X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বায়তুল মোকাররমের ঈদ জামাতে স্বাস্থ্যবিধি উপেক্ষিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মে ২০২১, ০৯:২৮আপডেট : ১৪ মে ২০২১, ১০:১৩

মহামারির মধ্যে আবারও এলো ঈদুল ফিতর। ঈদের নামাজে অংশ নিতে হাজারো মুসলমান হাজির হয়েছিলেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে। এই মসজিদে নির্ধারিত ৫টির মধ্যে ইতোমধ্যে ৩টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে মোনাজাতে করোনা থেকে মুক্তির আকুতি জানানো হয়েছে আল্লাহর দরবারে। করোনা সংক্রমণ এড়াতে জামাতের সময় স্বাস্থ্যবিধি মানাসহ নানা বিধিনিষেধ থাকলেও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ঈদ জামাতে তা অনেকাংশে উপেক্ষিত হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (১৪ মে) সকাল ৬টা থেকেই মুসল্লিরা জাতীয় মসজিদে নামাজে অংশ নিতে আসা শুরু করেন। পুলিশের তত্ত্ববধানে সারিবদ্ধভাবে মসজিদে প্রবেশ করেন তারা। মসজিদে প্রবেশমুখে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয় মুসল্লিদের হাতে। শুরুতে কঠোরতা থাকলেও ধীরে ধীরে লাইন দীর্ঘ হতে থাকলে কমতে থাকে নিয়ম মানার প্রবণতা। সারিবদ্ধ হলেও শারীরিক দূরত্ব মানতে দেখা যায়নি কাউকে। লাইনে গা ঘেঁষে দাঁড়িনোর পাশাপাশি অনেকের ‍মুখে ছিল না মাস্ক। যদিও মাস্ক ছাড়া কাউকে মসজিদে প্রবেশ করতে দেয়নি পুলিশ। মুসল্লিদের লাইন বায়তুল মোকাররমের দক্ষিণ গেট থেকে গুলিস্তান পর্যন্ত চলে যায়।

সামাজিক দূরত্ব উপেক্ষিত মসজিদের ভেতরেও মুসল্লিদের স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা দেখা গেছে। জাতীয় মসজিদের মূল ভবনের নিচ তলায় নামাজের কাতারে দূরত্ব রাখতে তৎপর ছিলেন খাদেমরা। তবে নিচতলা ছাড়া অন্যান্য জায়গায় দূরত্ব বজায় রেখে কাতার করার নির্দেশনা অনেকেই মানেননি। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে অনেকেই বাইরে সিঁড়িতেও নামাজ পড়েছেন। কেউ কেউ মসজিদে প্রবেশ করার পর মুখ থেকে থুতনিতে নামিয়েছেন মাস্ক, কেউ রেখেছেন পকেটে। তারা বলছেন, গরমে নিশ্বাস নিতে কষ্ট হচ্ছে তাই কিছু সময়ের জন্য বিরতি দিচ্ছেন।

বায়তুল মোকাররমে প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হয়, ইমামতি করেন মুফতি মিজানুর রহমান। মোনাজাতে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা ইন্তেকাল করেছেন, তাদের জন্য দোয়া করেন। একই সঙ্গে আক্রান্তরা যেন দ্রুত সুস্থ হেয়ে ওঠেন সেই দোয়াও করা হয়। মহামারি থেকে মুক্তি পেয়ে সারাবিশ্ব যেন স্বাভাবিক হতে পারে সেই দোয়া করা হয় মোনাজাতে। দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। সেই জামাতের ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী। তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়।

সামাজিক দূরত্ব উপেক্ষিত স্বাস্থ্যবিধি মেনে খোলা জায়গার পরিবর্তে ঈদের জামাত মসজিদে করার নির্দেশনা ২৬ এপ্রিল দিয়েছিল ধর্মবিষয়ক মন্ত্রণালয়। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত করার পরামর্শ দেওয়া হয়। তবে ঈদের তিনদিন আগে উন্মুক্ত স্থানে জামাত করার বিষয়ে সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানায় স্বাস্থ্য অধিদফতর। যদিও স্বাস্থ্য অধিদফতরের এমন অনুরোধের পর ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত মসজিদেই হবে।

স্বাস্থ্যবিধি মানার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়ায় কর্তৃপক্ষকেই দুষছেন মুসল্লিরা। তাদের অভিযোগ, মসজিদে প্রবেশের পথ সীমিত হওয়ায় লাইন দীর্ঘ হচ্ছে, মানুষ দ্রুত প্রবেশ করতে হুড়োহুড়ি করছে। কতজন ভেতরে যেতে পারবে এ সংখ্যা মেনে প্রবেশ না করতে দেওয়ায় ভেতরে গিয়েও ভিড় হচ্ছে। মসজিদের ভেতরেও কঠোর তত্ত্ববধানের প্রয়োজন ছিল।

ঈদের জামাত

ছবি: নাসিরুল ইসলাম

  /সিএ/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা