X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিপদগ্রস্তদের পাশে দাঁড়াতে হবে ব্যাংকগুলোকে

গোলাম মওলা
২৮ এপ্রিল ২০২১, ১৩:৩০আপডেট : ২৮ এপ্রিল ২০২১, ১৩:৩০

কোভিড মহামারিতে দেশে দারিদ্র্য বেড়েছে মারাত্মক হারে। বেড়েছে বিপদগ্রস্ত, কর্মহীন, ছিন্নমূল, জনগোষ্ঠীর সংখ্যাও। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এমনটি তুলে ধরা হয়েছে। এমন পরিস্থিতিতে দেশের সব ব্যাংকগুলোকে বিপদগ্রস্তদের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৬ এপ্রিল) সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত একটি চিঠিও পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, মানবিক বিবেচনায় সামাজিক দায়বদ্ধতা থেকে বাংলাদেশ ব্যাংক সিএসআর খাতে ব্যয় বাড়ানোর জন্য ব্যাংকগুলোকে উৎসাহিত করছে।

তিনি বলেন, ব্যাংকগুলো এমনিতেই সিএসআর খাতে ব্যয় করে। এখন মহামারি বেড়ে যাওয়া ও লকডাউনের কারণে দেশে দরিদ্র বেড়েছে। ফলে ব্যাংকগুলো যাতে একযোগে অসহায় মানুষদের পাশে দাঁড়ায় সেজন্য বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বাংলাদেশ ব্যাংক বলছে, অসহায় জনগোষ্ঠীর নিত্যপ্রয়োজনীয় খাদ্য, স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীসহ চিকিৎসা ব্যয় নির্বাহ ও জীবিকা নির্বাহে প্রয়োজনীয় সহায়তা দেওয়া জরুরি। ২০২১ সালের সিএসআর বাজেটে অতিরিক্ত বরাদ্দের মাধ্যমে বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনার আবশ্যকতাও দেখা দিয়েছে। এ জন্য বাংলাদেশ ব্যাংক দেশের সব ব্যাংকগুলোকে সিএসআর খাতে আগের বরাদ্দের চেয়ে বেশি ব্যয়ের নির্দেশনা দিয়েছে। এ বছর সিএসআর খাতের বরাদ্দের সঙ্গে নিট মুনাফার আরও অন্তত এক শতাংশ অতিরিক্ত অর্থ ব্যয় করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এক্ষেত্রে প্রয়োজনে নিজ নিজ পরিচালনা পর্ষদ হতে অনুমোদন গ্রহণ করতে হবে। বরাদ্দকৃত অতিরিক্ত অর্থ জুনের মধ্যে ব্যয় করতে হবে এবং সিএসআর খাতে বরাদ্দকৃত অতিরিক্ত অর্থ স্থানান্তর নিশ্চিত করে আগামী ১৫ মে'র মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টকে জানাতে হবে।

ব্যাংকগুলো চাইলে অতিরিক্ত বরাদ্দকৃত এ অর্থ ২০২২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত  তিন বছরের সিএসআর খাতের বরাদ্দের সঙ্গে সমন্বয় করতে পারবে। তবে বিশেষ সিএসআর সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করে সেটার প্রতিবেদন ৩০ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক বরাবর দাখিল করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন আরও বলছে, বিশেষ সিএসআর বাজেট হতে নিত্যপণ্য, স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীসহ চিকিৎসা ব্যয় নির্বাহে এবং কর্মহীন মানুষের কর্মসংস্থানে সহায়তা প্রদানের ক্ষেত্রে সিটি করপোরেশন ও জেলা-উপজেলায় ভাগ করে অর্থ ব্যয় করতে হবে ।

বাংলাদেশ ব্যাংক এক্ষেত্রে বিশেষ সিএসআর খাতে বরাদ্দের ৫০ শতাংশ সিটি করপোরেশন এলাকা এবং বাকি ৫০ শতাংশ অর্থ জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ব্যয় করার নির্দেশ দিয়েছে। এই অর্থ যাতে কোনও বিশেষ এলাকায় কেন্দ্রীভূত না হয় সে বিষয়টিও নিশ্চিত করতে ব্যাংকগুলোকে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এগুলো সংশ্লিষ্ট জেলা প্রশাসকের সহায়তায় অথবা শীর্ষ পর্যায়ের এনজিও অথবা এমএফআই সমূহের মাধ্যমে অথবা উভয় প্রকারে প্রস্তাবিত বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনা করতে পারবে। ব্যাংকগুলোকে এ-সংক্রান্ত পৃথক হিসাব সংরক্ষণ করতেও বলা হয়েছে। এক্ষেত্রে প্রদত্ত টাকার পরিমাণ, উপকারভোগীর সংখ্যা, সংশ্লিষ্ট জেলা, উপজেলা ও ইউনিয়নের নামসহ বিস্তারিত তথ্য ব্যাংক সংরক্ষণ করবে।

বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, এ কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে সমন্বয়ক ও সহায়তাকারী হিসেবে দায়িত্ব পালন করবে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি)। ব্যাংকসমূহ সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও শীর্ষ পর্যায়ের এনজিও বা এমএফআইগুলোর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে এবিবির সহায়তা নেবে।

এ প্রসঙ্গে এবিবির সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘এমনিতেই সামাজিক দায়বদ্ধতা থেকে ব্যাংকগুলো সিএসআর খাতে ব্যয় করে। করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংক যে নির্দেশনা দিয়েছে তা বাস্তবায়ন করার জন্য সব ব্যাংকের চেষ্টা থাকবে বলে জানান তিনি।’

 

/এফএ/
সম্পর্কিত
রেমিট্যান্স বিতরণ নিয়ে প্রিমিয়ার ব্যাংক ও নগদের চুক্তি
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
আল আরাফাহ ইসলামী ব্যাংকের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন