X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হাটহাজারীতে সহিংসতার দায় স্বীকার নোমান ফয়েজির

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১১ মে ২০২১, ২০:১৭আপডেট : ১১ মে ২০২১, ২০:১৭

হাটহাজারীতে হেফাজতের তাণ্ডবের ঘটনায় দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন সংগঠনটির বিলুপ্ত কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজি। মঙ্গলবার (১১ মে) দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কৌশক আহম্মদ খন্দকারের আদালতে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আব্দুল্লাহ আল মাসুম এ তথ্য জানিয়েছেন।

এর আগে ৫ মে বিকালে কক্সবাজারের চকরিয়া থেকে তাকে গ্রেফতার করে চট্টগ্রাম জেলা গোয়েন্দা পুলিশ। গ্রেফতারের পর ৬ মে তাকে হাটহাজারীতে সহিংসতার ঘটনায় দায়ের করা তিন মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে তুলে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত তাকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে আজ তাকে আদালতে তোলা হলে তিনি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এ সম্পর্কে জানতে চাইলে আব্দুল্লাহ আল মাসুম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৫ দিনের রিমান্ড শেষে গ্রেফতার হেফাজত নেতা নোমান ফয়েজিকে আদালতে তোলা হয়। এরপর আদালতে তিনি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দিতে তিনি গত ২৬ মার্চ হাটহাজারীতে সহিংসতার দায় স্বীকার করেন। একাধিক নারীর সঙ্গে তার বিবাহবহির্ভূত সম্পর্ক আছে বলেও তিনি স্বীকার করেছেন।’

গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের বিরোধিতা করে হাটহাজারীতে বিক্ষোভ করে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। এ সময় হাটহাজারী বড় মাদ্রাসা নামে পরিচিত দারুল উলুম ময়নুল ইসলাম মাদ্রাসা থেকে মিছিল বের করে হাটহাজারী থানায় ভাঙচুর চালানো হয়। পাশাপাশি হেফাজতকর্মীরা হাটহাজারী উপজেলা ভূমি অফিস ও সদর ইউনিয়ন ভূমি অফিসে হামলা ও অগ্নিসংযোগ করে। দিনভর পুলিশের সঙ্গে সংঘর্ষে চার জন নিহত হন। এ ঘটনার জের ধরে হাটহাজারীতে তাণ্ডব চালায় হেফাজত নেতাকর্মীরা। তারা চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে। পাশাপাশি মাদ্রাসার সামনে ইটের দেয়াল তুলে ব্যারিকেডও দেয় হেফাজতের কর্মীরা।

এসব ঘটনায় শুরুতে হাটহাজারী থানায় মোট ছয়টি মামলা দায়ের করা হয়। পরে ২২ এপ্রিল হেফাজতের বিলুপ্ত কমিটির আমির জুনাইদ বাবুনগরীকে প্রধান আসামি করে আরও দুইটি মামলাসহ হাটহাজারী থানায় আরও তিনটি দায়ের করা হয়। গত ৫ মে ওই ঘটনায় দায়ের করা তিনটি মামলায় নোমান ফয়েজিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে নোমান ফয়েজি হাটহাজারীতে সংঘঠিত সহিংসতায় তার সম্পৃক্ততা থাকার বিষয়টি স্বীকার করে। ওই সময় পুলিশ তার মোবাইল ফোন বিশ্লেষণ করে একাধিক নারীর সঙ্গে তার বিবাহবহির্ভূত সম্পর্ক থাকার প্রমাণ পায়। তাকে গ্রেফতারের দুই দিন পর গত ৭ মে ভুক্তভোগী এক নারী নোমান ফয়েজির বিরুদ্ধে হাটহাজারী থানায় ধর্ষণ মামলা দায়ের করেন।

মামলার এজাহারে ওই নারী উল্লেখ করেন, ২০১৯ সালের সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যম-ফেসবুকে এক নারীর সঙ্গে জাকারিয়া নোমান ফয়েজির পরিচয় হয়। এরপর সে মেয়েটির সঙ্গে যোগাযোগ করতে থাকে। একপর্যায়ে মেয়েটিকে বিয়ের কথা বলে হাটহাজারীর ভাড়া বাসায় নিয়ে আসে সে। মেয়েটিকে ওই ভাড়া বাসায় ফয়েজি একবছর ধরে ধর্ষণ করেছে। এরপর চট্টগ্রাম শহরের বিভিন্ন হোটেলেও ওই মেয়েকে একাধিকবার ধর্ষণ করেছে সে। ফয়েজির প্রতারণা বুঝতে পেরে ভুক্তভোগী নারী হাটহাজারী থানায় মামলাটি দায়ের করেন। গত শনিবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস (ওসিসি) সেন্টারে ভুক্তভোগীর ডাক্তারি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

/আইএ/
সম্পর্কিত
২৯ ডিসেম্বরে ঢাকায় মহাসমাবেশ স্থগিত করেছে হেফাজত
হামিমের স্বজনদের খুঁজছে পুলিশ
মাদ্রাসাছাত্র রেজাউল হত্যার বিচারের দাবি হেফাজেতের
সর্বশেষ খবর
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া