X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিনোদন স্পট বন্ধ, তাই খোলা মাঠ বা নদীর ধারে

গাজীপুর প্রতিনিধি
১৫ মে ২০২১, ২২:৩৩আপডেট : ১৫ মে ২০২১, ২২:৩৫

করোনার কারণে লকডাউনে বিনোদন স্পটগুলো বন্ধ। তারপরেও ঈদের ছুটিতে ঘরে আটকানো যাচ্ছে না ভ্রমণ পিয়াসী মানুষদের। করোনার আতঙ্কের মধ্যেই অনেকে বন্ধু-বান্ধবের সঙ্গে, অনেকে আবার পরিবার সদস্যদের নিয়ে বেরিয়েছেন। তবে বিনোদন স্পটগুলো বন্ধ থাকায় তারা কোথায় ঘুরতে যাবেন বেশিরভাগই তা আগে ঠিক করতে পারেননি। সবার মধ্যেই করোনার ভয় তাই নির্জনতা বা অল্প উপস্থিতি খুঁজেছেন প্রায় সবাই। কিন্তু আশেপাশের মাঠ, ময়দান কিংবা কিছুটা দূরের ব্রিজের ধারে যে যেখানেই গেছেন গিয়ে দেখেন তাদেরও আগে সেখানে উপস্থিত আরও অনেকদল মানুষ। ফলে সময় কাটিয়েছেন সবাই কিন্তু, নিরাপদ দূরত্ব পালন বেশিরভাগ ক্ষেত্রেই হয়নি। আরও দুশ্চিন্তার বিষয়, এদের অনেকের মুখেই দেখা যায়নি মাস্ক।

করোনার ভয়ে একদল গেছে খোলা মাঠের ধারে। সেখানে গিয়ে দেখে আগে থেকেই সেখানে দল বেঁধে আছে তাদের মতো ভীতুরা।

ঈদের দিন নামাজের পর থেকেই রাস্তাঘাটে মানুষ যে যার মতো করে ঘুরছেন, কাটিয়েছেন নিজের মতো সময়। অনেকে পরিবার নিয়ে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা এবং ব্যক্তিগত গাড়িতে করে আশপাশের মনোরম পরিবেশ ও দর্শনীয় স্থান দেখতে ঘর থেকে বের হয়েছেন ঘুরতে। উপচে পড়া ভিড়ে স্বাস্থ্যবিধির বালাই নেই। সামাজিক দূরত্বের তোয়াক্কা না করে ঈদ আনন্দে মেতে উঠতে দেখা গেছে দর্শনার্থীদের। বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকায় কাপাসিয়ার বানার নদীর ওপর নির্মিত ফকির মজনু শাহ সেতু ও শ্রীপুর উপজেলার বরমীর বরামা ব্রিজের ওপর মানুষ এসেছেন বিনোদনের জন্য। সেতু ও ব্রিজে আগতদের অর্ধেকই তরুণ-তরুণী। অন্যরা এসেছেন স্ত্রী-সন্তান ও বাবা-মাকে নিয়ে।

কেউ কেউ ঘুরতে এসেছে ব্রিজে।

স্কুল ছাত্র রবিউল, সুজন, ইস্রাফিল, বায়েজীদসহ তারা ১০ বন্ধু এসেছেন কাওরাইদ থেকে। তারা বলেন, টানা এক বছর ধরে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ঘুরতে যাওয়ার তো আর জায়গা নেই। সবসময় তো বাসায় থাকা হয়। তাই ঈদের পরদিন কয়েকজন বন্ধু মিলে আমরা একটু ঘুরতে এসেছি এবং ঈদের আনন্দটা উপভোগ করতে পেরে ভালোই লাগছে।

উপজেলার গাজীপুর ইউনিয়নের নিজ মাওনা থেকে স্ত্রী-সন্তান নিয়ে এসেছেন আরিফুল ইসলাম। তিনি বলেন, আমি ঢাকায় চাকরি করি। বাড়িতে না থাকার কারণে স্ত্রী-সন্তান অনেক দিন যাবত ঘরবন্দি। ঈদের ছুটিতে বাড়ি আসায় স্ত্রী-সন্তানদের নিয়ে ঘুরতে বের হয়েছি। তবে বরামা ব্রিজে মানুষের এতো ভিড় আগে জানলে আসতাম না।

শনিবার দুপুরের পর থেকেই কাপাসিয়ার বানার নদীর ওপর নির্মিত ফকির মজনু শাহ সেতু ও শ্রীপুর উপজেলার বরমীর বরামা ব্রিজের ওপর ভ্রমণ পিপাসুদের ভিড় দেখা যায়। সুযোগ বুঝে সেতুর পাশে এরইমধ্যে দাঁড়িয়ে গেছে ফুচকার দোকান, শিশুদের খেলনার দোকান। আর এসব দোকানে ক্রেতাদের ভিড়ও বেড়েছে। কোথাও দাঁড়ানোর জায়গা নেই। ঈদের দিন দুপুরের পর থেকেই এ দুটি সেতুতে ভিড় বাড়তে থাকে বলে জানায় ফুচকা বিক্রেতা আব্দুল জলিল ও খেলনা বিক্রেতা জাহেদ আলী ।

বিনোদন স্পট বন্ধ, তাই খোলা মাঠ বা নদীর ধারে

গাজীপুরের টঙ্গীতে নোমান গ্রুপের পোশাক কারখানায় চাকরি করেন ফজলুল হক। তিনি বলেন, গার্মেন্টসে চাকরি করি। রাত-দিন ডিউটি করতে হয়। সময় পাইনা একটু ঘুরার জন্য। এদিকে, করোনার কারনে বিনোদন কেন্দ্র বন্ধ। ঈদের ছুটিতে গ্রামের বাড়ীতে এসে সহপাঠি বন্ধুদের নিয়ে একটু বিনোদনের খোঁজে বরমীর বারামা ব্রীজে এসেছি। এখানে এসে দেখি আমার মতো অনেকেই তাদের আতœীয়-স্বজন ছেলে-মেয়েদেরকে নিয়ে ঘুরতে আসছে। সত্যিই ব্রীজে ঘুরতে এসে খুব মজা লাগছে।

ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন স্ত্রী-স›ন্তান অনেকদিন যাবত ঘরে বন্দী। শুনেছি অনেকে বরামা ব্রীজে ঘুরতে আসে। তাই, আমিও পরিবারের সদস্যদের নিয়ে এখানে ঘুরতে আসছি। চিন্তা করলাম একটু ঘুরে আসি। তবে এখানেও অনেকেই আমার মতই স্বস্তি খুঁজতে এসেছেন।

কোথাও কোথাও ছিল বেশ ভিড়।

বৈশ্বিক এই মহামারির মধ্যে সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হলেও তারা ঈদ উদযাপন করতে ঠিকই রাস্তায় বের হয়েছে। পার্ক ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকায় ভ্রমণ পিপাসু মানুষকে দেখা গেছে উন্মুক্ত স্থানে প্রাকৃতিক মনোরম পরিবেশের বিভিন্ন ফাঁকা মাঠে ও পথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে।

ঠিক তেমনি চিত্র দেখা গেছে গাজীপুরের শ্রীপুর উপজেলার ওয়ায়েদ্দা দিঘীর পাড় ফাঁকা মাঠে। শ্রীপুর পৌরসভার কেন্দ্রীয় ইদগাহ মাঠ (ওয়ায়েদ্দা দিঘীর) পাড় দীর্ঘ দুই কিলোমিটার লম্বা মাঠের মধ্যে হাজার হাজার মানুষ প্রাকৃতিক পরিবেশে একত্রিত হয়েছিল। কেউ আতœীয়-স্বজন নিয়ে আবার কেউ নিজের পছন্দের মানুষকে সাথে নিয়ে ঘুরতে এসেছে। এই মাঠে তাদের প্রিয়জনকে সাথে নিয়ে ছবি তুলতে ব্যস্ত সময় পার করেছে। আবার কেউ মাঠের মধ্যে বসে গল্প করে সময় পার করছেন।

স্থানীয় পোশাক কারখানার প্রশাসন বিভাগের কর্মী সাকিবুল হাসান সানি বলেন, ঈদ উদযাপন করার জন্য এই ফাঁকা মাঠকে বেছে নিয়েছি। ঘুরে বেড়ানোর জন্য সব জায়গা বর্তমানে বন্ধ রয়েছে। তাই বাধ্য হয়ে বন্ধুদেরকে সাথে নিয়ে এখানে এসেছি। দিঘীর পাড়ে ঘুরতে এসে লোকজনের সমাগম দেখে অবাক হয়েছি।

উপজেলার কাওরাইদ ইউনিয়নের ধামলই গ্রামের প্রাথমিক শিক্ষক আবু জাকারিয়া পিন্টু বলেন, স্ত্রী ও সন্তানকে নিয়ে ঘুরতে বের হয়েছি। বিভিন্ন বিনোদন স্পট করোনার কারণে বন্ধ থাকায় কোথায় ঘুরবো তা ঠিক করিনি। আমরা ঘুরতে বের হয়ে ওয়ায়েদ্দা দিঘীর পাড়ে এতো সুন্দর মনোরম পরিবেশ দেখে এখানেই বসে আড্ডা দিচ্ছি।

উপজেলার রাজাবড়ী ইউনিয়নের কোড়লপাড়া গ্রামের বেসরকারী চাকুরিজীবি সারোয়ার জাহান শামীম। তিনি বলেন, ছেলে শাহরিয়ার হাসান কামরান (৫) সকাল থেকে কান্না করতেছে তাকে নিয়ে ঘুরতে যেতে হবে। ছেলের কান্নার কারণে তাকে নিয়ে ঘুরতে বের হয়েছি। করোনার কারণে সবকিছুই বন্ধ। তাই ওয়ায়েদ্দা দিঘীর পাড়ে ফাঁকা মাঠে এসে ছেলেকে নিয়ে আনন্দ উপভোগ করছি।

এ ব্যাপারে শ্রীপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর আসাদুজ্জামান মন্ডল দারা বলেন, ফাঁকা মাঠে কখনো এতো জমায়েত দেখা যায়নি। সরকারি বিধি-নিষেধের কারণে যখন সবকিছু বন্ধ থাকায় ভ্রমণ পিপাসুরা এ ফাঁকা জায়গাটিতে এসে ভিড় জমিয়েছে।

বরামা ব্রিজ এলাকায় এলাকায় দায়িত্বরত শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) নয়ন ভূঁইয়া বলেন, মাস্ক পড়ার জন্য বলা হলেও তারা এটাকে গুরুত্ব দিচ্ছে না। জোর করে কি মানুষকে বোঝানো যায়? করোনায় প্রতিদিন মানুষ আক্রান্ত হচ্ছে। তবুও করোনার ভয় মানুষের মধ্যে কাজ করছে না।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া