোওপো মোটিং। ম্যাচের একমাত্র গোলটি এসেছে তার হেড থেকেই।

প্যারিসের এই মাঠে দর্শকদের ঢোকার অনুমতি ছিল না। তবে মাঠের বাইরে খেলার শুরুতে আতশবাজির ফোয়ারা দেখাগেছে।এমন আতশবাজির মাঝে প্রথমার্ধে দুইদল প্রায় সমানে সমান লড়াই করার চেষ্টা করেছে। আক্রমণও কম হয়নি। পিএসজির দুর্ভাগ্য নেইমারের দুটি প্রচেষ্টাতে গোলবার বাধা হয়ে না দাড়ালে হয়তো ব্যবধান অন্যরকম হতে পারতো।

ম্যাচের শুরুতে অবশ্য বায়ার্ন প্রেসিং করে খেলতে থাকে। আক্রমণও শানিয়েছে। কিন্তু গোলের দেখা পায়নি।২৪ মিনিটেমুলারের শট এক ডিফেন্ডার ক্লিয়ার করেন পরের মিনিটে বক্সের বাইরে থেকে সানের বাঁ পায়ের শট বক্সেরক্রস বারের পাশদিয়ে যায়।

পিএসজির খেলোয়াড়রা বল পায়ে পেলেই ভয়ংকর হয়ে উঠার চেষ্টা করেছে। বিশেষ করে নেইমার-এমবাপ্পেরা। ২৭ থেকে ৩৯ মিনিটের মধ্যে তাদের চারটি গোলের প্রচেষ্টা ছিল দেখার মতো।

২৭ মিনিটে এমবাপ্পের কাটব্যাক থেকে নেইমারের সামনে তখন গোলকিপার ‍নয়্যার। সোজাসুজি তার গায়ে মেরে সুযোগ নষ্ট করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

৩৪ মিনিটে নেইমারের প্রচেষ্টা থেকে গোল হয়নি। ৩৭ মিনিটে বক্সে ঢুকে নেইমারের শট নিলেও তা ক্রস বারে লেগে ফিরে আসলে হতাশা বাড়ে। আর দুই মিনিট পর নেইমারের আরও  একটি শট পোস্টের নিচে লেগে ফিরে আসলে গোল পাওয়া হয়নি।

বায়ার্ন সুযোগ পেয়েই আক্রমণে উঠেছে। ৪০ মিনিটে গোলও পেয়েছে। আলবার শট গোলকিপার ফিরিয়ে দিলে ক্যামেরুনের বংশোদ্ভুত ফরোয়ার্ড এরিক ম্যাক্সিম চোওপো মোটিং হেডে লক্ষ্যভেদ করেন।

৪৩ মিনিটে আলবার বক্সের বাইরে থেকে নেওয়া শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দিয়ে বায়ার্নকে ব্যবধান বাড়াতে দেননি।

বিরতির পর দুই দলই চেষ্টা করেছে। পাল্টাপাল্টি আক্রমণে খেলা জমে উঠে। কিন্তু গোলের দেখা পায়নি কোনও দলই। ৫৩ মিনিটে দি মারিয়ার পাসে ফাঁকায় নেইমার পা ছোঁয়াতে পারেননি। আর ৭৮ মিনিটে এমবাপ্পের গোল অফসাইডের কারণেবাতিল হয়। মুলার-মোটিংরাও লক্ষ্যভেদ করার জন্য প্রতিপক্ষের আক্রমণভাগে গেলেও গোল হয়নি। মুলারের একটি শটতো গোলকিপারের শরীরে লেগে প্রতিহত হয়। এই মৌসুমে তাই আর ট্রফি আর ধরে রাখতে পারলো না জার্মান চ্যাম্পিয়নরা। 

/টিএ/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা