X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

মুক্তি পেলো ‘টুমরো’র আন্তর্জাতিক ভার্সন

বিনোদন রিপোর্ট
১৮ মে ২০২১, ১৩:৩৪আপডেট : ১৮ মে ২০২১, ১৪:২০

দেশে প্রথমবারের মতো নির্মিত হয়েছিল অ্যানিমেটেড চলচ্চিত্র ‘টুমরো’। টেলিভিশন চ্যানেল দীপ্তর জন্য তৈরি এ ছবিটি মুক্তির পর এর চরিত্রগুলো বিদেশেও বেশ প্রশংসিত হয়।

এ কারণে এবার চলচ্চিত্রটির আন্তর্জাতিক ভার্সন প্রকাশিত হলো। গতকাল (১৭ মে) ইউটিউবে এটি অবমুক্ত হয়েছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন অ্যানিমেটেড ফিল্মটির নির্মাতা মোহাম্মদ শিহাব উদ্দিন।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক অঙ্গন থেকে বারবারই অ্যানিমেশনটি প্রশংসিত হচ্ছিল। শুধু ভাষার কারণে অনেকে পুরোপুরি উপভোগ করতে পারছিলেন না। এ কারণে আমরা বাংলা ছাড়াও ৭টি ভাষায় এটি ডাব করার সিদ্ধান্ত নিই। আর আন্তর্জাতিক ভাষা ইংরেজির মাধ্যমে এটি নতুন করে মুক্তি দেওয়া হলো।’

শিশুতোষ এ ছবিটি প্রযোজনা করছে দীপ্ত টিভি। কাজী জাহিন হাসান ও কাজী জিসান হাসানের প্রযোজনায় এর চিত্রনাট্য রচনা করেছেন যৌথভাবে নাসিমুল হাসান ও আহমেদ খান হীরক। চলচ্চিত্রটি তৈরি হয়েছে সাইকোর স্টুডিওতে।

শিহাব জানান, বর্তমানে কাজ চলা অন্য ভাষাগুলো হলো ইন্দোনেশিয়ান, ফ্রেঞ্চ, উর্দু, আরবি, ডাচ ও স্প্যানিশ। এরমধ্যে ইন্দোনেশিয়ান ও ডাচ ভাষার কাজ ৯০ শতাংশ শেষ।

এতে দেখা যায়, বৈশ্বিক উষ্ণতার প্রভাবে মেরু অঞ্চলের বরফ গলে তলিয়ে যাচ্ছে বাংলাদেশসহ আরও অনেক দেশ; ভবিষ্যতের পৃথিবী হবে খুব ভয়ংকর। সেই ভয়ংকর ভবিষ্যৎকেই রাতুল নামের এক শিশু দেখে ফেলে অতিপ্রাকৃত চরিত্র ‘বাতাসের বুড়ো’র মাধ্যমে। যে রাতুল এতদিন প্রকৃতিকে উপেক্ষা করে গেছে সেই রাতুলই এবার ভার নেয় পৃথিবীর ভবিষ্যৎ বদলাবার।

আন্তর্জাতিক সংস্করণ:

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শুটিংয়ের অন্তরালে...
শুটিংয়ের অন্তরালে...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু