X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
পদ্মায় ২৬ লাশ

অধিক লাভের জন্য স্পিডবোটে দেড়গুণ বেশি যাত্রী নিতো চান্দু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ মে ২০২১, ২০:৫৪আপডেট : ০৯ মে ২০২১, ২০:৫৪

অতিরিক্ত অর্থের জন্য ধারণ ক্ষমতার দেড়গুণ বেশি যাত্রী নিয়ে পদ্মায় দুর্ঘটনার শিকার স্পিডবোটটি পারাপার করতো চান্দু। এমনকি যাত্রীদের জন্য নির্ধারিত লাইফ জ্যাকেটসহ নিরাপত্তা সরঞ্জামও ছিলো না বলে জানিয়েছে র‌্যাব। র‌্যাব দাবি করেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসনের লোকজনকে লুকিয়ে একটি নির্দিষ্ট সময় ঠিক করে স্পিডবোটে যাত্রী পারাপার করত।

রবিবার (৯ মে) বিকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে বাহিনীর মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান। এর আগে শনিবার (৮ মে) রাতে ঢাকার কেরানীগঞ্জ থেকে স্পিডবোটের মালিক চান মিয়া ওরফে চান্দু মোল্লা ওরফে চান্দুকে (৪০) গ্রেফতার করে র‍্যাব-১০। তাকে জিজ্ঞাসাবাদ শেষে র‌্যাব এসব তথ্য জানতে পারে।

গত ৩ মে মাওয়া ফেরিঘাট এলাকায় একটি যাত্রীবাহী স্পিডবোট দ্রুত ও বেপরোয়া গতিতে নোঙ্গরে থাকা বালু বোঝাই বাল্কহেডের উপর আছড়ে পড়ে দুর্ঘটনায় ২৬ জন যাত্রী নিহত হয়। এই ঘটনায় ৫ জন যাত্রীকে উদ্ধার করা হয়। পরেরদিন ৪ মে মাদারীপুরের শিবচর থানায় একটি মামলা করে পুলিশ। আসামি করা হয় চালক-মালিকসহ অজ্ঞাত কয়েকজনকে।

আসামি চান্দুর জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব কর্মকর্তা খন্দকার মঈন জানান, অতিরিক্ত অর্থ লোভের আশায় লকডাউনে নিষেধাজ্ঞা অমান্য করে স্পিডবোটের মালিক চান মিয়া। মাওয়া ঘাটে দুর্ঘটনা কবলিত স্পিডবোট ছাড়াও আরও দুটি স্পিডবোট রয়েছে তার। তবে তিনটির একটিরও বৈধ কোনও কাগজপত্র বা অনুমোদন নেই।

গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে চান্দু র‌্যাবের কাছে এ বিষয়টি স্বীকার করেছে। র‌্যাবকে চান্দু জানায়, দুর্ঘটনার শিকার ওই স্পিডবোটের ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করা হয়েছিলো। এছাড়া স্পিডবোটে যাত্রী পরিবহনের ব্যক্তিগত নিরাপত্তা ব্যবস্থাদির ঘাটতি ছিলো।

স্পিডবোটের মালিকের বরাত দিয়ে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ঝুঁকি নিয়ে স্পিডবোট পারাপারে যাত্রীদেরও উৎসাহ ছিল। চান মিয়া ওরফে চান্দু ৫ বছর যাবৎ স্পিডবোটের মাধ্যমে যাত্রী পরিবহনের ব্যবসা করে আসছিলো। তার ৩টি স্পিডবোটের কোনওটির অনুমোদন ছিলো না। দুর্ঘটনার পরপরই আসামি চান্দু আত্মগোপনে চলে যায়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে খন্দকার আল মঈন বলেন, এ মামলায় চারজন আসামি। প্রধান আসামি চালক, সে পুলিশের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছে হাসপাতালে। মামলার বাকি দুই আসামি ইজারাদার, আরেকজন পলাতক রয়েছে। তাদের গ্রেফতারের বিষয়ে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

অবৈধভাবে যারা স্পিডবোটে যাত্রী পারাপার করছে তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাওয়া ও দৌলতদিয়া ফেরিঘাট স্পিডবোট ব্যবসা বিভিন্ন সংস্থার মাধ্যমে পরিচালিত হয়। বিআইডব্লিটিএ, বিআইডব্লিউটিসি, জেলা প্রশাসক, ঘাট ইজারাদার ও মালিক সমিতির সম্মিলিত তত্ত্বাবধায়নে এ ব্যবসা পরিচালিত হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে যদি দেখি কোনও অনুমোদনহীন বোট নদী পারাপার করছে যাত্রীদের, তাহলে অবশ্যই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

র‌্যাব দাবি করেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসনের লোকজনকে লুকিয়ে একটি নির্দিষ্ট সময় ঠিক করে স্পিডবোটে যাত্রী পারাপার করত। সাধারণ সময়ে তারা যাত্রী পারাপারে দেড়শ টাকা করে নিলেও সরকার ঘোষিত বিধিনিষেধের সময় তারা ২শ’ থেকে ৩শ’ টাকা করে নিতো। স্পিডবোটটিতে ২০ জন যাত্রীর ধারণ ক্ষমতা থাকলেও দুর্ঘটনায় আমরা দেখেছি ৩২ জন ছিল। এক্ষেত্রে ঘাট ইজারাদার ও ঘাট মালিক সমিতির গাফিলতিও ছিলো।

 

/এআরআর/এনএইচ/
সম্পর্কিত
স্কুলশিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
‘জোর করে’ একাধিক ক্যাম্পাস চালাচ্ছে ভিকারুননিসা-আইডিয়াল
মিলেমিশে ইফতার যেন এক স্বর্গীয় অনুভূতি
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার