X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ঈদে নেই চিরচেনা কোলাকুলি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মে ২০২১, ১০:৫৪আপডেট : ১৪ মে ২০২১, ১০:৫৪

ঈদের দিন কোলাকুলি না হলে যেন অপূর্ণতা থেকে যায়। নামাজ আদায়ের পর মুসল্লিদের মধ্যে পারস্পারিক কোলাকুলি-করমর্দনের ধুম পড়ে যায়। পরিচিত অপরিচিত সকলেই একে অপরের সঙ্গে কোলাকুলি করে থাকেন। কিন্তু এবারের ঈদে দেখা যায়নি সেই চিরচেনা কোলাকুলি।

করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে ঈদের দিন কোলাকুলি-করমর্দন না করার নির্দেশনা দিয়েছে সরকার। যার কারণে ঈদের নামাজ শেষে কাউকে কোলাকুলি বা করমর্দন করতে দেখা যায়নি। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ শুক্রবার (১৪ মে) ঈদের জামাত আদায় হয়েছে রাজধানীর বেশ কয়েকটি মসজিদ ঘুরে এ চিত্র দেখা গেছে।

অবশ্য এবারের ঈদসহ করোনা সংক্রমণের কালে অনুষ্ঠিত গত বছর ঈদুল ফিতর ও ঈদুল আযহার সময়ও কোলাকুলি-করমর্দনে নিষেধাজ্ঞা ছিলো।

ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন থেকে ঈদের নামাজ আদায়ে বেশ কিছু বিধিনিষেধ দিয়েছে। এক্ষেত্রে কোলাকুলি, করমর্দন করা থেকে বিরত থাকাসহ নামাজ আদায়ে ১২ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

রাজধানীর ফার্মগেট এলাকা থেকে দুই সন্তান নিয়ে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায় করতে আসেন ফয়সাল আহমেদ। তিনি সকাল ৯টায় অনুষ্ঠিত তৃতীয় জামাতে অংশ নেন। শারীরিক দূরত্ব বজায় রেখে এখানকার নামাজের ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করেন।
কোলাকুলি-করমর্দন প্রসঙ্গে তিনি বলেন, ঈদের নামাজ শেষে কোলাকুলি করতে না পারায় একটা অপূর্ণতা তো রয়ে গেছে। কিন্তু সরকারের সিদ্ধান্তের বাইরে তো যেতে পারবো না।

নয়াপল্টন এলাকা থেকে আসা অপর এক মুসল্লি ইবরাহীম জানান, সরকার স্বাস্থ্য ঝুঁকির বিষয় বিবেচনা করে কোলাকুলি করতে নিষেধ করেছে। কাজেই আমাদের সেটা মেনে নিতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়সহ বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্য ঝুঁকির কারণে আমরা কোলাকুলি বা করমর্দন না করতে বলেছি। এটা সাময়িক। করোনার প্রাদুর্ভাব চলে গেলে আমার নিশ্চয়ই আবার কোলাকুলিসহ পারষ্পরিক শুভেচ্ছা বিনিময়ের সব সুযোগ পাবো।

কোলাকুলির সামাজিক গুরুত্বের পাশাপাশি ধর্মীয় গুরুত্ব রয়েছে। কোলাকুলি (মুআনাকা) করার মাধ্যমে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি হয়। আবু হুরায়রা রাদি আল্লাহু আনহু থেকে বর্ণিত, একদা হাসান (রা.) নবী কারিম (স.) এর কাছে আসলেন, তিনি তখন তাকে জড়িয়ে ধরলেন এবং কোলাকুলি করলেন। তবে বিভিন্ন সূত্রে জানা যায়, সালাম বিনিময় এবং মুসাফাহা করা সুন্নত হলেও কোলাকুলি করা সুন্নত নয়। রাসুল (স.) দীর্ঘদিন পরে কারো সঙ্গে সাক্ষাতে কোলাকুলি করতেন।

কেবল ধর্মীয় দৃষ্টিভঙ্গি নয় কোলাকুলির উপকারিতার বৈজ্ঞানিক ভিত্তিও রয়েছে।

কোলাকুলি করার সময় আমাদের মস্তিষ্কে অক্সিটোসিন নামে এক হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনটির মাত্রা যত বৃদ্ধি পেতে থাকে, তত আমাদের মন ভাল হতে শুরু করে। ফলে যার সঙ্গে কোলাকুলি করছেন, তার সঙ্গে আপনার সম্পর্কের উন্নতি ঘটে। সেই সঙ্গে সম্পর্কের গভীরতাও বৃদ্ধি পায়।

অনেক গবেষণায় দেখা গেছে, মানুষে মানুষে আলিঙ্গন এমনকি সামান্য স্পর্শ প্রয়োজন সার্বিক মানসিক ও ইমোশনাল ভালো থাকার জন্য। আলিঙ্গন মনোগত বিকাশ উন্নত করে, রোগ প্রতিরোধ ব্যবস্থা উজ্জীবিত করে, স্ট্রেস হরমোন কর্টিসোল মান কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

নর্থ ক্যারোলাইনা মেডিকেল স্কুলের মনোবিজ্ঞানী ক্যারেন গ্রুজেন বলেন, ‘কোলাকুলি করলে স্ট্রেস হরমোন কর্টিসোল মান হ্রাস করে এবং বাড়িয়ে দেয় ‘ভালো লাগা’ হরমোন ডোপামিন ও সেরোটনিন।’

 

/ইএইচএস/এনএইচ/
সম্পর্কিত
এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের পাঁচ বছর, শেষ হয়নি বিচার
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
৯৯৯-এ কলের পর দুই ছিনতাইকারী গ্রেফতার
সর্বশেষ খবর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’