X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মেসির জোড়া গোলে বার্সেলোনার জয়

স্পোর্টস ডেস্ক
০৩ মে ২০২১, ০৩:২৭আপডেট : ০৩ মে ২০২১, ০৩:২৭

প্রথমার্ধে আক্রমণ গড়েও গোল পাচ্ছিল না বার্সেলোনা। বিরতির পর তো শুরুর দিকে গোল খেয়ে ব্যাকফুটে! কিন্তু তারপরেও হতোদ্যম হয়নি কাতালানরা। লিওনেল মেসি-গ্রিজমান ম্যাজিকে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে হারিয়ে লা লিগায় জয়ের ধারায় ফিরেছে বার্সেলোনা। তিন গোলের দুটি করেছেন মেসি। অন্যটি গ্রিজমানের।

এই জয়ে বার্সেলোনা শিরোপা লড়াইয়ে ভালোভাবে টিকে রইলো। ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট পেয়েছে। যদিও তৃতীয় অবস্থানেই আছে। সমান পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে। আতলেতিকো মাদ্রিদ ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই।

গত ডিসেম্বরে নিজেদের মাঠে ২-২ গোলে ড্র হয়েছিল। তাই এই ম্যাচটিতেও বেশ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল। সহজে জিততে দেয়নি কাতালানদের। মেসি-ইয়ংদের জিততে বেশ ঘাম ঝড়াতে হয়েছে।

ডেভিড কোম্যান এই ম্যাচকে সামনে রেখে একাদশে চারটি পরিবর্তন আনেন। আরাহো,লেংলে,পেদ্রি ও দেস্ত শুরু থেকে খেলেছেন। কিন্তু নিজেদের মাঠে ৫-৩-২ ছকে খেলা ভ্যালেন্সিয়ার রক্ষণবুহ্য ভেদ করে এগিয়ে যাওয়া সম্ভব হয়নি। প্রথমার্ধে কোনও দলই পারেনি ব্যবধান বাড়াতে। ৫টি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

ম্যাচের শুরু থেকে বল দখলে রেখে বার্সেলোনা চেপে ধরে ভ্যালেন্সিয়াকে। কিন্তু যোগ্য ফিনিসারের অভাবে গোল পাওয়া হয়নি। এছাড়া ভ্যালেন্সিয়ার রক্ষণও ছিল বেশ জমাট।

৩ মিনিটে এগিয়ে যেতো পারতো বার্সেলোনা। কিন্তু পেদ্রির শট লক্ষ্যভ্রষ্ট হয়। ১২ মিনিটে মেসির ফ্রি-কিক থেকে রোনাল্ড আরাহোর প্লেসিং গোলকিপারের বুকে লেগে প্রতিহত হয়।

প্রতি আক্রমণে উঠে ভ্যালিন্সিয়াও সুযোগ পেয়েছিল। তবে গোলের দেখা পায়নি। ২০ মিনিটে গায়ার শট দূরের পোস্ট দিয়ে যায়। ৬ মিনিট পর রাচিচ এর শট গোলকিপার তের স্টেগেন ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করেন।

আবারও আক্রমণ বার্সেলোনা।৩১ মিনিটে মেসির ফ্রি-কিক ক্রস বারের ওপর দিয়ে যায়। আর ৪০ মিনিটে পা ছোঁয়াতে পারেননি গ্রিজমান।

গোলশূন্যে স্কোরলাইন রেখে দুইদলই ড্রেসিংরুমে গিয়েছে। সেখান থেকে ফিরে ভ্যালেন্সিয়া চাপ দিয়ে খেলতে থাকে। সুফল আসতেও সময় লাগেনি।

৪৯ মিনিটে গুয়েডেসের শট গোলকিপারের শরীরে লেগে প্রতিহত হয়। কিন্তু পরের মিনিটে ১-০। কর্নার থেকে গ্যাব্রিয়েল পোলিস্তা জোরালো হেডে গোল করে দলকে এগিয়ে নেন।

মেসির জোড়া গোলে বার্সেলোনার জয় ভ্যালেন্সিয়ার লিড ছিল মোটে ৫ মিনিট। ৫৬ মিনিটে তাদের সব প্রতিরোধ ভেঙে চুরমার। ম্যাচে সমতা আনে বার্সেলোনা। পেনাল্টি থেকে মেসির শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দিলেও ফিরতি বলে আবারও মেসি পেয়ে গোল করতে ভুল করেননি।

এরপর বার্সেলোনা আরও দূরন্ত। ৬৩ মিনিটে স্কোরলাইন ২-১। দি ইয়ং এর হেড গোলকিপার ফিরিয়ে দেন,ফিরতি বলে গ্রিজম্যান টোকায় ব্যবধান বাড়িয়ে নিয়েছে অবলীলায়।

মেসি ম্যাজিক বুঝি তখনও বাকী ছিল। ৬৯ মিনিটে এই তারকার তার স্বভাবসুলভ ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোল করেন। আর্জেন্টাইন এই ফরোয়ার্ডের শট পোস্টে লেগে জাল কাঁপায়। এ নিয়ে লা লিগায় এই মৌসুমে সর্বোচ্চ ২৮ গোল মেসির।

পিছিয়ে পড়ে ভ্যালেন্সিয়াও গোল শোধ দেওয়ার চেষ্টা করেছে। ৮৩ মিনিটে সফলও হয়েছে। বক্সের বাইর থেকে বুলেট গতির শটে ব্যবধান কমান সোলের।

বাকী সময়টুকু ৩-২ স্কোরলাইন রেখেই মাঠ ছেড়েছে বার্সেলোনা।

 

/টিএ/এফএএন/
সম্পর্কিত
ভুল হলে রিয়াল-বার্সার ম্যাচটি পুনরায় মাঠে গড়ানো উচিত: লাপোর্তা
পাঁচ ম্যাচ বাকি থাকতেই শিরোপা জিতলো ইন্টার মিলান 
এটা লজ্জাজনক লা লিগার গোললাইন প্রযুক্তি নেই: জাভি 
সর্বশেষ খবর
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
‘কত সাহায্য চাওয়া যায়? আমাকে এখন দেহ ব্যবসা করার কথাও বলে’
রানা প্লাজার ভুক্তভোগীর আক্ষেপ‘কত সাহায্য চাওয়া যায়? আমাকে এখন দেহ ব্যবসা করার কথাও বলে’
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান