X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পরিদর্শনে জোর দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ মে ২০২১, ২০:২৩আপডেট : ০৬ মে ২০২১, ২০:২৩

ব্যাংকগুলোতে প্রায় অর্ধযুগ ধরে অনিয়ম চলে আসার পর এবার তা পরিদর্শনে জোর দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এক বছর আগেও ব্যাংকিং খাতে অনিয়ম-দুর্নীতি রোধে পরিদর্শনে গেলে কর্মকর্তাদের ফেরত আনা হতো। যেসব কর্মকর্তা ব্যাংকের অনিয়ম-দুর্নীতি বের করতেন, তাদেরকে নিগৃহীত হতে হতো। এর ফলে ব্যাংকিং খাতে অনিয়ম ও দুর্নীতির পাহাড় জমেছে। এমন পরিস্থিতিতে সরকারি-বেসরকারি ও বিশেষায়িত ব্যাংকগুলোর তদারকি ব্যবস্থা জোরদার করেছে বাংলাদেশ ব্যাংক। এর আওতায় ব্যাংক পরিদর্শনের ৪টি বিভাগকে ভেঙে ৮টি বিভাগ করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগে চারটি বিভাগে কাজ করতেন ৬ জন জিএম, এখন আটটি বিভাগে কাজ করবেন ৮ জন মহাব্যবস্থাপক।

বৃহস্পতিবার (৬ মে) কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকে নতুন করে সৃষ্টি হয়েছে উপমহাব্যবস্থাপক, যুগ্ম পরিচালক, উপ পরিচালক ও সহকারী পরিচালকের পদ। এতে করে ব্যাংক খাতের অনিয়ম-দুর্নীতি রোধে ও বাণিজ্যিক ব্যাংকগুলোতে তদারকি ব্যবস্থা জোরদার হবে বলে আশা সংশ্লিষ্টদের।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের অনুমোদনক্রমে মঙ্গলবার (৪ মে) দুটি পরিপত্র জারি করা হয়। নতুন এ ব্যবস্থা গত ২৯ এপ্রিল থেকে কার্যকর বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বুধবার (৫ মে) বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এর মহাব্যবস্থাপক কাজী আকতারুল ইসলামের সই করা চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এখানে ব্যাংক পরিদর্শন বিভাগের ৮টি বিভাগে যারা মহাব্যবস্থাপক হিসেবে কাজ করবেন তাদের নাম উল্লেখ করা হয়েছে।

তথ্য অনুযায়ী, জীবন কৃষ্ণ রায়কে ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর জিএম, এর আগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-২ এর জিএম ছিলেন। জালাল উদ্দিন বিশ্বাসকে ব্যাংক পরিদর্শন বিভাগ-২ এর জিএম, এর আগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ কর্মরত ছিলেন। মু. নুরুল আমিনকে ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ এর জিএম, এর আগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর (ডিভিশন-১) এর জিএম ছিলেন। মোহাম্মদ আলীকে ব্যাংক পরিদর্শন বিভাগ-৪ এর জিএম, এর আগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-১  (ডিভিশন-২) এর জিএম ছিলেন। মু. হারুন-উর-রশিদ ব্যাংক পরিদর্শন বিভাগ-৫ এর জিএম, এর আগে তিনি হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এর (আবশ্যিক) জিএম ছিলেন। মু. মামুনুল হক ব্যাংক পরিদর্শন বিভাগ-৬ এর জিএম, এর আগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-৪ (ডিভিশন-১) এর জিএম ছিলেন। মো. মর্তুজ আলী ব্যাংক পরিদর্শন বিভাগ-৭ এর জিএম, এর আগে তিনি ব্যাংক পরিদর্শন বিভাগ-৪ (ডিভিশন-২) জিএম ছিলেন। মোহাম্মদ মুরশীদ আলম ব্যাংক পরিদর্শন বিভিগ-৮ এর জিএম, এর আগে তিনি হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, ব্যাংকগুলোর অনিয়মের ব্যাপারে নিয়মিত পরিদর্শন করে কেন্দ্রীয় ব্যাংক। এ জন্য আগে চারটি বিভাগ ছিল। এগুলোর দায়িত্ব ছিলেন ছয় জন মহাব্যবস্থাপক। ওই চারটি বিভাগের পরিবর্তে নতুন আটটি বিভাগ গঠন করা হয়েছে। এগুলোর দায়িত্ব দেওয়া হয়েছে আট জন মহাব্যবস্থাপককে। এছাড়া অন্যান্য জনবলও বাড়ানো হয়েছে। এসব বিভাগের জন্য ব্যাংকগুলো পরিদর্শনের আওতাও আগের চেয়ে বাড়ানো হয়েছে।

/জিএম/এপিএইচ/
সম্পর্কিত
আপাতত ৫ ব্যাংকের একীভূতকরণ নিয়ে কাজ করবে বাংলাদেশ ব্যাংক
নতুন শিল্প প্রতিষ্ঠানে ঋণ পেতে গ্যাস-বিদ্যুতের ছাড়পত্র লাগবে
নতুন শিল্পপ্রতিষ্ঠানে ঋণ পেতে গ্যাস ও বিদ্যুতের ছাড়পত্র লাগবে
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া