X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মেডিক্যালে ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় সাধারণ শিক্ষার্থী ভর্তি বন্ধের দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ এপ্রিল ২০২১, ১৯:৪১আপডেট : ২১ এপ্রিল ২০২১, ১৯:৪১

দেশের ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস ভর্তির ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত আসনে সাধারণ শিক্ষার্থী ভর্তি বন্ধের দাবি জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। দেশের ২২ জন বিশিষ্ট ব্যক্তি স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বুধবার (২১ এপ্রিল) সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদের পাঠানো বিজ্ঞপ্তিতে বিবৃতির তথ্য তুলে ধরা হয়।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হচ্ছেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য রামেন্দ্র মজুমদার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. নুর মোহাম্মদ তালুকদার, উন্নয়ন কর্মী খুশী কবির, নারী নেত্রী রোকেয়া কবির, বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি এস.এম.এ সবুর, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহিদুল বারী, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট পারভেজ হাসেম, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, সংস্কৃতি কর্মী এ কে আজাদ, অলক দাস গুপ্ত।

বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপয়ন খীসা, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য বিভূতী ভূষণ মাহাতো, বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল- নাজমুল হক প্রধান) সাধারণ সম্পাদক গৌতম শীল।

বিবৃতিতে বলা হয়, দেশের ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত আসনে ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রতি শিক্ষাবর্ষেই কোটায় নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়ে থাকে। কিন্তু দীর্ঘদিন থেকেই আদিবাসী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত আসনগুলোতেও অ-আদিবাসী শিক্ষার্থীদের নির্বাচন করা হয়ে আসছে। এতে প্রতিবছরই অনেক আদিবাসী শিক্ষার্থীই মেডিক্যাল কলেজে ভর্তি থেকে বঞ্চিত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তিতে এবছর আদিবাসী কোটায় মোট ৩৩ জন শিক্ষার্থীর আসন বরাদ্দ করা হয়েছে যার মধ্যে পার্বত্য তিন জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর (কোড-৭১, ৭৩, ৭৫) জন্য ৯টি, পার্বত্য তিন জেলার অ-আদিবাসীদের (কোড- ৭২, ৭৪, ৭৬) জন্য ৩টি, অন্যান্য জেলার আদিবাসীদের (কোড- ৭৭) জন্য ৮টি এবং রাঙ্গামাটি মেডিক্যাল কলেজে ১৩টি আদিবাসী সংরক্ষিত আসন বরাদ্দ রাখা হয়েছে। কিন্তু ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলে আদিবাসী (উপজাতীয়) কোটায় অ-আদিবাসী শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

গত ৪ এপ্রিল প্রকাশিত ফলাফলে অন্যান্য জেলার আদিবাসীদের জন্য ৭৭ কোডে ৮ জন শিক্ষার্থীর মধ্যে ৫ জনই অ-আদিবাসী শিক্ষার্থীকে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে। এছাড়াও ৭১ কোড এ এক জন ও ৭২, ৭৪, ৭৬ কোডে অতিরিক্ত ৩ জন অ-আদিবাসী শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে। এছাড়াও ৭৭ কোড এর অপেক্ষমাণ তালিকায় ৫ জনের মধ্যে ২ জন অ-আদিবাসী (সিরিয়াল নং ২ ও ৫) শিক্ষার্থীও রয়েছে। এসকল শিক্ষার্থীর কেউ-ই বাংলাদেশ সরকারের গেজেটভুক্ত ৫০টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর (আদিবাসী জাতিসত্তার) সদস্য নয়।

অবিলম্বে এসকল রোলধারী অ-আদিবাসী শিক্ষার্থীদেরকে ভর্তির তালিকা থেকে বাদ দিয়ে আদিবাসী শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচিত করে তালিকা প্রকাশ করার জোর দাবি জানাচ্ছি।

আদিবাসী কোটায় অ-আদিবাসীরা কীভাবে স্থান পায়, তার সুষ্ঠু তদন্ত হওয়া প্রয়োজন। আদিবাসী কোটায় শুধুমাত্র আদিবাসী শিক্ষার্থীদেরকেই বরাদ্দ দিতে হবে। আদিবাসী কোটায় নির্বাচিত অ-আদিবাসী শিক্ষার্থীদের ফলাফল বাতিল করে সেসব আসনে আদিবাসী শিক্ষার্থীদের নির্বাচন করে পুনরায় ফলাফল প্রকাশ করতে হবে। এই অনিয়ম বন্ধ হওয়া জরুরি।

 

/এসএমএ/এনএইচ/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
এনএসইউতে সামার-২০২৪ সেমিস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা