X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
মা দিবসে তাদের গান

বাবা হওয়ার আগে তোমায় বুঝিনি মা...

সুধাময় সরকার
০৯ মে ২০২১, ০৩:৩৩আপডেট : ০৯ মে ২০২১, ১৬:২৪

মে মাসের দ্বিতীয় রবিবার, মা দিবস। দিনটিকে উপলক্ষ করে নতুন গান প্রকাশ করেছেন ‘তুমি আমার ঘুম’-খ্যাত টি.ডব্লিউ সৈনিক।

শুধু গান প্রকাশ বলা ভুল হবে, বলা যায় মাঝে লম্বা বিরতির পর ফের গানের ছন্দে ফিরেছেন এই শিল্পী। যিনি মূলত স্বনামধন্য সিনেমাটোগ্রাফার। তবে সাম্প্রতিক সময়ে গানের প্রতি নজর দিয়েছেন বেশ। সেই ধারাবাহিকতায় বিশ্বের সকল মা’কে নিবেদন করে গাইলেন ‘মা আমার মা’ শিরোনামের বিশেষ গান।

এটি লিখেছেনও সৈনিক। সুর-সংগীতায়োজন করেছেন এস আই টুটুল। গানটির কথা, সুর, কণ্ঠ ও সংগীতায়োজন মিলিয়ে সত্যিই অনবদ্য, যা প্রকাশ পেয়েছে সৈনিকের ফেসবুক পেইজে।

গানটি সৃষ্টি প্রসঙ্গে দারুণ একটি স্মৃতিকথা জানালেন সৈনিক। বললেন, ‘সালটা ঠিক মনে নেই, অস্ট্রেলিয়ার সিডনিতে একটি শুটিংয়ে গিয়েছিলাম। সেখানে হাইট পার্কে শুটিংয়ের ফাঁকে বসে আড্ডার সময় অভিনেতা মীর সাব্বির দেশ, মাটি ও মা নিয়ে কথা বলছিলেন। সঙ্গে ছিলাম ক্যামেরাম্যান হিসেবে আমি, সংগীতশিল্পী এস আই টুটুলসহ অনেকে। দেশের বাইরে গেলে দেশ ও মায়ের কথা ভীষণ মনে পড়ে- সেদিন কথা প্রসঙ্গে মীর সাব্বির সেই কথা বলছিলেন। এবং বলছিলেন বাবা হওয়ার পরে মা আসলে কি, সেটা বুঝতে পেরেছেন তিনি। কথাটি আমার মাথায় গেঁথে গেলো। বলতে পারেন, এই গানের সৃষ্টি তখনই। প্রথম দুই লাইন সাব্বিরই লিখেছে। সঙ্গে টুটুল ভাই সুরও করলেন কিছুটা। প্ল্যান করলাম, দেশে ফিরে মাকে নিয়ে এবার এই গানটা করবোই। দেশে ফেরা এবং সাব্বির-টুটুল ভাইয়ের ব্যস্ততার কারণে লম্বা বিরতি। আমি নিজেও মাঝে অসুস্থ ছিলাম। অবশেষে এবার সেই গানটি হলো। আমি খুবই কৃতজ্ঞ টুটুল ভাই এবং মীর সাব্বিরের কাছে- এমন একটি সৃষ্টির অংশীদার হয়ে। কোনোরকম শর্ত ছাড়াই তারা আমাকে গানটি উপহার দিলেন।’

দীর্ঘ ছয় বছর পর গত ফেব্রুয়ারিতে (ভালোবাসা দিবসে) নতুন গান নিয়ে আসছেন টি ডব্লিউ সৈনিক। ‘ভালোবাসায় হারাই’ শিরোনামের এই গানটি লিখেছেন রেজাউর রহমান রিজভী। আর স্টুডিও জয়ার ব্যানারে গানটির সুর-সংগীত করেছেন রাজন সাহা।

ইবরার টিপুর কম্পোজিশনে ২০০৬ সালে টি ডব্লিউ সৈনিকের প্রথম অ্যালবাম ‘তুমি আমার ঘুম’ প্রকাশ হয়। আর বাপ্পা মজুমদারের কম্পোজিশনে তার দ্বিতীয় ও সর্বশেষ অ্যালবাম ‘ঘুমের পর মেঘ’ প্রকাশ হয় ২০১৫ সালে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক