X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ভাসানচরে রোহিঙ্গাদের প্রথমবারের মতো খুশির ঈদ

আবদুর রহমান, টেকনাফ (কক্সবাজার)
১৪ মে ২০২১, ১১:১৭আপডেট : ১৪ মে ২০২১, ১১:১৭

ভাসানচরে এবার প্রথমবারের মতো ঈদুল ফিতর উদযাপন করছেন প্রায় ১৯ হাজার রোহিঙ্গা। গত ডিসেম্বরে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচর স্থানান্তর শুরু হওয়ার পর এপ্রিল পর্যন্ত কয়েক দফায় প্রায় ১৯ হাজার রোহিঙ্গা সেখানে পৌঁছান। সরকারি কর্মকর্তাদের মতে সব রোহিঙ্গাই সেখানে স্বেচ্ছায় গেছেন।

শুক্রবার (১৪ মে) সকাল সাড়ে ৭টার দিকে ভাসানচরস্থল নৌ-বাহিনীর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে ওয়ার হাউজে প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তবে তিন ভাগে ঈদের জামাত ভাগ করা হয়েছে। শারীরিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে এসব জামাত অনুষ্ঠিত হয়েছে। এ চরে শরণার্থী শিশু-কিশোররা সেজেগুজে, নতুন জামা-কাপড় পরে ভাসানচরে আনন্দে মেতে উঠেছে। ধর্মীয় এই উৎসব উপলক্ষে তাদের জন্য বিনোদন দেওয়ার উদ্যোগ নেওয়ার হয়েছে।

এ বিষয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের পরিচালক ও নৌ-বাহিনীর কমোডর রাশেদ সাত্তার বলেন, ‘ভাসানচরে এবার প্রথমবারের মতো আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করেছে রোহিঙ্গারা। মহামারি করোনাভাইরাস হওয়ার কারণে এখানে ঈদের জামাত তিন ভাগে ভাগ করা হয়েছে। সকাল সাড়ে ৭টায় স্বাস্থ্যবিধি মেনে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। একটি ভাল দিক রয়েছে, এখন পর্যন্ত কারও কাছে করোনা সিম্পটম পাওয়া যায়নি।’

কক্সবাজারের শিবির থেকে ভাসানচরে অনেকটা বেশি রোহিঙ্গারা আনন্দের ঈদ উদযাপন করছে জানিয়ে ভাসানচরের আশ্রয়ণ প্রকল্পের একটি গুচ্ছ গ্রামের ‘ফোকাল’ (সমন্বয়ক) রোহিঙ্গা নেতা মাস্টার মোহাম্মদ সোহেল জানান, ‘আনন্দ নিয়ে ঈদের নামাজ আদায় করেছে রোহিঙ্গারা। সকাল থেকে সবাই নতুন জামা পরে বড়ো প্যান্ডেলে অনুষ্ঠিত ঈদের জামাতে অংশ নিয়েছে হাজারো মানুষ। ঈদের নামাজ আদায়ের পর কান্নায় ভেঙে পড়েন ইমাম ও মুসল্লিরা। মোনাজাতে অংশ নেয়া মুসলিমরা আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে কৃতজ্ঞতা জানিয়ে দোয়া কামনা করেন। পাশাপাশি নিজ দেশ মিয়ানমারে মর্যাদার সঙ্গে নিরাপদ প্রত্যাবাসনের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেন।’

ভাসানচর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাহে আলম বলেন, ‘সকাল সাড়ে ৭টায় স্বাস্থ্যবিধি মেনে ভাসানচরে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিশেষ করে শিশু-কিশোররা হৈ-হুল্লোড় আর আনন্দে মেতে উঠেছে। তাছাড়া তাদের আনন্দের জন্য জন্য খেলাধুলাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, কক্সবাজারের শিবিরগুলোতে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এ উৎসবে শিশুরা সকাল থেকেই সেজেগুজে, নতুন জামা-কাপড় পরে ক্যাম্পে আনন্দে মেতে উঠেছে। রোহিঙ্গারা অনেকে নতুন জামা, গেঞ্জি, লুঙ্গি, পাঞ্জাবি, মাথায় টুপি ও চশমা পরে শিবিরে বেড়াচ্ছে। এবারে শিবিরে নাগরদোলা, চরকিসহ মিনি মেলা না বসলেও কিছু ক্যাম্পে গলিতে খেলা বসিয়ে সেখানে ভিড় করছে রোহিঙ্গা শিশু-কিশোররা।

টেকনাফের লেদা শিবিরের ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, ‘এবার ঈদের সকাল থেকে সেজেগুজে, নতুন জামা-কাপড় পরে ক্যাম্পের শিশু-কিশোররা। তবে অন্য বারের মত সেখানে কোন ধরনের খেলার আয়োজন করতে দেওয়া হয়নি। ইতোমধ্যে তার ক্যাম্পে করোনা রোগী পাওয়ায় তারা খুব ভয়ে আছে। সরকারি যেসব নির্দেশনা সেটি সবাইকে পালন করতে মসজিদে মাইকিং করে বলা হয়েছে। বড়রা নির্দেশনা মানলেও শিশু-কিশোররা ঈদের আনন্দে ঘুরে বেড়াচ্ছেন।

তিনি বলেন, বিশেষ করে করোনা মুক্তির দোয়া করা হয়েছে। পাশাপাশি নিজ ভূমিতে অধিকার নিয়ে ফিরে যেতে পারবো সেই প্রার্থনাও করা হয়েছে ঈদের জামাতে। তবু যতটুকু সম্ভব ক্যাম্পে করোনা রোধে সচেতনতা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে ২৫ আগস্টে কোরবানি ঈদের মাত্র কয়েকদিন আগে রোহিঙ্গাদের বিদ্রোহী সংগঠন আরসা রাখাইনের ৩০টি নিরাপত্তা চৌকিতে একযোগে হামলা চালায়। প্রতিক্রিয়ায় মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর ব্যাপক নিপীড়নমূলক অভিযান শুরু করে। এর ফলে প্রাণ বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। পুরনোসহ উখিয়া ও টেকনাফের ৩৪টি শিবিরে ১১ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। ওই বছরের নভেম্বর মাসে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার লক্ষ্যে একটি প্রকল্প নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌ-বাহিনীকে। এর অংশ হিসেবে গত ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত কয়েক দফায় প্রায় ১৯ হাজার রোহিঙ্গা সেখানে পৌঁছান।

 

/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর
ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় বিকল্প ধারার সাবেক মহাসচিব আব্দুল মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় বিকল্প ধারার সাবেক মহাসচিব আব্দুল মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি