X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোজা-ঈদে বাণিজ্য মন্ত্রণালয়ের একগুচ্ছ সেবা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ এপ্রিল ২০২১, ১৭:০৮আপডেট : ২৯ এপ্রিল ২০২১, ১৭:০৮

আগামীকাল শুক্রবার (৩০ এপ্রিল) থেকে ৬ মে পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয় ও এর অধীন দফতরগুলো ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালন করবে। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ জনসাধারণের প্রত্যাশিত সেবা নিশ্চিত ও নির্বিঘ্ন রাখতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে এই কর্মসূচি গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) মন্ত্রণালয় থেকে পাঠানো  সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালনের জন্য মন্ত্রণালয়ের আওতাধীন সকল দফতর বা সংস্থা নিজ নিজ সেবা নিয়ে বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও  জানানো হয়, বাণিজ্য মন্ত্রণালয় করোনা মহামারিকালে রোজা ও ঈদকে সামনে রেখে বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে বাজার মনিটরিং কার্য্ক্রম জোরদার করবে। নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে বিভিন্ন বন্দরসহ সকল পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা অটুট রাখার লক্ষ্যে সমন্বয় কার্যক্রম অব্যাহত রাখবে।  

টিসিবি ‘বিশেষ সেবা সপ্তাহ’ উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী অধিক পরিমাণ জনগণের মধ্যে বিতরণের ব্যবস্থা গ্রহণ করবে। টিসিবির পণ্য বরাদ্দের পরিমাণ বাড়ানোসহ  ট্রাক সেল বিক্রয় কার্যক্রম বাড়ানো হবে। বিনামূল্যে মাস্ক বিতরণ করবে এবং সেবা সপ্তাহ উল্লেখপূর্বক ট্রাক সেলে বিশেষ ব্যানার ব্যবহার করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত ও সরবরাহ, ন্যায্যমূল্যে ক্রয়-বিক্রয় এবং মূল্য স্থিতিশীল  রাখতে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক ঢাকা মহানগরসহ দেশব্যাপী শুক্র ও শনিবারসহ সাত দিন বাজার তদারকি কার্যক্রম জোরদার করবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে দোকান বা  প্রতিষ্ঠানে পণ্যের মূল্য তালিকা টানানোর বিষয়টি জনস্বার্থে নিশ্চিতকরণের পাশাপাশি বাজার তদারকি/অভিযান পরিচালনাকালে সচেতনামূলক কর্মকাণ্ড জোরদার করবে। বাজার অভিযান পরিচালনাকালে হ্যান্ডমাইকের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে সচেতনামূলক কার্যক্রম পরিচালনা এবং ‘মাস্ক পরিধান করুন সুস্থ থাকুন’— এই স্লোগানকে সামনে রেখে ভোক্তা অধিকার পথচারীর মধ্যে মাস্ক বিতরণ  এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসাধারণকে সচেতন করবে।

বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে রফতানি উন্নয়ন ব্যুরো হতে রফতানিকারক প্রতিষ্ঠানের অনুকূলে রফতানির বিপরীতে ইস্যুকৃত সকল সার্টিফিকেট অব অরিজিন (সিও), জিএসপি, সাপটা, সাফটা, আপটা আবেদনের তারিখের মধ্যে সেবা প্রদানের জন্য হেল্প ডেস্ক স্থাপন করা হবে। এছাড়া রফতানি বিষয়ক যে কোনও পরামর্শ প্রদানের  জন্য ‘পরামর্শ ডেস্ক স্থাপন’ করা হবে।

যৌথমূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতর সিংগেল প্রসেস প্রক্রিয়ায় কোম্পানি রেজিস্ট্রেশনে সেবা গ্রহীতাদের অনলাইনে আবেদন পূরণে সহায়তা করবে এবং ২ দিনের মধ্যে মর্টগেজ নিবন্ধন (অনলাইন) কাজ সম্পন্ন ও স্বয়ংক্রিয়ভাবে ইমেইলে সার্টিফিকেট প্রদান করবে। শেয়ার ট্রান্সফার সংক্রান্ত পেন্ডিং রিটার্ন রেকর্ডভূক্তকরণে ক্র্যাশ কর্মসূচি গ্রহণ এবং দীর্ঘ দিনের পেন্ডিং রিটার্ন নিষ্পত্তিকরণের জন্য ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণ করবে। ভিডিও পোর্টাল উন্মুক্ত করবে এবং ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সার্টিফায়েড কপি  প্রদান করবে।

বাংলাদেশ চা বোর্ড চলতি মৌসুমে দেশে চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য দেশের সকল চা বাগানে ভর্তুকি মূল্যে সার বিতরণে সহায়তা প্রদান কার্যক্রম এবং অন-লাইন চা রফতানির লাইসেন্স প্রদান অব্যাহত রাখবে। ২০২১-২০২২ নিলাম বর্ষের নিলাম কার্যক্রম চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে ৩ মে ২০২১ তারিখে শুরু হবে এবং ’দুটি পাতা একটি কুড়ি’ এবং ‘চা সেবা’ অ্যাপস দুটির মাধ্যমে গ্রাহক পর্যায়ে চা তথ্য ও প্রযুক্তি বিষয়কসেবা প্রদান অব্যাহত রাখবে। চলতি মৌসুমে দেশে চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য চা বাগানের মৃত্তিকা পরীক্ষা, চায়ের নমুনা পরীক্ষা এবং পেস্টিসাইড অ্যানালাইসিস করে চা উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্টদের উপদেশ প্রদান অব্যাহত রাখবে এবং চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য চা বাগানগুলোতে  স্বাস্থবিধি মেনে চা উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা হবে।

/এসআই/এপিএইচ/
সম্পর্কিত
আজ ঈদ
রমজানের শেষ জুমা অনুষ্ঠিত, মসজিদে-মসজিদে মুসল্লিদের ঢল
কেমন হওয়া উচিত সেহরি-ইফতার
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা