X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যে যেভাবে পারছেন, ঝুঁকি নিয়ে ছুটছেন

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর
১১ মে ২০২১, ১৩:০৮আপডেট : ১১ মে ২০২১, ১৩:০৮

করোনা মহামারির কারণে এবারের ঈদে গ্রামের বাড়িতে যেতে মানুষকে নিরুৎসাহিত করতে বন্ধ রাখা হয়েছে দূরপাল্লার পরিবহন। তবে এ অবস্থার মধ্যেও করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যেই বাড়ি ফিরছে মানুষ। দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকলেও পরিবারের সঙ্গে ঈদ কাটাতে ভেঙে ভেঙে দুই থেকে তিনগুণ বেশি ভাড়া গুনে বাড়ি যেতে দেখা গেছে বিভিন্ন শিল্প কারখানার শ্রমিক, ভাসমান ব্যবসায়ী ও চাকরিজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে।

মঙ্গলবার (১১ মে) সকাল হতে ঘরমুখো মানুষকে গাজীপুর ছাড়তে দেখা গেছে। এদের কেউ ট্রাকে, কেউ পিকআপে, কেউ বা মোটরসাইকেলে, যে যেভাবে পারছেন জীবনের ঝুঁকি নিয়ে ছুটছেন গ্রামে। এ যেন বাড়ি ফেরার এক ভয়ঙ্কর প্রতিযোগিতা। করোনা মহামারির ভীতি নেই তাদের মাঝে। বাস বন্ধ থাকায় জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট যানে করেই বাড়ি ফিরছেন তারা।

যে যেভাবে পারছেন, ঝুঁকি নিয়ে ছুটছেন বেলা ১১ টায় সরেজমিন গাজীপুরের চান্দনা চৌরাস্তা গিয়ে দেখা যায়, ঝুঁকি নিয়ে গ্রামের উদ্দেশ্যে বাড়ি ফিরছে মানুষ। এসময় কম সংখ্যক যাত্রীকেই স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করতে দেখা গেছে।

সরেজমিন চন্দ্রা ত্রি-মোড়ে দেখা যায় বিভিন্ন বয়সী নারী-পুরুষের ভিড়। যেকোনও উপায়ে বাড়ি যেতে হবে তাদের। অনেকে গাড়ি না পেয়ে দাঁড়িয়ে আছেন রাস্তার পাশে। তাদের বাড়ি ফেরার জন্য এখন পিকআপ ভ্যান, মিনি ট্রাক আর মোটরসাইকেলের ওপর ভরসা করতে হচ্ছে। মাঝেমধ্যে ছেড়ে যাচ্ছে দুই-একটা বাস। তিনগুণ ভাড়া দিয়ে তাতে উঠে পড়ছে যাত্রীরা। অনেকে হেঁটে রওনা দিচ্ছে সামনে গিয়ে কোনও যানবাহন পাওয়ার আশায়।

গাজীপুরের চান্দনা চৌরাস্তা, চন্দ্রা, টঙ্গী, চেরাগ আলী, স্টেশন রোড এলাকা ঘুরে দেখা গেছে, গণপরিবহন না থাকলেও ঘরে ফেরা মানুষ গন্তব্যে যাচ্ছেন প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলে করে। তবে এভাবে যেতে ভাড়া গুনতে হচ্ছে তিন থেকে চারগুণ বেশি। টঙ্গী থেকে ময়মনসিংহ যেতে সাধারণ সময়ের চেয়ে ২০০ টাকার ভাড়ার বিপরীতে গুনতে হচ্ছে ৪০০/৫০০ টাকা। কালিয়াকৈর হয়ে টাঙ্গাইল যেতে ২৫০ টাকার ভাড়ার জায়গায় দিতে হচ্ছে ৬০০ টাকা।

যে যেভাবে পারছেন, ঝুঁকি নিয়ে ছুটছেন টঙ্গী স্টেশন রোডে কথা হয় ময়মনসিংহগামী যাত্রী আব্দুল আজিজের সঙ্গে। তিনি বলেন, গ্রামের বাড়ি যাবো। দূরপাল্লার বাস বন্ধ থাকায় অন্য যাত্রীদের সঙ্গে মাইক্রোবাসে করে (হায়েস) বাড়ি যাচ্ছি। মাইক্রোবাসে ভাড়া তিনগুণ বেশি। ময়মনসিংহের সাধারণ সময়ের ভাড়া ২০০ টাকা। কিন্তু এখন যেতে হচ্ছে ৫০০ টাকায়। কী করবো, পরিবার ও স্বজনদের সঙ্গে ঈদ করতে হবে। তাই বেশি ভাড়া দিয়েই বাড়ি ফিরছি। তারপরও বাড়িতে যেতে পারছি এটাই আনন্দ।

গাজীপুরের চান্দনা চৌরাস্তায় কথা হয় নেত্রকোনার পূর্বধলা উপজেলার পোশাক কারখানার শ্রমিক জসীম উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, গণপরিবহন বন্ধ থাকলেও ট্রাক ও পিকআপে করে বাড়িতে যাওয়া যায় শুনেছি। বাসস্ট্যান্ডে এসে দেখি একজন লোক ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনো যাওয়ার জন্য যাত্রী ডাকছেন। ভাড়া ময়মনসিংহ পর্যন্ত একেকজন ৪৫০ টাকা। ভাড়াটা দ্বিগুণের চেয়েও বেশি।

যে যেভাবে পারছেন, ঝুঁকি নিয়ে ছুটছেন তিনি আরও বলেন, সরকার স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার গণপরিবহন খুলে দিলে ভালো হতো। কারণ আমরা যারা ছোট চাকরি করি, বাড়িতে আসা-যাওয়ায় অনেক বেশি খরচ হওয়ায় পরিবারের ওপর চাপ পড়ছে। বাড়িতে যাচ্ছি, বৃদ্ধ মা-বাবা, বউ-ছেলেমেয়ের সঙ্গে ঈদের সময়টা কাটালে ভালো লাগবে বলে।

ঈদযাত্রী আনা-নেওয়া করা প্রাইভেটকারের ড্রাইভার রাসেল মিয়া বলেন, সরকার গণপরিবহন বন্ধ করে দেওয়ায় যাত্রীর চাপ আছে। তবে পুলিশের চোখ ফাঁকি দিয়ে যাত্রী আনা-নেওয়া করা লাগে। পুলিশ দেখলে মামলা দিয়ে গাড়ি নিয়ে যায়। টাকা দিয়ে ছাড়াতে হবে, সে জন্য আমরা বাড়তি ভাড়া নিচ্ছি।

এদিকে গাজীপুর-কালিয়াকৈর-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। বিভিন্ন ছোট-বড় বাহনে করে মানুষকে বাড়ি ফিরতে দেখা যায়। লকডাউনের মধ্যেও মহাসড়কে ছিল যানবাহনের চাপ। ট্রাক, পিকআপ, ব্যক্তিগত গাড়িসহ বিভিন্ন যানবাহনে গন্তব্যের উদ্দেশ্যে ছুটছে মানুষ। নিষেধাজ্ঞা অমান্য করে কিছু দূরপাল্লার বাসও রাস্তায় নেমেছে। ঈদ যত এগিয়ে আসছে, অন্যান্য দিনের তুলনায় যানবাহনের চাপ আরও বাড়ছে। এসব যানবাহনে স্বাস্থ্যবিধি মানা তো দূরের কথা, মাস্কও পরতে দেখা যায়নি অনেক যাত্রীদের।

যে যেভাবে পারছেন, ঝুঁকি নিয়ে ছুটছেন গাজীপুরের হোতাপাড়া এলাকার পলমল গ্রুপের সাফা সোয়েটার কারখানার শ্রমিক আলমগীর হোসেন বলেন, বাস বন্ধ থাকায় তারা গাজীপুর থেকে মাইক্রো ভাড়া করে ১৪ জন বগুড়া যাচ্ছেন। এতে তাদের প্রত্যেককে এক হাজার টাকা করে ভাড়া দিতে হচ্ছে। গাজীপুরের যে কোনও স্থান থেকে অতিরিক্ত দুই থেকে তিনশ টাকা ভাড়ায় বগুড়ার যাত্রী নেওয়া হচ্ছে।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার জহুরুল ইসলাম জানান, মহাসড়কের কোথাও কোনও যানজট নেই। যানজট রোধে ও নিরাপত্তার জন্য গাজীপুরে মহাসড়কের বিভিন্ন স্থানে ৫২৯ জন পুলিশ মোতায়েন রয়েছে।

 

/টিটি/
সম্পর্কিত
ট্রেনের ৪৫ হাজার টিকিট কিনতে দেড় কোটির বেশি হিট
ঈদে মহাসড়কে পুলিশ চাঁদাবাজি করলে ব্যবস্থা নেওয়া হবে
রেলের টিকিট কিনতে ৮ ঘণ্টায় দেড় কোটি হিট
সর্বশেষ খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ