X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ছবি সর্বস্ব বিনিয়োগ বা খ্যাতি রোগ

হায়দার মোহাম্মদ জিতু
০৫ মে ২০২১, ১৯:৩৬আপডেট : ০৫ মে ২০২১, ১৯:৩৬

হায়দার মোহাম্মদ জিতু চারদিকের শত-সহস্র ইমারত, অট্টালিকা সবই শ্রমিকের রক্ত ঘামের ওপর দাঁড়িয়ে। কিন্তু ট্র্যাজেডি হলো এই শ্রমিকেরা আজও  ঠিকঠাক দাঁড়াতে পারেননি। সেটা হোক স্বাভাবিক সময়ের হিসেবে কিংবা সাম্প্রতিক বৈশ্বিক করোনাকালের নিরীক্ষণে। যদিও এদের অধিকার আদায়ের জন্যে বেশ কিছু সংগঠন গড়ে উঠেছে আশপাশজুড়ে। কিন্তু অপ্রিয় সত্য হলো, অধিকার আদায়ের শপথে এসব সংগঠনের জন্ম হলেও রাজনৈতিক দ্বৈত নীতি এবং কিছু ব্যক্তির স্বার্থ হাসিলেই এদের বারবার ব্যবহার হতে দেখা যায়।

এমন মন্তব্যের কারণ মোটা দাগে দেশের সব রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং স্বেচ্ছাসেবী সংগঠন তার কর্মীদের সংখ্যা বা বহর দেখিয়ে এক ধরনের ‘নম্বর গেইম’ করেন। অর্থাৎ চাপ বা ভীতি প্রদর্শনের মাধ্যমে দাবি-দাওয়া আদায় করে থাকেন। কিন্তু আদতে এতে কর্মীদের বিশেষ কিছু উপকার ঘটেছে বলে জানা যায় না। বরং তাদের ব্যবহার করে কিছু দুষ্কৃতকারী পকেট ভরেছে এবং আমোদ-ফুর্তি করেছে।

যার সাম্প্রতিক উদাহরণ হেফাজত কাণ্ড। যেখানে হেফাজতের কিছু নেতা ইসলামকে অপব্যবহার করে নিজেদের স্বার্থ কায়েমের জন্যে মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের জঘন্য কায়দায় ব্যবহার করেছেন। পুরো দেশের পরিস্থিতিকে ঘোলাটে করে দেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানসিক অবস্থান থেকে শুরু করে জনগণের জানমালের ওপর হামলা করেছেন। কিন্তু সত্যিকার অর্থে এর পেছনে নিজেদের ভোগ বিলাসিতার প্রতিষ্ঠা!
 
যার প্রমাণ হেফাজত নেতা মামুনুল হকের রিসোর্টকাণ্ড। গোটা দেশে রাষ্ট্রের নামে ভুল ব্যাখ্যা দিয়ে আগুন জ্বালিয়ে নিজে গেছেন রিসোর্ট আমোদের। ভিন্নভাবে বললে, অন্যের ঘরে আগুন লাগিয়ে তাপ নেওয়া আর কি! যদিও পরে সেটাকে প্রাথমিকভাবে দ্বিতীয় বিবাহ এবং সর্বশেষ কন্ট্রাক্ট ম্যারেজ হিসেবে ফতোয়া সাজিয়েছেন। কিন্তু আদতে তার সব জারিজুরি ধরা পড়ে গেছে। নম্বর গেইমের ওপর দাঁড়িয়ে ভোগের চিত্র ফাঁস হয়ে গেছে।

তবে করোনার এই সময়ে সরকারের সাথে শ্রমিকদের কোনও নম্বর গেইম করবার সুযোগ নেই। কারণ দেশের যেকোনও প্রান্ত থেকে ঢাকামুখী যাত্রায় রাষ্ট্রীয় টোলের বাইরে শুধু  ‘স্লিপ সর্বস্ব টোকেনে’ যে টাকা উত্তোলিত হয় তাও অন্তত হাজার কোটি টাকা। তাছাড়া গোটা দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কেও এই চিত্র প্রচলিত। এর উদ্দেশ্য সম্পর্কে শ্রমিকদের উন্নয়ন শব্দটাই প্রচলিত। সে হিসেবে এই বৈশ্বিক করোনা পরিস্থিতিতে দেশে যে লকডাউন চলছে তাতে শ্রমিকদের দিনরাত কেটে যাবার কথা। এছাড়া সরকারের উপহার তো আছেই।

তবে এরপরও এ বিষয়ে শ্রমিক নেতাদের বিশেষ নজরদারির প্রয়োজন। কারণ, এখানে শ্রমিকের সংখ্যাটা মোটে কম নয়। এক ঢাকা শহরেই যে পরিমাণ রিকশা, লেগুনা, বাস, ট্র্যাক, পিকআপ, সিএনজি চলে এবং সেগুলোর কিছু কিছুতে আবার ডাবল শিফটেও শ্রমিক কাজ করে, সে হিসেবে এখানে শ্রমিকের সংখ্যা কয়েক লাখ ছাড়িয়ে যাবে। তবে এই যানবাহনের একেবারে সঠিক সংখ্যা যোগাযোগ মন্ত্রণালয়, সিটি করপোরেশনে থাকার কথা। এখান থেকেও হিসাব নিয়ে কাজ করা যায় এবং এর দ্বারা সরকার নির্ধারিত লকডাউনে শ্রমিক শ্রেণিকে ঘরে রাখা সম্ভব।

এক্ষেত্রে শ্রমিক সংগঠনগুলোর ‘পথের দাবি’ হিসেবে পরিচিত সেই ফান্ড ব্যবহার করাও যৌক্তিক এবং অন্যদের দেখিয়ে দেওয়া যায়, সংগঠনের মানুষদের চুপি চুপিও সহযোগিতা করা যায়। শুধু সমিতি-কমিটি কেন্দ্রিক নির্বাচনে নয় বরং দুঃসময়েও নেতারা প্রয়োজনীয় খাদ্য, শিশুর দুধ, ওষুধ পৌঁছে দিচ্ছেন এবং সেটা মাঠে লাইন বা সমাবেশ করে নয়, বরং বাড়ি বাড়ি গিয়েই। এমনটা করতে পারলে করোনা সংক্রমণের ঝুঁকি আরও কমবে।

বর্তমানে দেশের মসজিদ-মন্দির থেকে শুরু করে গোরস্থান-গির্জা প্রায় সব জায়গায় ‘সমিতি-কমিটি’ আছে। এই প্রত্যেক জায়গার নির্বাচনে রঙিন পোস্টার, ব্যানার করা হয়। এ বছর সেই নির্বাচনি খরচ প্রতিবেশী কিংবা নিজের কমিউনিটি কিংবা সমিতির জন্যে করা যায়। যদিও এতে দানশীল হিসেবে প্রচারণা পাবার সম্ভাবনা কম। কারণ, ঘরের কাজে প্রচারণা নয় বরং দায়িত্বশীলতা ও অনুভূতি প্রকাশ পায়। আর এটাই এখন জরুরি। তাছাড়া এখন মানুষও বোঝে কোনটা উপহার বা দান আর কোনটা হরেক অ্যাঙ্গেলে তোলা ছবিসর্বস্ব বিনিয়োগ বা খ্যাতি রোগ।
 
লেখক: প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ
[email protected]

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মননের প্রথম আইএম নর্ম, হাতছানি জিএম নর্মের
মননের প্রথম আইএম নর্ম, হাতছানি জিএম নর্মের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
সর্বশেষসর্বাধিক

লাইভ