X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
আসবো না আর ফিরে...

জুয়েলের কণ্ঠে ২০ বছর আগের গল্প (ভিডিও)

বিনোদন রিপোর্ট
২১ মে ২০২১, ০১:২১আপডেট : ২১ মে ২০২১, ২১:৪৮

নতুন ও পুরনো ভিন্ন ভিন্ন স্বাদের সিঙ্গেল নিয়ে প্রায়শই হাজির হন প্রশংসিত সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল। শ্রোতাদের মনে করিয়ে দেন, ৯০ দশকের ‌‌‘এক বিকেলে’র গল্প।

সেই ধারাবাহিকতায় এবার তিনি এলেন আরও একটু আলাদা আবহে। জানালেন অভিমানের গল্প- আসবো না আর ফিরে/ কারও চোখের জলে/ আমি তো হারিয়ে গেছি/ অভিমানে উড়ে যাওয়া মেঘের দলে...।

‘ঘুম ঘুম রাত যায়’-খ্যাত সংগীতশিল্পী মাহমুদুজ্জামান বাবুর এমন কথায় গানটির সুর করেছেন রিয়াদ হাসান। আর তাতে সংগীতায়োজন করেছেন শাহরিন শাহরিয়ার। ‘আসবো না আর ফিরে’ শিরোনামের এই গানচিত্রটি প্রকাশ করেছে গানচিল মিউজিক।

গানটি প্রসঙ্গে জুয়েল বলেন, ‘বাংলা গানের বিভিন্ন ধারার পাশাপাশি জ্যাজ, ব্লুজ, সোল- ইত্যাদি ধরনের মিউজিক আমাকে খুব আকৃষ্ট করে। আমার খুব রাগ হয় এই ভেবে, বাংলা গানের সাথে এ জাতীয় ফিউশন, গবেষণা বা কাজ খুব কম। তাই এবার একটু নিজেই সেটি করার চেষ্টা করলাম। প্রিয় শিল্পী/সুরকার রিয়াদ ও শাহরিনকে ধন্যবাদ সেই কাজে সাহায্য করার জন্য। আশা করি আপনারা হতাশ হবেন না।’

গানটি সৃষ্টি প্রসঙ্গে মজার তথ্য জানান জুয়েল। এটি মাহমুদুজ্জামান বাবু লিখেছেন প্রায় ২০ বছর আগে! আর রেকর্ডিং হলো প্রায় ৩ বছর আগে। অবশেষে সেটি প্রকাশ হলো গত মঙ্গলবার, ১৮ মে!

জুয়েলের ভাষ্যে, ‘২০০২ সালের শুরুর দিকে, আমি একুশে টেলিভিশনে অতিথি প্রযোজক হিসেবে কাজ করি। পাশাপাশি গান। মাহমুদুজ্জামান বাবুর সাথে আমার হৃদ্যতা একটু অন্যরকম। আমরা প্রায় চা হাতে সংগীত, সাহিত্য, সামাজিক, রাজনৈতিক বিষয়ে সিরিয়াস আলোচনায় ঘণ্টা পার করে দেই। তো তেমনই এক ভরদুপুরে তিনি হাতে লেখা কিছু গানের কাগজ আমাকে দিয়ে বললেন, এগুলো আপনার জন্য! আমি নিশ্চিত ছিলাম না, কবে ওই গানগুলো কাজে লাগাতে পারবো, কিন্তু গানের কথাগুলো আমার খুব ভালো লেগে যায় এবং আমি যত্নে রেখে দেই। অবশেষে প্রায় ২০ বছর পর সেখান থেকে একটি গান করতে পারলাম।’

কিন্তু ২০১৮ সালে গান রেকর্ড করে সেটি প্রকাশের জন্য মাঝে তিন বছর লাগলো কেন? এর পেছনেও দারুণ একটি ব্যাখ্যা দিলেন ‘এ কোন ব্যথায়’-খ্যাত এই শিল্পী।

‘‘১৮ সালের জুনে গানটির কাজ শেষ হয়। কিন্তু ভিডিও না থাকলে নাকি এখন আর ‘গান কেউ খায় না’! এই ভয়ে এতদিন আলোর মুখ দেখেনি। এমন আরও কিছু গান তৈরি আছে, কিন্তু পকেটের টাকা খরচ করে চকচকে ভিডিও বানাবার ইচ্ছা বা সামর্থ্য নেই বলে আর প্রকাশ করতে পারছি না। তারপরও অঙ্কন শিল্পী অনিন্দ্য’র কল্পনার আকাশে ভর দিয়ে সামান্য কলেবরেই নির্মিত হলো এই ভিডিও। তার সাহসেই গানটি শেষ পর্যন্ত প্রকাশ করতে পারলাম। জানি না শ্রোতারা কতটা পছন্দ করবেন’’- যুক্ত করলেন জুয়েল।

১৯৯৩ সালে বাজারে আসে জুয়েলের প্রথম একক ‘কুয়াশা প্রহর’। অভিষেক অ্যালবামেই শ্রোতাদের মোহাবিষ্ট করেন তিনি। এরপর ‘এক বিকেলে’, ‘ফিরতি পথে’সহ মোট ১০টি এককসহ বেশ কিছু মিশ্র অ্যালবামে গেয়েছেন জুয়েল। তার অধিকাংশ অ্যালবামের সুরকার ও সংগীতায়োজক ছিলেন আইয়ুব বাচ্চু।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য