X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

লাইলাতুল কদর বা সম্মানিত রাতের মহিমা

ড. মুফতি মুহাম্মদ গোলাম রববানী
০৯ মে ২০২১, ১৭:২৬আপডেট : ০৯ মে ২০২১, ১৭:২৬

ড. মুফতি মুহাম্মদ গোলাম রববানী রমজানের শেষ দশক হলো বেশি করে ইবাদতের সময়। এ সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদেই সময় কাটাতেন। ইতিকাফ করতেন আর লাইলাতুল কদরের তালাশে থাকতেন, বেশি বেশি ইবাদত করতেন। লাইলাতুল কদর বা শবে কদর হলো ৩০ হাজার রাত থেকেও উত্তম। এ রাতে ২ রাকাত নামাজ পড়লে ৬০ হাজার রাকাত নামাজ পড়ার চেয়েও বেশি সাওয়াব পাওয়া যাবে। ১০০ টাকা এ রাতে দান করলে ৩০ লাখ টাকার চেয়ে বেশি দান করার সাওয়াব পাওয়া যাবে।

এ ব্যাপারে আল্লাহ তা’আলা বলেন,

إِنَّا أَنزَلْنَاهُ فِي لَيْلَةِ الْقَدْرِ (১) وَمَا أَدْركَ مَا لَيْلَةُ الْقَدْرِ (২) لَيْلَةُ الْقَدْرِ خَيْرٌ مِّنْ أَلْفِ شَهْرٍ (৩) تَنَزَّلُ الْمَلَائِكَةُ وَالرُّوحُ فِيهَا بِإِذْنِ رَبِّهِم مِّن كُلِّ أَمْرٍ (৪) سَلَامٌ هِيَ حَتَّىٰ مَطْلَعِ الْفَجْرِ (৫)

“ আমি এটি নাযিল করেছি কদরের রাতে। কদরের রাত সম্পর্কে আপনি জানেন কি? কদরের রাত হাজার মাস থেকে শ্রেষ্ঠ। এ রাতে আল্লাহর নির্দেশে ফিরেশতা ও রুহুল আমীন  অবতরণ করে। ফজর উদয় হওয়া পর্যন্ত শান্তি ও নিরাপত্তা  বিতরণ অব্যাহত থাকে (সুরা আর কদর, আয়াত ১-৫)।

এ রাত এত মর্যাদা পাওয়ার পেছনে কারণ হলো, এ রাতেই আল্লাহ তায়ালা কোরআন অবতীর্ণ করেছেন।। এ রাত বরকতময় রাত। আল্লাহ তা’আলা বলেন,  إِنَّا أَنزَلْنَاهُ فِي لَيْلَةٍ مُّبَارَكَةٍ ۚ

 “আমি একে (কোরআন) বরকতময় রাতে অবতীর্ণ করেছি।”  (সুরাহ আদ দুখান, আয়াত ৩)।

এ বরকতময় রাত হলো রমজান মাস। যেমন আল্লাহ তা’আলা বলেন, شَهْرُ رَمَضَانَ الَّذِيَ أُنزِلَ فِيهِ الْقُرْآنُ

রমজান মাস, যে মাসে কোরআন অবতীর্ণ করা হয়েছে।

ইবনে আব্বাস (রা.) বলেন, আল্লাহ তা’আলা কোরআনকে এক দফায় লাওহে মাহফুজ থেকে বাইতুল ইজ্জতে যা দুনিয়ার আকাশের লাইলাতুল কদরে অবতরণ করেন। তারপর ঘটনার পরিপ্রেক্ষিতে বা প্রয়োজনে ২৩ বছরে পর্যায়ক্রমে তা অবতীর্ণ হয়।

“ লাইলাতুল কদর” নামে নাম করণের কারণ হলো আল্লাহ তা’আলার কাছে এ রাতের সম্মান ও মর্যাদা বেশি। এ রাতে ভাগ্যও লেখা হয়।  এ বছরে জন্ম, মৃত্যু, রিজিক ইত্যাদি নির্ধারণ করেন। এভাবে আল্লাহ তা’আলা বলেন, فِيهَا يُفْرَقُ كُلُّ أَمْرٍ حَكِيمٍ

“ এ রাতে সকল বিষয়ের ফায়সালা করা হয়। ”  (সুরাহ আদ দুখান, আয়াত ৪)।

লাইলাতুল কদরে ইবাদত করা এবং আল্লাহর আনুগত্যের জন্য জাগ্রত থাকা, নামাজ পড়া, কোরআন তিলাওয়াত করা, জিকর ও দোয়া করা, দরুদ পড়া, দান করা, যেকোনও কল্যাণমূলক কাজ করা উত্তম । এ সবের বদলা হবে লাইলাতুল কদরবিহীন এক হাজার রজনীর চেয়ে বেশি। এক হাজার মাস হলো ৮৩ বছর ৪ মাস বা ৩০০০০ রাতের চেয়ে বেশি।

এ রাতের ফজিলত ও বরকত সম্পর্কে  আরও বর্ণনা করা হয়েছে যে ফিরিশতারা অধিক পরিমাণে এ রাতে আসে। তাদের সঙ্গে জিবরাইল  (আ.) আসেন। তারা ভালো-মন্দ যেসব বিষয় আল্লাহ তা’আলা নির্ধারণ করেছেন এবং ফায়সালা দিয়েছেন তা নিয়ে অবতরণ করে। আর এ অবতরণ আল্লাহর নির্দেশে হয়।

তবে ফজিলত আরও বাড়িয়ে বলেন, سَلَامٌ هِيَ حَتَّىٰ مَطْلَعِ الْفَجْرِ

অর্থাৎ নিরাপত্তা ও কল্যাণ ফজর হওয়া পর্যন্ত অবতীর্ণ হতে থাকে। ফিরিশতা ও রুহুল আমীন জিবরাইল পৃথিবীর মুমিনদের কাছে সালাম পৌঁছায়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ রাতে কিয়ামের ফজিলতে বলেন, যে ব্যক্তি বিশ্বাস রেখে ও সাওয়াবের আশায় লাইলাতুল কদরে কিয়াম করবে, তার পূর্বের গোনাহ মাফ করে দেওয়া হবে। (বুখারি-মুসলিম)।

কখন লাইলাতুল কদর হয়?

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সময় সম্পর্কে বলেন,

تحروا ليلة القدر في الوتر من العشر الأواخر من رمضان-

“তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাত্রিতে কদরের রাত খোঁজো। ” অর্থাৎ’ একুশ, তেইশ, পঁচিশ, সাতাইশ ও ঊনত্রিশ তারিখের রাতে।

কীভাবে কিয়াম করবে?

কাদরের রাতে যেমন ইবাদত করবে তা হলো- তাহাজ্জুদ, নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকর, দু’আ, ইস্তিগফার এবং আল্লাহর কাছে তাওবা করা।

আয়েশা (রা.) বলেন, আমি বললাম, হে রাসুলুল্লাহ ! আমি যদি কদরের রাতের সন্ধান পাই তাহলে আমাকে কি বলতে বলেন। জবাবে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি বলবে

اللهم انك عفو تحب العفو فاعف عني-

“ হে আল্লাহ! নিশ্চয় তুমি ক্ষমাকারী, ক্ষমা করা তুমি পছন্দ করো। সুতরাং আমাকে ক্ষমা করে দাও।”

( তিরমিজি বর্ণনা করেন এবং তিনি বলেন, হাদিসটি হাসান ছহিহ)।

আমাদের উচিত  শেষ দশকে অধিক পরিশ্রম করে প্রতিটি রাতেই ইবাদত বন্দেগি করা, কোরআন পড়া, নামাজ পড়া, জিকির করা, বেশি বেশি দোয়া করা, তাওবা করা, ইস্তিগফার করা। যেন এ রাতের সুফল আমরা পেতে পারি। তা থেকে বঞ্চিত থেকে দুর্ভাগা না হই।

লেখক: অধ্যাপক, উর্দু বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
সর্বশেষসর্বাধিক

লাইভ