X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়নের বিনিয়োগে কর অব্যাহতির দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ এপ্রিল ২০২১, ১৬:৫০আপডেট : ২৪ এপ্রিল ২০২১, ১৬:৫০

বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন কার্যক্রমে করা বিনিয়োগে কর অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান। শনিবার (২৪ এপ্রিল) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘শিল্প ও শিক্ষা খাতের সমন্বয়: শিক্ষা খাতের ভূমিকা’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ দাবি জানান।

রিজওয়ান রাহমান বর্তমান যুগের চাহিদা মোতাবেক শিক্ষা কার্যক্রম প্রণয়নের লক্ষ্যে শিক্ষার সব স্তরে শ্রেণিকক্ষের পাশাপাশি গবেষণাগারের কার্যক্রম আরও সম্প্রসারণ এবং বিজ্ঞান-প্রযুক্তি-ইঞ্জিনিয়ারিং ও গণিতের ওপর আরও বেশি গুরুত্ব দেওয়ার অনুরোধ জানান। তিনি উল্লেখ করেন, ‘বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়সমূহের অনুসরণে আমাদের বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষা কার্যক্রমের আধুনিকায়ন এবং সর্বোপরি শিল্প ও শিক্ষা খাতের মধ্যকার দীর্ঘমেয়াদি সমন্বয় আরও সুদৃঢ় করা জরুরি।’

ডিসিসিআই সভাপতি বলেন, ‘আমাদের প্রথাগত শিক্ষাব্যবস্থায় পাঠদান শেষে শিল্প খাতের জন্য প্রয়োজনীয় দক্ষতা না থাকার কারণে তরুণ সমাজ কর্মসংস্থানে প্রবেশের ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে। এ জন্য শিল্প খাতের বিশেষ করে নতুন প্রযুক্তি ব্যবহার ও ব্যবস্থাপনার জন্য বিদেশি নাগরিকদের ওপর প্রতিনিয়ত নির্ভরশীলতা বৃদ্ধি পাচ্ছে। এর ফলে প্রচুর পরিমাণে দেশীয় মুদ্রা বাইরে দেশে চলে যাচ্ছে, যা বাংলাদেশের প্রবৃদ্ধির ধারাকে শ্লথ করে দিচ্ছে।’

তিনি বলেন, ‘আমাদের কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৪৪ মিলিয়ন, যা এ দেশের অর্থনীতি সম্প্রসারণে অত্যন্ত সহায়ক। তবে এ শক্তিকে কাজে লাগানোর জন্য শিল্প খাতের চাহিদা মোতাবেক যুগোপযোগী শিক্ষা কার্যক্রম চালুকরণের বিষয়ে আমারা বেশ পিছিয়ে রয়েছি। এর ফলে কাঙ্ক্ষিত মাত্রায় বিনিয়োগ আকর্ষণ ও বৈশ্বিক প্রতিযোগিতায় বাংলাদেশ ক্রমান্বয়ে পিছিয়ে পড়ছে।’

ওয়েবিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর উপ-উপাচার্য এম আবুল কাসেম মজুমদার, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর উপাচার্য ড. কারম্যান জেড লামাগনা, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর বিশেষ উপদেষ্টা ও ডীন প্রফেসর ইমরান রহমান প্রমুখ অংশগ্রহণ করেন।

এআইইউবি এর উপাচার্য ড. কারম্যান জেড লামাগনা বলেন, ‘প্রয়োজনীয় দক্ষতার অভাবে শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থানের সুযোগ হচ্ছে না।’ এ জন্য তিনি শিক্ষা ক্যারিকুলাম যুগোপযোগীকরণের পাশাপাশি কর্মক্ষেত্রে ভালো পরিবেশ নিশ্চিতকরণের আহ্বান জানান। তিনি শিল্প ও শিক্ষা খাতের বিদ্যমান দূরত্ব কমানোর লক্ষ্যে প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ এবং অভিজ্ঞতা বিনিময় বাড়ানোর বিষয়ে মত প্রকাশ করেন।

ড. কারম্যান জেড লামাগনা বলেন, ‘দক্ষ মানবসম্পদ উন্নয়নে বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণা কার্যক্রমে আর্থিক সহায়তা প্রদানে সরকারি ও বেসরকারি খাতকে এগিয়ে আসা প্রয়োজন।’ পাশাপশি তিনি শিক্ষা খাতে নীতি সহায়তা ও অবকাঠামো উন্নয়ন ও আর্থিক সহায়তায় সরকারের অগ্রগণী ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি বিশ্ববিদ্যালয় ও শিল্প খাতের সমন্বয়ের জন্য সরকারের প্রধান সমন্বয়কের ভূমিকা পালনেরও প্রস্তাব করেন।

বিইউপি’র উপ-উপাচার্য এম আবুল কাসেম মজুমদার বলেন, ‘দক্ষ মানবসম্পদ তৈরিতে শিল্প ও শিক্ষ খাতের সমন্বয়ের কোনও বিকল্প নেই এবং এ ক্ষেত্রে প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম সম্প্রসারণ দরকার।’ তিনি বিশেষ করে সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের সিনেট ও সিন্ডিকেট সদস্য নির্বাচনে শিল্প খাতের প্রতিনিধিবৃন্দকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন।

ইউল্যাব এর বিশেষ উপদেষ্টা ও ডীন প্রফেসর ইমরান রহমান বলেন, ‘শিল্প ও শিক্ষা খাতের সমন্বয় এখন সময়ের দাবি এবং আমাদের সবা স্টেকহোল্ডারদের মাঝে এটার বোধদয় হয়েছে, যা ইতিবাচক বিষয়।’ তিনি বলেন, ‘পাঠদান, গবেষণা ও শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নে আরও বেশি হারে গুরুত্ব প্রদান করতে হবে।’

বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, ‘বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর শিল্পায়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শিক্ষা ও শিল্প খাতের দীর্ঘমেয়াদি সমন্বয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং আমাদের এ পথ নির্দেশিকা অনুসরণ করতে হবে।’ তিনি বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণা কার্যক্রমে আর্থিক সহায়তা প্রদানে সরকার ও বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি তিনি শিক্ষার্থীদের প্রতিযোগিতার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ করেন। তিনি আরও বলেন, ‘বর্তমান সময়ের তথ্য-প্রযুক্তিভিত্তিক শিল্প খাত নতুন নতুন ধারণা ও সেবা প্রদানের ওপর নির্ভর করে পরিচালিত হচ্ছে এবং আমাদের শিক্ষার্থীদের এ ধরনের দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় শিক্ষাকার্যক্রম প্রদানের বিষয়টি নিশ্চিত করতে হবে।’ এছাড়াও বিশ্ববিদ্যালয়সমূহে ‘ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং’ কার্যক্রম চালু করার প্রস্তাব করেন বুয়েট উপাচার্য।    

 

 

/জিএম/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন