X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অলিগলিতেও পুলিশের নজরদারি

রিয়াদ তালুকদার
১৯ এপ্রিল ২০২১, ১৬:৪৪আপডেট : ১৯ এপ্রিল ২০২১, ১৬:৪৪

রাজধানীর সড়কগুলোতে চাপ রয়েছে ব্যক্তিগত গাড়ি চলাচলের। বিভিন্ন চেক পোস্টগুলোতে পুলিশি তল্লাশির সময় জিজ্ঞাসাবাদের করলে কিছুক্ষণের মধ্যেই পেছনে তৈরি হচ্ছে গাড়ির দীর্ঘ লাইন ‌। এই অবস্থা দেখা গেছে নগরীর বড় মোড়গুলোতে।

গাড়ির এমন উপস্থিতি দেখে কে বলবে জনসাধারণকে ঘরে রাখতে দেশে সর্বাত্মক লকডাউন চলছে! গাড়ির চাপ সামলাতে লকডাউনের মধ্যেই সিগনালগুলোতে দেখা গেছে ট্রাফিক পুলিশের তৎপরতাও।

রাস্তায় ব্যক্তিগত গাড়ি চলাচলের পাশাপাশি পাড়া-মহল্লা আর হাটবাজারে রয়েছে মানুষের অবাধ বিচরণ। চলমান লকডাউনের মধ্যে জরুরি কাজে অফিসমুখী যাত্রীদের ছেড়ে দেওয়া হলেও ব্যক্তিগত গাড়ি নিয়ে যারা বের হয়েছেন, তাদের পড়তে হচ্ছে পুলিশের জেরার মুখে। অনেকেই ব্যক্তিগত গাড়িতে অফিসে আসা যাওয়া করছেন। জরুরি প্রয়োজনে যথার্থতা কিংবা পরিচয়পত্র দেখিয়ে অফিসে যেতে পারছেন বিনা বাধায়। তবে যারা জরুরি সেবা দিতে অফিসে যাচ্ছেন তাদের বিষয়ে কোনও আপত্তি নেই আইনশৃঙ্খলা বাহিনীর।

রাজধানীর বিভিন্ন চেকপোস্টগুলোতে দেখা গেছে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা তৎপরতা, যাতে বিনা কারণে কেউ রাস্তায় বের হতে না পারে । আবার কেউ ঢাকার বাইরে যাচ্ছে কিনা সে বিষয়গুলো তারা খুব কড়াভাবে তদারকি করছেন।

অলিগলিতেও পুলিশের নজরদারি

রাজধানীর মূল সড়কগুলোও ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল ও রিকশার দখলে। গণপরিবহন না থাকায় ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতে দেখা গেছে প্রচুর ব্যক্তিগত গাড়ি, সিএনজি অটোরিকশা ও মোটরবাইক। পুলিশের পাশাপাশি বিভিন্ন স্থানে ছিল বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত। বাইরে বের হওয়ার যথাযথ কারণ দেখাতে না পারায় অনেককেই পড়তে হয়েছে জরিমানার কবলে।

সোমবার ( ১৯ এপ্রিল) সরেজমিনে রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট। রিকশা, মোটরসাইকেল, প্রাইভেটকার সব কিছুই থামিয়ে থামিয়ে তাদের জিজ্ঞাসা করা হচ্ছে ‘মুভমেন্ট পাস’ আছে কিনা। যথাযথ কারণ বলতে না পারলে পথ থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে।

ব্যক্তিগত গাড়ি নিয়ে বের হওয়া ব্যাংকার রাশফিক শুভ বাংলা ট্রিবিউনকে বলেন, অফিস খোলা থাকলে বাসা থেকে বের হতেই হবে। সবার পরিবার আছে। সুতরাং অফিস খোলা থাকলে করোনার ভয়ে ঘরে বসে থাকার সুযোগ নেই।

দায়িত্বরত পুলিশ সদস্যরা বলছেন, সকাল থেকে রাস্তায় গাড়ির চাপ রয়েছে। অফিসগামী ছাড়াও জরুরি প্রয়োজনে বের হওয়া অনেকেই নিজেদের ব্যক্তিগত গাড়ি নিয়ে বের হচ্ছেন। আমরা বিভিন্ন চেকপোস্টে পরিচয় নিশ্চিত হয়ে তাদের যেতে দিচ্ছি। তবে রিকশা, সিএনজি, ব্যক্তিগত গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে। প্রায় ৩৫ শতাংশ মানুষ বের হয়েছেন কাজ ছাড়া। আর বাকিরা মুভমেন্ট পাস বা জরুরি কাজের জন্য রাস্তায় বের হয়েছেন।

অলিগলিতেও পুলিশের নজরদারি

তেজগাঁও ট্রাফিক বিভাগের পুলিশ সার্জেন্ট চন্দন চক্রবর্তী বাংলা ট্রিবিউনকে বলেন, যারা ব্যক্তিগত গাড়ি নিয়ে বের হন তাদের কী ধরনের প্রয়োজনীয়তা রয়েছে সে বিষয়টি জিজ্ঞাসাবাদ করা হয়। গাড়িতে যারা অবস্থান করছেন তাদের মুভমেন্ট পাস আছে কিনা সে বিষয়টিও নিশ্চিত করা হয়। এছাড়া জরুরি সেবা কিংবা অফিস-আদালত খোলা রয়েছে তাদের পরিবহনের জন্য যেসব গাড়ি ব্যবহৃত হয় সেসব গাড়িগুলোর প্রতিষ্ঠান থেকে দেওয়া অনুমতি পত্র রয়েছে কিনা তা যাচাই করা হয়। যারা বিনা কারণে বাইরে বের হন তাদের ফিরিয়ে দেওয়া হয় এবং জরিমানা এবং মামলা দায়ের করা হয়।

গুলশান ট্রাফিক বিভাগের পুলিশ সার্জেন্ট আমিনুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ব্যক্তিগত গাড়ির চাপ বেড়েছে। মুভমেন্ট পাস নিয়ে অনেকেই ব্যক্তিগত কাজে বেশি বের হতে দেখা গেছে। অনেক ক্ষেত্রে তাদেরকে মামলা ও সচেতন করা হচ্ছে। এছাড়া, রাস্তায় সিএনজি ও রিকশা চলাচল করছে। প্রধান সড়কসহ অলিগলিতে আমাদের অভিযান পরিচালিত হচ্ছে।

মোহাম্মদপুর ট্রাফিক বিভাগের পুলিশ সার্জেন্ট মোখলেছুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, প্রাইভেটকার নিয়ে যারাই বের হচ্ছেন তাদের কারণ সম্পর্কে আমরা অবগত হচ্ছি। জরুরি প্রয়োজন ছাড়া যারা বের হচ্ছেন তাদেরকে আমরা বুঝিয়ে ফেরত পাঠিয়ে দিচ্ছি। বিভিন্ন অফিস আদালত খোলা থাকায় ব্যক্তিগত গাড়ি, সিএনজি ও রিকশা চলাচল করছে রাস্তায়। অনেকাংশেই রিকশা চলাচল নিয়ন্ত্রণ করছি আমরা প্রধান সড়কগুলোতে।

পুলিশের চেকপোস্ট বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স রিলেশনস বিভাগের এআইজি সোহেল রানা বাংলা ট্রিবিউনকে বলেন, প্রধান সড়ক থেকে অলিগলি সব জায়গায় পুলিশি নজরদারি রয়েছে। যারা অপ্রয়োজনে বাইরে বের হচ্ছেন তাদের জরিমানা এবং মামলা করা হচ্ছে। যারা জরুরি প্রয়োজনে বের হয়েছেন এবং অফিস-আদালতে যাচ্ছেন তাদের কোন ধরনের বাধা দেয়া হচ্ছে না। যারা বাইরে বের হচ্ছেন তাদের মুভমেন্ট পাস চেক করা হচ্ছে। মুভমেন্ট পাসের  প্রয়োজনীয়তা সম্পর্কে তাদের অবহিত করা হচ্ছে।

 

/আরটি/এমআর/
সম্পর্কিত
মানবিকতায়ও নজির স্থাপন করেছে পুলিশ: ডিএমপি কমিশনার
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সর্বশেষ খবর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ