X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

রাজশাহী প্রতিনিধি
১৮ মে ২০২১, ২২:৪৩আপডেট : ১৮ মে ২০২১, ২২:৪৩

এবারও পশ্চিমাঞ্চল রেলওয়ের পাঁচটি ওয়াগনে (মালগাড়ি) চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী রেলওয়ে স্টেশন হয়ে ঢাকা রুটে চালু হতে যাচ্ছে একটি ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। রাজশাহী থেকে মাত্র এক টাকা ১৭ পয়সায় এ আম রাজধানী ঢাকায় পাঠাতে পারবেন আমচাষি ও ব্যবসায়ীরা।

প্রতিটি ওয়াগনের ধারণ ক্ষমতা রয়েছে ৪৩ মেট্রিক টন। তবে আম বহন করা হবে ৩০ মেট্রিক টন। কাঁচা বা আধপাকা আম যেন অতিরিক্ত গরম ও চাপে নষ্ট না হয়ে যায় সে কারণে ওয়াগনে ধারণ ক্ষমতার কিছু কম আম বহন করা হবে।

ট্রেনটি চালুর জন্য এরিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে গত বছরের ধারাবাহিকতায় আগামী ২৫ মে বিকেল থেকে আনুষ্ঠানিকভাবে এ রুটে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ যাত্রা শুরু করবে বলে জানিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে।

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (পাকশী) মো. নাসির উদ্দিন জানান, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে আমসহ অন্যান্য কৃষিপণ্য পার্সেল পরিবহনের জন্য এবারও বিশেষ এ ট্রেনটি চালু করা হচ্ছে। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে যখন ঢাকা যাবে তখন এর নাম হবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-২’। আর ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ ফেরার পথে নাম হবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-১’। ট্রেনটি সপ্তাহে প্রতিদিনই চলাচল করবে।

ম্যাংগো স্পেশাল ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ছেড়ে আসবে। রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ৫টা ২০ মিনিটে। পণ্য তোলার জন্য ট্রেনটি এখানে ৩০ মিনিট বিরতি দেবে। এরপর বিকেল ৫টা ৫০ মিনিটে আবারও ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে গন্তব্যে পৌঁছাবে রাত ২টায়। ঢাকা থেকে ট্রেনটি ফের রাত ২টা ১৫ মিনিটে ছেড়ে রাজশাহী পৌঁছাবে সকাল ৮টা ৩৫ মিনিটে। সেখানে ২০ মিনিট থেমে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে যাবে ট্রেনটি। পৌঁছাবে সকাল ১০টা ১৫ মিনিটে। এক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে রাজধানী ঢাকার বাজারগুলোতে তরতাজা ও সতেজ আম এবং শাক-সবজিসহ কৃষিজাত পণ্য পৌঁছানো সম্ভব হবে।

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

ম্যাংগো স্পেশাল ট্রেনটিতে মোট পাঁচটি ওয়াগন (মালগাড়ি) থাকবে। এতে আমের পাশাপাশি সব প্রকার শাক-সবজি, ফলমূল, ডিমসহ কৃষিজাত পণ্য, আসবাবপত্র এবং রেলওয়ের আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সব প্রকার মালামাল বহন করা হবে। ট্রেনটিতে কাঁচা বা আধপাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায় সে কারণে ধারণ ক্ষমতার কিছু কম পণ্য বহন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে ট্রেনটি আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ, আড়ানি ও আব্দুলপুর বাইপাস স্টেশনে থামবে। এসব স্থানে আমসহ পার্সেল পণ্য ট্রেনে তোলা হবে। এরপর যমুনার ওপারে থাকা টাঙ্গাইল, মির্জাপুর, কালিয়াকৈর, জয়দেবপুর, টঙ্গী, ঢাকা বিমানবন্দর, ক্যান্টনমেন্ট, তেজগাঁও এবং কমলাপুর স্টেশনে থামবে এই ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। ফেরার পথে ট্রেনটি রাজধানীর ঢাকার তেজগাঁও, টঙ্গী, টাঙ্গাইল এবং সিরাজগঞ্জ, চাটমোহর, রাজশাহী স্টেশনে থামবে। তবে যাত্রাপথে কোথাও সাধারণ যাত্রী এ ট্রেনে তোলা হবে না।

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে এক কেজি আমের ভাড়া লাগবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে এক কেজি আম ঢাকার বিমানবন্দর, তেজগাঁও বা কমলাপুর রেলওয়ে স্টেশনে পরিবহন করতে খরচ পড়বে ১ টাকা ১৭ পয়সা। ক্যারেট প্রতি শ্রমিক খরচ ধরা হয়েছে ১০ টাকা। এটি নির্ধারিত। কোনও শ্রমিক বেশি নিলে বা কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এবার রেলওয়ের প্রত্যেক শ্রমিককে নির্ধারিত লাল রঙয়ের পোশাকও দেওয়া হয়েছে। নিয়মানুযায়ী ট্রেন ছাড়ার আগে যে কেউ তাদের মালামাল বুকিং দিতে পারবেন।

এর আগে গত বছর ৫ জুন প্রথমবারের মতো এ রুটে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করা হয়। ওই বছরের জুন-জুলাইয়ে মোট ৮৫৭ মেট্রিক টন আম ম্যাংগো স্পেশাল ট্রেনে পাঠানো হয়েছিল। এতে পশ্চিমাঞ্চল রেলওয়ের আয় হয় নয় লাখ ২৯ হাজার ৮৬৯ টাকা। তবে এবার ঢাকা ছাড়াও খুলনা ও চট্টগ্রামের দিকে চাহিদা অনুযায়ী আম পাঠানো হবে। সেক্ষেত্রে ডেডিকেটেড ট্রেনে এসব পণ্য পাঠানো হবে। পরে এ বিষয়গুলো আলোচনা সাপেক্ষে চূড়ান্ত করা হবে বলেও জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তা নাসির।

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

এদিকে রাজশাহীর স্থানীয় প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী শনিবার (১৫ মে) থেকে আম পাড়া শুরু হয়েছে। সকাল থেকেই রাজশাহীর বাগানগুলোতে অনেকটা উৎসবমুখর পরিবেশে আম পাড়ার কর্মযজ্ঞ শুরু হয়। তবে এখনও জমে উঠেনি কেনাবেচা। ঈদের ছুটির আমেজ কাটিয়ে আমের বাজার জমে উঠতে এখনও কয়েকদিন সময় লাগবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, কম বৃষ্টিপাত ও খরা পরিস্থিতির কারণে অল্প কিছু আম আগেই পেকে গেছে। ফলে ইতোমধ্যে অল্প পরিমাণ আম বাজারে আসতে শুরু করেছে। এ ছাড়া বিভিন্ন জেলা থেকে আমের ক্রেতারা এখনও রাজশাহী আসা শুরু করেননি। আম পরিবহনের জন্যে শ্রমিকরাও এখনও কাজ শুরু করেননি। তবে আর কয়েকদিনের মধ্যেই পুরোদমে আমের বাজার জমে উঠবে।

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

চাঁপাইনবাবগঞ্জের পর দেশের দ্বিতীয় বৃহত্তম আমের বাজার বসে রাজশাহীর বানেশ্বরে। সেখানেও আম কেনাবেচা করতে দেখা যায়নি। কয়েকজন ফল ব্যবসায়ী লিচুর পসরা সাজিয়ে রাজশাহী-ঢাকা মহাসড়কের দুই ধারে বসেছিলেন। তবে বাজারের এক পাশে কিছু যুবককে ঝড়ে পড়া কাঁচা আম বাজারে নিয়ে বিক্রি করতে দেখা গেছে।

বানেশ্বরের আম ব্যবসায়ীরা জানান, আমের ব্যবসা জমে উঠলে প্রতিদিন শত শত আমচাষি রিকশা বা ভ্যানে টনকে টন আম বোঝাই করে নিয়ে আসেন বানেশ্বর বাজারে। এখনও সেই বাজার বসেনি। অল্প কয়েকজন আমচাষি অল্প পরিমাণ আম বাজারে এনেছিলেন সকালের দিকে।

তারা জানান, আজকে সংগ্রহ করা আমগুলো বিভিন্ন আড়তে প্যাকেট করে রাখা হয়েছে। গাড়ি চলাচল শুরু হলে সেগুলো দেশের বিভিন্ন জেলায় পাঠানো হবে।

আম ব্যবসায়ী মোশাররফ হোসেন জানান, গুটি আম গাছে কিছু পাকতে শুরু করেছে। তবে এখনও ভালোভাবে পাকা শুরু হয়নি। এখনও এক সপ্তাহ লাগবে ভালোভাবে পাকতে। বাজার যেহেতু এখনও জমে উঠেনি তাই কয়েকদিন পর থেকেই আম নামানো শুরু করবেন।

এবারও এক টাকায় ঢাকায় যাবে রাজশাহীর আম

গত ৬ মে রাজশাহী জেলা প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে সভা করে ১৫ মে থেকে গুটি জাতের আম পাড়ার সময় নির্ধারণ করেন। যেখানে গোপালভোগ জাতের আম ২০ মে, লক্ষণভোগ বা লখনা ও রানিপছন্দ ২৫ মে এবং হিমসাগর বা ক্ষীরশাপাত ২৮ মে থেকে বাজারজাত করার জন্য বলা হয়। এ ছাড়া ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে ফজলি ও আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ নামানো যাবে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দিন বলেন, গুটি আম সবার আগে পাকে। এবার রোদ-গরম বেশি। এগুলো এরিমধ্যে পাকতে শুরু করেছে। আর অন্য আম যেমন গোপালভোগ, লখনা, ক্ষীরশাপাত, ল্যাংড়া ও ফজলি জাতগুলো দেরিতে পাকে। তবে খরার কারণে এ বছর আম কিছুদিন আগেই পেকে যাবে। এবার আমের ফলও ভালো, রোগবালাইও তেমন নেই। চলতি মৌসুমে রাজশাহীতে ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমিতে আম হয়েছে। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা হেক্টর প্রতি ১১ দশমিক ৯ টন ধরে মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা দাঁড়ায় দুই লাখ ১৯ হাজার মেট্রিক টন।

 

 

/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত, যা জানা গেলো
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত, যা জানা গেলো
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি