X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

'আ.লীগের লোকজনও জানেন না সরকার কীভাবে চলছে'

ঠাকুরগাঁও প্রতিনিধি
১৭ মে ২০২১, ১৭:০০আপডেট : ১৭ মে ২০২১, ১৭:১৬

পরিকল্পনাবিহীন অবস্থায় সরকার দেশ পরিচালনা করছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগের লোকজনও জানেন না সরকার কীভাবে চলছে, কারা চালাচ্ছে। এটি একটি পুলিশি রাষ্ট্র, আর সরকারের মূল উদ্দেশ্য হচ্ছে দুর্নীতি। এই দুর্নীতি ও লুটপাট জারি রাখার জন্য জনগণ দুর্ভোগের শিকার হচ্ছে।

সোমবার (১৭ মে) বেলা ১১টায় ঠাকুরগাঁও শহরের কালিবাড়িস্থ নিজ বাসভবনে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তিনি অভিযোগ করেন, সরকার ডিজিটাল সিকিউরিটি আইন দিয়ে মানুষের কথা বলার স্বাধীনতাকে শূন্যের কোঠায় নামিয়ে দিয়েছে। এখন যেকোনও সাংবাদিক লিখলে, সরকার যদি মনে করে সংবাদটি তাদের বিপক্ষে যায়, তাহলে সেই সাংবাদিককে বিভিন্ন মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় শিশু থেকে শুরু করে গৃহবধূ পর্যন্ত ডিজিটাল সিকিউরিটি আইনের মামলায় হয়রানি হচ্ছেন।

মির্জা ফখরুলের মতে, ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে সরকার নিজেদের লোক দিয়ে বিভিন্ন ঘটনা ঘটিয়ে তা বিরোধীদের ওপর চাপিয়ে দিচ্ছে। বিরোধীদের বিরুদ্ধে মামলা দিয়ে গণগ্রেফতার চলছে। গ্রেফতার ব্যক্তিদের ঈদের মধ্যেও জামিন দেওয়া হয়নি।

এছাড়া মহামারি করোনা মোকাবিলায় সরকার সম্পূর্ণ ব্যর্থ বলে দাবি করেন তিনি। মির্জা ফখরুল বলেন, মানুষ খেতে পায় না, অথচ তাকে আপনারা ঘরের মধ্যে বসে থাকতে বলছেন। বসে থাকবে, আগে তাদের খাবারের ব্যবস্থা করুন। আমরা সরকারকে লকডাউনে ক্ষতিগ্রস্ত মানুষকে এককালীন (৩ মাস) ১৫ হাজার করে টাকা দেওয়ার প্রস্তাবনা দিয়েছিলাম। কিন্তু সরকার আমাদের প্রস্তাব গ্রহণ করেনি।

তিনি আরও বলেন, আপনারা জানেন বর্তমানে প্রায় ২ কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। আর বিভিন্ন সেক্টরে কাজ করা প্রায় ৬ কোটি মানুষ কর্মহীন। এই ৬ কোটি মানুষের জন্য কিন্তু প্রণোদনা দেয়নি সরকার। প্রণোদনা গেছে গার্মেন্টস ও বিভিন্ন শিল্প কারখানার মালিকদের জন্য। রেমিট্যান্স যোদ্ধাদের প্রণোদনা দেওয়ার প্রস্তাব করেছিলাম। তারা ৭৭ শতাংশ কর্মহীন হয়ে পড়েছে। এই কথাগুলো সরকারকে বলে কোনও লাভ হয় না। সরকারের নীতিনির্ধারকেরা বলছেন সরকারের নির্দিষ্ট কোনও পরিকল্পনা নেই। পরিকল্পনাবিহীন সরকারের দেওয়া লকডাউন সাধারণ মানুষ মানবে কীভাবে?

ঈদে বাড়িফেরা মানুষের দুর্ভোগ বিষয়ে তিনি বলেন, ঈদের জন্য সরকার মাত্র তিন দিন ছুটি ঘোষণা করেছে। কিন্তু মানুষতো থেমে নেই। দুর্ভোগের মধ্যে অতিরিক্ত টাকা খরচ করে তারা বাড়িতে রওনা হয়েছে ও ছুটি শেষে তাড়াহুড়ো করে ঢাকায় ফিরছে। যাদের নিজেদের গাড়ি আছে, তাদের কোনও সমস্যা নেই। কিন্তু সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে সাধারণ জনগণ। আমরা সরকারকে আগে থেকেই বলে আসছি করোনা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে। কিন্তু সরকার তাতে কান দিচ্ছে না। টা সরকারের চরম ব্যর্থতা, উদাসীনতা শুধু বলবো না, এটা হচ্ছে তাদের অজ্ঞানতা। তাদের ব্যর্থতার কারণেই আজ এ অবস্থা সৃষ্টি হয়েছে। সরকার নামেমাত্র লকডাউন দিয়েছে, কিন্তু এর আড়ালে তারা ক্র্যাকডাউন দিয়েছে।

বিএনপি মহাসচিব আরও অভিযোগ করেন, কোনও আইনগত বাধা না থাকা সত্ত্বেও গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নিতে যেতে দিচ্ছে না সরকার।

এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপি সভাপতি তৈমুর রহমান, সহ-সভাপতি মামুন উর রশীদ, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হামিদসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

 

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
আনু মুহাম্মদের সুস্থতা কামনায় মির্জা ফখরুল
মুক্তিযুদ্ধের চেতনার লেশমাত্র অবশিষ্ট নেই: মির্জা ফখরুল
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
সর্বশেষ খবর
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন