X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ফেরি বন্ধ, তবু উপচে পড়া ভিড়  

মুন্সীগঞ্জ ও মাদারীপুর প্রতিনিধি
০৮ মে ২০২১, ১২:৩৭আপডেট : ০৮ মে ২০২১, ১২:৪৩

করোনা মহামারির এ সময়ে সংক্রমণরোধে নিজ নিজ অবস্থানে থাকার জন্য সবাইকে উৎসাহ দিচ্ছে সরকার। তবে ঘরমুখো মানুষের ঢল নেমেছে যেন সড়কে। এ অবস্থায় সরকারি নির্দেশনা অনুযায়ী শনিবার (৮ মে) থেকে শিমুলিয়া-বাংলাবাজার রুটে দিনের বেলায় ফেরি চলাচল বন্ধ রয়েছে। শুধু রাতের বেলায় পণ্যবাহী পরিবহন পারাপারের জন্য ফেরি চলাচল করবে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

তবে সকাল থেকেই উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায় শিমুলিয়া ঘাটে। এ অবস্থায় কুঞ্জলতা নামের একটি ফেরি লাশবাহী অ্যাম্বুলেন্স নিয়ে বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে ভিড়তেই শতশত যাত্রী সেই ফেরিতে উঠে যায়। একপর্যায়ে বাধ্য হয়েই নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী বোঝাই ফেরিটি বাংলাবাজারের উদ্দেশ্যে রওনা হয়।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিএ'র নৌ ট্রাফিক ব্যবস্থাপক সাহাদাৎ হোসেন জানান, কর্মস্থল ত্যাগ করার বিষয়ে সরকারিভাবে বারণ থাকলেও ঈদকে সামনে রেখে দক্ষিণাঞ্চলের ঘরমুখো মানুষের সকাল থেকেই শিমুলিয়া ঘাটে আসতে শুরু করে। সকালে যাত্রীদের অতিরিক্ত চাপের কারণে শিমুলিয়ায় পুলিশ ও বিআইডব্লিউটিএর পক্ষ থেকে বিভিন্নভাবে মাইকিং করে ঘাট ত্যাগ করার জন্য অনুরোধ করা হয়।

বিআইডব্লিউটিসি'র শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) সাহাদাত হোসেন জানান, কর্তৃপক্ষের নির্দেশনা হচ্ছে দিনে ফেরি বন্ধ রাখতে। তবে, রাতের বেলায় শুধু পণ্যবাহী যান চলবে। কিন্তু, হাজার হাজার যাত্রীরা পদ্মা নদী পার হতে ঘাটে হাজির হচ্ছেন। এ মুহূর্তে ঘাটে পাঁচ শতাধিক যান পদ্মা পার হওয়ার অপেক্ষায় আছে।

বাংলাবাজার অংশের ফেরিঘাটের অবস্থা তিনি আরও জানান, বাংলাবাজার থেকে কুঞ্জলতা নামের ফেরিটি লাশবাহী অ্যাম্বুলেন্স নিয়ে শিমুলিয়া ঘাটে এলে যাত্রীরা ফেরিটিতে উঠে পড়ে। এক পর্যায়ে ফেরির ক্ষতিসাধনে উদ্ধত হলে বাধ্য হয়ে ফেরিটি শুধু যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছেড়ে যায়। ওই ফেরি ছাড়া আজ আর কোনও ফেরি ঘাট ছেড়ে যায়নি।

এদিকে মাদারীপুর প্রতিনিধি জানান লঞ্চ স্পিডবোটের পর এবার শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরিসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। করোনা পরিস্থিতির কারণে যাত্রীদের উপচেপড়া ভিড় হওয়ায় সকাল থেকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে বিআইডব্লিউটিএ। এদিকে সব ধরনের যাত্রীরা ফেরি চলাচল বন্ধ হওয়ার খবর না জানতে পারায় সকাল থেকেই দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে যাত্রী মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাটে ভিড় করে।

বিআইডব্লিউটিসি মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট কর্তৃপক্ষ জানায়, ফেরি চলাচল বন্ধ থাকলেও, শুধুমাত্র রোগীবহনকারী অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি চলাচলের জন্য একটি ফেরি সচল রয়েছে।

/টিটি/
সম্পর্কিত
সৈকতে জনসমুদ্র!
চিড়িয়াখানায় মানুষের ঢল
জঞ্জালের নগরে প্রাণ ভরানো সবুজের খোঁজে...
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫