X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রংপুর মেডিক্যালে ১৯ দিন ধরে ডায়ালাইসিস বন্ধ

রংপুর প্রতিনিধি
২৭ এপ্রিল ২০২১, ২১:২৬আপডেট : ২৭ এপ্রিল ২০২১, ২১:২৬

রংপুর তথা উত্তরাঞ্চলের একমাত্র বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের কিডনি রোগীদের ডায়ালাইসিস বিভাগটি ১৯ দিন ধরে বন্ধ রয়েছে। ফলে কিডনি জটিলতার কারণে ডায়ালাইসিস করতে পারছেন না শত শত রোগী। হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ১৯ দিনে ডায়ালাইসিস না করতে পারায় ১৮ জন রোগী বিনা চিকিৎসায় মারা গেছেন।

দায়িত্বরত নার্স আয়া আর টেকনিশিয়ানরা বলছেন, ডায়ালাইসিসের পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট এবং বেশ কয়েকটি ডায়ালাইসিস মেশিন বিকল হওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। মাত্র ছয় লাখ টাকা খরচ করলে দুটি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট বসানো সম্ভব। কিন্তু সেটাই কেনা হচ্ছে না। অথচ ডায়ালাইসিস বিভাগ থেকে প্রতি মাসে আয় হয় তিন লাখ টাকারও বেশি।

মঙ্গলবার দুপুরে সরেজমিন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের নেফ্রোলজি (কিডনি) বিভাগের ডায়ালাইসিস বিভাগে গিয়ে দেখা গেছে, সবগুলো বেড রোগীশূন্য। চার-পাঁচ জন দায়িত্বরত নার্স, আয়া ও টেকনিশিয়ান অলস সময় পার করছেন। অন্য সময় ৪০ থেকে ৫০ জন কিডনি রোগী ও তাদের স্বজনদের উপস্থিতি থাকতো। এখন সেখানে সুনসান নীরবতা।

কর্তব্যরত ডায়ালাইসিস ইউনিটের টেকনিশিয়ান মাসুদ জানান, চলতি মাসের ৮ এপ্রিল থেকে ডায়ালাইসিস ইউনিটটি পুরোপুরি বন্ধ রয়েছে। কারণ হিসেবে তিনি জানালেন, ডায়ালাইসিসের প্রধান উপাদান পিউরিফাইড পানি, যা মেশিনের সাহায্যে পরিশোধন করা হয়। সেই মেশিন দুটি পুরোপুরি বিকল হয়ে গেছে। এর আগেও কয়েকবার মেশিন দুটি বিকল হয়েছিল, পরে কোনও রকমে মেরামত করা হয়। এবার ঢাকা থেকে আসা টেকনিশিয়ানরা জানিয়ে দিয়েছেন, এই মেশিন আর সচল করা সম্ভব নয়। নতুন মেশিন স্থাপন করতে হবে।

তিনি আরও জানান, একজন কিডনি রোগীকে চার ঘণ্টাব্যাপী ডায়ালাইসিস করতে হয়। এজন্য একেক রোগীর জন্য ১৮০ লিটার পিউরিফাইড পানির প্রয়োজন হয়। এটা ছাড়া ডায়ালাইসিস করা যাবে না। সেই মেশিন যদি নষ্ট থাকে তাহলে কোনও ভাবেই ডায়ালাইসিস করা যাবে না।

নাম প্রকাশ না করার শর্তে কর্তব্যরত নার্স জানালেন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়্লাইসিস করতে ছয় মাসের প্যাকেজে মাত্র ২০ হাজার টাকা লাগে। প্রতিবার ডায়ালাইসিস করতে খরচ পড়ে ৪শ’ টাকা। আর বাইরে করলে প্রতিবার তিন হাজার টাকা লাগে। তাই দরিদ্র মানুষরা বাইরে ডায়ালাইসিস করতে পারেন না। ফলে গত ১৯ দিনে ১৮ জন রোগী মারা গেছেন। তারা সবাই এখানকার তালিকাভুক্ত রোগী। দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে আরও অনেকেই মারা যাবেন বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

ডায়ালাইসিস ইউনিট ইনচার্জ মোখলেসুর রহমান জানান, ডায়ালাইসিস মেশিন আগে ছিল ৩০টি, এখন ১৮টিতে দাঁড়িয়েছে। বাকিগুলো বিকল হয়ে পড়ে আছে। তার পরেও রোগীদের সেবা দেওয়া চলছিল কিন্তু দুটো মেশিন নষ্ট হয়ে যাওয়ায় ডায়ালাইসিস পুরোপুরি বন্ধ রয়েছে। বিষয়টি বিভাগীয় প্রধানের মাধ্যমে হাসপাতালের পরিচালককে জানানো হয়েছে।

এদিকে নেফ্রোলজি ওয়ার্ডে গিয়ে মাত্র একজন কিডনি রোগে আক্রান্ত রোগীর দেখা পাওয়া গেল। পুরো ওয়ার্ডে ফাঁকা পড়ে আছে অর্ধশতাধিক বেড। কুড়িগ্রাম থেকে আসা কিডনি রোগে আক্রান্ত ১৬ বছরের কিশোর সালাম জানালো, হাসপাতালের বাইরে বেসরকারি তিন-চারটি হাসপাতালে ডায়ালাইসিস করা যায়। প্রথমে দিতে হয় ১৫ হাজার টাকা, এরপর প্রতিবারের জন্য দিতে হয় তিন হাজার টাকা। সালামের মা মনোয়ারা বেগম বলেন, ‘আমরা গরিব মানুষ। প্রতিবার তিন হাজার টাকা দিয়ে ডায়ালাইসিস করা কোনও ভাবে সম্ভব নয়। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়ালাইসিস করতে লাগে মাত্র ৪শ’ টাকা। ১৯ দিন যাবৎ মেশিন নষ্ট অথচ কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ নিচ্ছে না।’ এক প্রশ্নের উত্তরে তিনি জানান, বাইরে থেকে ডায়ালাইসিস করিয়ে ওয়ার্ডে ভর্তি করে অন্যান্য চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন তারা।

এদিকে নেফ্রোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সৈয়দ আনিসুজ্জামান জানান, মেশিন নষ্ট হয়ে যাওয়ায় ডায়ালাইসিস করা যাচ্ছে না। রোগীদের চিকিৎসা হচ্ছে না।’ এ বিষয়ে বিস্তারিত জানতে হাসপাতালের পরিচালকের সঙ্গে কথা বলতে বলেন তিনি।

সার্বিক বিষয়ে জানতে হাসপাতালের পরিচালক ডা. রেয়াজুল করিমের চেম্বারে গেলে এক কর্মচারী জানান, তিনি মিটিং করছেন। বেশ কিছুক্ষণ অপেক্ষা করার পর জানা গেল, পরিচালক কয়েকজন চিকিৎসককে নিয়ে খোশগল্প করছেন। পরে ঠেলিফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে