X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ডার্ক রুম’ এবং চঞ্চলের মেকআপ-গেটআপ আক্ষেপ

সুধাময় সরকার
০৫ মে ২০২১, ১৯:৩২আপডেট : ০৫ মে ২০২১, ১৯:৫৭

নাটক-চলচ্চিত্র-মঞ্চে ভিন্নতর মেকআপ-গেটআপ দিয়ে দর্শকদের চমকে দেওয়ার নজির অনেক আছে। তারও কয়েকগুণ বেশি নজির রয়েছে হাসি কিংবা হতাশার। কারণ, মেকআপ কিংবা কস্টিউম বিভাগ নিয়ে বরাবরই উদাসীন দেশীয় ইন্ডাস্ট্রি। ফলে নকল দাড়ি, চুলে সাদা কলপ কিংবা পরচুলাতেই বৃত্তবন্দি রয়েছে চরিত্রের বৈচিত্র্য।

মূলত এই আক্ষেপগুলোই প্রকাশ করলেন ভার্সেটাইল অভিনেতা চঞ্চল চৌধুরী। যিনি মঞ্চ, টিভি, চলচ্চিত্র এবং ওটিটি- প্রতিটি ক্ষেত্রেই বহুরূপে চূড়ান্ত প্রমাণ করেছেন নিজেকে। কারণ, চরিত্র রূপায়ণে গেটআপ-মেকআপে দারুণ সচেতন চারুকলা থেকে আসা চঞ্চল।

বুধবার (৫ মে বিকালে) চঞ্চল চৌধুরী সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলেন তার নতুন ছবি ‘ডার্ক রুম’-এর লুক। গোলাম সোহরাব দোদুল নির্মিত এই ওয়েব ফিল্ম মুক্তি পাচ্ছে শিগগিরই। চঞ্চল চৌধুরীর নতুন গেটআপ দেখে মনে করিয়ে দিলো তার পুরনো ছবির কথা। অনুমেয় ‘আয়নাবাজি’ ও ‘দেবী’র মতোই মেকআপ-গেটআপের ভেলকি দেখাবেন এবারও।

সম্ভবত সেই স্বস্তি থেকেই মেকআপ-গেটআপ বিষয়ে কথা বলেন সবিস্তার। তিনি বলেন, ‘যেকোনও চরিত্রের লুক বা গেটআপ অভিনয়ের জন্য অনেক গুরুত্বপূর্ণ। লুকটা যদি ঠিকঠাক হয়, অভিনয়টা যদি লুকের সঙ্গে খাপ খেয়ে যায়, তাহলেই চরিত্রটাকে দর্শক বিশ্বাস করে।’

আক্ষেপ নিয়ে চঞ্চল বলেন, ‘আমাদের খুবই দুর্ভাগ্য। এই ইন্ডাস্ট্রিতে মেকআপ সেক্টরটা অবহেলিত। ভালো মেকআপ আর্টিস্টের অনেক অভাব। এই কাজের জন্য বাজেটও খুব কম থাকে। বড় বাজেটের কাজের সময় মাঝে-মধ্যে দেশের বাইরে থেকে মেকআপ আর্টিস্ট আনা হয়। কিন্তু আমাদের রেগুলার কাজে, গড়পড়তা বাজেট আর গোঁজামিল দিয়েই কোনও মতে শেষ করা হয়।’

তিনি মনে করেন, যেকোনও চরিত্রে বিশ্বাসযোগ্য মেকআপ বা গেটআপ না হলে ওই শিল্পীর অভিনয় ঠিকঠাক হবে না। দর্শকও তখন চরিত্র বা গল্পটাকে গ্রহণ করবে না।

‘আমার পেটে চারুকলার বিদ্যা যোগ হবার কারণে, একটু ভিন্ন লুকের চরিত্র পেলেই ডিরেক্টরের সাথে আলোচনা সাপেক্ষে, মেকআপম্যানের সহকারী হয়ে মোটামুটিভাবে চরিত্রের লুকটা আদায় করে নিই’- নিজের ধরন সম্পর্কে বললেন ‘তকদীর’ অভিনেতা।

এই ফাঁকে খানিক সমালোচনা করলেন দর্শক-সমালোচকদেরও। বলেন, ‘অনলাইনের এই যুগে সঠিক কাজ করার লোকের চেয়ে ভুল ধরার লোকের সংখ্যা অনেক বেশি। একবার ভাবুন, বাইরের দেশের যেসব কাজের সঙ্গে আমাদের কাজকে তুলনা করে অধিকাংশ সময় ছুড়ে ফেলে দেন আমাদের, খেয়াল করে দেখবেন ওদের সাথে আমাদের বাজেট, টেকনিক্যাল এবং পেশাদারিত্বের পার্থক্য কতটা! কতটা সীমাবদ্ধতার ভেতর দিয়ে আমরা কাজ করি, আপনারা অনেকে সেটা ভাবতেও পারবেন না।’

ট্রেলারে এভাবেই ধরা দিলেন বাঁধন ‘ডার্ক রুম’-এর মেকআপ-গেটআপ চরিত্রের মাপে করতে গিয়ে চঞ্চল চৌধুরীকে অনেক গবেষণা আর পরিশ্রম করতে হয়েছে পরিচালক ও মেকআপ আর্টিস্টের সঙ্গে। তবেই এই গেটআপ দাঁড়িয়েছে। এমনটাই জানান চঞ্চল।

জানা যায়, ‘ডার্ক রুম’-এর ডার্ক চরিত্রটাই হলেন চঞ্চল। ছবিতে দুটি সময়ের মধ্য দিয়ে যাবেন তিনি। একটা সময়ের মধ্য দিয়ে প্রবেশ করেন চঞ্চল। সে সময় তারিনের সঙ্গে তার দেখা হয়। তখন শনাক্ত করা হয় আরও একটি সময়। যখন চঞ্চলের জীবনে ছিলেন বাঁধন। জানা যায়, পুরো গল্পে প্যারাসাইকোর বিষয়টি উঠে আসবে। ঘটনাগুলো চঞ্চলকে ঘিরেই আবর্তিত হবে।

‘ডার্ক রুম’ নিয়ে আসছে ওটিটি প্ল্যাটফর্ম ‘সিনেম্যাটিক’। ৪ মে ছবিটির ট্রেলার উন্মুক্ত হয়েছে, যেখানে দেখা মিলেছে একাধিক গেটআপের রহস্যময় চঞ্চল চৌধুরীকে। সঙ্গে দেখা গেছে তারিন ও বাঁধনকে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!