X
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

মেসির জোড়া গোলে বার্সেলোনার জয়

আপডেট : ০৩ মে ২০২১, ০৩:২৭

প্রথমার্ধে আক্রমণ গড়েও গোল পাচ্ছিল না বার্সেলোনা। বিরতির পর তো শুরুর দিকে গোল খেয়ে ব্যাকফুটে! কিন্তু তারপরেও হতোদ্যম হয়নি কাতালানরা। লিওনেল মেসি-গ্রিজমান ম্যাজিকে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে হারিয়ে লা লিগায় জয়ের ধারায় ফিরেছে বার্সেলোনা। তিন গোলের দুটি করেছেন মেসি। অন্যটি গ্রিজমানের।

এই জয়ে বার্সেলোনা শিরোপা লড়াইয়ে ভালোভাবে টিকে রইলো। ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট পেয়েছে। যদিও তৃতীয় অবস্থানেই আছে। সমান পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে। আতলেতিকো মাদ্রিদ ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই।

গত ডিসেম্বরে নিজেদের মাঠে ২-২ গোলে ড্র হয়েছিল। তাই এই ম্যাচটিতেও বেশ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল। সহজে জিততে দেয়নি কাতালানদের। মেসি-ইয়ংদের জিততে বেশ ঘাম ঝড়াতে হয়েছে।

ডেভিড কোম্যান এই ম্যাচকে সামনে রেখে একাদশে চারটি পরিবর্তন আনেন। আরাহো,লেংলে,পেদ্রি ও দেস্ত শুরু থেকে খেলেছেন। কিন্তু নিজেদের মাঠে ৫-৩-২ ছকে খেলা ভ্যালেন্সিয়ার রক্ষণবুহ্য ভেদ করে এগিয়ে যাওয়া সম্ভব হয়নি। প্রথমার্ধে কোনও দলই পারেনি ব্যবধান বাড়াতে। ৫টি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

ম্যাচের শুরু থেকে বল দখলে রেখে বার্সেলোনা চেপে ধরে ভ্যালেন্সিয়াকে। কিন্তু যোগ্য ফিনিসারের অভাবে গোল পাওয়া হয়নি। এছাড়া ভ্যালেন্সিয়ার রক্ষণও ছিল বেশ জমাট।

৩ মিনিটে এগিয়ে যেতো পারতো বার্সেলোনা। কিন্তু পেদ্রির শট লক্ষ্যভ্রষ্ট হয়। ১২ মিনিটে মেসির ফ্রি-কিক থেকে রোনাল্ড আরাহোর প্লেসিং গোলকিপারের বুকে লেগে প্রতিহত হয়।

প্রতি আক্রমণে উঠে ভ্যালিন্সিয়াও সুযোগ পেয়েছিল। তবে গোলের দেখা পায়নি। ২০ মিনিটে গায়ার শট দূরের পোস্ট দিয়ে যায়। ৬ মিনিট পর রাচিচ এর শট গোলকিপার তের স্টেগেন ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করেন।

আবারও আক্রমণ বার্সেলোনা।৩১ মিনিটে মেসির ফ্রি-কিক ক্রস বারের ওপর দিয়ে যায়। আর ৪০ মিনিটে পা ছোঁয়াতে পারেননি গ্রিজমান।

গোলশূন্যে স্কোরলাইন রেখে দুইদলই ড্রেসিংরুমে গিয়েছে। সেখান থেকে ফিরে ভ্যালেন্সিয়া চাপ দিয়ে খেলতে থাকে। সুফল আসতেও সময় লাগেনি।

৪৯ মিনিটে গুয়েডেসের শট গোলকিপারের শরীরে লেগে প্রতিহত হয়। কিন্তু পরের মিনিটে ১-০। কর্নার থেকে গ্যাব্রিয়েল পোলিস্তা জোরালো হেডে গোল করে দলকে এগিয়ে নেন।

ভ্যালেন্সিয়ার লিড ছিল মোটে ৫ মিনিট। ৫৬ মিনিটে তাদের সব প্রতিরোধ ভেঙে চুরমার। ম্যাচে সমতা আনে বার্সেলোনা। পেনাল্টি থেকে মেসির শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দিলেও ফিরতি বলে আবারও মেসি পেয়ে গোল করতে ভুল করেননি।

এরপর বার্সেলোনা আরও দূরন্ত। ৬৩ মিনিটে স্কোরলাইন ২-১। দি ইয়ং এর হেড গোলকিপার ফিরিয়ে দেন,ফিরতি বলে গ্রিজম্যান টোকায় ব্যবধান বাড়িয়ে নিয়েছে অবলীলায়।

মেসি ম্যাজিক বুঝি তখনও বাকী ছিল। ৬৯ মিনিটে এই তারকার তার স্বভাবসুলভ ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোল করেন। আর্জেন্টাইন এই ফরোয়ার্ডের শট পোস্টে লেগে জাল কাঁপায়। এ নিয়ে লা লিগায় এই মৌসুমে সর্বোচ্চ ২৮ গোল মেসির।

পিছিয়ে পড়ে ভ্যালেন্সিয়াও গোল শোধ দেওয়ার চেষ্টা করেছে। ৮৩ মিনিটে সফলও হয়েছে। বক্সের বাইর থেকে বুলেট গতির শটে ব্যবধান কমান সোলের।

বাকী সময়টুকু ৩-২ স্কোরলাইন রেখেই মাঠ ছেড়েছে বার্সেলোনা।

 

/টিএ/এফএএন/

সম্পর্কিত

মেসি-এমবাপ্পের জোড়ায় ব্রুজকে উড়িয়ে  দিলো পিএসজি, হেরেছে ম্যান সিটি

মেসি-এমবাপ্পের জোড়ায় ব্রুজকে উড়িয়ে দিলো পিএসজি, হেরেছে ম্যান সিটি

‘সামনে হ্যাটট্রিকের অনেক সুযোগ আসবে’

‘সামনে হ্যাটট্রিকের অনেক সুযোগ আসবে’

ব্রাজিলিয়ান-জাদুতে গ্রুপ চ্যাম্পিয়ন আবাহনী

ব্রাজিলিয়ান-জাদুতে গ্রুপ চ্যাম্পিয়ন আবাহনী

ওই ফুটবলারের খেপ খেলার কারণ মায়ের অসুস্থতা

ওই ফুটবলারের খেপ খেলার কারণ মায়ের অসুস্থতা

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune