X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিনে ইসরায়েলি হামলার নিন্দায় নাগরিক সমাজের বিবৃতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ মে ২০২১, ২১:০০আপডেট : ১৭ মে ২০২১, ২১:০১

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার তীব্র নিন্দা জানিয়েছে নাগরিক সমাজ এবং অবিলম্বে এ হামলা বন্ধের দাবি জানিয়েছে তারা। সোমবার (১৭ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বিগত সপ্তাহব্যাপী উন্মত্ত যুদ্ধের নেশায় মত্ত দখলদার ইসরায়েলি বাহিনী কর্তৃক ফিলিস্তিনের গাজা উপত্যকা ও পশ্চিম তীরে নির্বিচারে বিমান হামলা চালিয়ে শত শত বোমা বর্ষণ করে ৫৮ জন শিশুসহ, দুই শতাধিক নিরীহ বেসামরিক ফিলিস্তিনের নাগরিককে হত্যা এবং প্রায় দুই হাজারেরও বেশি মানুষকে আহত করেছে। অসংখ্য বাড়ি-ঘর, ব্যবসা বাণিজ্য কেন্দ্র এমনকি বিভিন্ন সংবাদ মাধ্যমের অফিস ধুলোয় মিশিয়ে দিয়েছে। সংঘাতের সূচনা হয়েছিল আল আকসা মসজিদে ধর্মপ্রাণ নিরস্ত্র নামাজরত মানুষের ওপর আক্রমণের মাধ্যমে। জবাবে ফিলিস্তিনের মিলিশিয়া সংগঠন হামাস ইসরাইলে রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তাতে বেশ কয়েকজন ইসরায়েলি নাগরিকও নিহত হয়েছেন। এখানেই শেষ নয়, গত ১৫ মে প্রচলিত সকল আইন, রীতিনীতি ও প্রথাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা ও এপি’র অফিস ভবন বোমা মেরে উড়িয়ে দিয়েছে ইসরায়েলি সেনারা, যেখানে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের অফিসও ছিল।

এতে আরও বলা হয়, ইসরায়েল যখন পাশবিক উল্লাসে মেতে ফিলিস্তিনিদের হত্যা এবং তাদের সম্পদ, বাড়ি-ঘর ধ্বংস করছে তখন আন্তর্জাতিক সম্প্রদায় থেকে জোরালো কোনও প্রতিবাদ শোনা যাচ্ছে না। যদিও বিশ্বব্যাপী সকল মহাদেশের বড় বড় শহরে হাজার হাজার শান্তিকামী মানুষ ইসরায়েলি বর্বরতাকে ধিক্কার ও নিন্দা জানাতে এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের সঙ্গে পূর্ণ সংহতি ঘোষণায় করোনা পরিস্থিতির বিধিনিষেধ উপেক্ষা করে রাজপথে নেমে এসেছে। শক্তিধর মার্কিন যুক্তরাষ্ট্র সর্বাধুনিক অস্ত্রশস্ত্রসহ সব ধরনের সামরিক সহযোগিতাসহ ইসরায়েলকে প্রকাশ্যে সমর্থন দিয়ে যাচ্ছে। কতিপয় পশ্চিমা রাষ্ট্রের সরকারও একইভাবে ইসরায়েলকে এখনও সমর্থন দিচ্ছে। কিন্তু তাদের ভুলে গেলে চলবে না ফিলিস্তিনের নিরীহ শান্তি ও স্বাধীনতাকামী জনগণেরও নিজেদের রক্ষা করার পূর্ণ অধিকার আন্তর্জাতিক আইনে স্বীকৃত। গাজায় ইসরায়েলের সহিংসতা বৃদ্ধির ফলে সেখানে মানবিক সঙ্কট সৃষ্টি হচ্ছে। হাজার হাজার ফিলিস্তিনের নাগরিক আশ্রয়ে নিয়েছে জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে। জাতিসংঘের হিসাবে প্রায় ১০ হাজার ফিলিস্তিনি সাধারণ মানুষ ইতোমধ্যে ইসরায়েলের নৃশংসতা থেকে রক্ষা পেতে ঘর-বাড়ি ছেড়েছেন।

হামলার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনে সাধারণ নিরীহ বেসামরিক নাগরিকদের ওপর চালানো সীমাহীন এই বর্বরতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিতে ইহুদি সম্প্রদায়ের ওপর চালানো নাৎসি বর্বরতা ও নিষ্ঠুরতার কথাই মনে করিয়ে দেয়। তাই আমরা বাংলাদেশের নাগরিক সমাজের পক্ষ থেকে নিরপরাধ ফিলিস্তিনের নাগরিকদের ওপর বিবেকবর্জিত কাপুরুষোচিত অবিরাম এই হামলার তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছি এবং অবিলম্বে এ হামলা বন্ধের দাবি জানাচ্ছি। সেই সঙ্গে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে এই বর্বরোচিত হামলা ও পাল্টা হামলার ঘটনায় মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করার জন্য অবিলম্বে আন্তর্জাতিক তদন্তের দাবি জানাচ্ছি। এই আগ্রাসন বন্ধ ও মানবাধিকারের উপর সম্মান প্রদর্শন না করা পর্যন্ত ইসরায়েলকে দেওয়া সামরিক সাহায্যসহ সব ধরনের সহযোগিতা বন্ধ রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দাবি জানাচ্ছি । পাশাপাশি ফিলিস্তিনি নাগরিকগণ যে মানবিক বিপর্যয়ের শিকার হয়েছেন তা থেকে উত্তরণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে মানবিক, অর্থনৈতিক ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার কর্মী অ্যাড. সুলতানা কামাল, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান, আপীল বিভাগের সাবেক বিচারপতি নিজামুল হক, মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন, নারী নেত্রী ও সমন্বয়ক খুশী কবির, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাড. রাণা দাশ গুপ্ত, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাড. সুব্রত চৌধুরী, আইনজীবী অ্যাড. জেড আই খান পান্না, অ্যাড. তবারক হোসেন, অর্থনীতিবিদ ড. আবুল বারকাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, অধ্যাপক মেজবাহ কামাল, রিব এর নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহ ঠাকুর, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি কাজল দেবনাথ, বেলা’র প্রধান নির্বাহী অ্যাড. সৈয়দা রিজওয়ানা হাসান, ব্লাস্টের অনারারি নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন এবং এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা।

 

/এসও/এনএইচ/
সম্পর্কিত
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
সর্বশেষ খবর
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সারা দেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা
সারা দেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা
উপজেলা নির্বাচন: জেলা-উপজেলায় আ.লীগের সম্মেলন বন্ধ
উপজেলা নির্বাচন: জেলা-উপজেলায় আ.লীগের সম্মেলন বন্ধ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া