X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মহাসড়কে বাস আছে, যাত্রী নেই!

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর
১৩ মে ২০২১, ১৮:১৬আপডেট : ১৩ মে ২০২১, ১৮:১৬

গত কয়েকদিন মহাসড়কে বাড়ি ফেরা মানুষে উপচেপড়া ভিড় থাকলেও ঈদের আগের দিন বদলে গেছে এই চিত্র। বিশেষ করে ময়মনসিংহ ও টাঙ্গাইল মহাসড়কের চিত্র একেবারেই অন্যরকম। রাজধানী থেকে এই দুই পথ দিয়ে যাওয়ার জন্য আজও মহাসড়কে বাস আছে, তবে যাত্রীর চাপ একেবারেই কম। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত মহাসড়কের বিভিন্ন বাস স্টপ ঘুরে যাত্রীদের কোনও ভিড় দেখা যায়নি। অবস্থা এমন যে যাত্রীর আকালে গাড়িই ছাড়ছে না।

অবশ্য, চাঁদ না ওঠায় আজ ঈদের আগের দিন। স্বাভাবিক হিসেবে ২৯ রোজার সন্ধ্যায় চাঁদ উঠবে ধরে নিয়ে সরকারি নিষেধাজ্ঞা থাকার পরেও গতকাল পর্যন্ত বাড়িমুখো মানুষের ভিড় ছিল ভয়াবহ। সন্ধ্যায় চাঁদ না ওঠার খবরে যারা সিদ্ধান্ত বদলেছেন বা যাবেন না সিদ্ধান্ত নেওয়ার পরেও সুযোগ পেয়ে আজ বাড়িমুখো হচ্ছেন রাস্তায় দেখা যাচ্ছে কেবল তাদেরই।

মহাসড়কে গাড়ি আছে তবে যাত্রী কম থাকায় স্টপেজগুলোতে চালক হেলপারদের যাত্রীর জন্য অপেক্ষা।

উত্তরবঙ্গের প্রবেশপথ হিসেবে পরিচিত চন্দ্রা বা চান্দুরা মোড়টি। ঢাকার গাবতলী হয়ে টাঙ্গাইল দিয়ে উত্তরবঙ্গ যাওয়ার পথ গাজীপুরের চান্দুরা বা চন্দ্রা মোড়টি পার হওয়া নিয়ে যাত্রীদের টেনশন থাকে বরাবর। কারণ, যানজট এই মোড়টিতে থাকে বরাবর। গাজীপুরের জয়দেবপুর চৌরাস্তা হয়ে কিংবা রাজধানীর আব্দুল্লাহপুর বাসস্ট্যান্ড-বাইপাইল হয়েও এই সড়ক দিয়ে আসার পথ রয়েছে। ফলে সারাক্ষণই গাড়ির চাপ থাকা এই মোড়টিতে আজও বাস-ট্রাক দেখা যাচ্ছে, কিন্তু বেশিরভাগ গাড়িই যাত্রী শূন্য। অথচ আগেরদিন গতকালই এই সড়ক দিয়ে গাড়ি না পেয়ে অনেক যাত্রীকে হেঁটে বাড়ির পথে রওনা দিতে দেখা গেছে। কালিয়াকৈরের চন্দ্রা ত্রিমোড়ে প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাক ও মোটরসাইকেল না থাকলেও আন্তঃজেলা ও দূরপাল্লার বাস রয়েছে চোখে পড়ার মতো।

বেলা ১১টায় সরেজমিন গিয়ে দেখা যায়, চন্দ্রা একেবারে যাত্রীশূন্য। তবে সরকারি বিধিনিষেধ অমান্য করে দূরপাল্লার অনেক বাসকে সেখানে যাত্রীর জন্য অপেক্ষা করতে দেখা যায়। এতে হতাশ গাড়ির চালকরা। কিছু কিছু বাস আবার খালি ফিরে যাচ্ছে। করোনা সংক্রমণরোধে সরকার দূরপাল্লার ও আন্তঃজেলা বাস চলাচল বন্ধ রেখেছে। তবে এরপরও অনেক বাস চলাচল করছে।

সালনা (কোনাবাড়ি) হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর গোলাম ফারুক জানান, আজ যাত্রীর চাপ নেই বললেই চলে। বেশিরভাগ মানুষ গত রাতের মধ্যে চন্দ্রা ছেড়ে গেছে। সর্বোচ্চ নিরাপত্তার জন্য গাজীপুর জেলা হাইওয়ে ও জেলা পুলিশ নিয়োজিত রয়েছে।

এ দুটি মহাসড়কের টঙ্গী, চেরাগআলী, বোর্ড বাজার, সাইনবোর্ড, চান্দনা চৌরাস্তা, চন্দ্রাসহ বিভিন্ন এলাকার কোথাও যানজট দেখা যায়নি। স্বাভাবিক গতিতে যানবাহন চলাচল করছে। যদিও আগের দিন বুধবার (১২ মে) পর্যন্ত টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার এলাকায় থেমে থেমে যানজটের ছিল। আজ একবোরেই ভিন্ন চিত্র। সড়ক একবারেই ফাঁকা।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রাজেন্দ্রপুরে বাসস্ট্যান্ডে কথা হয় নেত্রকোনার দুর্গাপুরের রফিকুল ইসলামের সঙ্গে। তিনি এখানে স্থানীয় একটি এনজিওতে চাকরি করেন। তিনি বলেন, করোনার কারণে গত তিন মাস যাবত বাড়ি যাইনি। আশা করছি মা-বাবা, ভাই-বোনদের সাথে ঈদ করতে বাড়ি যাবো। তবে গত কয়েকদিন ধরে মাইক্রোবাস, অ্যাম্বুলেন্স ও পিকআপে বেশি ভাড়ার থাকার কারণে যাইনি। এখন আজ বাড়ির উদ্দেশ্যে রওনা হলাম। এসে দেখি সড়কে গাড়ি থাকলেও যাত্রী নেই।

স্টপেজের বাস রাস্তায় নামছে কিন্তু যাত্রী না থাকায় একেবারেই হতাশ।

চান্দনা চৌরাস্তায় কথা হয় ময়মনসিংহের ফুলবাড়ীয়াগামী আলম এশিয়া পরিবহনের চালক আব্দুল জলিলের সাথে। তিনি বলেন, দূরপাল্লার বাস চলছে শুনে বাস নিয়ে বের হয়েছি। কিন্তু সড়কে যাত্রী না পেয়ে আমি হতাশ। এমন যাত্রীশূন্য অবস্থা হবে জানলে বের হতাম না। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত স্ট্যান্ডে গাড়ি নিয়ে বসে আছি। মাত্র ১০/১২ জন যাত্রী পেয়েছি।

এদিকে, যাত্রী কম থাকায় বিপাকে পড়েছেন বাসচালক ও যাত্রীরা। টঙ্গী থেকে সকাল সাড়ে ৯টায় ময়মনসিংহের হালুয়াঘাটের উদ্দেশ্যে রওনা দিয়েছেন পোশাক কারখানার শ্রমিক সফিকুল ইসলাম। তিনি বলেন, বুধবার সন্ধ্যায় বাড়ীর উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা ছিল। যখন জানতে পারলাম আজ বৃহস্পতিবার ঈদ হচ্ছে না, তাই চিন্তা করলাম আগামীকাল (বৃহস্পতিবার ১৩ মে) বাসে ভিড় ও রাস্তায় যানজট কম থাকবে। কিন্তু, যাত্রী কম থাকার কারণে গাড়ি ছাড়ছে না। নাটোরগামী সুপার এন্টারপ্রাইজে ৭/৮ জন যাত্রী বসে আছে ঘণ্টাখানেক। বাসে বলে থাকা কুলসুম বলেন, ভোর ৬টায় এসেছেন। এখন পর্যন্ত বাস ছাড়ছে না।

দুপুর পৌনে ১টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুরের মাওনা উড়াল সেতুর নিচে কথা হয় স্থানীয় হ্যামস পোশাক কারাখানার ফিনিশিং শাখার আজিম উদ্দিনের সাথে। তার অভিজ্ঞাতা আবার আরেক রকম। তিনি বলেন, সকাল ১০টায় বের হয়ে এখনও ১টা পর্যন্ত কোনও গাড়ি পাচ্ছি না। পাওয়া গেলেও ভাড়া বেশি চাইছে এবং গাজীপুর থেকেই সিট ফিলাপ (ভরে) আসে। ঈদের আগের দিন এমন অবস্থায় পড়তে হবে বুঝতে পারিনি।

মহাসড়ক আজ এমনই ফাঁকা

দূরপাল্লার গাড়ি চলাচল সম্পর্কে গাজীপুর সড়ক পরিবহন শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি সুলতান উদ্দিন সরকার জানান, কেউ লুকোচুরি করে বিচ্ছিন্নভাবে দূরপাল্লার বাস চালালেও তা আমার নলেজে নেই। আমরা সরকারি সিদ্ধান্তে মেনে চলছি।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামলা হোসেন জানান, গতকাল বুধবার পর্যন্ত মহাসড়কে যাত্রীদের চাপ ছিল বেশি। অনেকেই মনে করেছে আজ (বৃহস্পতিবার) ঈদ হয়ে যাবে। তাই, গ্রামের বাড়ি চলে গেছে তারা। ঢাকার দিক থেকে যাত্রী নিয়ে দূরপাল্লার বাস আসছে। থামাতে গেলেই যানজট বেড়ে যায়। তাই এখন আর দূরপাল্লার গাড়ি আটকাচ্ছি না। মহাসড়কে যাতে জটলা না বাধে সেজন্য আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

/টিএন/  
সম্পর্কিত
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
ফিরতি ঈদযাত্রা: আগের দামে টিকিট নেই, দ্বিগুণ দিলে আছে
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া