X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সাংবাদিক হেনস্তার প্রতিবাদ জানালো বাচসাস ও এফটিপিও

বিনোদন রিপোর্ট
১৯ মে ২০২১, ১৭:২০আপডেট : ২০ মে ২০২১, ০১:০৫

সাংবাদিক রোজিনা ইসলামের ওপর সচিবালয়ে নির্যাতন ও কারাগারে প্রেরণের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) এবং ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)।

আলাদা বিবৃতিতে সংগঠন দুটি জানায়, একজন সাংবাদিককে আটক রেখে নির্যাতন করা ও জেলে পাঠানোর বিষয়টি তাদের বিবেককে ভীষণভাবে নাড়া দিয়েছে। এমন ঘটনায় তারা নিন্দাও প্রকাশ করেছে।

এফটিপিওর পক্ষ থেকে সংগঠনটির চেয়ারম্যান মামুনুর রশীদ, টেলিপ্যাব সভাপতি ইরেশ যাকের ও সাধারণ সম্পাদক সাজু মুনতাসির, ডিরেক্টর গিল্ড সভাপতি সালাউদ্দিন লাভলু ও সাধারণ সম্পাদক এসএম কামরুজ্জামান সাগর, অভিনয় শিল্পীসংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ও সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম, টেলিভিশন নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা ও সাধারণ সম্পাদক এজাজ মুন্না একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন।

সেখানে উল্লেখ করা হয়, ‘সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় বাধা দেওয়া বড় অন্যায়। আরও বড় অন্যায় প্রশাসনিক ক্ষমতার অপব্যবহার করে সাংবাদিক রোজিনাকে থানায় পাঠিয়ে দেওয়া। সেখান থেকে তাকে যেভাবে আদালতে হাজির করে জেলে পাঠানো হয়েছে, সেটা সীমা লঙ্ঘন করেছে।’

অন্যদিকে, বাচসাসের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবুর স্বাক্ষরিত বার্তাতে বলা হয়, ‘বাচসাস নেতৃবৃন্দ মনে করেন যে কিছু সংখ্যক অসৎ আমলার ব্যক্তিগত দুর্নীতির অপরাধকে ধামাচাপা দিতেই অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে এবং তাকে কারাগারে প্রেরণ করার জন্য রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করা হয়েছে।’

বাচসাস নেতারা আরও মনে করেন, ‘রোজিনা ইসলামের সাথে যে অমানবিক আচরণ করা হয়েছে, তা স্বাধীন সাংবাদিকতার জন্য অনেক বড় হুমকি। কিন্তু সাংবাদিক সমাজকে এভাবে সত্য প্রকাশে বিরত রাখা যাবে না। অতীতেও অনেক সরকার বাকস্বাধীনতা হরণ করার চেষ্টা করেছে, কিন্তু সাধারণ জনগণ শেষ পর্যন্ত তাদের ক্ষমা করেনি।’

বিষয়টি নিয়ে তারা তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন। এছাড়াও এ ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ শর্টফিল্ম ফোরাম।

উল্লেখ্য, পেশাগত দায়িত্ব পালনের জন্য সোমবার (১৭ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ে গেলে দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টার বেশি আটকে রেখে হেনস্তা করা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে রাত সাড়ে আটটার দিকে পুলিশ তাকে শাহবাগ থানায় নিয়ে যায়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব ডা. মাে. শিব্বির আহমেদ ওসমানী শাহবাগ থানায় তার বিরুদ্ধে মন্ত্রণালয়ের পক্ষে অভিযোগ দায়ের করেন। পরে তার অভিযোগটি মামলা আকারে রুজু করে পুলিশ। পরে পুলিশ জানায়, তাকে সেই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। পাঠানো হয়েছে কাশিমপুর কারাগারে।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)