X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘বহুরূপী’ প্রতারক চক্র!

নারায়ণগঞ্জ প্রতিনিধি
১০ মে ২০২১, ১৩:০৭আপডেট : ১০ মে ২০২১, ১৩:০৭

দেশের বিভিন্ন জেলায় ব্যবসায়ীদের টার্গেট করতো তারা। এরপর লাভজনক ব্যবসার প্রলোভন দেখিয়ে, কখনও ঠিকাদারী কাজ পাইয়ে দেওয়া, কখনও ডিলারশিপ পাইয়ে দেওয়া আবার কখনোবা এজেন্ট নিয়োগের কথা বলে নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় তাদের ভাড়াকৃত সুসজ্জিত অফিসে ডেকে নিয়ে আসে। পরে জামানত বা বিনিয়োগ বাবদ মোটা অঙ্কের টাকা নিয়ে আত্মসাৎ করতো। প্রতিনিয়ত নিত্য নতুন কৌশলে এই সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্যরা তাদের পাতানো ফাঁদে ফেলে ব্যবসায়ীদের নিঃস্ব ও সর্বস্বান্ত করে আসছে। এমন একটি ‘বহুরূপী’ প্রতারক চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব।

নারায়ণগঞ্জের সদর ও ফতুল্লার বিভিন্ন এলাকা থেকে বহুরূপী সংঘবদ্ধ প্রতারক চক্রের চার সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। তারা হলো- এসহাক আলী (৭০), মো. মামুন (৪৯), খন্দকার রাজু আহমেদ ওরফে মাসুদ (৫৬) ও ফারুক কবির (৩৫)। শনিবার (৮ মে) রাতে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে রবিবার (৯ মে) বিকালে র‌্যাব-১১’র অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন চৌধুরীর পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, প্রতারক চক্রটি কুমিল্লার লাকসাম, লালমাই ও মনোহরগঞ্জ থানা এলাকায় কয়েক শত টিউবওয়েল স্থাপনের ঠিকাদারী কাজ পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে ঠিকাদারী কাজের জামানত বাবদ প্রায় ২৮ লাখ টাকা আত্মসাৎ করে সু-কৌশলে আত্মগোপন করে। এছাড়াও প্রতারক চক্রটি নিজেদেরকে রিয়েল এস্টেট কোম্পানির মালিক হিসেবে পরিচয় দিয়ে তাদের নির্মাণাধীন কয়েকটি বহুতল ভবনে প্রায় ২২০টি কাঠের দরজা ও  দরজার ফ্রেম লাগানোর প্রলোভন দিয়ে প্রায় ১১ লাখ ৫৭ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। এছাড়া কুমিল্লার ভুট্টার এজেন্ট পাইয়ে দেওয়ার এবং উক্ত কোম্পানির মাসিক ৮০-৯০ লাখ টাকার ভুট্টার অর্ডার পাইয়ে দেওবার কথা বলে প্রায় ১৮ লাখ টাকা আত্মসাৎ করে প্রতারক চক্রটি অফিস গুটিয়ে নিয়ে অন্যত্র কেটে পড়ে। এভাবেই তারা প্রতারণা করে আসছিল।

র‌্যাব আরও জানায়, এই প্রতারক চক্রের প্রতারণায় প্রায় শত শত ব্যবসায়ী নিঃস্ব ও সর্বস্বান্ত হয়েছে বলে গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়। গত ১৫ বছর ধরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাঁকি তারা এ প্রতারণা করে আসছিল। তারা এর আগে কখনও গ্রেফতার হয়নি। প্রতারক চক্রের সদস্যরা প্রত্যেকেই প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ সম্পদের মালিক হয়েছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

 

/এসটি/
সম্পর্কিত
ভুয়া দলিলে কয়েকটি ব্যাংক থেকে ৫০ কোটি টাকা ঋণ
এনআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, গ্রেফতার ৬
সার্টিফিকেট জালিয়াতি, টাকার ভাগ পেতেন বোর্ডের অনেকে: ডিবি
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান